মানুষের মৃত্যু হয়, কিন্তু তার স্মৃতিগুলো রয়ে যায়!/10% Beneficiaries @shy-fox

হ্যালো বন্ধুরা , আশা করি সবাই ভাল আছেন ‌‌। আমিও আল্লাহর রহমতে অনেক ভাল আছি। আজকে সকালে ঘুমটা ভাঙ্গে ফোন এর মাধ্যমে। হঠাৎ করে সকালে ফোনটা বেজে উঠলো। ফোনটা তুলে দেখি, এক বন্ধুর ফোন দিয়েছে। ফোনটা রিসিভ করলাম। তারপর আমার বন্ধু আমাকে বলল? বন্ধু একটা দুঃসংবাদ আছে! আমি বললাম কি বল তাড়াতাড়ি। সে বলল, আমাদের গ্রামের এক লোক পৃথিবী থেকে বিদায় হয়ে গেছে।

আমি অবাক হয়ে গেলাম। তাকে বললাম , কে আমাদের গ্রামে মারা গেছে বল তাড়াতাড়ি । বলল আনিসার নানা।আমার বিশ্বাসই হচ্ছিল না । আমি খুব কৌতুহল হয়ে গেলাম। কেননা কয়েকদিন আগে লোকটিকে ভালো দেখে আসলাম। ভিতরে ভিতরে একটু অসুস্থ ছিল। তাকে যেন আল্লাহ তায়ালা জান্নাতবাসী করেন এই দোয়াই করি।

তারপর সাগরকে ডাকলাম। সে ঘুম পারতিছে । আমি বললাম আনিসার নানা মারা গেছে রে তাড়াতাড়ি ওঠ । সেও অবাক হয়ে গেল। কেননা তার আংকেল হয়। তার বাড়ির সামনেই বাসা। তার কিছুক্ষণ পর বাসা থেকে ফোন দিল। বলল এই এই ঘটনা। তারপর আমি বললাম মাটি কখন দিবে। বলল জোহরের নামাজের পর ।

তারপর আমি আর সাগর রওনা দিলাম বাসার উদ্দেশ্যে। দিনাজপুর থেকে পার্বতীপুর এর ট্রেনে উঠলাম। এক ঘন্টা পর আমাদের পারবে কি করে নামাই দিলো ।

IMG_20210921_114359.jpg

IMG_20210921_114411.jpg

তারপর বাসায় আসলাম। বাসায় এসে গোসল করে মুর্দার জানাজায় শরিক হলাম। তারপর মাটি দিয়ে বাকি লোকজনদের খাবারের আয়োজন করা হয়েছিল তাদেরকে খাবার পরিবেশন করলাম।

লোকটা ছিল অনেক ভালো। সবার সাথে ভালো ব্যবহার করতেন। তার দুটো ছেলে আছে। তার ছেলে দুটোর প্রতি সবাই দোয়া করবেন।

এই পৃথিবীটা আজীবন থাকার জায়গা নয়। সবাইকে একদিন না একদিন মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। এই পৃথিবীতে যতগুলো প্রাণী আছে সবাইকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। কেউ বলতে পারবেনা যে আমি আজীবন বাসবো। আমাদের কার যে কখন মৃত্যু হবে সেটা কেউ জানেনা। এই যে আমি এখন নিঃশ্বাস টা নিলাম, এই নিঃশ্বাসটা যে আবার ব্যাক করতে পারবো তারও কোন গ্যারান্টি নেই।

তাই আফসোস করে কোন লাভ নেই। মনে রাখতে হবে তিনি চলে গেছেন, আমাদের ও একদিন যেতে হবে। এই পৃথিবীতে যদি ভালো কাজ করে মরতে পারি এই দোয়া সৃষ্টিকর্তার কাছে করি। মানুষ তো মরে যাবে, তাকে মাটি দিয়ে ঢেকে দেওয়া হবে । কয়েকদিন বা কয়েক মাস পর সেই মৃত লাশটাকে পোকামাকড় খেয়ে ফেলবে। শুধু মাটির নিচে হারগুলো পড়ে থাকবে। কিন্তু তার রেখে যাওয়া স্মৃতি গুলো কি সবাই ভুলতে পারবে। মানুষকে ভুলে যাওয়া এটা স্বাভাবিক। কিন্তু তা স্মৃতিগুলোকে ভুলে যাওয়া অসম্ভব।

