আমার স্বরচিত কবিতা: 🇧🇩স্বাধীনতা🇧🇩। ১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ সোমবার, ২০ ই ডিসেম্বর ২০২১।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



borders-gf40bf79a0_1280.png

Source

আশাকরি সবাই ভালো আছেন। আমি ভালো আছি। বন্ধুরা বাংলাদেশ স্বাধীন হয়েছে ৫০ বছর। এই ৫০ বছরে দেশ অনেক এগিয়েছে। কিন্তু আরও অনেকটা এগিয়ে যেতে পারত যদি দেশের অভ‍্যন্তরে দূর্নিতি কম হতো। না দূর্নিতি একটি দেশে হবে এটাই স্বাভাবিক। কিন্তু এটা কী ধরনের দূর্নিতি যে দেশের টাকা বিদেশে পাচার করে বিদেশে বাড়ি গাড়ি সম্পদ করছে। ঘুষ না দিলে চাকরি নেই। এই সোনার বাংলা দেখার জন‍্যই কী ৩০ লক্ষ ভাই প্রাণ দিয়েছে। আজ আমি নিজের রচিত একটি কবিতা আপনাদের সাথে শেয়ার করব। কবিতাটির নাম স্বাধীনতা। তো চলুন শুরু করা যাক।এই পোস্টের ১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।



স্বাধীনতা



স্বাধীনতা অর্জন কোনো সহজ
কথা মোটেই নয়।
কিন্তু স্বাধীনতা অর্জনের পর
রক্ষা করা আরও কঠিন বিষয়।

৪৭ এর দেশভাগের পর
সবাই ভাবে হলো বৈধ হয়
এই নতুন সূর্যের উদয়।
কিন্তু প্রকৃতপক্ষে তার
উল্টোটাই দেখা যায়।

তার থেকে মুক্তি পেতে
চলে গেল আরও প্রায়
চব্বিশ টি বছর।
সেটাতে কত ভাই হারাল তার প্রাণ
কত বোন হারিয়েছে তার আত্মসম্মান।

একাওরের ১৬ ই ডিসেম্বরে
জন্ম হয় এক স্বাধীন ভূখণ্ডের।
সবাই এবার আশায় বাঁধে বুক
এবার বুঝি হাসিতে ফুটবে সবার মুখ।

এরপর ঠিক ৫০ টি বছর গেছে কেটে
বাংলাদেশের কতটা এগিয়েছে
একবার ভেবে দেখুন নিজের অবস্থান থেকে।
না আমি কোনো নই সমালোচক
দেশকে ভালোবাসি তাই
এসব কথা বলা আমাদের দায়িত্ব হোক।

না খেয়ে কষ্ট করে প্রাণটা বাজি রেখে
দেশটা স্বাধীন করেছিল অশিক্ষিতরা।
কিন্তু আজ এই দেশটাকে ধ্বংস করছে
তথাকথিত বর্তমানের শিক্ষিতরা।



সবাইকে ধন্যবাদ💖💖💖।



আমি ইমন হোসেন। আমি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় বসবাস করি। আমি একজন ছাএ। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউটে লেখাপড়া করি। আমি খেলাধুলা ভালোবাসি। বিশেষ আমি ফুটবল পছন্দ করি।



7b4bio5hobgt1ToxyJNZ2CBe2hrJJxxFumrTYgdiB16dsHGkxy5u76CUy1NXorPzXaMcRyXict6abfZKwupPgossU5rvzNFrfZu3mixHrTzqWdZpkJ9YsuTNWgaCHKTM7Z8rmrTgLzaeAtSZQApiPzpBJDDQ.png



FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif

Sort:  
 3 years ago 
 3 years ago 

আপনার স্বাধীনতা কবিতাটি আমার কাছে দারুন লেগেছে আপনি সেই 1947 সাল থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধে পর্যন্ত কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। আপনার চিন্তাশক্তির অসাধারণ বহিঃপ্রকাশ। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 3 years ago 

আপনাকেউ ধন্যবাদ আপু এই সুন্দর একটি অনুপ্রেরণা মুলক মন্তব্য করার জন্য।।

 3 years ago 

বাহ! স্বাধীনতা কবিতাটি বেশ দারুণ হয়েছে। দুর্নীতির কারণে আজ বাংলাদেশ অন্যান্য দেশ থেকে পিছিয়ে আছে। মুক্তিযুদ্ধের সময় যেখানে অশিক্ষিতরা বিজয়ের জন্য লড়াই করে গেছে আর আজ শিক্ষিতরাই সব সম্পদ লুটে নিচ্ছে। আরও কবিতা দেখতে পাবো আশা করি। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

দারুণ ছিল মন্তব্য টা। ধন্যবাদ

 3 years ago 

আপনার এই কবিতাটি দারুন হয়েছে। আরো নতুন কবিতার আশায় থাকলাম। অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ

অনেক সুন্দর ভাবে,অল্প কথায়,ছন্দে স্বাধীনতা তুলে ধরা বিষয়টি ও খুব সহজ ছিলনা।
খুব ভাল হয়েছে।চালিয়ে যান,আরও ভাল করবেন।

 3 years ago 

ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।।

 3 years ago 

অসাধারণ সুন্দর একটি কবিতা আপনি আমাদের উপহার দিয়েছেন। কবিতাটি পড়তে আমার অনেক অনেক ভালো লাগল এবং বেশ কয়েকবার কবিতাটি আমি পড়েছি। খুবই উন্নত মানের ভাষা ব্যবহার করেছেন এই কবিতায়। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাই🙂🙂

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74