আবেগ ও অনুভূতি //10% beneficiary @shy-fox



হ্যালো বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি ।

men-3610255_640.webp

Pixabay

আজকে কাজ শেষ করে এসে গোসল করে খাওয়া-দাওয়া শেষ করে ঘুম দিয়ে । ঘুম টা জোস হয়েছিল । আমি দিনে ঘুমাতে পছন্দ করি বা আমার ঘুম আসে
না । কিন্তু কাজের শেষে ক্লান্ত শরীরে বিছানায় শুতে না শুতেই ঘুম ধরেছে ।

বেশ ভালোই ঘুম হচ্ছিল । হঠাৎ করে কানে ছেলেদের চিল্লানির শব্দে ঘুম ভেঙ্গে । যেমন ভোর বেলায় পাখিদের কোলাহলে ঘুম ভাঙ্গে । ঘুম থেকে উঠে আগে মোবাইল হাতে নিয়ে দেখি ৪:০০ বাজে । আমি পুরাই অবাক হয়ে গেলাম । কারণ আমাকে প্রতিদিন উঠতে হয় ভোর ৩:০০ টার সময় । ভাবলাম আজকে মনে টের পাইনি । মাকেব বিছানা থেকে বলতেছি , আজকে ঘুমা থেকে ৩:০০ সয়ম টের পাইনি ‌‌আপনি একটু ডাকবেন না । আজকে মনে হয় কাজ মিস হয়ে গেল ।

মা বললো কি বলিস , তুই না কিছুক্ষণ আগে কাজ থেকে এসে গোসল করে ঘুমাইলি ।তখন বুঝতে পারলাম এটা ভোর ৪:০০ টা না বিকেল ৪:০০ টা । আসলে ছেলেদের কোলাহল শুনে মনে হয়েছিল ভোরের পাখির কোলাহল । আর দিনে ঘুমাই না তো তাই ।

যাইহোক এই রকম মাঝে মধ্যে সবাইরে হয় । তারপর হাতমুখ ধুয়ে বাইরে গেলাম । গিয়ে দেখি গ্রামের ছোট ছেলেরা লাটিম খেলতেছে । আর স্থির থাকতে পারলাম না । চলে গেলাম তাদের কাছে । আমাদের এলাকার লাটিম দুই ভাবে খেলে । আমাদের গ্রামের ভাষায় :-

★সেল খেলা ;

★বেল্লা পাড় ।

  • এখনো সবাই আসেনি ‌‌তাই তারা কয়েকজন মিলে সেল খেলতেছে । সেল খেলা হলো একটা বৃত্তে যে শেষ হবে তার লাটিম থাকবে । এখন এক এক করে বৃত্তে থাকা লাটিম টি কে লাটিম দিয়ে মারবে । বৃত্তে থাকা লাটিম টি বৃত্তের বাইরে আসলে সবাইকে লাটিম ঘুড়িয়ে লেত্তি দিয়ে সেল করতে হবে । সে সবাইরে শেষে সেল করবে বা পারবে না তাকে আবার বৃত্তে লাটিম রাখতে হবে ।

GIF-211228_005259.gif

  • বেল্লা পাড় হলো । একটা স্টেড বানডোরি থাকবে । ঐ বানডোরি সবাই মিলে লাটিম দিয়ে পার করতে হবে । এর মাঝে যে লাটিম টিকে লাগাতে পারবে না সে তার লাটিম বসাবে । এক সময় পার হয়ৈ গেলে । তার লাটিম টিকে লাটিম পেরাক দিয়ে ৩ টা গোছ দিবে বা দা বা কোরাল দিয়ে চোট মারে । এভাবে চলতে থাকে ।


C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

ছোটবেলায় এসব অনেক খেলেছি । তাদের খেলা দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল । সেই ছোটবেলায় কত লাটিম খেলছি ও কিনেছি । তবে আমার ছোটবেলার কিছু সরনিয় কথা মনে আছে । আমি লাটিম খেলতে গেলে সেই লাটিম আর বাসায় ফিরে আসে না । কেননা আমরা কোড়াল দিয়ে চট্টা খেলি । যার লাটিম একবার বানডোরি পার হতো সে আর ঐ লাটিমের আশা করত না ।

অনেক লাটিম কিনত হতো বিধায় এক কাজ করলাম , বাঁশের মুড়া দিয়ে কয়েকটা লাটিম তৈরি করলাম । কোনো গুলো লাটিম ঘুড়তো আবার কোনো গুলো ঘুড়তো না । এদের মধ্যে একটা লাটিম খুবই ঘুড়ছিল । এত সুন্দর ঘুড়ছিল দেখে আমি নিজেই অবাক ।

