বছরে প্রথম খেজুরের রস খাওয়ার অভিজ্ঞতা। ১০% বেনিবেসিয়ারি @Shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ শুক্রবার, ৩১ ই ডিসেম্বর ২০২১।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



Picsart_21-12-31_14-09-42-519.jpg



আজ বছরের শেষ দিন। কাল নতুন বছরের শুরু হবে। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা। শীতকাল টা অনেকের কাছেই খুবই পছন্দের। আমারও ভালো লাগে তবে কিছুটা বিরক্তও লাগে। কারণ আমি শীত একেবারে সহ‍্য করতে পারিনা। যাইহোক আমার কাছে শীত ভালো লাগে খাওয়ার জন্য। নানারকম নানান স্বাদের বাহারি সব খাবার। পিঠা পুলি খাবার জন্য সেরা হলো শীতকাল। শীতকালের অন‍্যতম প্রধান একটি সুস্বাদু খাবার বা পানীয় হচ্ছে খেজুরের রস। এটা শুধু শীতকালেই পাওয়া যায়। খেজুরের রস থেকে খেজুরের গুড় তৈরি হয় যা অন‍্যরকম এক সুস্বাদু খাবার। যাইহোক প্রতিবছরই খেজুরের রস খাই। কিন্তু এই বছরে এখনো খাওয়া হয়নি। এবং দিনে দিনে এর প্রচলন কমে যাচ্ছে। এর অবশ্য অনেক কারণ আছে। সেটা অন‍্যদিন বলব। আমাকে রস খাওয়ানোর দায়িত্ব আমি আমার বন্ধু তুহিনকে দেয়। তুহিনদের বেশ কয়েকটি খেজুর গাছ আছে। এবং এবার সেগুলো একজন গাছি কেটেছে। এবং তা থেকে বেশ ভালো পরিমাণ রস হচ্ছে।



IMG_20211227_075821.jpg

IMG_20211227_080140.jpg

IMG_20211227_080312.jpg

IMG_20211227_080328.jpg


w3w


এবং এই খেজুরের রসের আসল স্বাদ পেতে হলে সকালেই খেতে হবে। কুয়াশাচ্ছন্ন কনকনে ঠান্ডায় সকালে খেজুরের রস খাওয়ার মজা তারাই বুঝবে যারা খেয়েছে। দুইদিন আগের কথা। এই তখন সকাল ৬:৩০ টা বাজে। আমি কলেজে যাওয়ার জন্য ঘুম থেকে উঠে প্রস্তুতি নিচ্ছি। এমন সময়ে আমার বন্ধু তুহিন ফোন করল। বলল খেজুরের রস খেতে চাইছিলি। আজকে চলে আই। আজকের রসটা অনেক ভালো হয়েছে। আমি বললাম ঠিক আছে একটু পরে আসছি। ভাবলাম একেবারে কলেজে যাওয়ার জন‍্যই বের হয়। কারণ কলেজে যাওয়ার পথেই তুহিনের বাসা। যাইহোক একেবারে বের হলাম। যাইহোক শীতের সকালে হাটছি আলাদা একটা শিহরণ হচ্ছে। যদিও এখন প্রতিদিনই আমি খুব সকালেই ঘুম থেকে উঠি। যাইহোক চলে গেলাম তুহিনের বাড়ির সামনে।



IMG_20211227_080346.jpg

IMG_20211227_080444.jpg

IMG_20211227_080417.jpg

IMG_20211227_080412.jpg


w3w


আমি যাওয়ার সাথে সাথেই তুহিন রস নিয়ে চলে আসল। আহ দেখতে কী চমৎকার। দেখেই জীভে পানি চলে আসল। ও আমার জন‍্য পুরো এক লিটার রস রেখেছিল। একেবারে এক লিটার খাওয়া আমার জন্য একটু কষ্টসাধ্য। কিন্তু তুহিন বলে তোকে খেতেই হবে। কারণ এই রস খাওয়ানোর কথা বলে ওকে অনেকদিন জানিয়েছি😄। তাই ও বলল আজ তোকে পুরো এক লিটারই খেতে হবে। কী বিপদ। আমাকে যদি কেউ কোনো বিষয়ে চ‍্যালেঞ্জ করে আমি সেটা ফিরিয়ে দেয় না। এবং ছলে বলে ক‍ৌশলে চ‍্যালেঞ্জটা জেতার চেষ্টা করি আমি। শুরু হয়ে গেল। প্রথম দুই গ্লাস খুবই সহজে খেলাম। কিন্তু তারপর হলো সমস্যা।



