টমেটো দিয়ে শিং মাছের ঝোল 😋🐟😋benificiary 10% @shy-fox"beneficiary "abb-school"

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।

IMG-20220531-WA0019.jpg

সবাই কেমন আছেন? আশা করি ভালো আছেন। আল্লাহ রহমতে আমিও ভালো আছি।

আজকে আপনাদের টমেটো দিয়ে শিং মাছের ঝোল এর রেসিপি শেয়ার করবো। ভালো রাখা ভালো এই মাছ পরিষ্কার করতে আমার জীবন শেষ হয়ে গেছে। এতো কষ্ট শিং মাছ পরিষ্কার করতে আমার জানা ছিল না। তবে এই মাছ পরিষ্কার করার সহজ উপায় ভিনিগার এবং কাঁচা পেঁপে চামড়া ব্লেন্ড করে তার দিয়ে কিছুক্ষণ রেখে দিয়ে তারপর ভালো করে কচলে নিলে অনেকটা সহজ হয় পরিষ্কার করা। যাইহোক এত কষ্টের পরে মাছ পরিষ্কার করার পরে দেখে নিয়ে চলুন কিভাবে আমাদের টমেটো দিয়ে শিং মাছের ঝোল রান্না করতে হয।

উপকরণঃ

১.শিং মাছ।
২.টমেটো।
৩.ধনেপাতা।
৪.কাঁচা মরিচ।
৫. পেঁয়াজ।
৬.আদা রসুন বাটা।
৭.মরিচের গুঁড়া।
৮.হলুদের গুঁড়া।
৯.জিরা গুড়া।
১০.লবণ।
১১.সয়াবিন তেল।

প্রস্তুত প্রণালীঃ

প্রথমেই শিং মাছ গুলোকে কেটে ভালো করে পরিষ্কার করে নিতে হবে ধুয়ে নিতে হবে তারপর লবণ এবং হলুদ দিয়ে মেখে ৫ মিনিট জন্য রেখে দিতে হবে।

IMG-20220531-WA0029.jpg

৫ মিনিট হয়ে গেলে শিং মাছ গুলোকে সয়াবিন তেল গরম করে তাতে ভাল করে ভেজে নিতে হবে।

IMG-20220531-WA0027.jpg

IMG_20220531_192611.jpg

মাছ ভাজা হয়ে গেলে অন্য একটা কড়াইতে তেল গরম করে পেঁয়াজ এবং রসুন বাটা আদা বাটা ভাল করে ভেজে নিতে হবে। এখানে আমার আদর এবং রসুন বাটা একটু পুড়ে গেছে। তার কারণ আমি একটু রান্নায় মনযোগী হয়ে গিয়েছিলাম তাই আমার রসুন এবং পেঁয়াজ টা একটু পুড়ে গেছে তাতে কোন সমস্যা নেই রান্না এত কোন তফাৎ পরবেনা।

IMG-20220531-WA0024.jpg

এরপর ভাজা পেঁয়াজ এবং বাটা মসলার মধ্যে আমি লবণ, গুড়া মরিচ, হলুদ গুঁড়া, জিরা গুড়া দিয়ে পানি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে মসলার কাঁচা গন্ধটা চলে যাওয়া পর্যন্ত।

IMG-20220531-WA0023.jpg

মসলা কষিয়ে এলে টমেটো দিয়ে দিতে হবে।টমেটো দিয়ে টমেটো কিছুক্ষণ নরম হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

IMG-20220531-WA0021.jpg

টমেটো নরম হয়ে এলে ভাজা শিং মাছ গুলো দিয়ে দিতে হবে তারপর তার উপর ধনে পাতা কুচি ছড়িয়ে দিতে হবে কিছুক্ষণ তারপর কষিয়ে নিয়ে নামে নিলে তৈরি হয়ে যাবে আমাদের টমেটো দিয়ে শিং মাছের ঝোল।

IMG-20220531-WA0011.jpg

আশা করি আজকের রেসিপি ভালো লেগেছে। শিং মাছ পরিষ্কার করার যদিও একটু কষ্টকর কিন্তু এর সাস্ব কিন্তু অতুলনীয় একবার না খেলে বুঝবে না। তাই এর সাস্ব পেতে হলে অবশ্যই রেসিপি ট্রাই করে দেখতে হবে। আর কেমন হয়েছে তা কমেন্টে অবশ্যই জানাবেন।আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

