অবশেষে।

in আমার বাংলা ব্লগ2 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ মঙ্গলবার, ১ লা, নভেম্বর, ২০২২।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



IMG_20220914_180220.jpg



আমার ল‍্যাপটপের ব‍্যাটারি ব‍্যাক আপ দিচ্ছিল না বেশ অনেকদিন। প্রথমত আমি পুরাতন ল‍্যাপটপ কিনেছি খাটি বাংলাই যাকে বলে সেকেন্ড হ‍্যান্ড। তারপর আবার ইলেকট্রনিক্স ডিভাইস সেজন্য সেটা মেনে নেওয়া লেগেছে। স্টিমিট এর যাবতীয় কাজ আমি ফোনেই করি। তবে একচেঞ্জের জন্য বাইন‍্যান্স এইরকম সাইট গুলো ল‍্যাপটপ দিয়ে ব‍্যবহার করি। যাইহোক যেহেতু ল‍্যাপটপ টা বাইরে নিয়ে যেতাম না সেজন্য ব‍্যাটারি না থাকায় খুব একটা সমস্যা হয়নি। আমি সরাসরি চার্জে দিয়ে ব‍্যবহার করতাম। এভাবেই চলছিল। যদিও কুষ্টিয়া তে ল‍্যাপটপ এর ব‍্যাটারি সম্পর্কে কথা বলেছিলাম কয়েবার। ওরা বলেছিল যদি অগ্রিম দিয়ে আসি কিছু এনে দেবে। কিন্তু আমার দরকার হয় নি আর কাছে অতিরিক্ত কোনো টাকাও ছিল না সেজন্য আর পরিবর্তন করা হয় নি।


IMG_20220914_180215.jpg


এভাবেই চলছিল। ব‍্যাটারি ব‍্যাক আপ ব‍াদেও ল‍্যাপটপ টা আমার বেশ ভালো সার্ভিস দিচ্ছিল। এই সেমিষ্টারে আমাদের মাইক্রোকন্ট্রোলার এন্ড পিএলসি নামে একটা সাবজেক্ট আছে। যেটাতে প্রোগ্রাম করে লজিক সার্কিট তৈরি করার ব‍্যবহারিক আছে। তো স‍্যার বললেন তোমাদের কার কার ল‍্যাপটপ আছে। আমি ছাড়া আর দুই জন ছিল অর্থাৎ মোট তিনজনের ল‍্যাপটপ ছিল। তো স‍্যার দুইটা সফটওয়্যার এর নাম বললেন Protius 8 professional, Keil Microvision 5. বলল সফটওয়্যার দুইটা ইনস্টল করে পরবর্তী ক্লাসে ল‍্যাপটপ নিয়ে আসবা। বললাম ঠিক আছে স‍্যার। কিন্তু আমার ল‍্যাপটপের তো ব‍্যাটারি নেই। ঐভাবে তো আর কলেজে নিয়ে আসা যায় না। দেখা গেল কাজ চলাকালীন কারেন্ট চলে গেল বন্ধ হয়ে গেল ল‍্যাপটপ তখন নতুন ঝামেলা। সেজন্য ভাবলাম এবার ব‍্যাটারি একটা নতুন নিতে হবে। আমি যে মাধ্যমিক বিদ‍্যালয়ে পড়তাম ওখানে আমাদের কম্পিউটার ক্লাস নিতো রিমন স‍্যারের। হঠাৎ মনে পড়লো কুমারখালীতে তো স‍্যার এর কম্পিউটার ল‍্যাপটপ সার্ভিসিং এর একটা দোকান আছে সেখানেই নিয়ে যাব।


IMG_20220914_180143.jpg

IMG_20220914_180136.jpg


সেদিন কলেজ থেকে এসে নিয়ে গেলাম স‍্যার এর কাছে। স‍্যার ব‍্যাটারি টা খুলে মডেল অনুসারে অনলাইনে প্রাইজ দেখে আমাকে ধারণা দিলেন এমন লাগতে পারে। আমি বললাম ঠিক আছে স‍্যার আমার দ্রুত প্রয়োজন কতদিন লাগবে। স‍্যার বলল এখানে তো নেই ঢাকা থেকে নিয়ে আসা লাগবে। তুমি যদি অর্ডার দাও আমি ব‍্যবস্থা করে দিতে পারব। বললাম ঠিক আছে স‍্যার আপনি ব‍্যবস্থা করেন আমার লাগবে। তো স‍্যার কথা বললেন তার একজন পরিচিত এর সঙ্গে। প্রাথমিকভাবে উনি বলল ব‍্যাটারি টার দাম ৩২০০ টাকা লাগবে। আমি সেদিন স‍্যারের বিকাশে ঐ টাকা টা পাঠিয়ে দিলাম। কয়েকদিন যাওয়ার পর সন্ধ‍্যার পর স‍্যার ফোন দিয়েছে। বলছে তুমি যে ব‍্যাটারি টা অর্ডার করছ ওটার ক্লোন বা কপি বা ঐ ক‍্যাটাগরির টা পাওয়া যাচ্ছে না। ওটার থেকে ভালো টা আছে। কিন্তু ওটার জন্য তোমাকে আরও ৪০০ টাকা দিতে হবে। আমি বললাম ঠিক আছে স‍্য‍ার আপনি নিয়ে আসুন। আমি স‍্যার এর কথায় কোনো সন্দেহ পোষণ করিনি। কারণ আমি স‍্যারকে অনেক আগে থেকে ভালোভাবে চিনি।

