আমার গ্রামই আমার স্বর্গ। ১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ সোমবার,১৫ ই নভেম্বর ২০২১।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



PicsArt_11-15-10.03.25.jpg



হ‍্যা। টাইটেল টা ঠিকই পড়েছেন। আমার গ্রাম আমার স্বর্গ। যেকোনো মানুষের যেমন ইচ্ছা থাকে মৃত্যুর পরে সে স্বর্গেই থাকবে আমার তেমনই ইচ্ছা আমি যতদিন বাঁচব আমি যেন আমার এই গ্রামেই থাকি। হতে পারে এখানে পর্যাপ্ত সুযোগ সুবিধা নেই, নেই ভবিষ্যৎ ভালো করার উপায় কিন্তু এখানে আছে নারীর টান মায়ার টান যা দ্বারা পুরোপুরিভাবে আমি সম্মোহিত। এই গ্রামের মাঠ, ঘাট,মাটি, পানি বায়ু সবার সম্পর্ক যেন আমার আত্মার সাথে। হয়তো আমাকেও একসময়ে এই গ্রাম ছাড়তে হবে। কারণ ওই একটাই সমাজ। সমাজ বলবে গ্রামে পড়ে থাকলে কিছু হবে না জীবনে। কিন্তু সত্যি বলতে গ্রাম কিন্তু আমার দ্বিতীয় জননী। আজ আমার গ্রামের এইরকম কিছু বিষয় নিয়েই আপনাদের সাথে আলোচনা করব।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211108_124247.jpg

IMG_20211108_124537.jpg

IMG_20211108_124508.jpg

IMG_20211108_124420.jpg

w3w



এইতো দুইদিন আগের কথা। হাতে কোনো কাজ নেই। মনটাও ভালো না। ভাবলাম গ্রামের ভেতরে একটু ঘুরে আসি। আর কী চলে গেলাম। আসলে লেখাপড়া,স্টিম প্লাটফর্ম এসবের জন্যই দিনের সিংহভাগ সময় চলে যায়। অনেকদিন ঠিকমতো গ্রামটা দেখিনি। ঘুরতে ঘুরতে প্রথমেই চলে যায় আমার গ্রামের পুকুর ঘাটে। এটাই সেই পুকুর যেটাতে ৬ বছর বয়সে আমি সাঁতার শিখেছি। আমার গ্রামের অধিকাংশ লোক এই শান বাঁধানো পুকুরে গোসল করে থাকে। এবং দুইপাশে দুই পুকুর এবং মাঝ দিয়ে সুন্দর একটি গাছের সাড়ি রয়েছে। যেটা দেখতে কিন্তু একেবারেই অসাধারণ। যেগুলোর ছবি আমি আপনাদের সাথে শেয়ার করেছি। কী আশ্চর্যমন্ডিত এক দৃশ‍্য। আপনাদের কাছে এটা আবোল তাবোল সাধারণ লাগতেই পারে। কিন্তু এই জায়গার সাথে আমার ১৩-১৪ বছরের সম্পর্ক। নিমিষেই সাঁতার দিয়ে কত পাড়ি দিয়েছি এই পুকুর। গ্রীষ্মের কত তপ্ত দুপুর কাটিয়েছি এই পুকুরে তার কোনো হিসাব নেই।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211108_123606.jpg

IMG_20211108_123603.jpg

IMG_20211108_124012.jpg

IMG_20211108_123520.jpg

w3w

এটা হলো আমার গ্রামের পশ্চিম দিকের মাঠ। আমার গ্রামের পশ্চিম এবং পূর্ব পাশে দুইটা বড় মাঠ এবং মাঝে আমার গ্রাম। আমার গ্রামের অধিকাংশ লোক কৃষক। কিন্তু আমার থানার মধ্যে সরকারি এবং উচ্চ পদস্ত কর্মকর্তার চাকরি করে এরকম লোকের সংখ্যা আমার গ্রামেই বেশি। পশ্চিম পাশের মাঠটা বেশি বড় না। এখানে বছরে দুই মৌসুম ধান আবাদ করা হয়। এবং বর্ষার মৌসুমে এখানে পানি থৈই থৈই করে। সেসময় অবশ্য সবাই এখানে মাছ ধরে। আমিও ধরতাম আগে। তবে বেশ কিছু বছর হলো ওসবের ধারে কাছেও যায় না। এখন বর্ষার পানি দেয়। তবে হালকা কাঁদা আছে। ওর মধ্যেই কিছুক্ষণ হাঁটলাম মাঠ দিয়ে। অল্প পানির মধ্যে কিছু ছোট মাছও চোখে পড়ল। কিন্তু আমি আজ মাছ ধরতে আসিনি।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211108_123640.jpg

IMG_20211108_123621.jpg



  • যেকোন গ্রামের মাঠেই এই ধরনের উদ্ভিদ দেখা যায়। যদিও আমি এর সঠিক নাম জানিনা। তবে উদ্ভিদটা বেশ সুন্দর। ফুল হিসেবেও মন্দ না। আর কী আমি কিছু ফুলের ছবি তুলি যেগুলো আমার ভালো লাগছিল। ছোটবেলা এটাকে ফুল হিসেবে নিয়ে অনেক খেলেছি।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211108_123339.jpg

