লেভেল ওয়ান হতে আমার অর্জন - by @elmun 10% beneficiary to @shy-fox & 5% beneficiary to @abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।

IMG_20220515_132546.jpg

সবাই কেমন আছেন?

আমি ইলমুন steemit id:(@elmun).abb-school এর ১৯ তম ব্যাচের শিক্ষার্থী। আমি abb-school থেকে একজন পরিশ্রমি শিক্ষার্থীর মত শিক্ষা গ্রহণ করছি। একজন ব্লগার হিসেবে যে যে বিষয় গুলো আমাদের জানতে হবে @abb-school এর শিক্ষকগণ আমাদের তা সুনির্দিষ্টভাবে শিক্ষা দিয়ে চলছেন একদম প্রথম থেকে। অনেক অনেক ধন্যবাদ @abb-school সম্মানিত শিক্ষকদের যারা আমাদের প্রতিনিয়ত তাদের মূল্যবান সময় ব্যয় করে আমাদের শিক্ষা দিয়ে যাচ্ছে কিভাবে আমরা একজন ভাল ব্লগার তৈরি হবো।লেভেল ওয়ান এ আমি যেসব বিষয় শিখতে পেরেছি তার কিছু ধারণা আমি নিচে ধারাবাহিক ভাবে উপস্থাপন করার চেষ্টা করব।

স্পামিং ও স্পামিং এক্টিভিটিজঃ

স্পামিং মানে হলো কোনো অপ্রাসঙ্গিক বা অযাজিত কোন বিষয় যা আপনি চাইছেন না আপনার কাছে আসুক তা বারবার আপনার ওপর উপস্থাপন করা হচ্ছে বা আপনার লিঙ্ক সেখানে উপস্থাপন করা হচ্ছে তাকে স্পামিং বলে । স্পামিং বিভিন্ন রকমের হতে পারে। যেমনঃ

আমি কোথাও ঘুরতে গিয়ে সেই জায়গাটা কেমন সে সম্পর্কে বর্ণনা কোন ব্যক্তি বা ব্যক্তিবর্গ কাছে বিভিন্ন উপায়ে উপস্থাপন করার চেষ্টা করছি তার স্পামিং হিসেবে গণ্য হবে। আবার আমার যেকোনো পোস্ট করার সময় কোন ব্যক্তিকে যদি আমি তার অনুমতি না থাকা সত্বেও বারবার সেই পোস্টে উল্লেখ করি তাও স্প্যামং হবে।কারণ সেই ব্যক্তি ন্যূনতম আগ্রহ না থাকা সত্বেও আমি এই পোস্টে ওই ব্যক্তিকে বারবার উল্লেখ করে যাচ্ছি এই কারণে ঐ ব্যক্তি আমার উপর বিরক্ত প্রকাশ করবে।

কমেন্ট এর মাধ্যমেও বিভিন্নভাবে স্পামিং করা যায় যেমন কেউ রান্নার রেসিপি অথবা কেউ কোন ভ্রমণ আর্টিকেল নিয়ে পোস্ট করেছে। সেখানে গিয়ে যদি আমি কমেন্টে অপ্রাসঙ্গিক কোন মন্তব্য করি তার পোস্ট এর বাহিরে গিয়ে যদি আমি তাকে কোন পেইনফুল মন্তব্য করি তাহলে তাও স্পামিং এর অন্তর্ভুক্ত হবে। ধরুণ কোনো রান্নার পোস্টে গিয়ে যদি বলি আপনার রান্না টা বেশ খাসা হয়েছে জল গড়িয়ে গড়িয়ে পড়ছে অথবা বিভিন্ন ধরনের খারাপ কথা দিয়ে আপনাকে ছোট করি তাহলে তা খুব বাজে। বিষয় হবে । তাতে ঐ ব্যক্তি বুঝতে পারবে যে আমি ওনার পোষ্টের আগামাথা কিছুই বুঝিনা না বুঝি গৎবাঁধা কমেন্ট করে গেছি। তাতে বিষয়টি আরো বাজে দিকে যাবে এবং আমার আর শব্দের মধ্যে কোনো সম্পর্ক তৈরি হবে না। এইসব অপ্রাসঙ্গিক কমেন্টও স্পামিং এ গণ্য হবে। আবার ধরুন কোন প্লাটফর্মে উচ্চ পদে থাকা কোন ব্যক্তিকে যদি আমি বারবার মেনশন করি আমার পোষ্টের মাধ্যমে তাকে বোঝানোর চেষ্টা করি অথবা তার দৃষ্টি আকর্ষণ করে তার থেকে কোনো সুবিধা পাওয়ার চেষ্টা করি তাহলে ওটা স্পামিং হবে।

