স্মৃতিময় অতীত।

in আমার বাংলা ব্লগ2 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ শুক্রবার,৩০ ই, সেপ্টেম্বর,২০২২।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



children-ga0dcceb3c_1920.jpg

Source



যতই বড় হচ্ছি ততই যেন জীবনের রং হারিয়ে যাচ্ছে। রংহীন সাদামাটা হয়ে যাচ্ছে জীবনটা। সেই একঘেয়েমি রুটিন অনুসরণ করে চলা। চেনা মানুষ চেনা পরিবেশ এর সঙ্গে মানিয়ে মানিয়ে নিতে নিতে সময় টা কেটে যাচ্ছে। তার উপর আছে নিজের ক‍্যারিয়ারের চিন্তা। ভবিষ্যতে কী করব কী হবে এই একটা চিন্তাই যেন আমাদের মতো পরিবারের ছেলেদের চোখে ঘুম হারাম কেড়ে নেয়। না এখন সময় নিজেকে প্রস্তুত করার। কিন্তু যথাযথভাবে নিজেকে প্রস্তুত করেও অসংখ্য যুবক আজ বেকার। এটা তাদের কপাল না তাদের প্রস্তুতিতে সমস্যা আছে সেটা দেখতে হবে। যাইহোক সেটা বাদ দেয়। তবে এই সময়ে এসে যখন কোনো কারণে ছোটবেলার স্মৃতিময় অতীত গুলো সামনে আসে তখন মনে হয় ছোটবেলাই ভালো ছিল। এর মধ্যে আমার বাংলা ব্লগের কিছু প্রতিযোগিতা বিভিন্ন সদস‍্যদের লেখা স্মৃতিময় ব্লগ গুলো যেন নিজের স্মৃতিময় অতীত টাকে বেশি স্মরণ করিয়ে দেয়। চেষ্টা করলেও এগুলো ভুলে যাওয়া সম্ভব না। আবার সে অতীতে ফিরে যাওয়া সম্ভব না। তবে সেই অতীত গুলোই সারাজীবন বেঁচে থাকার অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।

শীতকাল দিয়ে শুরু করি। শীতকাল টা তো অনেকের কাছেই প্রিয়। কিন্তু শীতকালে সকালে উঠার যে তিক্ত অনূভুতি সেটা আমার একেবারেই ভালো লাগত না ছোটবেলা। বিশেষ করে তখন সবে মাএ স্কুলে ভর্তি হয়েছি। বাড়ি থেকে এলাকার এক আপুর কাছে পড়া ঠিক করছে। আপু পড়াই শীতের সকালে। ওখান থেকে পড়ে এসে যেতে হয় স্কুলে। তো শীতের ঐ কনকনে ঠান্ডায় প্রতিদিন আমার মা কান ধরে তুলে দিত। এবং বলত যা পড়তে যা। ঐ শীতের মধ্যে কাঁপতে কাঁপতে পড়তে যাওয়া। তার মতো বিরক্তিকর কষ্টের আর কিছুই ছিল না। তার উপর যদি কখনো পড়া না পারি ঐ শীতেই হাতের উপর কাঠের স্কেল দিয়ে মারতো ঐ আপু। তখন মনে হতো একবার বড় হলে আর লেখাপড়াই করব না হি হি। এখন স্মৃতিগুলো অনেক মনে পড়ে। এরপর আসে শীতে গোসলের সময়ের কথা। শীতের সময়ে অনেক বড় প্রাপ্তবয়স্ক মানুষই তো নিয়মিত গোসল করে না। সেখানে একজন ছোট মানুষ গোসল করতে চাইবে না এটাই স্বাভাবিক। তবে আমার মা আমাকে জোড় করে ধরে শীতের সময় গোসল করাতো। সত্যি বলতে আমি শীত সহ‍্য করতে পারি না একেবারেই।।।


