নদীতে মাছ ধরার অনুভুতি // 10% beneficiary @shy-fox

হ্যালো বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি ।


আজ ১০ শে জানুয়ারি , ২০২১


রোজ সোমবার ।


পৃথিবীতে আমরা ক্ষণিকের জন্য এসেছি । আর এই সময়টুকু সৃষ্টিকর্তার পরিক্ষা নিতে পৃথিবীতে আমাদের কে পাঠিয়েছেন । আর এই পরিক্ষায় কেউ সফল হতে পারে আবার কেউ পারে না । যে সফল হতে পারবে সে ভালো কিছু পাবে আর যে সফল হতে পারবে না সে অনেক কিছু হারাবে ।

যাইহোক, আমার প্রতিদিন বিভিন্ন কাজে লিপ্ত থাকি । কোনো কাজ আবার কষ্টের হয় , আবার কোনো কাজ আনন্দের হয় । তাই কষ্টের অনুভূতি গুলো ভুলে যাওয়াই ভালো । তাই আমি আজকে একটা আনন্দের মুহূর্ত আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি ।

received_460396282338093.jpeg

received_4476950639083808.jpeg

কয়েকদিন মামার বিয়েতে ভালোই ইনজয় করলাম । বিয়ে শেষ করে তারপরের দিন পুরা একটা ঘুম দিলাম । সেদিন অনেক লেট করে ঘুম থেকে উঠেছি । এর আগে এত লেট করে ঘুম থেকে উঠিনি । বিয়েতে শরীর ক্লান্ত ছিল তাই । কিছুক্ষণ পর বড় ভাই বাসায় আসল । এসে বলল এখনো ঘুম থেকে উঠিস নাই । আমি বললাম হ্যাঁ ভাই উঠতেছি । বলল তারাতাড়ি উঠে পড় আমি বললাম কেন ভাই কিছু হয়েছে নাকি । ভাই বলল হ্যা , আমি বললাম কি ভাই ? ভাই বলল নদীর পানি শুকিয়ে গেছে সবাই মাছ ধরতে যাচ্ছে । আমরাও যাবো তারাতাড়ি নে ।

আমি খুশিতে আত্মহারা হয়ে গেলাম । কেননা অনেক দান পর নদীতে মাছ ধরতে যাবো । মাছ ধরার যে কি আনন্দ যে ধরেছে সে যানে । তাই কোন কথা না বলে দুই ভাই এ মাছ ধরতে গেলাম নদীতে। মাছ ধরতে গিয়ে দেখি উঁচু জায়গা গুলো সবাই বন্ধ করে নিয়েছে। বাকি হালকা গভীর জায়গা গুলো রয়েছে। সে জায়গাগুলোতে পরিমাণের বেশি পানি রয়েছে। তাই হাত দিয়ে এত পানি ছেঁকতে পারব না । ভাই বলল , আজকে মাছ ধরবোই । আমি বললাম তাহলে এখন কি করা যায় । ভাই বলল , শ্যালো মেশিন দিয়ে পানি ছেঁকব । আমি বললাম ঠিক আছে ।

বাসা থেকে শ্যালো মেশিন নিয়ে গেলাম । শ্যালো মেশিন দেখে পাড়ার আরও তিনজন আমাদের সাথে যোগ দিল। এবার সবাই একসাথে কাজ করতে শুরু করে দিলাম। প্রথমে আমার এক ছোট ভাই কে তেল নিয়ে আসতে বললাম। ততক্ষণে আমরা মেশিনের পাম ঠিক করলাম। নদী দিয়ে আল বাধলাম। অনেক বড় একটা এলাকা ঘেড়াও করলাম ।

received_236128495336819.jpeg

received_419066736632884.jpeg

ততক্ষণে ছোট ভাই তেল নিয়ে আসলো। এবার হলো মজা । বড় ভাই মেশিনে তেল গুলো ঢেলে দিল ‌‌। এখন মেশিন চালু করব । মেশিন চালু করতে গেলে কল দিয়ে পানি উঠাতে হয় । কল চাপতে চাপতে সবাই হাপাই গেছে কিন্তু পানি উঠে না । আসলে কি সমস্যা কেউ বুঝতেছে না ‌‌কোথাও লিক বা হাওয়া বাইরে যাওয়ার ক্যাপাসিটি নাই। কি যে হলো , সবাই রাগে ক্ষিপ্ত । আমি আবার অনেক ইনজয় করতেছি ।