ফটো কপিরাইট ও ফটো কপিরাইট ফ্রি কিছু ওয়েবসাইটঃ

কপিরাইট একটি আইন যা লঙ্ঘন করা শাস্তি যোগ্য অপরাধ। কপিরাইট হলো কোন মালিকের অন্তর্ভুক্ত কোন সৃজনশীল কর্মকাণ্ডের যদি আমরা তার অনুমতি ছাড়া ব্যবহার করি তাহলে তা কপিরাইট হিসেবে গণ্য হবে।ফটো হলো একটি সৃজনশীল কর্মকাণ্ডের যা আমরা কখনই তার মালিকের অনুমতি ছাড়া কোন আর্থিক লাভবান এর জন্য ব্যবহার করতে পারি না। আর তা ছাড়া এটি অপরাধ হিসেবে গণ্য। কপিরাইট ফ্রি কিছু ওয়েব সাইটে আছে যে গুলো থেকে আমরা ছবি সংগ্রহ করতে পারবো। তবে সে ক্ষেত্রে খেয়াল রাখতে হবে ছবিটির কপিরাইট রুলস কি।

নিচে কিছু কপিরাইট ফ্রি ওয়েব সাইট এর নাম দেওয়া হলোঃ

https://pixabay.com
https://www.freeimages.com
https://nusplash.com

ট্যাগ কি ও পোস্ট এ ট্যাগ এর গুরুত্বঃ

ট্যাগ হচ্ছে কিছু ওয়ার্ড(কিওয়ার্ড)। আমরা যে বিষয় সম্পর্কে পোস্ট করি তারপর মূল কথা বা ঐ পোস্ট টা কি নিয়ে করছি তা এক বাক্যে প্রকাশ করা। বিষয়ের সাথে সম্পর্কিত না এমন ট্যাগ না দেওয়া উচিত। কারণ আমার যখন কোন নিদিষ্ট পোস্টকে কেন্দ্র করে কোন পোস্ট খুঁজি সে সেই ট্যাগ বিষয়ের সাথে সম্পর্ক যুক্ত হয় তাহলে তা খুঁজে পেতে সহজ হয়।তাই সব সময় আমরা যে মূল্য বিষয় নিয়ে লিখছি সে সম্পর্কে ট্যাগ ব্যবহার করতে হবে।আমরা যেমন বিভিন্ন সোস্যাল মিডিয়া যেমন ট্যাগ ব্যবহার করার আগে হ্যাশ দি কিন্তু স্টিমিট এ ট্যাগ এর আগে কোন হ্যাশ ব্যবহার করতে হবে না।স্টিমিট এ ট্যাগ ব্যবহার এর আগে কোন নিউমেরিক শব্দ ব্যবহার করতে হয় না যেমন,১,২,৩।স্টিমিটে সর্বোচ্চ ৮টি ট্যাগ ব্যবহার করা যায় কিন্তু কোন কমিউনিটিতে পোস্ট করলে ৭টি ট্যাগ ব্যবহার করতে হবে কারণ যে কমিউনিটিতে পোস্ট করবে সে কমিউনিটি ট্যাগ নিজে থেকেই যুক্ত হয়ে যাবে। যদি আমরা পোস্ট এর মধ্যে কোন জায়গায় ট্যাগ ব্যবহার করতে চাই তাহলে সে ক্ষেত্রে ট্যাগ এর আগে হ্যাশ ব্যবহার করতে হবে। ট্যাগ সব সময় ইংরেজিতে লিখতে হবে।

nfsw(not safe for work) এর ট্যাগটি শুধু মাত্র সে সব জায়গায় ব্যবহার করতে হবে যে কনটেন্ট সেক্সচুয়াল, নগ্ন ছবি,কোন মর্মান্তিক দূর্ঘটনা নিয়ে বর্ণনা থাকে।গরুর বা শুকরের মাংস রেসিপি দেওয়া ক্ষেত্রে এই ট্যাগ ব্যবহার করতে হবে। এবং স্টিমিটে প্রকাশ করা হয়েছে এমন কনটেন্ট এর ক্ষেত্রে steemexclusive ট্যাগ ব্যবহার করতে হবে।

আমার বাংলা ব্লগে যেসব বিষয় পোস্ট করা নিষিদ্ধঃ

আমার বাংলা ব্লগ একটি কমিউনিটি যা বাংলা ভাষা ভাষী দের জন্য খোলা হয়েছে যেখানে বাংলা ভাষা ব্যবহার করা বাধ্যতামূলক।এই কিছু নিয়ম মেনে আমাদের পোস্ট করতে হবে,আর যে সব বিষয় পোস্ট করা যাবে না সেগুলো হলোঃ

