🏏চলো পাল্টাই🏏 সম্পূর্ণ মুভি রিভিউ। ১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ শুক্রবার, ৭ ই জানুয়ারি ২০২২।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



Screenshot_20220106_175453.jpg



মুভি সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ‍্য কিছু



-------------
মুভির নামচলো পাল্টাই
পরিচালকহরনাথ চক্রবর্তী
প্রযোজকশ্রীকান্ত মোহতা
সুরকারঅনুপম রায়
মুক্তিমার্চ ১,২০১১
দেশভারত
ভাষাবাংলা
অভিনয়েপ্রসেনজিৎ চট্টোপাধ্যায়, আরিয়ান ভৌমিক, তাথৈ দেব, রজতাভ দও, মৌলি গাঙ্গুলি,আরও অনেকে


মুভির কাহিনি সংক্ষেপ





Screenshot_20220106_175240.jpg

Screenshot_20220106_175246.jpg



শুভময় তার ছেলে এবং মেয়েকে নিয়ে কলকাতায় থাকে। তার স্ত্রী অনেক আগেই মারা গেছে। সে নিজেই চেষ্টা করছে ছেলে এবং মেয়েকে মানুষ করার জন্য। সে একটি ছোট সরকারি চাকরি করে। ঐ বেতনে তার পরিবার চালাতে বেশ কষ্ট হয়। শুভময়ের ছেলে গৌরব খুব ভালো ক্রিকেট খেলে। সে নিয়মিত প্রাক্টিস করে। এলাকার সবাই ওর ব‍্যাটিংয়ের প্রশংসা করে। শুভময়ের মেয়ে মুন্নি লেখাপড়া করে। এবং মা না থাকায় বাড়ির বিভিন্ন কাজে বাবাকে সাহায্য করে। মেয়েটা বেশ শান্ত বাবার দুঃখ বোঝে। কিন্তু গৌরব ঠিক তার উল্টো। যাইহোক এভাবেই কষ্টে সৃষ্টে শুভময় তার পরিবার চালাচ্ছিল।



Screenshot_20220106_175303.jpg

Screenshot_20220106_175259.jpg

অন‍্যদিকে ছেলে মেয়েকে বড় স্কুলের খরচ এবং গৌরবের ক্রিকেটের খরচ বহন করতে অফিসের পরও কাজ করতে হয় শুভময়কে। এবং ইমরান নামের একজন সুদখোর এর এর থেকে বেশ অনেকটা টাকা ধার করে শুভময়। শুভময়ের পাশে তার কিছু প্রতিবেশি বন্ধু ছিল। তারা সবাই একসঙ্গে রাতে সামান্য মদ‍্যপান করত এবং তাস খেলত। যাইহোক এরই মধ্যে গৌরবের মাধ্যমিক এর টেস্ট পরীক্ষার রেজাল্ট দেয়। গৌরব অনেকগুলো বিষয়ে ফেল করে। স্কুল থেকে শুভময়কে ডেকে পাঠানো হয় বলে এইরকম চললে আমি গৌরব কে পরীক্ষা দিতে দেব না। এতে করে শুভময় কথা দেয় গৌরব ১৫ দিন পর আবার পরীক্ষা দেবে এবং ভালো করবে।



Screenshot_20220106_175313.jpg

Screenshot_20220106_175334.jpg

এরপর শুভময় গৌরবের ক্রিকেট খেলা বন্ধ করে দেয়। এবং কোচিংয়ে পাঠায়। কিন্তু গৌরবের পড়ার প্রতি মন নেই। সে ক্রিকেট খেলতে চায়। ক্রিকেট নিয়ে তার ক‍্যারিয়ার গড়তে চাই। কিন্তু তার সে কথা শুভময় বুঝে না। ওদিকে গৌরবও আর এভাবে পারছে না। এবং অন‍্যদিকে ছেলের স্কুলের খরচ অতিরিক্ত বই খাতা কোচিংয়ের খরচও যোগাড় করতে পারছে না শুভময়। এরই মধ্যে গৌরব পড়তে পড়তে একদিন কান্না কান্না করতে করতে বলে উঠে মুন্নী আমি পরীক্ষা দেব না। পাশের রুম থেকে সেটা শুনে ফেলে শুভময়। এরপর সে এসে গৌরবকে একটা থাপ্পড় মারে। গৌরব খাটের কোণার সাথে আঘাত পায়। কিছুক্ষণ পর দেখা যায় গৌরবের মাথার পেছন থেকে রক্ত বের হচ্ছে। এরই মধ্যে সবাই তাকে হাসপাতালে নিয়ে যায়। এরপর শুভময়কে পুলিশে ধরে নিয়ে যায়। কিন্তু পড়ে মালিনির সাহায্যে শুভময় ছাড়া পায়। মালিনী হলো শুভময়ের প্রতিবেশি।