তারপর বিকেল বেলায় সেই বাঁশের তৈরি লাটিম নিয়ে খেলতে গেলাম । তারা আমার এই লাটিম দেখে অবাক । কারণ লাটিম টি অনেক বড় ছিল । সবাই বললো ভাই এই লাটিম কোথায় পেয়েছেন বা কোন দোকান থেকে কিনেছেন । আমি বললাম ,বাসায় তৈরি করছি রে বাঁশের মুড়া দিয়ে । কেউ বিশ্বাস করে না পারফামেনস দেখে আমি নিজেই মুগ্ধ হলাম । এক এক করে সবাইরে লাটিম ভিনিস করে দিলাম । তারপর আমার বন্ধুরা সবাই এই রকম লাটিম বানিয়ে চাইলো । তাদেরকে বানিয়ে দিলাম । কিন্তু আমার এক বড় ভাইয়ের সাথে কেউ পারতাম না । সে লাটিম হাত দিয়ে ঘুড়াতো । যাইহোক এসব ছোট বেলার অনেক কাহিনী বলে হয়তো শেষ করা যাবে না ।

কিছুক্ষণ পর অনেক জন খেলতে চলে আসলো । ২ টা মেস দেখে টেনশনিতে চলে গেলাম । দুইটা করার পর আরেক স্টুডেন্ট ফোন দিয়ে বলে ভাইয়া আমি নানির বাসায় আসছি ‌‌১সপ্তাহ থাকবো । আমি বললাম ঠিক আছে । তার সাথে সাথে এক বড় ভাই ফোন দিল । আজকে নাকি ব্যাডমিন্টন খেলা আছে । আমি বললাম কার কার । ভাই বলল সাগরদের সাথে ‌‌ । আমি বললাম ঠিক আছে । রাতে ব্যাডমিন্টন খেললাম । মোট ১১ টা ম্যাচ খেলেছি । আমার ৬ টা সাগরেরা ৫ ম্যাচ জিতে বিজয় অর্জন করেছি ।

ছোটবেলার এসব স্মৃতির কথা মনে পড়লে ,মনে হয় ছোটবেলায় আবার ফিরে যাই । কিন্তু সেটা অনুভবই করতে পারব । বাস্তবে কখনো সম্ভব নয় । যেমন আমরা ঘুমিয়ে ঘুমিয়ে আকাশ ছোঁয়া স্বপ্ন বা কাল্পনিক স্বপ্ন দেখি যা কোনোদিন পুরণ হবে না ।

তাই তো , এ পি জে আবদুল কালাম আজাদ স্যার বলেন :-

স্বপ্ন সেটা নয় যেটা মানুষ ঘুমিয়ে ঘুমিয়ে দেখে, স্বপ্ন সেটাই যেটার জন্য মানুষ ঘুমাতে পারে না!!

আসলে তাঁর যেগুলো কথা বলে গেছেন তা বাস্তবতার সাথে মিল রয়েছে । যাইহোক আজকের মতে এখানেই শেষ করছি ‌‌সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিজের প্রতি খেয়াল রাখবেন ।

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovfEfMUsxphK2C94MUmPesRzxucV6L5C5WztC1e4L1hqcx2mH3BcV9oEFqiwTsErcMQNvVa4puc9hxr4N1FcnerVs.gif

MG5aEqKFcQi6ksuzVh6JJptBJCL6eFwx2gvRnpcRhTRKgmTKc5WMfwE5kMPQG9vTLnq1fAhXGFUz69MHi7VyKDrdinTdRZQYe.png

20210618_231449.jpg

আমি মোঃ ইব্রাহিম ইসলাম নাহিদ। আমাকে সবাই নাহিদ বলেই ডাকে। আমি বাংলাদেশী । আমি একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার। বই পড়তে , লিখতে ও নতুন কিছু সৃষ্টি করতে ভালোবাসি।নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি।

Sort:  
 3 years ago 
হ্যাঁ ভাই আপনার মতনই আমার এই ঘটছিল। আমি দুপুরে ঘুমাই ছিলাম ।ঘুম থেকে উঠে দেখি ৪ টা বাজে আমি আবার স্কুল যাওয়ার জন্য রেডী হয়ে স্কুলে চলে যাচ্ছি। তারপর আম্মু কোথায় যাচ্ছিস। এখন সকাল না,😅😅এই লাটিম খেলা অনেক খেলেছি ছোটবেলায় অনেক ভালো লাগতো। আসলেই ছোটবেলার কথা মনে পড়লে মনে হয় ছোটবেলা ফিরে যায় কিন্তু আদৌ তা সম্ভব না। অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল

সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই । অনেক সুন্দর মন্তব্য করেছেন । শুভকামনা রইল ‌

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65017.48
ETH 3454.80
USDT 1.00
SBD 2.50