গত বুধবার স‍্যার ফোন করে বলছে ইমন তোমার ব‍্যাটারি এসে গেছে। আমি বললাম স‍্যার আমি আগামীকাল যাব। পরের দিন বৃহস্পতিবার বিকেলে নিয়ে গেলাম ল‍্যাপটপ। স‍্যার ব‍্যাটারি টা লাগিয়ে দিলেন। স‍্যার বললেন মোটামুটি ৩:৩০-৪ ঘন্টার বেশি ব‍্যাক আপ পাবা। শুনে বেশ ভালো লাগল। প্রায় পাঁচদিন ব‍্যবহার করলাম। স‍্যার যেমনটা বলছিল ঠিক ঐরকমই ব‍্যাকআপ পাচ্ছি। এবং সার্ভিস টাও বেশ ভালো দিচ্ছে। আজ কলেজে ল‍্যাপটপ টা নিয়ে গিয়েছিলাম। স‍্যার প্রোগ্রামের মাধ্যমে সেভেন সেগমেন্ত্র ডিসপ্লে এর কাজ দেখালো। আমি নিজেও চেষ্টা করলাম সার্কিট টা তৈরি করার। মোটামুটি বুঝছি এখন শুধু দরকার প্রাকটিস এর। আজ আমি এটাই ভাবছিলাম স‍্যার যদি সেদিন ক্লাসে ল‍্যাপটপ নিয়ে আসার কথা না বলত তাহলে হয়তো আমার ল‍্যাপটপের ব‍্যাটারি টা এখন পযর্ন্ত লাগানো হতো না।।





-------------
ফটোগ্রাফার@emon42
ডিভাইসVIVO Y91C
সময়অক্টোবর,২০২২


সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG_-akkhy.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  
 2 years ago 

যাই হোক যেহেতু বিষয়টা এখন পড়াশুনার উপর চলে এসেছে ভালোই করেছেন নতুন একটি ব্যাটারি নিয়ে, আশা করি আপনার ল্যাপটপ ঠিক হয়ে যাবে এবং সেই সফটওয়্যার গুলো চমৎকারভাবে রান করতে সক্ষম হবে, যেহেতু আপনার স্যারের সার্ভিসিং সেন্টার আশাকরি ভাল সার্ভিস পাবেন।

 2 years ago 

আসলে স্যার অভিজ্ঞ মানুষ। তাই আপনাকে ভালো ক্যাটাগরির ব্যাটারি কিনে দিয়েছে। এর জন্য ভালো ব্যাকাপ ও পাচ্ছেন। ল্যাপটপ খুবই দরকারি জিনিশ। আপাত দৃষ্টিতে ব্যাটারি ছাড়া চললেও শেষে কিন্তু ঠিকি দরকার হলো। আসলে আমাদের কখন কি দরকার হয়ে যায় বলা মুশকিল। যাক এখন আপনার ল্যাপটপ এর এই ব্যাটারি গুলো লং টাইম ধরে সার্ভিস দিলেই হয় ।

 2 years ago 

শুনে খুব ভালো লাগলো ভাই যে যদি কলেজে স্যার না বলতো তাহলে হয়তো ওই ভাবে থাকত ৷ এখন থেকে আরও ভালো ভাবে কাজ করতে পারবেন ৷
ভাই আমারও একটা ল্যাপটপ নেওযার খুব ইচ্ছে ৷ জানতে চাচ্ছি যে পুরাতন কত দামে নিয়ে ছিলেন ৷ তাহলে আমিও নিতাম ৷ যদিও তেমন বেশি টাকা নেই ৷ যদি পুরাতন নিতে পারি ৷

 2 years ago 

আশা করি ল্যাপটপটিতে ব্যাটারি লাগালে ল্যাপটপটি সচল হয়ে যাবে। আসলে এমন গুরুত্বপূর্ণ ডিভাইস নষ্ট হয়ে গেলে খুব খারাপ লাগে। আপনার পুরো পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63