বসন্তের ছোঁয়া //10% beneficiary @shy-fox

হ্যালো বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি ।


আজ ১৪ ফেব্রুয়ারি , ২০২২


রোজ সোমবার ।


landscape-152502_640.webp
Source


।আজকে অন্য রকম কিছু মনের কথা আপনাদের মাঝে শেয়ার করব । মনে দুই ধরনের কথা জমা হয়ে থাকে । এক আনন্দের , দুই দুঃখের । দুঃখের কথা সবাই শেয়ার করে না । তবে আনন্দের কথা শেয়ার করতে অনেক ভালো লাগে । তেমনি আমি কালকে থেকে অনেক আনন্দে আছি । সবাই হয়তো অন্য কিছু ভাবতেছেন । অন্য কিছু ভেবে লাভ নাই । কেননা এর আমি আশেপাশেই নাই । ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস উপলক্ষে আনন্দে আছি এটা ভাবছেন তাই না । মোটেও না । আমি আনন্দিত বসন্তে পা বাড়িয়ে দিয়েছি তাই । কেননা বসন্তের আবহাওয়া আমার খুবই পছন্দের । এত পছন্দের যে বলে বোঝাতে পারবো না ।

বাংলাদেশ ষড়ঋতুর দেশ । বাংলা ১২ মাসে ছয়টি ঋতু । একেক ঋতুতে একেক রুপ ধারণ করে আমাদের এই সোনার বাংলাদেশ । ১২ মাসের প্রথম দুই মাস (বৈশাখ-জ্যৈষ্ঠ) গ্রীষ্মকাল । আর শেষের দুই মাস (ফাল্গুন-চৈত্র) বসন্তকাল।

এই ছয়টি ঋতুর মধ্যে বসন্ত কে ঋতুরাজ বলে । কেননা এই সময়ে ফুলে ভরা থাকে । গাছপালা গুলোর নতুন পাতায় ভরে উঠে । যে প্রকৃতি নতুন সাজে সজ্জিত হয়। তখন গাছের আড়াল থেকে কোকিল ডাকে । ছোটবেলায় কোকিলের সাথে নিজেও অনেক ডেকেছি । কোকিল কু কু করত আমিও কোকিলের পর কু কু করতাম । আমার কু কু ডাক শুনে কোকিল আরো উঁচু আওয়াজ করে কু কু করত । কি মজা ও আনন্দটাই না লাগে । যে উপভোগ করেছে সে বুঝতে পারবে ।

landscape-1844231__340.webp

Source

রাতের জোসনা মন শিহরিত করে তোলে । জোনাকি পোকা এসে ধরা দেয় । একসাথে এতগুলো জোনাকি পোকা মিটমিট করে আলো দেওয়ার দৃশ্য দেখে কার মন খারাপ থাকতে পারে বলুন । তাই আনন্দে মাতোয়ারা হয়ে বেরায় গান ,

আজ জোসনা রাতে সবাই গেছে বনে ,
বসন্তের এই মাতাল সমীকরণে।

এই সময়ে আবহাওয়া আমার কাছে অনেক প্রিয় । না ঠান্ডা না গরম । দুটোরি মাঝামাঝি আবহাওয়া । কি সুন্দর সুষ্ক বাতাস তার মাঝে হালকা করে রোদ মনকে শিহরিত করে তোলে । চোখ দুটি যে দিকে তাকায় সে দিকেয় চির সবুজ দেখতে পায় । কেননা এসময় গাছের নতুন পাতা গজায় । আর ধান ক্ষেতর চারা গুলো হাল্কা বড় হয়ে সবুজে পরিনত হয় ।

tree-3105759_640.png

Source

ছোট বড় সব গাছেই ফুল ফুটে । বিশেষ করে গ্রামে প্রকৃতি অনেক সুন্দর ও মনমুগ্ধকর হয়ে উঠে । এসময় শিমুল ফুলে সৌন্দর্য প্রকৃতি নতুন রূপে সাজে । তাই তো একটা গান শুনেছি ‌‌।

নারী হয় লজ্জাতে লাল ,
ফাল্গুনে লাল শিমুল বন ‌‌।
এ কোন রঙে রঙিন হলো বাউল মন‌।

শিমুল গাছ আমাদের এখানে অনেক আছে । যে কয়েকটা রয়েছে সেগুলো অনেক বড় বড় । এই সময় গাছ ফুলে লাল হয়ে গেছে । আজকে শিমুল তলায় গিয়েছিলাম । শিমুল তলায় গিয়ে মন আমার মনে হয় অজানা কোনো স্বপ্নের দেশে হাড়িয়ে গিয়েছিল । এতটাই ভালো লাগছিল ।

