আমার সংগ্রহ করা নোট(লিবিয়া, মালয়েশিয়া )।

in আমার বাংলা ব্লগ10 months ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ বৃহস্পতিবার, ৫ ই অক্টোবর, ২০২৩।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে


IMG_20231004_213615.JPG


আশাকরি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ্ আমি ভালো আছি। আজ বৃহস্পতিবার নতুন আরেকটা পোস্ট নিয়ে চলে আসলাম আপনাদের মাঝে। আজ আমি লিবিয়া এবং মালয়েশিয়া এর তিনটা নোট আপনাদের সঙ্গে শেয়ার করে নেব। কীভাবে আমার সংগ্রহে আসল মাদ্রার নাম গঠন সবকিছু। লিবিয়া আফ্রিকা মহাদেশের একটা দেশ। তবে লিবিয়ার চারপাশে রয়েছে আলজেরিয়া, তিউনেশিয়া এর মতো ইউরোপীয়ান দেশগুলো। লিবিয়ার রাজধানী এিপোলি। এবং মালয়েশিয়া এশিয়া মহাদেশের একটা দেশ। প্রতিবছর আমাদের দেশ থেকে অনেক মানুষ মালয়েশিয়া পাড়ি দেয় কর্মের সন্ধানে। মালয়েশিয়া এর রাজধানী কুয়ালালামপুর। এবং মালয়েশিয়ার সরকারি ভাষা মালয়। তো চলুন নোটগুলো দেখে আসা যাক।



IMG_20231004_213648.JPG

IMG_20231004_213632.JPG


  • এটা হলো লিবিয়ার একটা নোট। এটা লিবিয়ার এক দিনার। লিবিয়ার মুদ্রার নাম দিনার। লিবায়ার নোটগুলো সব খুবই উন্নতমানের পলিমার নোট। এবং নোটগুলোতে বেশ দারুণ কিছু ব‍্যাপার আছে। যেমন এই এক দিনারের নোটে একজন ব‍্যক্তির ছবি দেওয়া রয়েছে যেটা উভয় পাশ থেকে পরিলক্ষিত হয়। এই নোটের একপাশে কয়েকটি স্থাপনা এবং অন‍্যপাশে রয়েছে আরেকটা স্থাপনা এ ছবি। লিবিয়ার এই নোটে আরবি এবং ইংরেজি ভাষার ব‍্যবহার করা হয়েছে। যদিও আরবি ভাষার ব‍্যবহার বেশি হয়েছে। নোট টা লিবিয়ার কেন্দ্রীয় ব‍্যাংক থেকে বের করা হয়। এবং নোট টা আমার সংগ্রহে যুক্ত হয় ২০২১ সালে। এবং নোট টা এককথায় বেশ অসাধারণ দেখতে।


IMG_20231004_213733.JPG

IMG_20231004_213720.JPG


  • এটা হলো মালয়েশিয়ার এক রিংগিত। মালয়েশিয়ার মুদ্রার নাম রিংগিত। এই নোট টাও বেশ সুন্দর। এবং এটাও পলিমার নোট। এই নোট টা আমার সংগ্রহে যুক্ত হয় ২০২১ সালে। এই নোটের একপাশে একটা অদ্ভুত গঠনের বস্তুর ছবি দেওয়া রয়েছে। বস্তুটা কী সেটা আমি বুঝতে পারি নাই। এবং অন‍্যপাশে একজন ব‍্যক্তি ও ফুলের ছবি দেওয়া রয়েছে। এটা একেবারে নতুন একটা নোট। এটা মালয়েশিয়া এর কেন্দ্রীয় ব‍্যাংক থেকে ইস‍্যু করা হয়। এই নোট টা তে খুবই অল্প ব‍্যবহার কর্র হয়েছে মালয় এবং ইংরেজি ভাষা। তবে সৌন্দর্যের দিক থেকে নোট টা এককথায় অসাধারণ।