একটা গল্প শেয়ার করি আপনাদের সাথে:-

"একটি বালক জঙ্গলের মাঝ দিয়ে যাচ্ছিল"।

পিছন থেকে একটি বাঘ তাকে খাওয়ার জন্য তাড়া করল। বাঘটিকে দেখে বালক দৌড়াতে লাগলো এবং বাঘটি ও বালকটির পিছনে দৌড়াতে লাগলো। দৌড়াতে দৌড়াতে হটোস খেয়ে এক কুয়ার মধ্যে পড়তে লাগলো। কুয়াতে পড়ার সময় গাছের একটি শিকড় ধরে কুয়ার মাঝ বরাবর আটকে গেল।

সে মনে মনে ভাবল, "আমি মনে হয় বেঁচে গেলাম"!

তারপর সে কুয়ার নিচে তাকিয়ে দেখে এক অজগর হা মেলে আছে তার পড়ার অপেক্ষায়। পড়তে না পড়তেই বালকটিকে গিলে খেয়ে ফেলবে। তখন বালকটি গাছের শিকড় কে আরো মজবুত করে চেপে ধরলেন।

এখন বালক ভাবে নিচে যদি পড়ে যায় অজগর খেয়ে ফেলবে, আর যদি কুয়ার উপড়ে যাই তাহলে বাঘ খেয়ে ফেলবে। বালক অনেক চিন্তায় পড়ে গেল! কিছুক্ষণ পর কুয়ার গর্ত থেকে দুটো কালো ও সাদা রংয়ের ইদুর বেরিয়ে আসলো। তারপর যে শিকড় ধরে বালকটি ঝুলিয়ে আছে , সেই শীকর কুটকুট করে কাটতে লাগলো। তখন বালক আরো বিপদে পড়ল। কি করবে সে আর ভেবে পাচ্ছিল না।

তখন কুয়ার সাইটে মৌমাছি চাক দেখল। তৎক্ষণাৎ সে মৌমাছির চাকে হাত ডুবিয়ে দিয়ে মধু পান করল। মধু এতই মিষ্টি ছিল যে, তার এই বিপদের কথা সে ভুলে গিয়েছিল।

আমার এই ঘটনা বলার উদ্দেশ্য যে, মৃত্যু আমাদের সবসময় পিছনে ঘুরে বেড়াচ্ছে। মনে করেন, বাঘ ও অজগরটি হলো আমাদের মৃত্যু।

আর কালো ও সাদা রঙের দুটো ইদুর হলো, আমাদের দিন ও রাত। যতই দিন ও রাত যাচ্ছে ততই আমাদের মৃত্যু ঘনিয়ে আসছে। যেমন বালকটির মত। কালো ও সাদা রঙ্গের ইঁদুর দুইটি বালকটির ঝুলে থাকা শিকড় কাটতেছে , কাটা শেষ হয়ে গেলে অজগরের হাতে মৃত্যু অবধারিত।


এখন কি বলতে পারেন তাহলে মৌমাছির চাক টা কি?