১.ধর্মীও বিষয়ে আঘাত আনে এমন বিষয় পোস্ট করা যাবে না।

২.কোন রাজনৈতিক বিষয় পোস্ট করা যাবে না।

৩.গরুর, শুকর, কবুত কিংবা যে কোন নিরিহ প্রাণির মাংস পোস্ট করা যাবে না।

৪.চাইল্ড পর্নোগ্রাফি।

৫.শিশুশ্রম সমর্থন করে এমন কোন পোস্ট করা যাবে না।

৬.সামাজিক বর্ণ বৈষম্য সমর্থন করে এমন কোন বিষয় পোস্ট করা যাবে না।

৭.পশুপাখি বা কোন জন্তুজানোয়ার নির্যানত করার কোন ছবি বা ভিডিও শেয়ার করা যাবে না।

৮.অপরাধ সমর্থন করে এমন কোন পোস্ট করা যাবে না।

৯. কোন ধরনের অশ্লীল বা যৌন হয়রানি মূল পোস্টে nsfw ট্যাগ ব্যবহার করতে হবে।

১০.অবৈধ বা গুজব নিয়ে কোন পোস্ট করা যাবে না।

প্ল্যাগারিজমঃ

আমরা বিভিন্ন সময় বিভিন্ন কাজের ক্ষেত্রে অন্যের লেখা ব্যবহার করে থাকি কিন্তু এটা একটা অপরাধ। কারণ যে মানুষটার লেখা আমরা ব্যবহার করছি তার অনেক মেধা ও শ্রম লেগে লেখাটা তৈরি করতে কিন্তু আমরা কোন পরিশ্রম না করে তার লেখা চুরি করে লাভবান হচ্ছি। অন্যের জিনিস না বলে নেওয়া যেমন চুরি তেমন অন্যের লেখা না বলে নেওয়া চুরি। এই চুরি ডিজিটাল নাম হলো প্ল্যাগারিজম।প্ল্যাগামারিজম আর কপিরাইট ইনফ্রিঞ্জমেন একি না।প্ল্যাগামারিজমে লেখক কে গুরুত্ব দেওয়া হয় এবং এখানে অন্যের লেখা নিজের বলে চালিয়ে দেওয়া বা কিছু পরিবর্তন করে লেখা দুটোই অপরাধ। আর কপিরাইট ইনফ্রিঞ্জমেন এর মালিকে কোন অর্থিক ভাবে লাভবান না করে যদি অর্থ উপার্জন এর ক্ষেত্রে তার লেখা ব্যবহার করা হয় তবে তা কপিরাইট আইন এর মধ্যে পরে। কিন্তু এখানে আরো একটি বিষয় জানতে হবে আমাদের। আমাদের যদি খুব দরকার হয় কোন বিষয় জানতে বা কোন জায়গা থেকে লেখা নিতে হয় তবে আমরা ৩০% লেখা নিতে পারবো আর বাকি ৭০% লেখা নিজেকে লিখতে হবে আর যে ৩০% লেখা আমি নিয়েছি তা কোথা থেকে নিয়েছি তাও আমাকে উল্লেখ করতে হবে।

রি রাইট আর্টিকেল ও রি রাইট আর্টিকেল এর বিষয়ঃ

আমরা যখন কোন বিষয় সাজিয়ে গুছিয়ে লেখার জন্য কোন জায়গা থেকে কোন তথ্য নি তখন তাকে রি রাইট আর্টিকেল বলে। যেমন বৈজ্ঞানিক কোন বিষয় নিয়ে যদি আমরা লিখি তাহলে তো আমরা আর কোন কিছু বানিয়ে লিখতে পারবো কারণ বিজ্ঞান তো আমরা নিজেরা বানাই না সে ক্ষেত্রে তা রি রাইট আর্টিকেল হবে। আমাদের অবশ্যই কোন অথেনটিক সোর্স থেকে তথ্য সংগ্রহ করতে হবে এবং কোথা থেকে সংগ্রহ করেছি তা ইনভার্টেট কমার মধ্যে লিখতে হবে রি রাইট করার সময়। এইসব ক্ষেত্রে অবশ্যই ৭৫%-৮০% লেখা নিজের হতে হবে এবং এক্ষেত্রে যদি কোন ছবির প্রয়োজন হয় তা অবশ্যই কোন কপিরাইট ফ্রি ইমেজ হতে হবে এবং তার সোর্স উল্লেখ করতে হবে।

