🌈⛅প্রকৃতির বিরুপ প্রতিক্রিয়া 🌧🌩। ১০% বেনিফেসিয়ারি @Shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ বুধবার, ৫ জানুয়ারি ২০২২।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



Picsart_22-01-05_09-48-02-621.jpg



সবাইকে শীতলতম দিনের শীতল শুভেচ্ছা। আশাকরি সবাই ভালো আছেন। বন্ধুরা প্রকৃতি মানুষের সবচেয়ে বড় বন্ধু। সৃষ্টির শুরু থেকে এখন পযর্ন্ত এই পৃথিবীর বয়স যত বেড়েছে সভ‍্যতা যত এগিয়েছে ততই যেন মানুষ প্রকৃতির উপর নিজেদের শাসন বাড়িয়েই চলেছে। মানুষ প্রকৃতির বিরুদ্ধে গিয়ে নিজেদের সুবিধার নানাবিধ কাজ করছে। যার ফলাফল এখন না পেলেও কিছুদিন পর আমরা ঠিকই পাব। কারণ প্রকৃতি যদি একবার তার বিরুপ প্রতিক্রিয়া ধারণ করে তাহলে আমার মনে হয় না মানব সভ‍্যতা টিকে থাকবে। যদিও এখন এগুলো খুব কম মানুষই বুঝে। কিন্তু এখন এই প্রকৃতি রক্ষার জন্য বিশ্বে বেশ কিছু আন্তর্জাতিক সংস্থা গড়ে উঠেছে। যারা প্রতিবছর ক্ষমতাসীন দেশগুলোকে আমন্ত্রণ জানিয়ে একএে বৈঠক করে। এটাকে জলবায়ু সম্মেলন বলা হয়ে থাকে। আজকে আমাদের জেলায় শীতের মাএা ছাড়িয়ে গেছে। এজন্যই আজকে একটু প্রকৃতি নিয়ে লিখতে হচ্ছে হলো তাই লিখছি। চলুন আজকে আমাদের এলাকার শীতের তীব্রতার কিছু অংশ দেখে আসি।



IMG_20220105_094144.jpg

IMG_20220105_094210.jpg

IMG_20220105_094214.jpg

IMG_20220105_094237.jpg


w3w


উপরের ছবিগুলো নিশ্চয়ই লক্ষ্য করেছেন। না এগুলো শীতের একেবারে সকালের ছবি না। এই ছবিগুলি আজ বেলা ১০ টা এর পর তোলা হয়েছে। গতকাল রাতে সিদ্ধান্ত হয় আজ আমরা কেউ কলেজে ক্লাস করব না। সে অনুযায়ী আমি আমাদের ক্লাস ম‍্যামকে বলে দেয় আগামীকাল আমরা ক্লাস করব না। এজন্য আমি একটু দেরিতে ঘুমিয়েছিলাম। যাইহোক একেই শীতকাল তারপর কলেজ যাওয়ার তাড়া নেই এজন্য সকালে উঠি নাই। তারপর মায়ের ডাকে ঘুম ভাঙে। ঘুম থেকে উঠলাম ৯:৩০ এর পর। বাইরে এসে যা দেখলাম তা দেখার জন্য আমি মোটেও প্রস্তুত ছিলাম না। এখন বেলা ৯:৩০ টা যেমনি কুয়াশা তেমনি বাতাস হাড়ে একেবারে কাপুনি ধরিয়ে দিচ্ছে আর কী। ভাবলাম যায় দোকান থেকে গিয়ে চা খেয়ে আসি। দেরিতে উঠেছি এখন মাকে আর চা বানাতে বলব না। ফোনে দেখি তাপমাত্রা প্রায় ১১° সে. তাপমাত্রা। তার সাথে বাতাস। কোনো মানুষ শখ করে বের হবে না।



IMG_20220105_100326.jpg

IMG_20220105_100330.jpg

IMG_20220105_094313.jpg

IMG_20220105_094334.jpg


w3w


এইরকম শীত যেখানে মানুষ কিনা শখ করে বাইরে বের হয় না। সেখানে এক শ্রেণির লোক ঠিক কাজে চলে এসেছে। কাজে না এসে এদের উপায় নেই। কারণ এরা একবেলা কাজ না করলে এদের পরিবারকে হয়ত না খেয়েও থাকতে হতে পারে। আসলে একান্ত বাধ্য না হলে এইরকম পরিস্থিতিতে কেউ কাজে আসে না। বেশ বিস্ময়ের সাথে কিছুক্ষণ দেখলাম। এরপর চলে গেলাম দোকানে। যথারীতি সকাল বেলা আমি সাধারণত লেবু চা খাই। কিন্তু আজ লেবু চা খেতে আর ইচ্ছা করছে না। কথামত বড় করে একটা দুধ চা দিল। চা খাওয়ার সময়ে গরম অনূভুতি টা দারুণ লাগছিল।