IMG_20211108_123334.jpg



  • এটা হলো কস্তুরির ফুল। কস্তুরি এই উদ্ভিদ টার হঠাৎ বর্ষায় আগমন দেখা যায়। এবং এরপরেই এই ফুল দেখা যায়। এই ফুলটা সত্যি বেশ সুন্দর। যদিও এটা মনে হয় বাড়িতে উৎপাদন করা সম্ভব না। কারণ এটা জলাশয়ে কস্তুরির মাঝে হয়ে থাকে। এবং মাঠে এই ফুলের সংখ্যা অসংখ্য বলা যায়। দেখতেও বেশ লাগে।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211108_123458.jpg

IMG_20211108_123410.jpg

IMG_20211108_123416.jpg



  • এটা যে চিনবে না সে বাঙালি না😄। হ‍্যা এটা শাপলা ফুল। বর্ষার পানি নেই কিন্তু শাপলা ফুল এখনো আছে। তবে তা অনেক কম। এটা বাংলাদেশের জাতীয় ফুল। এই শাপলা ফুল খুব উপকারী। অনেক কাজে ব‍্যবহার করা হয়ে থাকে। এরপর আর কী সামনের দিকে এগিয়ে যায়। মাঠে বেশ অনেকটা সময় অতিবাহিত করি।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211108_123901.jpg

IMG_20211108_123853.jpg

IMG_20211108_123856.jpg



  • এটাও শাপলা। কিন্তু এটাকে আমরা সুজি শাপলা বলে থাকি। কারণ শাপলা এবং সুজি শাপলার মধ্যে অনেকটা পার্থক্য থেকে থাকে। শাপলা বড় হয় কিন্তু সুজি শাপলা বেশি বড় হয় না। এবং সুজি শাপলা সারাদিন ফুটে থাকে কিন্তু শাপলা বেশি রোদ দেখলেই নিজেকে বন্ধ করে দেয়।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211108_123723.jpg

IMG_20211108_123541.jpg



  • এটা হলো কলমি শাকের ফুল। কলমি শাক ভাজি আমার খুবই পছন্দের খাবার। আমাদের গ্রামের মাঠে এটা অনেক পাওয়া যায় কলমি শাক। আপনাদের লাগলে বলতে পারেন তুলে পাঠিয়ে দেব। যাইহোক এভাবেই প্রায় একঘন্টার যাএা শেষ করি।

আজ আমার গ্রামের এতটুকুই আপনাদের সাথে শেয়ার করলাম। আমার গ্রামের সবকিছু দেখাতে গেলে হয়তো আরও ঘন্টার পর ঘন্টা লেগে যাবে। অন‍্য একদিন বাঁকি অংশটুকু দেখাব আশাকরি আপনাদের ভালো লাগবে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


----------
ফটোগ্রাফার@emon42
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y91C


সবাইকে ধন্যবাদ💖💖💖।



আমি ইমন হোসেন। আমি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় বসবাস করি। আমি একজন ছাএ। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউটে লেখাপড়া করি। আমি খেলাধুলা ভালোবাসি। বিশেষ আমি ফুটবল পছন্দ করি।



7b4bio5hobgt1ToxyJNZ2CBe2hrJJxxFumrTYgdiB16dsHGkxy5u76CUy1NXorPzXaMcRyXict6abfZKwupPgossU5rvzNFrfZu3mixHrTzqWdZpkJ9YsuTNWgaCHKTM7Z8rmrTgLzaeAtSZQApiPzpBJDDQ.png



FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png

Sort:  

আসলেই ভাইয়া গ্রাম মানেই স্বর্গ। তবে ভাইয়া আমরাও গ্রামেই বড় হয়েছি। ভাইয়া গ্রামের সৌন্দর্য ও মাধুর্যতা তা সত্যিই মনমুগ্ধকর। আপনার গ্রামের সৌন্দর্য টাও আমার কাছে অনেক ভালো লেগেছে। প্রতিটা ফটোগ্রাফি অনেক সুন্দর ছিল। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেউ ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে আপনার গ্রামের উপস্থাপনা আমাদের সাথে শেয়ার করেছেন। আর তা থেকে যা বুঝলাম আপনি অনেক আপনার গ্রাম ভালোবাসেন। আর সেই সাথে আপনার তোলা ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। তাই আপনাকে আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানাই ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

আপনার গ্রামটির সত্যিই অসাধারণ। প্রতিটি ফটোগ্রাফি আপনার দারুন হয়েছে। তবে শাপলা ফুলের ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক অনেক বেশি সুন্দর লেগেছে ।কলমি ফুল টা দারুন ছিল। প্রত্যেকটি মানুষের কাছে তার নিজের গ্রামকে অনেক সুন্দর লাগে ।আমার গ্রামও আমার কাছে খুবই ভালো লাগে ।আপনার গ্রাম সম্পর্কে লেখাগুলো পড়ে আমার খুবই ভাল লাগল। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপু এতো সুন্দর একটি মন্তব‍্যের জন্য।