Screenshot_20220106_175338.jpg

Screenshot_20220106_175340.jpg



যাইহোক এরপর ডাক্তার বলে গৌরবের মাথায় আঘাত লেগেছে ও আর কখনো হাঁটতে এবং কথা বলতে পারবে না। সারাটা জীবন হুইল চেয়ারে বসে কাটাতে হবে। এই কথা শুনে মাথার উপর আকাশ ভেঙ্গে পড়ে শুভময়ের। এরপর শুভময় তার ভুলগুলো বুঝতে পারে। যে এই লেখাপড়ার সিস্টেম টাই ভুল। এরপর সে গৌরবের স্কুলে যায় দেখে একজন শিক্ষক ছাএদের ক্লাস নিচ্ছে। ইতিহাস পড়াচ্ছে। তখন শুভময় ঐ শিক্ষককে প্রশ্ন করেন বলুনতো ১৭×৭ কত হয়। উনি বলেন আমি ইতিহাস পড়াই আমি অংকের শিক্ষক না। তখন শুভময় বলেন ও আচ্ছা তাই তাহলে এই ছাএরা কী বিদ‍্যাসাগর যে এদের ফিজিক্স পড়তে হবে, ম‍্যাথ করতে হবে ইতিহাস জানতে হবে। এরপর শুভময় স্কুল থেকে চলে যায়।



Screenshot_20220106_175410.jpg

Screenshot_20220106_175412.jpg



এরপর শুভময় খেয়াল করে এডুকেশন একটা ব‍্যবসা হয়ে দাঁড়িয়েছে। প্রতিবছর নতুন বই তার আবার নোট। এটা একটা ব‍্যবসা। এর বিরুদ্ধে তিনি প্রতিবাদ করেন। চারিদিকে শুভময়ের জনপ্রিয়তা বাড়তে থাকে। যাইহোক ঐ সময়ে ঐ সব শিক্ষা ব‍্যবসায়ী একএিত হয়ে শুভময়কে গুন্ডা দিয়ে ধোলাই দেওয়াই। এবং তখনই ঐ সুদখোর ইমরান সবকিছু জানতে পারে। এবং সে এসে ঐ সময়ে শুভময়ের পাশে দাঁড়ায়। বলে তোমার ছেলের এই অবস্থা তুমি আমাকে বলোনি কেন। এই অবস্থায় তোমার থেকে টাকা নিলে সৃষ্টিকর্তা আমাকে ক্ষমা করবেন। যখন টাকা দরকার হবে দোকান থেকে গিয়ে নিয়ে আসবে।



