🏝ছাদ বাগানে বৃক্ষরোপণ 🏝। ১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ রবিবার,১ লা অক্টোবর, ২০২১।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



_20211001_090834.JPG


গাছ আমাদের পরম বন্ধু। গাছ পরিবেশের ভারসাম্য বজায় রাখে। অতিরিক্ত গাছ কেটে ফেলার জন্য পৃথিবীতে বৃষ্টিপাত কমছে এবং তাপমাত্রা বাড়ছে। তাপমাত্রা বৃদ্ধি পেয়ে পৃথিবীর দুই মেরুর বরফ গলছে। এটা মানবজাতির জন্য বিপদ জনক। তাই পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য আমাদের বেশি বেশি গাছ লাগাতে হবে। গাছ লাগান পরিবেশ বাঁচান। আমার একটি ছাদ বাগান আছে। এই বাগানে অনেক ধরনের ফুল এবং ফলের গাছ রয়েছে। কিছুদিন আগে আমি এই ছাদ বাগানে একটি কমলা লেবু এবং একটা লেবু গাছ লাগিয়েছি। এতে করে বাড়ির আঙ্গিনা যেমন ঠান্ডা থাকবে একইভাবে আমাদের ফলের চাহিদাও মিটবে। এই পোস্টের ১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।



IMG_20210730_121813.jpg

IMG_20210730_121810.jpg

IMG_20210730_121720.jpg

IMG_20210730_121825.jpg

w3w

গাছ লাগানোর স্থান।



আমি মাটিতেই আমার বাগান করে থাকি। কিন্তু এখন ছাদ বাগান শুরু করার কিছু কারণ আছে। প্রথম কারণ ছাদে প্রচন্ড রোদ লাগার কারণে ঘর সবসময় গরম থাকে। এই গরমের হাত থেকে রক্ষা করতে আমি ছাদে বৃক্ষরোপণের সিদ্ধান্ত নেয়। এবং আমি ছাদে দুইটা ফলবান বৃক্ষরোপণ করি। ছাদে বৃক্ষরোপণের জন্য আমি প্রথমে একটি বড় প্লাস্টিকের পাএে মাটি এবং জৈব সার মিশিয়ে রাখি। এরপর কিছুদিন ঐভাবে রেখে দেয়। এরপর যখন বৃক্ষরোপণের উপযুক্ত হয়ে যায় তখন আমি একটি নার্সারি থেকে দুটি ফলের গাছ ক্রয় করি। এখানে আপনারা বৃক্ষরোপণের স্থানটা দেখতে পারছেন। এই মাটি এখন গাছ লাগানোর জন্য প্রস্তুত। এবং এটা কিন্তু বেশ উর্বর মাটি।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20210730_122127.jpg

IMG_20210730_122036.jpg

IMG_20210730_122052.jpg

IMG_20210730_122030.jpg

w3w



এটা হলো কমলা লেবু গাছ। কমলা আমার প্রিয় একটি ফল। এতে প্রচুর পরিমাণ ভিটামিন এ থাকে। এজন্য ছাদে লাগানোর জন্য আমি এই গাছটি প্রথমে নির্বাচন করি। এই গাছটার দাম নেয় প্রায় ২৫০ টাকা। গাছটা কোনোভাবে মারা গেলে বাহ কমলা টক হলে উনারা গাছটি ফেরত নিবে। গাছটি লাগানোর জন্য প্রথমে আমি সুন্দর করে করে একটি গর্ত করি। এরপর সেখানে গাছের মূলে থাকা পেপার কেটে দেয়। এরপর গাছটি গর্তে দিয়ে মাটি চাপা দিতে হবে। এরপর সামান্য পানি দিলেও হবে না দিলেও সমস্যা নেই। এই জাতের কমলা নাকী ছাদে ভালো হয়। এবং খেতে খুবই সুস্বাদু হয়। কমলা হলে আপনাদের সাথে অবশ্যই শেয়ার করব।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20210730_123027.jpg

