নতুন বছরের আশা আকাঙ্ক্ষা // 10% beneficiary @shy-fox



আসসালামুয়ালাইকুম


সবাইকে জানাই নতুন বছরের শুভেচ্ছা !! 🎊🎊Happy New Year 2022 🎊🎊

আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি ।


আজ ২ জানুয়ারি , ২০২২


রোজ রবিবার ।

happy-new-year-6840369_640.webp

Pixabay

দিন যাচ্ছে দিন আসতেছে । কিন্তু চলে যাওয়া দিনগুলি কি আমাদের মাঝে ফিরে আসবে ? আসবে না । হারিয়ে যাওয়া দিনগুলিতে আমাদের ভালো-মন্দ সব মিশিয়ে আছে । কিছু কিছু মুহূর্ত আছে খুবই ভালো আবার কিছু কিছু মুহূর্ত আছে অনেক খারাপ ও দুঃখজনক । তাই অতীতের সব কিছু ভুলে গিয়ে , সবাই নতুন বছরে নতুন করে জীবন গড়াই ।

আমাদের জীবনে অনেক কিছু চাওয়া পাওয়া থাকে । হয়তো অতীতের বছরে সেগুলো পূরণ করতে পারি নি । সে চাওয়া পাওয়া গুলো নতুন বছরে সাফল্য অর্জন করতে পারি সেই প্রত্যাশায় চলি। এই চাওয়া পাওয়া নিয়েই তো আমাদের জীবন ।

আজকে বছরে দ্বিতীয় দিন । কালকের দিনটা আমার কাছে অনেক অনেক স্পেশাল। কেননা এই দিনে আল্লাহ আমাকে পৃথিবীর আলো দেখিয়েছেন । সৃষ্টিকর্তা এই জন্ম আমাকে না দিলেও পারতো । আল্লাহর কাছে অনেক শুকরিয়া আদায় করছি ।

তিনিই তো মৃত্যু আর জীবনকে সৃষ্টি করেছেন!! আমরা কি জানি কেন এই জীবন মরণের খেলা । হতো সবাই জানি , সৃষ্টিকর্তা আমাদের পরিক্ষা করার জন্য এই জীবন মরণ সৃষ্টি করেছেন । কত মানুষ আসলো আর চলে গেলো , এই যে এখন আছি আমাদেরকেও একদিন চলে যেতে হবে । কথায় আছে :

জন্ম নিলেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।

কথাটি চিরন্তন সত্য । তার মানে এই আশা যাওয়া একটা পরিক্ষা মাত্র । তার মানে আমার সবাই এখন পরিক্ষা দিতেছি । সৃষ্টি করার মুল উদ্দেশ্য হলো , সৃষ্টিকর্তার ইবাদত করতে হবে । এখন সৃষ্টিকর্তা যত বছর হায়াৎ রেখেছে ততবছর পরিক্ষা দিতে হবে । পরিক্ষা সৃষ্টিকর্তা বিভিন্ন ভাবে নিয়ে থাকেন । যেমন: ভয় দিয়ে , বিপদ দিয়ে , ক্ষুদা দিয়ে , প্রাণনাস, সম্পদের ক্ষয়ক্ষতি দিয়ে ইত্যাদি দিয়ে । এই পরিক্ষায় যে সফলতা অর্জন করবে , তাকে সৃষ্টিকর্তা স্বর্গ দান করবে ।

আর যার পৃথিবীতে বেঁচে থাকাকালীন এত সময় পেল , কিন্তু সময়ের সথ ব্যবহার করলেন না । সবসময় খারাপ কাজে নিয়োজিত ছিলেন , তাদেরকে সৃষ্টিকর্তা নরকে দেবেন । তাই যতই কষ্ঠে বা বিপদে থাকি না কেনো সৃষ্টিকর্তার ইবাদত করব ইনশাল্লাহ ! তাই সময় গত হয়ে যাচ্ছে , আর এই গত হওয়া সময়গুলো আর ফিরে আসবে না । তাই যেন ভালো কাজ করে মৃত্যুর স্বাদ গ্রহণ করি ।

love-1731755_640.jpg
Pixabay

যাইহোক , নতুন বছরে সবাই ভালো ভাবে চলতে পারি এটাই আল্লাহর কাছে প্রার্থনা করি । আমরা বাঙালি ,তাই ইংরেজি নববর্ষ উদযাপন করা হয় না । আমাদের যখন বাংলা নববর্ষ আসে তখন ধুমধাম করে উদযাপন করা হয় । চতুর্দিকে যেন আনন্দের ভরপুর হয়ে যায় । পহেলা বৈশাখে বাসায় অনেক রকমের রেসিপি তৈরি করা হয় । পান্তা ইলিশ তো থাকবেই । পহেলা বৈশাখ উপলক্ষে শহর ও গ্রামেগঞ্জে মেলা বসে । মেলায় অনেক আনন্দ হয় । মেলার কথা মনে পড়ে , ছোটবেলার মেলায় কাটানো কিছু মুহূর্ত মনে পড়ল ।

