আমার সংগ্রহিত বিভিন্ন দেশের নোট সমূহ। ১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ শুক্রবার,৫ ই নভেম্বর ২০২১।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



PicsArt_11-05-10.12.15.jpg

আশাকরি সবাই ভালো আছেন। আমি ভালো আছি। আপনারা তো আগে থেকেই জানেন বিভিন্ন দেশের নোট সংগ্রহ করা আমার একটি শখ। এই শখ পূরণের কাজ আমি চালিয়ে যাচ্ছি।এর আগে আমি আমার সংগ্রহিত অনেক নোট নিয়ে পোস্ট করেছি নোটগুলো আপনাদের সাথে শেয়ার করেছি। আজ আবার অনেকদিন পর চলে আসলাম নতুন কিছু নোটের সংগ্রহ নিয়ে। এই নোটগুলো আমার সংগ্রহে যোগ হয়েছে কিছুদিন পূর্বেই। তো চলুন শুরু করা যাক। এই পোস্টের ১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211105_100946.jpg

IMG_20211105_100908.jpg



  • এটা আমার আজকের সংগ্রহের প্রথম নোট। এটা আমাদের প্রতিবেশী ভারতের নোট। এটা ভারতের ২ রুপীর একটি নোট। ভারতের মুদ্রার নাম রুপী এটা আমাদের সবারই জানা। এটা বেশ পুরাতন একটি নোট। এটা ভারতের কেন্দ্রীয় ব‍্যাংক থেকে বের করা হয়। ১ ভারতীয় রুপী সমান ১.১৫ বাংলাদেশী টাকা। এই নোটটা আমার সংগ্রহে যোগ হয় ২০২১ সালের অক্টোবর মাসে। এই নোটের উপরে হিন্দি এবং ইংরেজি এই দুইটা ভাষার প্রয়োগ দেখা যাচ্ছে। এবং এই নোটের একপাশে মহাত্মা গান্ধীর ছবি দেওয়া রয়েছে।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211105_100845.jpg

IMG_20211105_100835.jpg



  • এটা ভারতেরই একটি নোট। এটা ভারতের ৫ রুপীর একটি নোট। এটা ভারতের কেন্দ্রীয় ব‍্যাংক থেকে বের করা হয়। এই নোটটা বেশিদিন আগের নয়। এই নোটটা বেশ সুন্দর। ভারত আমাদের মতোই কৃষিপ্রধান দেশ। এবং নোটের একপাশে কৃষিকাজের একটি দৃশ্য এবং অন‍্যপাশে ভারতের মহান ব‍্যক্তি মহাত্না গান্ধীর ছবি দেওয়া রয়েছে। এবং এই নোটেও হিন্দি এবং ইংরেজি দুটি ভাষার ব‍্যবহার দেখা যাচ্ছে। এবং এই নোটের একপাশে ভারতের প্রধান কিছু ভাষায় পাঁচ টাকা লেখা রয়েছে। সবার আগে বাংলায় লেখা রয়েছে। এই ভারতীয় রুপী সমান ১.১৫ বাংলাদেশী টাকা। এই নোটটা আমার সংগ্রহে যোগ হয় ২০২১ সালের অক্টোবর মাসে।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211105_100752.jpg

IMG_20211105_100730.jpg



  • এটাও ভারতের একটি নোট। এটা ভারতের ১০ রুপীর একটি নোট। এটা ভারত সরকারের কেন্দ্রীয় ব‍্যাংক থেকে বের করা হয়। এই নোটটাও বেশ সুন্দর। অন‍্যান‍্য নোটের মতো এই নোটেও ভারতের মহান ব‍্যক্তি মহাত্মা গান্ধীর ছবি দেওয়া রয়েছে। এবং অন‍্যপাশে দেওয়া রয়েছে একটি বাঘের ছবি। এই নোটেও ভারতের প্রধান কিছু ভাষায় দশ টাকা লেখা রয়েছে। ১ ভারতীয় রুপী সমান ১.১৫ বাংলাদেশী টাকা। এই নোটটা আমার সংগ্রহে যোগ হয় ২০২১ সালের অক্টোবর মাসে।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211105_100637.jpg

IMG_20211105_100624.jpg



  • এটা হলো বাহরাইন এর একটি নোট। বাহরাইন আমাদের এশিয়ার মধ্যেই অবস্থিত একটি দেশ। এটা বাহরাইনের ½ দিনার। হ‍্যা ঠিকই দেখেছেন হাফ দিনার। বাহরাইনের মুদ্রার নাম দিনার। এবং আমার দেখা হাফ মুদ্রার নোট এটাই প্রথম। এটা না দেখলে আমার অজানাই থাকত যে হাফ এর নোট হয়। এই নোটে আরবী ভাষার প্রাধান্য বেশি দেখা যায় তবে পরিমিত পরিমাণে ইংরেজি এর ব‍্যবহার করা হয়েছে। এই নোটটা আমার সংগ্রহে যোগ হয় ২০২১ সালের অক্টোবর মাসে। এটা বেশ সুন্দর একটি নোট। ১ বাহরাইন দিনার সমান ২০৯ বাংলাদেশী টাকা।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png