IMG_20211227_080515.jpg

IMG_20211227_080622.jpg

IMG_20211227_080458.jpg

IMG_20211227_080543.jpg

IMG_20211227_080503.jpg


w3w


আমার কেন জানি মনে হচ্ছিল এখানে রস এক লিটারের বেশি রয়েছে। কারণ এক লিটার রস খেতে আমার কষ্ট হওয়ার কথা না। যাইহোক পরবর্তী দুই গ্লাসও শেষ করলাম। কিন্তু আমার অবস্থা খারাপ। মোটেও আমি স্বাভাবিক না। ইতিমধ্যে ওই হারামজাদা বলছে এখানে রস ছিল দেড় লিটার😵😵। আমি বললাম কী। আগে বলিস নাই কেন। ও বলে তোকে বোকা বানানোর জন্য। এবং সত্যি আমিও বোকাই হয়ে গেলাম। এরপর আর কি করার। তবে রসটা খুবই টেস্টি ছিল। এরপর আমি চলে গেলাম কলেজে। কলেজে গিয়ে পড়লাম বিপদে। প্রতি ক্লাসেই আমার প্রস্রাবের বেগ হয় এবং টয়লেটে যাওয়া লাগে😞। কী একটা বিপদ।



এখানে কিন্তু শিক্ষনীয় একটি ব‍্যাপার আছে। যেই ভুলটা আমি করেছি। তুহিনের সাথে চ‍্যালেঞ্জ নিয়েছিলাম এক লিটার রস খাওয়ার। কিন্তু আমি বিবেচনা বা পরীক্ষা করে দেখি নাই এখানে এক লিটার রস আছে। এবং অতি আবেগে পড়ে দেড় লিটার রস খেয়ে আমার অবস্থার কথা তো শুনলেনই। তাই বন্ধুরা আমি আপনাদের উদ্দেশ্যে বলছি কারো সাথে কোনো বিষয়ে চ‍্যালেঞ্জ নেওয়ার আগে বিষয়টি আগে ভালোভাবে বিবেচনা করুন। আপনার যতই কাছের মানুষ হোক না কেন।



১০% @shy-fox এর জন্য।



----------
ফটোগ্রাফার@emon42
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y91C


সবাইকে ধন্যবাদ💖💖💖।



আমি ইমন হোসেন। আমি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় বসবাস করি। আমি একজন ছাএ। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউটে লেখাপড়া করি। আমি খেলাধুলা ভালোবাসি। বিশেষ আমি ফুটবল পছন্দ করি।



7b4bio5hobgt1ToxyJNZ2CBe2hrJJxxFumrTYgdiB16dsHGkxy5u76CUy1NXorPzXaMcRyXict6abfZKwupPgossU5rvzNFrfZu3mixHrTzqWdZpkJ9YsuTNWgaCHKTM7Z8rmrTgLzaeAtSZQApiPzpBJDDQ.png



FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif

Sort:  
 3 years ago 

সব শেষ কবে যে খেজুরের রস খেয়েছি সেই স্বাদ ভুলে গেছি একদম। আজ মামা বাড়ির পুরোনো দিনের কথা খুব মনে পড়লো সত্যি। আপনার মজার মুহূর্ত গুলো আমার পড়ে বেশ ভালো লাগলো। আর চ্যালেঞ্জ নিয়ে রস খাওয়ার ব্যাপারে কি বলবো বুঝে পাচ্ছি না 😀

 3 years ago 

ধন্যবাদ দিদি সুন্দর একটা মন্তব্যের জন্য।।

 3 years ago 
 3 years ago 

খেজুরের তাজা রস খেতে কি যে ভালো লাগে কি বলব৷ তবে গত ২ বছর তাজা রস আর খাওয়া হয় নি,সেই নিপা ভাইরাস এর জন্য। এটি খুব স্বাদের হলেও এই রসে বাদুড়ের কারণে তখন বিষাক্ত বলে বিবেচিত হয়েছিল,তাই আর খাওয়া হয় নি।কিন্তু এই বছর খাওয়ার ইচ্ছা আছে। আশা করি খাওয়া হবে। ধন্যবাদ ভাইয়া আপনার এই মূহুর্তগুলো শেয়ার করার জন্য।