আমি তখন ছোট ছেলে । সবে মাত্র বুঝ হয়েছে । তবুও সব কিছু ভালোভাবে বুঝতাম না । তবে সব কিছু মনে থাকত । দিনটি ছিল পহেলা বৈশাখ । আমাদের গ্রামে পাশের গ্রামে অনেক বড় মেলা বসে । তার সাথে সাথে আমাদের এলাকায় ৩ টি সেনানিবাস রয়েছে । পহেলা বৈশাখে মেলা বসে । পান্তা ইলিশ খাওয়ার প্রতিযোগিতা চলে । দুপুরবেলায় আমাদের এলাকার বড় ভাইয়েরা একসঙ্গে সবাই খোলাহাটি ক্যান্টনমেন্টে বৈশাখী মেলা দেখতে গেলাম। সেখানে কিছুক্ষণ আনন্দ উপভোগ করে বাসায় চলে আসলাম ।

তারপর বিকেল বেলায় নানার সাথে চললাম আমাদের পাশের গ্রামের মেলাতে । এই মেলা করে হিন্দু সম্প্রদায়েরা । তারা পহেলা বৈশাখে অনেক আনন্দ করে । আমার অনেকগুলো হিন্দু বন্ধু আছে । তারা আমন্ত্রণ দেয় , তাদের বাসায় গিয়ে অনেক মজা করি । মেলায় যাইতে নদী পার হতে লাগত । কোনো ব্রিজ ছিলনা । যাতায়াতের বাঁশের ছোট ভেলা ছিল । আমি আর আমার নানা নদী পার হতে না হতেই বাঁশের ছোট ব্রিজটা ভেঙ্গে পড়ল । অনেক মানুষ ছিল তারা সবাই নদীতে পড়ে গেল । নদীতে তেমন পানি ছিলনা । এসময় নদীর তলায় পানি থাকে । তাদের কোনো ক্ষতি না হলেও শরীর ভিজে গিয়েছিল । আর সেই সময় আমি অনেক হাসছিলাম । কেননা চোখের সামনে এক মজার কাহিনী ঘটছিল ।

balloons-1046658_640.webp
Pixabay

দেরি না করে চলে গেলাম মেলায় । কেননা মেলা অনেক ধরনের খেলা হয় । তার মধ্যে দুটি খেলা খুবই আকর্ষণ !
★আগুণ দিয়ে হাটা !
★পিঠি ফোরা ।

এই দুটো খেলা কেউ মিচ করেনা । গুরুত্বপূর্ণ কাজ থাকলেও দেখতে চলে আসে সবাই । এই খেলা দুটো যখন চালু হয় , এত মানুষের ভিড় জায়গা পাওয়া যায় না । আমার নানা আমাকে ঘাড়ের উপরে নিল । দেখে আমি ভয় পেয়ে গেলাম । পিঠের চামড়া ফুটো করে গাউ লাগিয়েছে দুটো । এমন জোরে জোরে টান মাড়তেছে মনে হয় পিঠের চামড়া ছিরে যাবে । কিন্তু না যাচ্ছে না । তারপর লোকটি আগুনের মধ্যে দিয়ে হাটলো । কিন্তু কিছুই হলো না । আমার গা কেমন জানি হয়ে গেল । কিছু মনে না করে চেক দিলাম

