"আমার বাংলা ব্লগ". ইলিশ মাছের বিজ্ঞাপন লাগে না-রুবেল কান্তি নাথ। আগষ্ট ০২,২০২১।

in আমার বাংলা ব্লগ3 years ago



আমার বাংলা ব্লগে,
সবাইকে স্বাগতম।
আমি @emon42.
বাংলাদেশ 🇧🇩 থেকে।



আশাকরি সবাই ভালো আছেন। আমি ভালো আছি। আপনাদের আগেই বলেছি আমি বই পড়তে খুব ভালোবাসি। তবে আমি আমার ক্লাসের বই খুব একটা পড়ি না। আমি গোয়েন্দা কাহিনি, সাইন্স ফিকসন, ভূতুড়ে রহস‍্য এবং সৃজনশীল কাহিনি সম্বলিত এরকম বই পড়তে ভালো বাসি। আজ আমি এরকম একটি ছোট একটি গল্প আপনাদের সাথে শেয়ার কর। ইলিশ মাছের বিজ্ঞাপন লাগে না। এই গল্পটি লিখেছেন রুবেল কান্তি নাথ। চলুন শুরু করা যাক।



ইলিশ_মাছ.jpeg

ছবির উৎস

প্রচারেই নাকী প্রসার। তাই সবাই বতর্মানে প্রচারের দিকে বেশি ঝুঁকে পড়েছে। সত্যিই কী প্রচারেই প্রসার। যদি মানসম্মত নয় এরকম কোনো পন্য সুন্দর মোড়কে প‍্যাকিং করে টেলিভিশনে বিজ্ঞাপন দিয়ে প্রচার করা হয় এবং সেই পন‍্য কী কোনো গ্রাহক সত্যি ক্রয় করবে।

প্রচারে পন‍্যটির প্রসার না হয়ে শেষে দেখা যাবে পন‍্যটি গ্রাহকরা বর্জন করছে। এবং অচিরেই প্রতিষ্ঠানটিকে পাততারি গোটাতে হবে। তাই বলছি প্রচারেই কিন্তু প্রসার না। ইলিশ মাছের যেমন বিজ্ঞাপন লাগে না। ঠিক তেমনি ভালো পন‍্য হলে পন‍্য গ্রাহক নয়, গ্রাহকই পন্য খুজে নেবে। বিজ্ঞাপন লাগবে না।

বর্তমানে বাংলাদেশে বিভিন্ন বিজ্ঞাপনে দেখা যায় অমুক ক্রিম, তমুক ক্রিম, অমুক ঔষধ, তমুক সাবান এর অহরহ বিজ্ঞাপন। এবং কম্পানিগুলো এসব বিজ্ঞাপন দেখিয়ে পন‍্যের গুনাগুন জহির করার চেষ্টা করে। এবং এই বিজ্ঞাপনের সাথে জড়িত থাকে বিভিন্ন স্টার এবং সেলিব্রিটিরা। মূলত এরা কখনোই কী এই পন‍্য ব‍্যবহার করেছে। এই পন‍্যের গুনাগুন সম্পর্কে তাদের কোনো ধারনা আছে। মনে হয় নেই।

এবং এসব বিজ্ঞাপনের সাথে জড়িয়ে হয়ে গেছে অশ্লীলতা। এখন অনেক পন‍্যের বিজ্ঞাপনে মেয়েদেরক অশালীন পোষাকে কুরুচিপূর্ণ ভাষায় অনেক আকার ইঙ্গিত দেখানো হয়। এতে করে একটি মানহীন পন‍্যের সাথে সাথে অশ্লীলতা প্রচার করা হয়। যার ফলে একটি প্রজন্ম এই অশ্লীলতাকে স্বাভাবিকভাবে উপভোগ করছে। এর জন‍্য মূলত দায়ী কিন্তু ওই মানহানি পন‍্যের কতৃপক্ষ। তারা জানে তাদের এই পন‍্য নারীদের অশ্লীলতার দ্বারা বাজারে জায়গা করে নিতে পারে। কিন্তু পন‍্যের গুণাবলি দ্বারা তা কখনো সম্ভব না।

বাংলাদেশের প্রধান একটি চ‍্যানেল বিটিভি। বিটিভি কথা বলে- দেশ মাটি ও মানুষকে নিয়ে। বিটিভি যে দেশ মাটি ও মানুষের কথা ঠিক ঠিকই বলে তা আমরা সকল বাংলাদেশীরাই জানি। কিন্তু এই বিটিভিতেই বিভিন্ন অনুষ্ঠানের ফাঁকে চালানো হয় অনেক রকম পন‍্যের বিজ্ঞাপন। কিন্তু পন‍্যটি কি মানসম্পন্ন না মানহীন এই বিষয়ে চ‍্যনেলটি কোনো যাচাইবাছাই করে না। এতে করে কিন্তু ক্ষতির সম্মূখিন হচ্ছে আমার আপনার মতো সাধারণ জনগণ।

আজকাল সবকিছুর বিজ্ঞাপন বড্ড প্রয়োজন হয়ে পড়েছে। চ‍্যানেলগুলোতে স্বাধীনতার বিজ্ঞাপনও অহরহ প্রচার হচ্ছে। স্বাধীনতার সুন্দর বিজ্ঞাপনগুলো প্রচার না হলে হয়ত আমরা স্বাধীনতা কাকে বলে সেটা ভূলেই যাব। নতুন প্রজন্মের কেউ কেউ হয়তো প্রশ্ন করতে পারে স্বাধীনতা খাই না মাথায় দেয়। এতে করে অবাক হওয়ার কিছুই থাকবে না। কারণ আমরা বাঙ্গালী জাতি সহজে অবাক হয় না। দেশ পরিচালনাকরী নেতাদের বিজ্ঞাপন এই করব সেই করব এসব দেখে আমরা তাদের ভোট দেয়। ক্ষমতাই বসার পরে তারা যখন তাদের কথা রাখে না আমরা তখন অবাক হয় না।

ঠিক একইভাবে আমাদের অবশ‍্যই বিজ্ঞাপন দেখে পন‍্য নির্বাচন থেকে বিরত থাকতে হবে। কারণ বাজারে ইলিশ মাছ উঠলে যেমন তার বিজ্ঞাপনের প্রয়োজন হয় না। ঠিক একইভাবে ভালো কোনো পন‍্যের বিজ্ঞাপন প্রয়োজন হয় না। সেটা এমনিতে জনপ্রিয়তা লাভ করে। খারাপ পন‍্যগুলোরই বিজ্ঞাপন বা প্রচারের বেশি প্রয়োজন পড়ে। আশাকরছি আপনারা মূল কথাটা বুঝতে পেরেছেন।



সবাইকে ধন্যবাদ 💖💖।



cc:
@rme
@blacks
@shuvo35
@rex-sumon
@amarbanglablog



Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60352.73
ETH 2410.03
USDT 1.00
SBD 2.44