IMG_20211105_100539.jpg

IMG_20211105_100513.jpg



  • এটা হলো ওমানের একটি নোট। এটা ওমানের ২০০ বাইসা এর একটি নোট। ওমানের মুদ্রার নাম রিয়াল। বাইসা হলো আমাদের পয়সার মতো। এটা ওমানের কেন্দ্রীয় ব‍্যাংক থেকে বের করা হয়। এটা খুবই সুন্দর একটি নোট। এই নোটেও আরবী ভাষার ব‍্যবহারের প্রাধান্য দেখা যাচ্ছে। তবে সামান্য ইংরেজি ব‍্যবহার করা হয়েছে। এই নোটের একপাশে বাহরাইনের বাদশার ছবি দেওয়া রয়েছে। এই নোটটা আমার সংগ্রহে যোগ হয় ২০২১ সালের অক্টোবর মাসে। ১০০ ওমানি বাইসা সমান ২২ বাংলাদেশী টাকা।



FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমি ইমন হোসেন। আমি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় বসবাস করি। আমি একজন ছাএ। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউটে লেখাপড়া করি। আমি খেলাধুলা ভালোবাসি। বিশেষ আমি ফুটবল পছন্দ করি।



7b4bio5hobgt1ToxyJNZ2CBe2hrJJxxFumrTYgdiB16dsHGkxy5u76CUy1NXorPzXaMcRyXict6abfZKwupPgossU5rvzNFrfZu3mixHrTzqWdZpkJ9YsuTNWgaCHKTM7Z8rmrTgLzaeAtSZQApiPzpBJDDQ.png



FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png

Sort:  
 3 years ago 

সত্যি ভারতীয় নোট গুলি দেখে ভালো লাগলো। এখন তেমন এই নোট গুলো দেখা মেলে না। আপনার জন্য নতুন ভাবে অনেক দিন পর দেখলাম। অনেক অনেক শুভেচ্ছা রইলো।

 3 years ago 

সত্যি দাদা এগুলো আর ওখানে পাওয়া যায় না। ধন্যবাদ
আপনাকে।

 3 years ago 

আপনার সংগ্রহিত বিভিন্ন দেশের নোট সমূহ দেখে খুবই ভালো লাগলো। বিভিন্ন দেশের নোটসমূহ দেখে এবং এর বর্ণনা গুলো দেখে অনেক কিছু জানতে পারলাম। অনেক অজানা কিছু তথ্য সম্পর্কে জেনে ভালই লাগলো। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

আপনার এই নোটের কালেকশন দেখে মাঝেমধ্যে মাথা ঘুরিয়ে উঠে!এতোটা দারুণ দারুণ একেকটা নোটের কালেকশন। বিশ্বাস করুণ আপনি যদি না দেখাতেন তাহলে হয়তো আমার এ জীবনে এতো নোট দেখা হতোনা।

 3 years ago 

😄😄😄। বলেন কী আপু।

 3 years ago 

বাহ তোমার কাছ থেকে ডাকাতি করতে হবে দেখছি।অনেক দেশের টাকা সংগ্রহে রাখছো।এটা মেবি ২ পোস্ট ছিলো টাকার সম্পর্কে।

খুবই ভাল এভাবে সংগ্রহে এগিয়ে যাও একদিন হেডলাইন এ জাইবা।😁

 3 years ago 

ধন্যবাদ। তবে এর আগেও অনেক পোস্ট করেছি। তুমি হয়তো দুইটা দেখছ।

 3 years ago 

সেটাই।

 3 years ago 

দারুণ দারুণ একেকটা নোটের কালেকশন।আপনার পোস্টের মাধ্যমে বিভিন্ন দেশের নোট দেখতে পারলাম। শুভ কামনা রইল আপনার জন্য।

ইমন ভাই সুন্দর একটা পোস্ট দিয়েছেন এসব টাকা আসলে সচরাচর দেখা যায় না, আপনার পোষ্টের মাধ্যমে অনেক দেশের টাকা দেখতে পেরেছি অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাই। ভবিষ্যতে আরও দেখতে পারবেন ইনশাআল্লাহ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57431.51
ETH 3085.99
USDT 1.00
SBD 2.35