তারপর সবাই খুঁজতে শুরু করল কোথায় সমস্যা । না কেউ কোথায় সমস্যা খুঁজে পায় না । অবশেষে আমার এক মামা আসলো ,সে বলল কি হয়েছে । আমরা বললাম এই এই সমস্যা । মেশিনে পানি উঠে না । মামা বলল হয়তো কোনো জায়গা দিয়ে হাওয়া টানতেছে । আমরা বললাম না একদম ঠিক আছে । এবার মামা বলল দে তো আমি দেখি । মামাও কয়েকবার চেষ্টা করল কিন্তু হচ্ছে না । তারপর বড় ভাই এবার রাগ হয়ে বলল , এবার পানি দেতো দেখি কি হইছে । অবশেষে এবার পানি উঠেছে ‌‌তারপর মামা কে মেশিন ঘুড়িয়ে চালু করতে বলল । কয়েক বার চেষ্টা করার পর ও মেশিন চালু হয় না । সবাইরে মন খারাপ , সব জায়গায় শুধু সমস্যা হচ্ছে কেন আজকে । তারপর আবার চেষ্টা করল কিন্তু না । এবার আমি মেশিনের হেন্ডেল নিলাম । এবার আমি ট্রাই করব । দেখি যে মেশিনের (আর পি এম ) মানে পাওয়ার না বাড়িয়ে চালু করতে চাচ্ছে । আর এসব দেখে সবাই হাসতে হাসতে বেহুঁশ হওয়ার পথে । পাওয়ার বাড়িয়ে দেওয়ার পর মেশিন চালু হয়ে গেল ।

received_895492697801941.jpeg

received_415872916988204.jpeg

received_221633840160830.jpeg

বিন্দাস মেশিন চলতেছে । মেশিন দিয়ে পানি ওঠার সাথে সাথে মাছও উঠতেছে । পানি শুকিয়ে যাওয়ার আগে অনেক মাছ পেলাম । প্রায় ২৭ কেজি । সবাই সমান ভাগে ভাগ করে নিয়ে বাসায় পাঠিয়ে দিলাম । বাসায় আপাতত পরিষ্কার করে কিছু রান্না করবে । কিন্তু ৫ ঘন্টা হয়ে গেল তবুও পানি শেষ হচ্ছে না । কাহিনী কি ?

চতুর্পাশে ঘোরাঘুরি করে দেখি পানি জোয়াচ্ছে ‌‌। আমাদের এদিকে আবার পানির লেয়ার খুবই কাছে । পানি তো শেষ হবে না । তো একটা বুদ্ধি বের করলাম । ভাগ ভাগ করে মাছ ধরা শুরু করলাম । আমাদের মধ্যে কেউ কেউ আবার বেশি মাছ ধরতে পারে না । মাছের গায়ে হাত পড়লে আতঙ্কে উঠে । আমি আর আমার বড় ভাই আবার মাছ ধরায় পারদর্শী । আমি ও ছোটবেলার মাছ ধরতে পারতাম না । নদীর কাছে বাসা তো তাই সময় লাগে নি শিখতে । তো এক এক করে অনেক মাছ ধরলাম । বেশি টাকি, পুঁটি, সরপুটি, হোল, গোছি, পুয়া , বেলে ইত্যাদি অনেক রকম মাছ পেয়েছি । বুঝতেই তো পারছেন । নদীতে সব রকমের মাছ থাকে । আমাদের পিছন পিছন গ্রামের ছোট্ট ছেলেরা মাছ ধরতেছে । তারাও অনেক গুলো মাছ পেয়েছে ।

অনেক মজা করেছি মাছ ধরতে গিয়ে ‌‌। কেননা অনেক দিন পর মাছ ধরতে গিয়েছিলাম নদীতে । এ সময় নদীর পানি শুকিয়ে যায় না । আরো কিছু দিন সয়ম রাগে । কিছু উঁচু জায়গা আছে সেগুলোর পানি শুকিয়ে গেছে ‌‌। তাই সবাই এগুলো জায়গা মাছ ধরতেছি । এসব নদীর মাছে অনেক স্বাদ । একবার খেতে চাইলে বার বার খেতে মন চায় । আমার কাছে মোবাইল ছিল না বলে মাছের ছবি তুলতে পারি নি ।

আজকের মতো সবাইকে ধন্যবাদ। ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং নিজের প্রতি খেয়াল রাখবেন।

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovfEfMUsxphK2C94MUmPesRzxucV6L5C5WztC1e4L1hqcx2mH3BcV9oEFqiwTsErcMQNvVa4puc9hxr4N1FcnerVs.gif

20210618_231449.jpg

আমি মোঃ ইব্রাহিম ইসলাম নাহিদ। আমাকে সবাই নাহিদ বলেই ডাকে। আমি বাংলাদেশী । আমি একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার। বই পড়তে , লিখতে ও নতুন কিছু সৃষ্টি করতে ভালোবাসি।নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9nw8NmrvLkMzNdLzkBByiPKtysc3yBs4wxkqvcbgQfR1CPkWtfch8K5RMTaYoqrB7GhijBQDEWHVZE1NJkfAkxdNqxX9d2W.png

Sort:  

ওয়াও ভাইয়া অসাধারণ সুন্দর মুহূর্ত পার করেছেন। আসলেই ছোট ছোট মুহূর্তগুলোই বড় হয়ে অনেক মনে পড়ে এবং স্মৃতির পাতায় জড়িয়ে থাকে। আমিও ছোটবেলায় এইভাবে অনেক মাছ ধরেছি। আপনার পোস্টটি দেখে ছোটবেলার সেই স্মৃতি মাথায় চলে আসলো। ধন্যবাদ আপনাকে শুভেচ্ছা রইল।