IMG_20210730_123245.jpg

IMG_20210730_123242.jpg

w3w


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


এটা হলো লেবু গাছ। এটা একেবারে দেশী লেবু গাছ। এই গাছটির দাম নেয় ১৫০ টাকা। এই লেবুগুলে সুন্দর গোল হয় এবং পর্যাপ্ত পরিমাণ রস থাকে। লেবু খুবই ভিটামিন সমৃদ্ধ একটি ফল। লেবু তো আমাদের কিনে খাওয়াই লাগে এজন্যই আমি এই লেবু গাছটি লাগিয়েছি। লেবু হলে অন্তত লেবুর চাহিদা কিছুটা হলেও মিটবে। এবং গরমের সময়ে আমাদের দেশে ৩০-৪০ টাকা হালিতেও লেবু পাওয়া যায় না। এসব চিন্তা করেই ছাদে লেবু গাছটি লাগানোর সিদ্ধান্ত নেয়। এই লেবু গাছটি লাগানোর জন্য প্রথমে আমি সুন্দর করে একটি গর্ত করি ঐ মাটি পূর্ণ ড্রামে। এরপর আমি গাছ রেখে মাটি চাপা দিয়ে দেয়। লেবু গাছ লাগানোর প্রক্রিয়া সম্পন্ন হয়।



এই গাছগুলো লাগানোর উদ্দেশ্যগুলো আশাকরি পূরণ হবে। প্রথমমত ছায়া প্রদান করবে এবং দ্বিতীয়ত ভিটামিন এ এর চাহিদা পূরণ হবে। এবং পরিবেশের ভারসাম্য বজায় রাখবে। প্রকৃতি টা সবুজ হবে। আমি আপনাদেরকেও গাছ লাগানোর জন্য অনুরোধ করছি।


গাছ লাগান পরিবেশ বাঁচান।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png

----------
ফটোগ্রাফারNazmul
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y91C


সবাইকে ধন্যবাদ💖💖💖।



আমি ইমন হোসেন। আমি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় বসবাস করি। আমি একজন ছাএ। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউটে লেখাপড়া করি। আমি খেলাধুলা ভালোবাসি। বিশেষ আমি ফুটবল পছন্দ করি।



7b4bio5hobgt1ToxyJNZ2CBe2hrJJxxFumrTYgdiB16dsHGkxy5u76CUy1NXorPzXaMcRyXict6abfZKwupPgossU5rvzNFrfZu3mixHrTzqWdZpkJ9YsuTNWgaCHKTM7Z8rmrTgLzaeAtSZQApiPzpBJDDQ.png



FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png

Sort:  
 3 years ago 

প্রিয় ইমন ভাই খুব ভালো একটি উদ্যোগ আসলেই আমাদের সবার উচিত প্রচুর পরিমাণে গাছ লাগানো। বাসার ছাদে যদি একটি বাগান করা যায় সে ক্ষেত্রে বিকেল টা কিন্তু খুব সুন্দর ভাবে উপভোগ করা সম্ভব বাসার ছাদে গিয়ে ।আপনার জন্য অনেক অনেক ভালোবাসা রইলো।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার মন্তব‍্যের জন্য।

আপনাকে প্রথমেই সাধুবাদ জানাই ভাইয়া ভালো একটি উদ্যোগ গ্রহণ করার জন্য।ছাদবাগান করার আমারো খুব শখ।এতে যেন নিজের ছাদে প্রকৃতির একটু ছোয়া দেখতে পাওয়া যায়।
আর আপনার পছন্দের লেবু গাছটিও চমৎকার।কারণ দেশি লেবুর শরবত শরীরের জন্য যেমন উপকারী তেমনি রাতের বেলা এর ফুলের চমৎকার নির্মল ঘ্রাণ আপনার মনকে ভালো করে দিবে।কমলা লেবু গাছ সম্পর্কে আমার তেমন অভিজ্ঞতা নেই।তাই ভবিষ্যতে আপনার লাগানো গাছে ফল ধরা পর্যন্ত অপেক্ষা করবো।😇

