💵💶আমার সংগ্রহিত কিছু দেশের কারেন্সি💶💵। ১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ মঙ্গলবার, ১২ই অক্টোবর ২০২১।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



আশাকরি সবাই ভালো আছেন। আমি ভালো আছি। এখন আমি আমার সংগ্রহিত আরও কিছু দেশের নোট সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করব। আপনারা জানেন এর পূর্বেও আমি আমার সংগ্রহে থাকা অনেকগুলো দেশের নোট নিয়ে আলোচনা করেছি। আজ আমি আমার সংগ্রহে থাকা শ্রীলঙ্কা, মোজাম্বিক, মিশর, এবং লিবিয়া এই চারটি দেশের পাঁচটা নোট নিয়ে আলোচনা করব। এই নোটগুলো সম্পর্কে আমি আপনাদের বৃওান্ত জানাব। সবাই সাথেই থাকবেন। এই পোস্টের ১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।



IMG_20211012_151228.jpg

IMG_20211012_151216.jpg

  • এটা মিশরের এক পাউন্ডের একটি নোট। মিশরের মুদ্রার নাম পাউন্ড। এটা মিশর সরকারের বৈধ একটা নোট। এটা মিশর সরকারের কেন্দ্রীয় ব‍্যাংক থেকে ২০১৯ সালে বের করা হয়। এই নোটের একপাশে মিশরের প্রাচীন খোদা আমুন এবং অন‍্যপাশে একটি একটি মসজিদের ছবি দেওয়া আছে। এই নোটের একপাশে মিশরীয় প্রাচীন ভাষা এবং অন‍্যপাশে আরবী ভাষার ব‍্যবহার করা হয়েছে। এক মিশরীয় পাউন্ড = ৳৫.৫০ বাংলাদেশী টাকা। এই নোটটা আমার সংগ্রহে যোগ হয় ২০২১ সালের আগষ্ট মাসে।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211012_151149.jpg

IMG_20211012_151136.jpg

  • এটা হলো ২০ মোজাম্বিকান মেটিকাল। আমি জানি এটার মধ্য দিয়ে হয়তো অনেকেই প্রথমবার মোজাম্বিক এর নাম শুনছে। মোজাম্বিক আফ্রিকার একটি দেশ। এই নোট সংগ্রহ করার মধ্য দিয়ে আমিও প্রথম মোজাম্বিকের নাম জানি।মোজাম্বিকের মুদ্রার নাম মোজাম্বিকান মেটিকাল। এটা মোজাম্বিক সরকারের কেন্দ্রীয় ব‍্যাংক থাকে ২০১১ সালে বের করা হয়। এই নোটের একপাশে একজন ব‍্যক্তি এবং অন্যপাশে একটি গন্ডারৈর ছবি দেওয়া আছে। এক মোজাম্বিকান মেটিকাল = ১.৩৫ বাংলাদেশী টাকা। এই নোটটা আমার সংগ্রহে যোগ হয় ২০২১ সালের জুন মাসে।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211012_151045.jpg

IMG_20211012_151034.jpg

  • এটা হলো ২০ শ্রীলঙ্কান রুপী। শ্রীলঙ্কার মুদ্রার নাম রুপিয়া। এটা শ্রীলঙ্কা সরকারের বৈধ একটি নোট। শ্রীলঙ্কা সরকারের কেন্দ্রীয় ব‍্যাংক থেকে ২০১৭ সালে এই নোটটা বের করা হয়। এই নোটে শ্রীলঙ্কার নিজিস্ব ভাষার পাশাপাশি ইংরেজি এর ব‍্যবহার করা হয়েছে। এই নোটের একপাশে একটি দোয়েল এবং অন‍্যপাশে নৃত‍্যরত অবস্থায় থাকা দুইজন মানুষের চিএ দেয়া রয়েছে। এক শ্রীলঙ্কান রুপী= ৳০.৪৫ বাংলাদেশী টাকা। এই নোটটা আমার সংগ্রহে আসে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211012_151005.jpg

IMG_20211012_150951.jpg

  • এটা হলো ২০ শ্রীলঙ্কান রুপি। আমার সংগ্রহে থাকা এটা শ্রীলঙ্কার দ্বিতীয় নোট। শ্রীলঙ্কা সরকারের কেন্দ্রীয় ব‍্যাংক থেকে ২০১৬ সালে নোটটা বের করা হয়। এই নোটেও শ্রীলঙ্কার নিজিস্ব ভাষার পাশাপাশি ইংরেজি ভাষার ব‍্যবহার করা হয়েছে। এই নোটের একপাশে একটি দোয়েল পাখি এবং অন‍্যপাশে দুইজন নৃত‍্যরত ব‍্যক্তির ছবি দেওয়া রয়েছে। এই নোটটা আমার সংগ্রহে যোগ হয় ২০২১ সালের সেপ্টেম্বর মাসে।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211012_150847.jpg