জি ভাই ঠিক বলেছেন , ছোটবেলার মুহূর্ত গুলো ভুলে থাকার মতো নয় । ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য ।

 3 years ago 

এই সময়টাতে নদীতে পানি খুব কম থাকে তাই মাছ ধরা খুবই সহজ ব্যাপার। আর বিশেষ করে আমার ক্ষেত্রে মাছ ধরতে আমি খুবই স্বাচ্ছন্দ্যবোধ করি কিন্তু খেতে একদম অপছন্দ করি। শখের কাজ গুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে মাছ ধরা। আর ছোট বাচ্চাগুলোকে দেখে মনে হচ্ছে তারা বিষয়টা খুব ভালোভাবে ইনজয় করছে।🖤

হ্যা এই সময় নদীতে পানি হাঁটুর নিচে থাকে । তাই কমবেশি সবাই মাছ ধরতে যায় । আমরা মাছে ভাতে বাঙালি ‌‌। মাছ আমাদের তরকারির প্রাণ বলা যায় ।

অনেক সুন্দর মন্তব্য করেছেন । ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 
আসলেই গ্রামের মাছ ধরার অনুভূতি গুলো খুব সুন্দর হয়। আপনি আপনার বড় ভাইয়ের সঙ্গে খুব আনন্দের সহিত মাছ ধরতে গিয়েছিলেন। দেখে মনে হচ্ছে বড় বড় অনেক মাছ পেয়েছেন। এই সব অনুভূতিগুলো মনের মধ্যে সবসময় নাড়া দিয়ে ওঠে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার এই অনুভূতিগুলো আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

জি অনেক বড় বড় মাছ পেয়েছি । আর মাছ ধরার একটা অনুভুতি । যে নদীতে মাছ ধরেছে সে যানে । ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য ।

 3 years ago 

আপনার পোস্ট ভিজিট করে ভালো লাগলো ছোট বেলায় কথা মনে পড়ে গেলো এভাবে কত মাছ ধরেছি বন্ধুদের সাথে। অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন আপনার জন্য শুভকামনা রইলো

ধন্যবাদ আপনাকে ভাই । অনেক সুন্দর মন্তব্য করেছেন । আমিও ছোটবেলা থেকেই বন্ধুদের সাথে এখনো মাছ ধরি ।

 3 years ago 

আসসালামু আলাইকুম
ভাইয়া আপনি খুব সুন্দরভাবে যেন
সেই অতীতের স্মৃতিগুলো আবার মনে করিয়ে দিলেন আমায়। পানি ফেলে দিয়ে খালি কাদার মধ্যে মাছ ধরার মজাটাই আলাদা আসলে এটা খুবই সুন্দর একটা পোস্ট আপনি আমাদের মাঝে করেছেন ভাইয়া ধন্যবাদ আপনাকে

 3 years ago 

এ এক মজার কাজ ☺️
আমার জীবনে আমি একবার এধরনের অনুভূতি পেয়েছি। একবার গ্রামের বাড়িতে গিয়ে খালে মাছ ধরছিলাম আর ভীষণ আনন্দ পেয়েছিলাম। আপনার পোস্টটি পড়ে আমার সেই স্মৃতি মনে পড়ে গেলো ❤️
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 3 years ago 

আমার তো এখনি নেমে পড়তে ইচ্ছা করছে। পুরনো সেই দিনগুলোর কথা মনে পড়ে গেল আপনার এই ছবিগুলো দেখে। অনুভূতিগুলো প্রকাশ করার মত নয়। যাই হোক ভালো লেগেছে খুবই। ধন্যবাদ ভালো থাকবেন।

 3 years ago 

সত্যি ভাইয়া মাছ ধরাটা দেখে আমার ছোটবেলার কথা মনে পড়েছে। কারণ আমাদের বাড়ির পাশে নদীর মধ্যে এবং আমাদের পুকুরের মধ্যে এরকম ভাবে মাছ ধরা হয়। সত্যিই মাছ ধরতে খুবই ভালো লাগে। কিন্তু উপরে থাকতে অনেক মাছ দেখতে পাই। আর মাছ ধরার জন্য নামলে একটাও মাছ খুঁজে পাইনা আমি। কিন্তু আমার মাছ দেখতে খুবই ভালো লাগে। আপনার মাছ ধরার ছবিগুলো সত্যিই অসাধারণ ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। 🐟🐟🐟🐟

 3 years ago 
গ্রামে গিয়ে ভালোই এনজয় করছেন জেনে খুবই খুশি হলাম ভাইয়া। গ্রামে গিয়ে মাছ ধরতে আমারও খুবই ভালো লাগে। আপনার নদীতে গিয়ে মাছ ধরার অনুভূতি আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56556.00
ETH 2492.21
USDT 1.00
SBD 2.22