landscape-821492_640.jpg

Source

নিম গাছে নতুন পাতা দিয়ে ভরপুর হয়েছে ‌‌। পাতার সাথে সাদা সাদা ফুল দিয়ে ভরিয়ে গিয়েছে । যে দিকেই তাকিয়ে শুধু ফুল আর ফুল । এসব ফুল ও পাতায় ডালপালাগুলো ভরে গিয়েছে । এর সেই ডালে পাখির নতুন বাসা বাঁধতেছে । কেননা বসন্তের পরে গ্রষ্ম , তারপর বর্ষকাল । গ্রষ্ম থেকে বৃষ্টি পরতে শুরু করে । তাই পাখিরা এখন থেকে তারা নতুন বাসা বাঁধে । পরে আর তাদের তারাহুরো করতে হয় না । পাখিদের বাসা তৈরি দেখে মন যেন অন্য রকম শিহরিত হয় । এমন সৌন্দর্যের সম্ভার আর কোথাও খুঁজে পাবে না । তাই তো কবি বলেছেন ,

"কোন বনেতে জানিনে ফুল,
গন্ধে এমন করে অতুল।
কোন গগনে উঠে রে চাঁদ এত হাসি হেসে,
আঁখি মেলে তোমার আলো
দেখে আমার চোখ জুড়ালো ;
এই আলোতে নয়ন রেখে মুদবো নয়ন শেষে"।

কবি ঠিক কথা বলেছেন । এই সময়ে এত ফুল ফোটে সীমানার বাহিরে । ঝাড় গাছ থেকে শুরু করে বন জঙ্গলের সব গাছেই ফুল ফোটে । এত গুলো ফুলের সুবাস একত্রিত হয়ে চতুর্দিকে ছড়িয়ে পড়ে । এসময়ে ঠিক পূর্ব আকাশে সূর্য মামা উঠে এক অপরূপ সৌন্দর্য নিয়ে । তারপর বিকেলে পশ্চিম আকাশে অপরূপ সৌন্দর্য নিয়ে থাকে , ঠিক সেই সময়ে আবার পূর্ব আকাশে চাঁদ কে দেখা যায় । আহা! কি চমৎকার দৃশ্য ।

এই ঋতুর আমার কাছে কি যে ভালো লাগে তা হয়তো বলে বোঝাতে পারবো না । এই ঋতুতে আমার কাছে আমার জীবনটা এক অন্য রকম লাগে । যেন কষ্টের মাঝেও অনেক আনন্দে থাকি ।

তো বন্ধুরা আজকের মতো এখানেই শেষ করছি । বসন্তের কথা হয়তো বলতে গেলে শেষ হবে না । তাই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং নিজের প্রতি খেয়াল রাখবেন। আল্লাহ হাফেজ।



20210618_231449.jpg

আমি মোঃ ইব্রাহিম ইসলাম নাহিদ। আমাকে সবাই নাহিদ বলেই ডাকে। আমি বাংলাদেশী । আমি একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার। বই পড়তে , লিখতে ও নতুন কিছু সৃষ্টি করতে ভালোবাসি।নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি।

Sort:  
 2 years ago 

আপনার পোস্টটি পড়ে আমার কাছে খুব ভালো লেগেছে। আপনার উপস্থাপনা খুবই অসাধারণ ছিল ‌‌আপনি বসন্ত ঋতু সম্পর্কে সুন্দরভাবে মনে অনুভূতি প্রকাশ করেছেন। বসন্তকে ঋতুর রাজা বলা হয়ে থাকে। বসন্ত ঋতুতে প্রাকৃতিক সৌন্দর্য অন্য রূপে আবির্ভূত হয়ে থাকে। এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। আসলেই ভাই বসন্তের সৌন্দর্য মনকে ছুঁয়ে যায়। শুভকামনা রইল আপনার জন্য।

ভাই আপনি অনেক সুন্দর করে বসন্ত কে নিয়ে আলোচেনা করছেন।পোস্টটি দারুন ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করছেন।পড়ে অনেক ভালো লাগলো আমার ।অনেক ধন্যবাদ,এতে সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

আপনাকে ভালো লেগেছে শুনে আনন্দিত হলাম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

প্রথমেই আপনাকে জানাই বসন্তের শুভেচ্ছা।আর অসাধারণ একটি উপস্থাপনা ছিল আপনার এটি। মনের কথাগুলো খুব সুন্দর করে ব্যক্ত করেছেন পোষ্টের মাধ্যমে। শুভেচ্ছা রইল আপনার জন্য আর মাঝে মাঝে এরকম কিছু পোস্ট আমাদের মাঝে উপহার দিবেন আশা করি।

আপনাকেও বসন্তের শুভেচ্ছা। অনেক সুন্দর একটি মন্তব্য করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে। (ইনশাআল্লাহ) দোয়া করবেন এরকম পোস্ট যদি আরো উপহার দিতে পারি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 65811.20
ETH 3178.05
USDT 1.00
SBD 2.54