 3 years ago 

বাহ,খুব সুন্দর আপনার গ্রামটি।আমি আপনার সঙ্গে একমত পোষণ করছি ভাইয়া, গ্রামেই স্বর্গ সুখ পাওয়া যায়।আমিও গ্রামকে খুব ভালোবাসি।ছবিগুলো খুব সুন্দর।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ দিদি বিষয়টি বোঝার জন্য। আপনার জন্য শুভকামনা 😊😊

 3 years ago 

সত্যি বলেছেন ভাই গ্রামটাই স্বর্গ। সবুজ শ্যামল প্রকৃতি মাটি ও মানুষ ভালোবাসার অপর নাম গ্রাম। নাড়ির টানের কথা বলেছেন আপনি যেখানেই থাকেন যত দূরেই থাকেন যত স্বাচ্ছন্দ ভাবেই থাকেন নাড়ির টানে আপনার গ্রামে যেতে হবেই হবে। আবার এটাও ঠিক একদিন না একদিন আমাদের সবকিছু ছেড়ে চলে যেতে হবে দূর বহু দূর অজানায় অথবা স্বর্গরাজ্যে। আপনার গ্রামের ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে এবং কি শাপলা ফুল, কলমি ফুল রাস্তার দুপাশে সারি সারি গাছ পুকুরের পাড় থেকে ফটোগ্রাফ করেছেন সত্যিই অসাধারণ ছিলো। অনেক সুন্দর করে সাজিয়ে গুছিয়ে লিখেছেন। আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার এতো সুন্দর একটি মন্তব‍্যের জন্য। আপনার জন্য শুভকামনা।।

 3 years ago 

যে গ্রামে এত সুন্দর সুন্দর দৃশ্য দেখতে পাওয়া যায় সে গ্রামকে কিভাবে অসুন্দর বলা যায়। তাই একথা বলাই যায় আপনার গ্রাম আপনার স্বর্গ।

 3 years ago 

ধন্যবাদ আপু😊😊😊

 3 years ago 

আপনার গ্রাম্য পরিবেশ নিয়ে অনেক সুন্দর লিখেছেন। প্রতিটি মানুষের কাছে তার মাতৃভূমি সব থেকে প্রিয়।মাতৃভূমির প্রতিটি জায়গা থাকে স্মৃতি বিজরিত যা কখনো ভুলে থাকা যায় না। ছয় বছর বয়সে পুকুরে গোসল করা স্মৃতি কথা আমার রিদয়ে আঘাত করেছে। আমিও তখন অনেক পুকুরে গোসল করেছি কিন্তু এখন চাইলে পারি নাহ।গ্রাম্য পরিবেশ তুলে ধরার জন্য ধন্যবাদ। ❤️

 3 years ago 

আপনাকেউ ধন্যবাদ ভাই এতো সুন্দর একটি কাঙ্ক্ষিত মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

প্রথমে টাইটেলটা দেখে মনটা ভরে গেল ভাইয়া।যারা গ্রামে বসবাস করে তারা বুঝতে পারি। গ্রামের সৌন্দর্য কতটা এতটা সুন্দর দেখলে প্রাণটা ভরে যায়।আপনি 6 বছর বয়সে সাঁতার শিখেছেন ভাইয়া। আমি হাজার চেষ্টা করেও সাঁতার শিখতে পারি না। খুবই দুঃখজনক।আসলেই কস্তুরী ফুল আমার অনেক ভালো লেগেছে। সবথেকে ভালো লাগলো শাপলাফুল। আপনি খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। আসলেই এই ফুলকে কে না চিনে। অনেক ভালো বর্ণনা দিয়েছেন ভাইয়া। গ্রামের সৌন্দর্য দেখলে মনটা এমনিতেই ভরে যায়

 3 years ago 

আপনার মত করে যদি সবাই ভাবতো তাহলে আমাদের গ্রাম গুলোর চেহারাই পাল্টে যেত। সত্যি বলতে কি জন্মস্থান বা জন্মভূমির প্রতি যার কোন ভালোবাসা নেই সে একজন অকৃতজ্ঞ মানুষ। আপনার শাপলা ফুলের ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ঠিক বলেছেন ভাই। আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

ভাই আপনি ঠিকই বলেছেন, গ্রাম আপনার স্বর্গ। আপনার কথার সাথে আমি সহমত জানাই। আমি ব্যক্তিগতভাবে গ্রামকে খুবই পছন্দ করি। গ্রামের মত আলো-বাতাস গ্রামীণ পরিবেশ গ্রামের মানুষের সাথে বসবাস, গ্রামের কৃষকদের গোলাভরা ধান গোয়াল ভরা গরু মাঠ ভরা ফসল সবকিছুই এক একটা স্বর্গ। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 56934.21
ETH 3091.02
USDT 1.00
SBD 2.38