টমেটো দিয়ে শিং মাছের ঝোল রেসিপি দেখে বেশ বুঝতে পারছি খেতে অনেক অনেক সুস্বাদু হয়েছে। শিং মাছ খেতে আমার খুব বেশি একটা ভালো লাগেনা। তবে টমেটোর সমন্বয়ে যদি এভাবে শিং মাছের ঝোল রেসিপি তৈরি করা যায় তাহলে খেতে বোধহয় অনেক অনেক মজার হবে। আপনার তৈরি রেসিপি দেখে আমার ভীষণ খাওয়ার লোভ লেগে যাচ্ছে। আপনি কিভাবে এই রন্ধনপ্রণালী টি সম্পন্ন করেছেন তার প্রতিটি ধাপ তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।আমাদের বাসায় একদিন চলে আসেন ইনশাল্লাহ চেষ্টা করবো আমার নিজের মতো করে আপনাকে রান্না করে খাওয়াতে।

 2 years ago 

আপনি অনেক সুন্দর একটি রেসিপি করেছেন। টমেটো দিয়ে শিং মাছ রান্না করেছেন আমার কাছে বেশ ভালো লাগলো। রান্নার কালার টা দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। এছাড়া এইভাবে শিং মাছ রান্না করে খেতে ভালো লাগে। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

শিং মাছ আমার অনেক প্রিয় মাছ। আপনি টমেটো দিয়ে শিং মাছের ঝোল রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার রেসিপি দেখে লোভ জাগলো। আপনি খুব সুন্দর ভাবে পরিবেশন করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শিং মাছ আমার অনেক পছন্দের। আসলে শিং মাছ আমাদের ঝোল খাওয়া উচিত। কেননা এতে অনেক বেশি উপকার হয়। আপনি আজকে টমেটো দিয়ে শিং মাছের ঝোল রেসিপি করেছেন। আপনার রেসিপিটি দেখেই তো আমার খেতে ইচ্ছে করছে কেননা এর কালার দেখে খুবই সুন্দর এসেছে

 2 years ago 

আপনি অনেক সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। শিং মাছের ঝোল রেসিপি দেখেই অনেক সুস্বাদু মনে হচ্ছে। এটি আমার একটি পছন্দের মাছ তা খেতে ভীষণ ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল রইল।

 2 years ago 

টমেটো দিয়ে শিং মাছের ঝোল রেসিপি 👌
দেখে তো লোভ সামলাতে পারলাম না
খেতে অনেক ইচ্ছা করছে আপু।
অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন
ধন্যবাদ আপনাকে 🥀

 2 years ago 

টমেটো দিয়ে শিং মাছের ঝোল এটা দারুন ছিল। আপনি অনেক সুন্দর করে এটি সম্পূর্ণ করেছেন। প্রয়োজনীয় উপকরণগুলি সঠিক মাথায় তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন।আপনার জন্য শুভকামনা রইলো

 2 years ago 

শিং মাছ পরিষ্কার করা আসলেই খুবই কষ্টসাধ্য একটি কাজ। আমি আম্মুকে দেখেছিলাম এই মাছটি খোসকার পাতা দিয়ে পরিস্কার করতে, এভাবেও খুব সুন্দর পরিস্কার হয়ে যায়।
যাইহোক আপনার রেসিপিটি দারুন হয়েছে আপু। দেখে মনে হচ্ছে খেতে খুবই মজার হয়েছে। বেশ ভালো লাগলো আপনার রেসিপিটি, ধন্যবাদ।

 2 years ago 

টমেটো দিয়ে আপনি দারুন একটি রেসিপি করেছেন খুবই সুন্দর হয়েছে আপনার করা রেসিপিটা দারুন ভাবে গুছিয়ে উপস্থাপনা করেছেন শুভ কামনা রইলো।

 2 years ago 

টমেটো দিয়ে শিং মাছের মজাদার ঝোল রেসিপি দেখে অনেক ভালো লাগলো আপু। টমেটো দিয়ে এভাবে যে কোন মাছ রান্না করে খেতে সত্যি অনেক ভালো লাগে। আর শিং মাছের কাটা কম থাকায় মাছটি আমার কাছে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপু

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 60115.56
ETH 3203.28
USDT 1.00
SBD 2.46