মৌমাছির চাক টা হল আমাদের পৃথিবী। মৌচাকের মধু খেয়ে বালকটি তার মৃত্যুর কথা ভুলে গিয়েছিল। সেই রকম আমরাও এই পৃথিবীতে এসে মৃত্যুর কথা স্মরণ করি না আর।

তাই বন্ধুরা মৃত্যুর কথা সব সময় স্মরণ করতে হবে। যেহেতু জন্মাইছি মৃত্যু অবধারিত। তাই যেন ভাল কাজ করে পৃথিবী থেকে বিদায় নিতে পারি । এটাই সৃষ্টিকর্তার কাছে দোয়া করি।




20210618_231449.jpg

আমি মোঃ ইব্রাহিম ইসলাম নাহিদ। আমাকে সবাই নাহিদ বলেই ডাকে। আমি বাংলাদেশী । আমি একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার। বই পড়তে , লিখতে ও নতুন কিছু সৃষ্টি করতে ভালোবাসি।নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি।

Sort:  

প্রত্যেক প্রাণীর একদিন মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে এটা চিরন্তন সত্য কথা।মানুষের মৃত্যু ঠিকই হয় কিন্তু থেকে যায় তার স্মৃতি এবং তার কর্ম।
পোস্টটি খুব বিচলিত করেছে আমাকে।😢😢

শুভ কামনা রইলো ভাই।

ধন্যবাদ ভাই আপনাকে।এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আমাদের একদিন সবাই কি মারা যেতে হবে।আসলে মানুষ আজ আছে কাল নাই। এখন দেখছেন ভালো একটু পরেই দুনিয়ায় নাও থাকতে পারে। তাই আমাদের ভালো ইমান নিয়ে থাকতে হবে। সবসময় প্রস্তুত থাকতে হবে এবং আপনার গল্পটি শুনে অনেক বেদনাদায়ক অনেক কষ্ট লাগার মতো। আপনি হুট করে যখন শুনলেন যে লোকটি মারা গেছে আসলে তখন হয়তো আপনি অনেক কষ্ট পেয়েছেন। আপনার প্রতি শুভকামনা রইল আপনার জন্য সুস্থ থাকেন

জি ভাই আমি শুনার পর অনেক কষ্ট পেয়েছি। ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্য করার জন্য। আপনার প্রতি শুভকামনা রইল।

মানুষের জন্ম হলে মৃত্যু অনিবার্য ইহ বিধাতার দেয়া একটি নিয়ম। পোস্টটি পড়ে একটু মনটা কিছুটা নেড়ে উঠলো আমার৷ পোস্টের মাঝে উল্লেখ করা গল্প থেকে শিক্ষনীয় ব্যাপার রয়েছে।
আপনার জন্য শুভকামনা 🙂

ধন্যবাদ ভাই!

 3 years ago 

প্রত্যেক প্রাণীই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে আমাদের পৃথিবীতে আসার একটা সিরিয়াল আছে কিন্তু যাওয়ার কোন সিরিয়াল নেই তাইতো জন্ম হোক যথা তথা কর্ম হোক ভাল সবাই সুস্থ থাকুন ভালো থাকুন

আপনাকে অনেক ধন্যবাদ ভাই ।

 3 years ago 

আসলেই সত্য কথা বলেছেন।মানুষ এর সৃতি কে আমরা আকরে ধরে তাদের কে বাচিয়ে রাখি।দারুন লিখেছেন

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

সুন্দর কথা বলেছেন এই পৃথিবী ছেড়ে একদিন সবাইকে চলে যেতে হবে। তাই আমাদের সবাইকে ভালো ভালো কাজের মাধ্যমে নিজেকে বাঁচিয়ে রাখতে হবে। ধন্যবাদ আপনাকে খুবই ভালো লাগলো আপনার গল্পটি পড়ে। আসলে আমাদের সবাইকে মৃত্যুর কথা স্মরণ করা উচিত।

ধন্যবাদ আপু গল্পটি পড়ার জন্য। আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

আমাদের প্রত্যেককেই একদিন না একদিন চলে যেতে হবে। আমাদের মৃত্যুর পর আমরা আর কেউই থাকবো না। থেকে যাবে শুধু আমাদের ভালো কাজগুলো। তাই, আসুন আমরা সবাই ভালো কাজগুলো করে যাই।

ধন্যবাদ মামা আপনাকে । অনেক সুন্দর মন্তব্য করেছেন। আপনার প্রতি শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57929.49
ETH 2354.05
USDT 1.00
SBD 2.44