 3 years ago 

না আপনার কথা ঠিক আছে। কিন্তু আমাদের দিকে এটা কাগজ দিয়ে ঢেকে রাখা হয়। ধন্যবাদ আপনার মন্তব‍্যের জন্য।

 3 years ago 

আপনি শীতকালীন খাবারের সবচেয়ে আকর্ষনীয় খাবারের মজাদার বিষয়গুলো উল্লেখ করেছেন,যা পড়ে আমি আমার কৈশরে চলে গিয়েছিলাম।খেজুর রসের অনবদ্য বিশ্লেষণ আমাকে মুগ্ধ করেছে।আপনাকে ধন্যবাদ এরকম একটি সুন্দর লেখনীর মাধ্যমে আমার প্রিয় খাবারের কথা স্মরন করে দেওয়ায়।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ সুন্দর একটি মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

খুব সুন্দর উপস্থাপন ভাই। খেজুরের রস অনেক বছর হয়ে গেছে খাই নি। যাইহোক খেতে খুব সুস্বাদু এটা। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ধন্যবাদ ভাই। খুবই খারাপ লাগল এটা শুনে যে অনেকদিন খাননি খেজুরের রস।

 3 years ago 

এই বছরে খেজুরের রস খাওয়া হলো না, কালকে নতুন বছর শুরু হচ্ছে নতুনভাবে খেজুরের রস খাব🥳। আপনার হাতে খেজুরের রস টি দেখে মনে হচ্ছে অনেক টাটকা, আমি খেজুরের রস খেতে অনেক ভালোবাসি। আপনার খেজুরের রস খাওয়ার মুহূর্তটা আমার অনেক ভালো লেগেছে আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং নতুন বছরের শুভেচ্ছা।

 3 years ago 

আপনাকেউ ধন্যবাদ মন্তব্য করার জন্য।।

 3 years ago 

খেজুরের রস আমার বরাবর ই পছন্দ। যদিও শেষ কবে খেয়েছি মনে নাই। সম্ভবত ২ বছর আগে খেয়েছিলাম। ঢাকায় তেমন একটা পাওয়া যায়না। আর পাওয়া গেলেও চোখে পরেনা। ভালই লাগলো আপনার খাওয়া দেখে।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার মন্তব‍্যের জন্য।

 3 years ago 

আপনি তো বিশাল পেটুক হাহাহাহা। মানুষ কি দেড় লিটার রস ও খেতে পারে? আমি একবার দেড় লিটার কোক খেয়েছিলাম। খেয়ে আমার প্রাণ যাবার মত অবস্থা হয়েছিল। এরপর থেকে কখনোই চ্যালেঞ্জ করে কোন কিছু খাইনা। আপনিও আমার মত একই ভুল করেছেন। যাইহোক নতুন বছরের শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

কী বলব ভাই চ‍্যালেঞ্জটা নিয়ে নিয়েছিলাম। ধন্যবাদ আপনাকে।।

 3 years ago 

ভাইয়া কি দেখালেন দেখেই তো খেতে ইচ্ছে করছে। এবার এখনো শীতে খেজুরের রস খাওয়া হয়নি ।আপনার টা দেখে খুবই খেতে ইচ্ছে করছে ।খেজুরের রস আমার কাছে মুড়ি দিয়ে খেতে খুবই ভালো লাগে । শীতের সকালে খেজুরের রস খাওয়ার মজাই আলাদা ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর মুহূর্ত আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।

 3 years ago 

আপনাকেউ ধন্যবাদ আপু।

 3 years ago 
আপনার বছরের শেষ দিনে স্মৃতিময় করে রাখার জন্য মুহূর্তগুলো এবং আপনার অনুভূতি জেনে খুবই ভালো লাগছে ভাইয়া। খেজুরের রস শীতের সকালে খেতে খুবই মজা লাগে। ভুতের সাথে চুরি করে খেজুর রস খাওয়ার মজাই আলাদা। তবে আপনার চ্যালেঞ্জের বিষয়টি জেনে খুবই হাসি পাচ্ছে, তরল খাবার বেশি খাওয়া যায় না এটাই হচ্ছে তার সবচেয়ে বড় প্রমাণ। খুবই ভালো লাগলো আপনার অভিজ্ঞতা জেনে। নতুন বছরের অগ্রিম শুভেচ্ছা রইল ভাইয়া।
 3 years ago 

ধন্যবাদ ভাই💖

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59056.49
ETH 2597.22
USDT 1.00
SBD 2.44