IMG_20231004_213758.JPG

IMG_20231004_213748.JPG


  • এটাও মালয়েশিয়ার এক রিংগিত। তবে আগের নোট টা এবং এটার মাধ্যমে বিস্তর পার্থক্য আছে। সেগুলো হলো আগের টা পলিমার নোট হলেও পরেরটা পলিমার নোট না। এবং প্রথম টা বেশ নতুন হলেও এইটা অনেক পুরাতন একটা নোট। সেটা নোট টার ছবি দেখলেই আপনারা বুঝতে পারবেন। এই নোট টার একপাশে পাহাড় এবং নদী এবং অন‍্যপাশে একজন মানুষের ছবি দেওয়া রয়েছে। এই ব‍্যক্তি সম্ভবত মাহাথির মোহাম্মদ। উনি মালয়েশিয়ার অনেক জনপ্রিয় একজন নেতা। এই নোট টা আমার সংগ্রহে আসে ২০২০ সালে। এই নোট টা তেও ইংরেজির পাশাপাশি সামান্য মালয় ভাষার ব‍্যবহার করা হয়েছে। এটাও মালয়েশিয়ার কেন্দ্রীয় ব‍্যাংক থেকে বের করা হয়। আজকে এই পযর্ন্তই ছিল। পরবর্তী দিন অন্য কোন দেশের নোট নিয়ে চলে আসব। সবাই ভালো থাকবেন।।


-------------
ফটোগ্রাফার@emon42
ডিভাইসVIVO Y91C
সময়সেপ্টেম্বর,২০২৩


সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG_20230518_131529.JPG

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।


আমি ইমন হোসেন। আমি একজন বাংলাদেশী। আমি একজন ছাএ। তবে লেখাপড়া টা সিরিয়াসলি করি না হা হা। লেখালেখি টা বেশ পছন্দ করি। এবং আমি ফুটবল টা অনেক পছন্দ করি। আমার প্রিয় লেখক হলেন জীবনানন্দ দাস। আমি একটা জিনিস সবসময় বিশ্বাস করি মানিয়ে নিতে এবং মেনে নিতে পারলেই জীবন সুন্দর।।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Posted using SteemPro Mobile

Sort:  
 10 months ago 

ইতোপূর্বে আপনি আমাদের মাঝে এভাবে বিভিন্ন দেশের টাকা সংগ্রহের পোস্ট একাধিক শেয়ার করেছেন। যে পোস্টগুলো আমি দেখেছি। আজকেও দুইটি দেশের টাকা সংগ্রহ আমাদের মাঝে উপস্থাপন করেছেন বেশ ভালো লাগলো। তবে ভাই যদি পারেন একদিন সমস্ত টাকাগুলো একত্রিত করে দেখানোর চেষ্টা করবেন একটি পোস্টে, তাহলে আরো বেশি ভালো লাগবে।

 10 months ago 

এর আগে আপনার শেয়ার করা অনেক দেশের মুদ্রা আমি দেখেছি। আজকেও আপনি আমাদের মাঝে মালয়েশিয়া ও লিবিয়া থেকে সংগ্রহ করা মুদ্রা শেয়ার করলেন। এ থেকে ধারণা লাভ করতে পারছি যে আপনার অনেক দেশের মুদ্রা সংগ্রহ করা সম্পূর্ণ হয়ে গিয়েছে।

 10 months ago 

আপনার সংগ্রহ করা নোট গুলির পোস্ট থেকে অনেক জায়গার নোটের সম্পর্কে ধারণা হয় এবং সেই জায়গার কিছু তথ্য আমরা জানতে পারি। আপনার লেখা এই ধরনের পোস্টগুলি সত্যিই খুব ভালো হয় ভাই। লিবিয়ার মুদ্রার নাম যে দিনার, সেটা আপনার পোস্ট থেকেই প্রথম শুনলাম। সব মিলিয়ে দারুন একটি পোস্ট ছিল আপনার।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59999.40
ETH 2646.89
USDT 1.00
SBD 2.44