Screenshot_20220106_175430.jpg

এরপর শুভময় এবং তার মেয়ে একটা প্ল‍্যান করে। সে মূখ্যমন্ত্রীর সাথে দেখা করবে। কিন্তু একজন সাধারণ মানুষের পক্ষে তো তা খুবই কঠিন কাজ। এই জন্য শুভময় নিজের বুকে বোমা বেঁধে মূখ্যমন্ত্রীর সাথে দেখা করতে যায়। কৌশল করে মূখ্যমন্ত্রীর কাছে চলে যায় শুভময়। বলে কেউ কাছে আসলে আমি এটা বিস্ফোরণ করে দেব। এরপর মূখ্যমন্ত্রী শুভময়ের সব কথা শোনে। এবং আশ্বাস দেন তিনি ঐ শিক্ষা ব‍্যবসায়ীদের বিরুদ্ধে ব‍্যবস্থা নিবেন এবং শিক্ষা ব‍্যবস্থার পরিবর্তন করবেন। এরপর বিদেশ থেকে একটা ডাক্তার আসে। শুভময় গৌরবকে নিয়ে যায়। এবং উনি রিপোর্ট দেখে বলে অপারেশন করলে ঠিক হয়ে যাবে। এবং আমি অপারেশন জন্য কোনো টাকা নেব না। শুধু হাসপাতালের খরচ আপনারা যোগাড় করুন। এবং ঠাট্টা করে বলে শুভময় বাবু ১৭×৭ কত হয় আমিও একবারে বলতে পারব না। এরপর গৌরবের অপারেশন হয়। এবং গৌরব সুস্থ‍্য হয়ে উঠে। এবার শুভময় গৌরবকে আর লেখাপড়ার জন্য প্রেসার দেন নি। এবং তারপর সত্যি সত্যি গৌরব অনেক বড় একজন ক্রিকেটার হয়।



ব‍্যক্তিগত মতামত



এই মুভির মধ্যে দারুণ একটি শিক্ষা ছিল সব বাবা মায়ের জন্য। যারা মনে করে যে শুধু লেখাপড়া করলেই সন্তানদের ভবিষ্যৎ ভালো হবে। এজন্য নিজের সন্তানকে লেখাপড়া করার জন্য অনেক প্রেসার দেন। এবং এই প্রেসার না নিতে পেরে প্রতিদিন কত ছেলেমেয়ে যে আত্মহত্যা করছে তার ঠিক নেই। এটা একেবারে বাস্তব। এবং ছেলেদের স্বাধীনতা দেওয়া উচিত যে তাদের যা ইচ্ছা তারা সেটাই করুক। ছেলে মেয়েরা যদি প‍্যাশন কে পেশা করে এর থেকে ভালো কী হতে পারে। এই মুভিটার মাধ্যমে ঐ সব বাবা মাকে এই ম‍্যাসেজ টাই দেওয়া হয়েছে। অসাধারণ একটি মুভি ছিল।



মুভির আইএমডিবি রেটিং : ৭.৪/১০

ব‍্যক্তিগত রেটিং : ৮.৫/১০



মুভির অফিশিয়াল ট্রেলার







সবাইকে ধন্যবাদ💖💖💖।



আমি ইমন হোসেন। আমি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় বসবাস করি। আমি একজন ছাএ। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউটে লেখাপড়া করি। আমি খেলাধুলা ভালোবাসি। বিশেষ আমি ফুটবল পছন্দ করি।



7b4bio5hobgt1ToxyJNZ2CBe2hrJJxxFumrTYgdiB16dsHGkxy5u76CUy1NXorPzXaMcRyXict6abfZKwupPgossU5rvzNFrfZu3mixHrTzqWdZpkJ9YsuTNWgaCHKTM7Z8rmrTgLzaeAtSZQApiPzpBJDDQ.png



FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png

Sort:  
 3 years ago 
 3 years ago 

আমার দেখা সেরা সিনেমা গুলোর একটি হলো চলো পাল্টাই । আমার মনে হয় প্রতিটি পরিবারের এই মুভি দেখা উচিত। এভাবে যদি আমরা পুরো সমাজ এবং শিক্ষা ব্যবস্থাকে বদলে দিতে পারতাম তাহলে আজকালকার যুগের ছেলেমেয়েরা নিজের সৃজনশীলতাকে বিকাশ করে অনেক দূর এগিয়ে যেত।

 3 years ago 

একেবারে সঠিক বলেছেন দিদি👌👌

এই ছবিটির সম্পর্কে যত কথাই বলি না কেন তা যেন কমই হয়ে যাবে। এটি এত সুন্দর মনমুগ্ধকর একটি ছবি যা আমার হৃদয়ে গেঁথে গেছে। সত্যিই অসাধারণ লেগেছে এই ছবিটি আমার কাছে। আপনাকে এত সুন্দর একটি ছবির সম্পর্কে পোস্ট আমাদের সামনে উপস্থাপন করার জন্য। আপনার আগামীর জন্য রইল অসংখ্য শুভকামনা।