আগুন দিয়ে হাঁটা শেষ হয়ে গেলে । এবার পিঠি ফোড়া খেলা চালু হবে । আমার নানা বলতেছে ভয় পাবি না তো দেখে । আমি বললাম না । কারণ আমার ছিল এটা প্রথম দেখা । তারপর উঁচু করে ইংরেজি বর্ণ (T) মতো করে বাঁশ ও গাছ পুতেছে । বাঁশের এক পাশে যে লোকটার পিঠি ফোড়া তাকে ঝুলালো । সম্পূর্ণ চামড়ায় আটকা রয়েছে । আর অপর পাশে অনেক মানুষ একত্রিত হয়ে চড়কির মতো ঘুড়াচ্ছে । হেলিকপ্টারে পাখার মত ঘুরতে ছিল মনে হচ্ছিলো এই যেন পড়ে যাচ্ছে। আমিতো পুরাই ভয়ে ভীত হয়ে গিয়েছি। লোকটা ঘুরতে ঘুরতে কলা চতুর্দিকে ছেঁটাচ্ছে আর কবিতর । প্রথমবার দেখে ভয় লাগলেও পরেরবার থেকে অনেক সাহস হয়েছিল। তখন থেকে প্রায় প্রতিবারই দেখতে যেতাম সব বন্ধু মিলে।

তো বন্ধুরা নতুন বছরে সবাই সবার জীবনকে নতুন ভাবে সাজাই। অতীতের সব দুঃখ কষ্টকে ভুলে সামনের দিকে এগিয়ে যাই। ধন্যবাদ সবাইকে। ভাল থাকবেন সুস্থ থাকবেন এবং নিজের প্রতি খেয়াল রাখবেন।

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovfEfMUsxphK2C94MUmPesRzxucV6L5C5WztC1e4L1hqcx2mH3BcV9oEFqiwTsErcMQNvVa4puc9hxr4N1FcnerVs.gif



20210618_231449.jpg

আমি মোঃ ইব্রাহিম ইসলাম নাহিদ। আমাকে সবাই নাহিদ বলেই ডাকে। আমি বাংলাদেশী । আমি একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার। বই পড়তে , লিখতে ও নতুন কিছু সৃষ্টি করতে ভালোবাসি।নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি।

Sort:  
 3 years ago 

নতুন বাসের আশা-আকাঙ্ক্ষা গল্পটি পড়ে আমার অনেক ভালো লেগেছে, গল্পটি আপনি সম্পূর্ণ বাস্তব ধর্মী দিক তুলে ধরেছেন, বেঁচে থাকার জন্য ভালো খারাপ এইগুলো থাকবেই যা প্রতিটি মানুষের ভাগ্য ও তার নিজের উপর নির্ভর করে। অতীতের সকল ভাল মন্দ ভুলে গিয়ে নতুন করে নতুন বছর নতুন স্বপ্ন আশা আকাঙ্ক্ষা নিয়ে শুরু করে। নতুন বছরের জন্য শুভকামনা রইল ভাই।

জি ভাই ঠিক বলেছেন । অতীতের সব দুঃখ কষ্টকে ভুলে গিয়ে নতুন বছরে নতুন করে জীবন গড়াই। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য ।

 3 years ago 

আগামীকাল আপনার জন্মদিন, আপনাকে অগ্রিম জন্মদিনের শুভেচ্ছা। আপনার পোষ্টটি পড়ে আমার অনেক ভালো লাগলো। আমার জীবনটা অনেকটা এমনই যাই হোক নতুন বছর এলো আমি আশা করি আপনার জীবন নতুনভাবে সজ্জিত হক। ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য । আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং নতুন বছরের শুভেচ্ছা।

আপনাকেও অনেক ধন্যবাদ ভাই। এত সুন্দর মন্তব্য করার জন্য ।

 3 years ago 

বর্ণনা টি ভালো দিয়েছেন। আশা নিয়েই বাঁচতে হবে। আশাই আমাদের বেঁচে থাকার শক্তি যোগায়। ধন্যবাদ।

ধন্যবাদ আপনাকে ভাই । ঠিক বলেছেন, আশা মানুষের শক্তি যোগায়।

সকল হতাশা ভুলে সামনের দিকে এগিয়ে চলার হচ্ছে গুনি মানুষের বৈশিষ্ট। ফেলে আসা বছরের দুঃখ কষ্ট ভুলে আপনার নতুন সপ্ন নিয়ে সামনের দিকে এগিয়ে যান ভাইয়া। আপনাকে অগ্রিম জন্মদিনের শুভেচ্ছা।আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং নতুন বছরের শুভেচ্ছা।

ধন্যবাদ আপনাকে ভাই এত সুন্দর একটি মন্তব্য করার জন্য । আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা জানাই ।

You have been upvoted by @sm-shagor, a Country Representative of Bangladesh. We are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the quality contents on steemit.


Follow @steemitblog for all the latest update and
Keep creating qualityful contents on Steemit!

Joining #club5050 for Extra vote.😊

Steem On

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58503.45
ETH 2594.59
USDT 1.00
SBD 2.45