 3 years ago 

জ্বী ভাই। কমলা ধরলে পোস্ট দেব। ধন্যবাদ আপনার মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

বর্তমানে ছাদ বাগান একটি খুব সুন্দর উদ্যোগ। এতে করে গাছ লাগান পরিবেশ বাঁচান উক্তিটি তার জীবন ফিরে পায়। আমাদের দেশে দিন দিন ছাদ ঢালাই দেওয়া কংক্রিটের শহর এর পরিমান বেড়েই চলেছে। তাই গাছ লাগানোর জন্য ফাঁকা জায়গা খুঁজে পাওয়া মুশকিল। এজন্য ছাদ বাগান গাছ লাগানোর একটি অন্যতম মাধ্যম বা উপায়।

 3 years ago 

ঠিক বলেছেন ভাই। ধন্যবাদ আপনার মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

গাছ আমাদের পরম বন্ধু। আর ইচ্ছা থাকলে উপায় হয়। আপনি সেটি আমাদের মাঝে দেখিয়ে দিলেন।
সেলুট আপনার কর্ম গুলোকে

 3 years ago 

ধন্যবাদ।

 3 years ago 

খুবই উত্তম কাজ করেছ। প্রতিদিন বিকেলে অল্প করে জল দিতে থাকতে হবে। একটা উপদেশ দেবো, কংক্রিটের গোল স্ল্যাব বানাতে দাও যেগুলো প্লাস্টিকের ওই টব গুলোর মাপে হবে। ঐগুলো টবের নীচে রাখা হলে ছাদের কোনো ক্ষতি হবেনা।

 3 years ago 

বাহ দাদা খুব ভালো একটি উপায় বের করে দিয়েছেন। এই ছাদ নষ্ট হয়ে যাবে এই জন্য যে কত রাগ শুনেছি। ধন্যবাদ দাদা।

 3 years ago 

বৃক্ষরোপণ করা এটা খুবই ভালো একটি উদ্যোগ। বৃক্ষরোপণ পরিবেশের জন্য খুবই ভালো।এটা থেকে আমরা প্রচুর পরিমানে অক্সিজেন পাই। আপনার উদ্যোগ টা আমার কাছে খুবই ভালো লেগেছে। আমিও মাঝেমধ্যে বৃক্ষরোপণ করি। এই কাজ করতে আমার খুবই ভালো লাগে। শুভকামনা রইলো আপনার জন্য

 3 years ago 

বাহ খুব ভালো। বৃক্ষরোপণের জন্য অন‍্যদেরকে আমাদের অনুপ্রেরণা দিতে হবে। ধন্যবাদ।।

 3 years ago 

গাছ লাগান,পরিবেশ বাঁচান। আপনি ঠিকই বলেছেন পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছের ভূমিকা অপরিসীম। আপনি ভালো উদ্যোগ গ্রহণ করেছেন। আপনার জন্য শুভকামনা রইল ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে গঠনমূলক একটি মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

গাছ লাগানো পরিবেশের জন্য অনেক ভালো। তাই আমাদের প্রত্যেকের উচিত গাছ লাগানো। যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর ছিল ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ ভাই।।

 3 years ago 

আপনি সত্যি বলেছেন গাছ আমাদের পরম বন্ধু গাছ আমাদের অনেক অনেক ভাবে রক্ষা করে আপনি অনেক ভালো উদ্যোগ নিয়েছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল আপনি অনেক ভাল উদ্যোগ নিয়েছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

ধন্যবাদ ভাই। আপনার সুন্দর মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

গাছ লাগান পরিবেশ বাঁচান। খুবই ভালো উদ্যোগ। পরিবেশের ভারসাম্য রক্ষা করতে বেশি বেশি গাছ লাগানো উচিত। অনেক অনেক শুভেচ্ছা

 3 years ago 

ঠিক বলেছেন দাদা। ধন্যবাদ আপনাকে।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64364.24
ETH 3416.30
USDT 1.00
SBD 2.48