 3 years ago 

আপনাকেউ অনেক ধন্যবাদ

 3 years ago 

আপনার মুভি রিভিউ অসাধারণ হয়েছে। আমি এখনও দেখিনি এই মুভি। আপনার রিভিউ দেখে দেখতে মন চাচ্ছে। অনেক ইন্টারেস্টিং লাগছে মুভিটি। আপনাকে অনেক ধন্যবাদ মুভির রিভিউ দেওয়ার জন্য।

 3 years ago 

দেখতে পারেন অনেক সুন্দর একটি মুভি।।

 3 years ago 

অসাধারণ একটি চলচ্চিত্র চলো পাল্টাই। মুভির কনসেপ্ট মোটিভ অসাধারণ ছিল। এই মুভির মতো আমাদেরও পাল্টানো উচিত। আর আপনি খুব সুন্দর ভাবে এই মুভিটি কে উপস্থাপন করেছেন। আর আপনার ব্যক্তিগত মতামতটিও অসাধারণ ছিল।সব মিলিয়ে দারুন।

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্য আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

 3 years ago 

  • খুব অসাধারণ একটি মুভি রিভিউ করেছেন ভাই। খুবই সামাজিক মুভি। এই মুভিটি কয়েকবার করে দেখেছি ভাই। আমার খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল
 3 years ago 

ধন্যবাদ ভাই

 3 years ago 

চলো পাল্টাই এই মুভিটি আমি দেখেছি অনেক সুন্দর একটি মুভি আপনি অনেক সুন্দর করে চলো পাল্টাই মুভির রিভিউ করেছেন দারুন হয়েছে আপনার জন্য শুভকামনা রইলো ভালো থাকুন

 3 years ago 

ধন্যবাদ ভাই 💖💖

 3 years ago 

চলো পাল্টাই মুভি আমি অনেক আগে দেখেছি। এই মুভিটি অনেক অনুপ্রেরণা এবং সমাজকে বদলে দেওয়ার মত একটি মুভি। প্রসেনজিতের অভিনয় আমার খুব ভালো লেগেছে মুভিতে। আপনি খুব সুন্দর একটি রিভিউ দিয়েছেন । শিক্ষাব্যবস্থার ই একটা ব্যবস্থা হয়ে দাঁড়িয়েছে আমাদের সবার কাছে তা চোখে আঙ্গুল দিয়ে মুভিটা দেখিয়ে দেওয়া হয়েছে এবং তার বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে প্রসেনজিৎ খুব ভালোভাবে লড়াই করে গেছেন।চলো পাল্টাই মুভি আপনার রিভিউটি পড়লে যে কারো মুভি সম্পর্কে পুরোপুরি ধারণা জন্মে যাবে। এত সুন্দর একটি মুভি রিভিউ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

বাহ দারুণ একটি সুন্দর মন্তব্য করেছেন ধন্যবাদ।।

 3 years ago (edited)

ছেলে মেয়েরা যদি প‍্যাশন কে পেশা করে এর থেকে ভালো কী হতে পারে।

যথার্থ বলেছেন।

মুভিটি যদিও দেখিনি তবে মনে হচ্ছে মুভিটি মটিভেটিভ।
দেখতে হবে মনে হচ্ছে।
ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর করে রিভিউ দেয়ার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপু।।

 3 years ago 

খুবই সুন্দর রিভিউ দিয়েছেন মুভিটা ভাইয়া।আমাদের ধ্যান ধারনা এখনো উন্নততর হয়নি ,যার ফলে বাচ্চাদের মনের ও মস্তিষ্কের উপর চাপ দেওয়া হয়।যেটা এইমুভিতে ফুটিয়ে তোলা হয়েছে।তবে মানুষ ইচ্ছে করলেই বদলাতে পারে।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ঠিকই বলেছেন দিদি। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58111.37
ETH 2571.51
USDT 1.00
SBD 2.47