IMG_20211012_150831.jpg


  • এটা হলো এক লিবিয়ান দিনার। লিবিয়ার মুদ্রার নাম দিনার। এটা লিবিয়া সরকারের বৈধ একটি নোট। লিবিয়া সরকারের কেন্দ্রীয় ব‍্যাংক থেকে এই নোটটা বের করা হয়। আমার সংগ্রহে থাকা অন‍্যতম সবচেয়ে সুন্দর নোট এইটা। এটা একটা পলিমার নোট। এক লিবিয়ান দিনার = ৳ ১৮.৮০ বাংলাদেশী টাকা। আমার সংগ্রহে এই নোটটা যোগ হয় ২০২১ সালের জুলাই মাসে। আশাকরি নোটগুলো দেখে আপনাদের ভালো লেগেছে।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


----------
ফটোগ্রাফার@emon42
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y91C


সবাইকে ধন্যবাদ💖💖💖।



আমি ইমন হোসেন। আমি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় বসবাস করি। আমি একজন ছাএ। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউটে লেখাপড়া করি। আমি খেলাধুলা ভালোবাসি। বিশেষ আমি ফুটবল পছন্দ করি।



7b4bio5hobgt1ToxyJNZ2CBe2hrJJxxFumrTYgdiB16dsHGkxy5u76CUy1NXorPzXaMcRyXict6abfZKwupPgossU5rvzNFrfZu3mixHrTzqWdZpkJ9YsuTNWgaCHKTM7Z8rmrTgLzaeAtSZQApiPzpBJDDQ.png



FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png

Fox.png

Sort:  
 3 years ago 

ভালোই এলেম আছে আপনার।
অনেক গুলো নোট দেখলাম এই পর্যন্ত।মানুষ বলে শখের দাম অনেক বেশিই। যা আপনাকে দেখে বুঝা যায়।
ভালো লাগে নতুন কিছু দেখতে।

 3 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর গঠনমূলক মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

অনেক দিন ধরে দেখতেছি তোমার এই সংগ্রহশালার ইতিহাস। আমার সরেজমিনে একদিন দেখার ইচ্ছা আছে।

 3 years ago 

অবশ‍্যই ভাই কবে দেখবেন শুধু বলেন। সরজমিনে নিয়ে হাজির হয়ে যাব😊😊।।

 3 years ago 

অনেক সুন্দর সংগ্রহশালা আপনি দিয়ে থাকেন। প্রতিবারের মতো এবারও অনেক সুন্দর বর্ণনা দিয়েছেন। ভালো লাগলো ভাই আমরা আরো দেখতে চাই।।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এতো সুন্দর একটি মন্তব‍্যের জন্য।।

আপনার সংগ্রহশালা টা খুব সুন্দর ছিলো।সংগ্রহশালা সম্পর্কে সুন্দর বর্ণনা দিয়েছেন। শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাই।।

 3 years ago 

বিভিন্ন দেশের কারেন্সি কালেক্ট করা একটা সৌখিন কাজ।আপনি অনেক সৌখিন একজন মানুষ। আর কারেন্সিগুলো বাংলাদেশী টাকাতে রূপান্তর ও খুব সুন্দরভাবে দেখিয়েছেন।খুব সুন্দর একটা পোস্ট করেছেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার এতো সুন্দর একটি মন্তব‍্যের জন্য।।

ভাইয়া অনেক দেশের টাকা দেখে ভালো লাগছে, আপনি টাকা সংগ্রহ করেন আমিও আপনার মতো টিকিট সংগ্রহ করি।

শুভকামনা রইলো ভাইয়া

 3 years ago 

তাহলে ভাই টিকিট গুলো নিয়ে একটি পোস্ট করেন।

ইনশাআল্লাহ করে দিবো....টিকিট গুলা বাসায় রয়েছে
ছুটি পেলে বাসায় যেয়ে একদিন পোস্ট করে দিবো।💓💓💓

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.033
BTC 64383.21
ETH 3098.60
USDT 1.00
SBD 3.89