swing-g5816331b9_1920.jpg

source


এইতো বর্ষাকাল শেষ হলো কদিন আগে। তবে এবার বর্ষাকালে বর্ষা টাই দেখা যায় নাই। ছোট থেকে দেখে আসছি একটানা বৃষ্টি হতো এই বর্ষাকালে এবং মাঠে ঘাটে পানি থৈ থৈ করত। কিন্তু এবার তার কোনো বিন্দুমাত্র নেই। ছোট থেকেই গ্রামে আছি সেজন্য গ্রামের অন‍্যান‍্য ছেলেদের মতোই আমার শৈশবও কিন্তু বেশ দারুণ কেটেছে। বেশ দূরন্ত ছিলাম। বাড়ির পাশের মাঠে যখন পানি জমতো তখন ঐ মাঠে অসংখ্য শাপলা ফুল ফুটতো। আমি এবং আমার এলাকার বন্ধুরা সবাই একসঙ্গে মিলে মাঠে যেতাম শাপলা তুলতে। মনে পড়ে অনেক শাপলা তুলতাম। এছাড়া কলার গাছ তৈরি করতাম। কলার গাছ দিয়ে তৈরি করতাম কলার ভেলা। ঐ ভেলা দিয়ে বর্ষার সময় মাঠে ঘুরে বেড়াতাম। এছাড়া মাঠে বা বিলে অনেকের নৌকা থাকত। তাদের নৌকা নিয়েও মাঝে মাঝে চলে যেতাম ঘুরতে। এবং বর্ষার পানি আসলেই মাঠে মাছের ছড়াছড়ি হয়ে যেত। গ্রামের অধিকাংশ ছেলেই বড়শি দিয়ে মাছ ধরতে জানে। বর্ষার সময়ে দেখা যায় সবাই বড়শি দিয়ে বসে পড়েছে মাছ ধরার জন্য। আমি নিজেও ধরেছি অনেক মাছ। যদিও আমি বড়শি দিয়ে খুব একটা ভালো মাছ ধরতে পারতাম না। তবু মজা লাগত। এখন আর সেই সময় নেই। বয়স যতই বাড়ছে সেই দিনগুলো হারিয়ে যাচ্ছে। এখন আর মাঠে বর্ষার পানি আসে না শাপলাও ফোটে না কেউ বড়শি দিয়ে মাছও মারে না।। তবে কী একেবারেই হারিয়ে গেল সেই সোনালী অতীত।।





সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG_-akkhy.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  
 2 years ago 

স্মৃতিময় অতীতের গল্পটি পড়ে ভালো লেগেছে। অনেক সুন্দর সময় কাটিয়েছে। ঠিকই বলেছেন আপনি। কনকনে শীতের সকালে উঠতে খুব কষ্ট হয়। তবে বর্ষাকালে বন্ধুদের নিয়ে শাপলা তোলা। কলাগাছ দিয়ে ভেলা তৈরি করা এগুলো আমার আম্মুর কাছে। কাছে শুনেছি। এগুলো কল্পনা করলে আমার কাছে খুবই ভালো লাগে। যদি আমাদের ছোট বেলা এরকম হত তাহলে আমরাও এরকম আনন্দ উপভোগ করতে পারতাম। আপনার ছোটবেলার স্মৃতি গুলো আসলে খুবই ভালো ছিল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু। আপনার সুন্দর মন্তব্যের জন্য।।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন স্মৃতিময় অতীতকে বেশি স্মরণ করিয়ে দেয়, চেষ্টা করলেও এগুলো ভুলে যাওয়া সম্ভব না। আবার সে অতীতে ফিরে যাওয়া সম্ভব না।আসলে এবার বর্ষা নেই বলেই চলে। আমরা শৈশবে শাপলা তুলা,কলার ভেলা,নৌকা চালানো আর কতো কি যে করতাম এগুলোর কথা এখনো মনে পড়ে। বয়স যতই বাড়ছে ততই হারিয়ে যাচ্ছে সোনালী অতিত।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিক বলেছেন আপু। ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

বাহ ভাইয়া খবর ভালো লাগলো আপনার স্মৃতি ময় অতীতের কাহিনী শোনে। সত্যিই আপনার আমারও কাহিনীর সাথে আমারও অনেকটা মিলে গিয়েছে। যেমন শীতের সকালে কল করে ঠান্ডায় পড়তে যাওয়া, গোসল কম করতে চাওয়া, এখন আপনার মত শীত আমারও পছন্দ না। আমি তো অনেক গরম সহ্য করতে পারি কিন্তু শীত সহ্য করতে পারি না। এবার যেই দিকে বৃষ্টি হয়েছে তো হয়েছে আর জেদিকে হয়নি তো সেদিকে হয়েনি।কোথাও বন্যা কোথাও খরা । তাই এবার বর্ষাকাল দেখেননি।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

ভাইয়া আপনার স্মৃতিময় অতীত গুলো পড়ে ভালই লাগলো। বিশেষ করে শীতের কথা গুলো পড়ার সময় আমার অতীত মনে পড়ে গেল। আমি তো শীতে গোসল করতে গেলে মায়ের সাথে যুদ্ধ বেজে যেত। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

হা হা। আমাদের সবার সময় টাই প্রায় এভাবেই কেটেছে ভাই।।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32