ম্যাক্রো পোস্টঃ

আমরা যদি কোন পোস্ট ১০০ শব্দের নিচে বা কোন একটা মাত্র ছবি দিয়ে পোস্ট করি তাহলে তা ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য হবে। আমার বাংলা ব্লগ কখনোই ম্যাক্রো পোস্ট সমর্থন করে না। যদি এই রকম পোস্ট আমরা করতে চাই তাহলে অবশ্যই আমাদের ম্যাক্রো পোস্ট এর কথা মাথায় রাখতে হবে। আর যারা ম্যাক্র পোস্ট বার বার করবে তাদের spammer হিসেবে গণ্য হবে।

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে পোস্ট লিমিটঃ

আমার বাংলা ব্লগে ২৪ ঘণ্টায় ৩টি পোস্ট করা যায়। আর যারা স্টিমিট এর ৩টি বেশি পোস্ট করবে ২৪ ঘণ্টায় তাদের spammer বলা হবে।

আমার বাংলা ব্লগ এর সম্মানিত শিক্ষকদের জানায় অনেক অনেক ধন্যবাদ। আমি চেষ্টা করেছি ayrin, @rupok ভাই এর শেখোনো পথে আমি যা শিখেছি তা সুন্দর ভাবে বর্ণনা করতে। আমি খুবই উপকৃত হয়েছে আমার বাংলা ব্লগ এর শিখা দান উদ্যাগের জন্য। সবাই কে ধন্যবাদ আমার পোস্ট মন দিয়ে পড়ার জন্য।

Sort:  
 2 years ago 

আপনার পোষ্টটি পড়ে বুঝতে পারলাম আপনি লেভেল ওয়ানের ক্লাসগুলো খুব মনোযোগ দিয়ে করেছেন। এবং সব গুলো বিষয়ের উপর ভালো জ্ঞান অর্জন করেছেন। আপনার এই পোস্টে সবগুলো বিষয়ের উপর বর্ণনা দেখে আমার খুব ভালো লাগলো। এভাবেই সবগুলো লেভেল উত্তীর্ণ হয়ে একজন ভালো ইউজার হয়ে উঠবেন এ প্রত্যাশা করি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এবিবি স্কুল থেকে আমরা গুরুত্বপূর্ণ অনেক কিছু শিখতে পারি। আপনি ও লেভেল ১ হতে ভালো কিছু শিখতে পেরেছেন। আর সেগুলো আমাদের মাঝে খুবই ভালো ভাবে উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে

 2 years ago 

এবিবি স্কুলের লেভেল ওয়ান থেকে যে বিষয়গুলো সম্পর্কে ধারণা পেয়েছেন তার ধারাবাহিকতায় এই পোস্ট সাজিয়েছেন। পরবর্তী লেভেলের জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

আপনার পোষ্টের শুরুর টা আমার খুব ভালো লাগে ছিল, বোঝা যাচ্ছে আপনি খুব মনোযোগ সহকারে ক্লাস গুলো করবেন, এবং আপনার পোস্ট দেখে বোঝা যাচ্ছে আপনি এই বিষয়গুলো সম্পর্কে যথেষ্ট ভাল ধারণা হয়েছে, আপনার জন্য শুভকামনা রইল, সামনের লেভেল গুলো আপনার জন্য সহজ হোক সেই কামনা করছি।

 2 years ago 

বিষয়গুলো মোটামুটি ভালই বুঝতে পেরেছেন। আপনার জন্য অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনার লেবেল ১ এর পরীক্ষার বিষয় গুলো আমি খুবই মনোযোগ সহকারে দেখলাম আপনি অনেক সুন্দর ভাবে লেবেল ১ এর বিষয়গুলো বুঝতে পেরেছেন তা আপনার লেখাগুলো দেখে আমি বুঝতে পারছি। পরবর্তী লেভেলের জন্য আপনার শুভ কামনা রইল আপু।

 2 years ago 

আপনি লেভেল ১ এর অর্জিত বিষয়গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপু। আপনার জন্য মন থেকে দোয়া ও শুভকামনা রইলো। এভাবেই চালিয়ে যান আপনার কার্যক্রম।।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া

 2 years ago 

ভেরিফাইড মেম্বার হওয়ার প্রথম ধাপ হল লেভেল ওয়ান ।ওয়ান হতে অনেক কিছু শিখিয়েছেন ।সুন্দরভাবে উপস্থাপন করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.034
BTC 64008.01
ETH 3308.26
USDT 1.00
SBD 3.93