IMG_20220105_100300.jpg

IMG_20220105_100255.jpg


w3w


যাইহোক চা খেয়ে বাসায় ফিরছি। এমন সময় রাস্তায় দেখি আমার এলাকার দুই ছোট ভাই। একজনের নাম মুরছালীন এবং অন‍্যজনের নাম মাহির। আমার এলাকার ছোট ছেলেরা আমাকে আবার খুব পছন্দ করে কারণ আমি ওদের সাথে সবসময়ই বন্ধুত্বপূর্ণ আচরণ করি। এই শীতে ওদের বাইরে দেখে জিজ্ঞেস করলাম কী রে এসময় তোরা এখন এখানে। আজ স্কুলে যাস নাই। ওরা দুজন এবার ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়েছে। জবাব দিল ভাইয়া যে শীতে পড়ছে এর মধ্যে আবার স্কুলে যাব। আমি বললাম আচ্ছা বাদ দে এখন এদিকে কোথায় যাচ্ছিস। বলল ভাইয়া ব‍্যাডমিন্টন খেলব তো তাই শাটল কর্ক কিনতে যাচ্ছি। বললাম কেনা লাগবে না আমার কাছে আছে চল দিচ্ছি। আমরা খেলতাম তার কিছু কর্ক আমার কাছে আছে। খেলা বাদ দেওয়াই রয়ে গেছে আর কী। ওরা তো মহাখুশি। এসব কারণেই ওরা আমাকে এতটা পছন্দ করে। যাইহোক আশাকরি আগামীকাল আর এই অবওহাওয়া থাকবে না।



----------
ফটোগ্রাফার@emon42
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y91C


সবাইকে ধন্যবাদ💖💖💖।



আমি ইমন হোসেন। আমি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় বসবাস করি। আমি একজন ছাএ। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউটে লেখাপড়া করি। আমি খেলাধুলা ভালোবাসি। বিশেষ আমি ফুটবল পছন্দ করি।



7b4bio5hobgt1ToxyJNZ2CBe2hrJJxxFumrTYgdiB16dsHGkxy5u76CUy1NXorPzXaMcRyXict6abfZKwupPgossU5rvzNFrfZu3mixHrTzqWdZpkJ9YsuTNWgaCHKTM7Z8rmrTgLzaeAtSZQApiPzpBJDDQ.png



FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif

Sort:  
 3 years ago 
 3 years ago 
ঠিকই কথা বলেছেন ভাই, প্রকৃতি যদি মানুষের বিরুদ্ধে চলে যায় তাহলে আর মানবজাতিকে খুঁজে পাওয়া যাবে না। সকালবেলা অনেক সুন্দর একটি সময় কাটিয়েছেন আপনি। তাপমাত্রা অনেক কম ছিল ছবিগুলো দেখেই বুঝা যাচ্ছে। একশ্রেণীর লোক আছে যাদের কাজ না করলে জীবন চলবেনা। কাজে তাদের কে যেতেই যে হবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি ব্লগ শেয়ার করার জন্য।
 3 years ago 

ধন্যবাদ ভাই এত সুন্দর গঠনমূলক একটি মন্তব্যের জন্য।।

 3 years ago 

সুন্দর ছবি ক্যাপচার করেছেন। কুয়াশাচ্ছন্ন প্রকৃতি। এটাই প্রকৃতির নিয়ম। একেক সময় একেক রকম ভাবে প্রকৃতির বিভিন্ন রূপ আমরা দেখতে পাই। এর সাথে মানিয়ে নেওয়ার নামই জীবন। ধন্যবাদ ভালো থাকবেন।

 3 years ago 

ধন্যবাদ ভাই💖💖

 3 years ago 

ভাই আপনি আমাদের মাঝে আবহাওয়া এবং জলবায়ুর নিয়ে দারুন একটা পোস্ট শেয়ার করেছেন। আজকে এই আবহাওয়ার কারণে অনেক প্যারায় পড়তে হয়েছে, আজকে আমার প্রথম টিকা ছিল, এই আবহাওয়ার কারণে এমন অবস্থা বাড়ি থেকে বের হয়ে যায় না ‌ যাইহোক ভাই আপনি অনেক ইনফরমেটিক্স একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেউ ধন্যবাদ ভাই💖

গতকাল রাতে সিদ্ধান্ত হয় আজ আমরা কেউ কলেজে ক্লাস করব না। সে অনুযায়ী আমি আমাদের ক্লাস ম‍্যামকে বলে দেয় আগামীকাল আমরা ক্লাস করব না।

হমম মনে গেল সেই কথা। আমরা ও সব বন্ধুরা মিলে আমরাও মাঝে মাঝে এই রকম করতাম।ধন্যবাদ ভাই সেই আনন্দ গুলো মনে করিয়ে দেওয়ার জন্য

 3 years ago 

🙂🙂💖

গতকাল রাতে সিদ্ধান্ত হয় আজ আমরা কেউ কলেজে ক্লাস করব না। সে অনুযায়ী আমি আমাদের ক্লাস ম‍্যামকে বলে দেয় আগামীকাল আমরা ক্লাস করব না।

হমম মনে গেল সেই কথা। আমরা ও সব বন্ধুরা মিলে আমরাও মাঝে মাঝে এই রকম করতাম।ধন্যবাদ ভাই সেই আনন্দ গুলো মনে করিয়ে দেওয়ার জন্য

 3 years ago 

💖💖💖

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68394.30
ETH 2644.71
USDT 1.00
SBD 2.69