কাজকেই ভালোবাসেন এই সফলতা অর্জন হবে।//10% Beneficiaries @shy-fox



20210902_210634_0000.png

Canva দিয়ে তৈরি


ছোটবেলায় আমাদের মনে একটা প্রশ্ন বার বার জাগত যে , আমি বড় হয়ে কি হব । এখন মেডিকেল সাইন্স অনেক কিছু বলতে পারে । একটা মা যখন গর্ভবতী থাকে তখনেই মেডিকেল সাইন্স বলতে পারে যে , মায়ের গর্ভে কি সন্তান আছে । ছেলে হবে না মেয়ে হবে । কিন্তু এটা বলতে কেউ পারবে , যে ছেলে বা মেয়েটা বড় হয়ে সে কি হবে । এটা কেউ বলতে পারবে না । একমাত্র সৃষ্টিকর্তা ছাড়া ।

আমার ছোটবেলা অনেক স্বপ্ন দেকি । যে আমি বড় হয়ে ইঞ্জিনিয়ার, ডাক্টার , পুলিশ , সাংবাদিক , বুদ্ধিজীবী ইত্যাদি হব । কিন্তু কেউ সফল হতে পারে আবার কেউ সফল হতে পারেনা ।

সফল হতে গেলে লক্ষ্য থাকতে হবে । লক্ষ্য ছাড়া জীবনে সফলতা অর্জন করা সম্ভব নয় । তাই আমাদের ছোটবেলা থেকেই চিন্তা করতে হবে যে আপনাকে কোন জিনিসটা ভাল লাগে এবং আমি কোনটি বেশি পছন্দ করি ।

যে কাজটি আপনি পছন্দ করেন বা ভালো লাগে সেটি যতই কঠিন ও কষ্টের হোক কখনো পিছু টান দিবেন না। মনের ভেতর তীব্র শক্তি নিয়ে এগিয়ে যাবেন বারবার চেষ্টা করবেন। লক্ষ্য নিয়ে পৌঁছালে ওই কার সফলতা অর্জন হবেই হবে।

আমরা কোন কাজ কঠিন মনে হলে পিছু টান দেই। মনে করি ওই কাজ আমার দিয়ে হবেনা বা আমি এটা পারবোনা। এই চিন্তা ভাবনা মোটেও ঠিক না।

নিজেকে প্রশ্ন করা উচিত। অন্যজন যদি ওই কাজ পার কি জন্য আমি ঐ কাজটি পারবোনা। ওই কাজটি সম্পূর্ণ বা সফল হতে গেলে কি কি করতে হবে সেদিকে লক্ষ্য রাখা উচিত। ওই কাজটি করতে গেলে যদি কঠোর পরিশ্রমের দরকার হয় তবুও করা উচিত। আমরা বাঙালি পরিশ্রমকে ভয় পাই। তাই অনেকের স্বপ্ন পূরণ হয়না।

আমরা বাঙালি শুধু অন্যজনকে কাজ করতে বলতে পারি। নিজে পরিশ্রম করতে বেশি ভালোবাসি না। সবাই এক না, কিন্তু বেশিরভাগই মানুষ অলস। তাই আমাদের উচিত অন্যজনের দেখে পরিশ্রমই হওয়া এবং কাজকে ভালোবাসা ।পৃথিবীর ইতিহাসে যাদের নাম রয়েছে তারা অনেক পরিশ্রম করেছে তাদের ইতিহাস পড়লেই বুঝা যায়।

আমি বিল গেটস-এর একটা উক্তি পড়েছি :

তুমি যদি ৫-৬ মিনিটের জন্য সুখ পেতে চাও , তাহলে গান শোনো। যদি একদিনের জন্য সুখ চাও, তাহলে বন্ধুদের নিয়ে পিকনিক খেতে পারো। যদি এক সপ্তাহের জন্য সুখ চাও, তাহলে বন্ধুদের সাথে ভ্রমণে বেরিয়ে পড়ো। যদি এক মাসের জন্য সুখ চাও, তাহলে বিয়ে করে ফেলো। আর যদি সারা জীবনের জন্য সুখ চাও, তাহলে নিজের কাজকে ভালোবাসো।




20210618_231449.jpg

আমি মোঃ ইব্রাহিম ইসলাম নাহিদ। আমাকে সবাই নাহিদ বলেই ডাকে। আমি বাংলাদেশী । আমি একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার। বই পড়তে , লিখতে ও নতুন কিছু সৃষ্টি করতে ভালোবাসি।নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি।

Sort:  
 3 years ago (edited)

কাজকে ভালোবাসেন সফলতা অর্জন হবে আপনার কথায় আমি একমত ভাই। অনেক সুন্দর লিখেছেন পড়ে অনেক ভালো লাগলো আপনার জন্য শুভকামনা রইলো 🥀

ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্য করার জন্য ।আপনার জন্য শুভ কামনা রইল ।

 3 years ago 

অনেক সময় ছোটবেলায় উপলব্ধি করা সম্ভব হয় না যে, আমাদের কোন কাজকে জীবনের লক্ষ্য হিসাবে বেছে নেয়া উচিত। খুব সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.12
JST 0.027
BTC 63049.68
ETH 3022.53
USDT 1.00
SBD 2.50