"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা -০৫ ( স্ট্রীটফুড রিভিউ প্রতিযোগিতা ) || "Amar Bangla Blog" Contest - 05 (street food review contest )By @doctorstrips

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আজ ৬ ভাদ্র,১৪২৭ বঙ্গাব্দ ;১২ মুহাররম,১৪৪৩ হিজরী;২১ আগস্ট, ২০২১ ইংরেজি;রোজ শনিবার ||বাংলাদেশ।।

"বাঙালী গরীব হলেও ভোজনবিলাসী"

আসসালামু আলাইকুম

সুপ্রিয়,

স্টিমিটে একমাত্র বাংলা ব্লগ কমিউনিটি "আমার বাংলা ব্লগ"-এর নেতৃবৃন্দ, সাবসক্রাইবার, বিশেষকরে মডারেটর @rex-sumon ভাই,তিনি এই প্রতিযোগিতাটি না উপহার দিলে আজ অংশগ্রহণ করতে পারতাম না,সেই সুমন ভাই সহ স্টিমিয়ান সকল বন্ধুদের প্রতি রইল আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

কেমন আছেন সবাই?

আশাকরি অনেক ভালো আছেন।

আমিও আলহামদুলিল্লাহ সকলের দোয়ায় অনেক ভালো আছি।

আজ আমি আপনাদের মাঝে যে বিষয় ভাগ করতে চলেছি,তা হলো-"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা -০৫ ( স্ট্রীটফুড রিভিউ প্রতিযোগিতা ) || "Amar Bangla Blog" Contest - 05 (street food review contest )

বন্ধুরা,আপনার হয়তো জানেন স্ট্রিট ফুড অস্বাস্থ্যকর হলেও কিস্তু মুখরোচক ও সুস্বাদু। যার কথা শুনলে জিহবায় জল এসে যায়।

উত্তরবঙ্গ তথা রংপুরের গর্ভ বাংলাদেশের সেরা লেখিকা, নারী জাগরণের অগ্রদূত, মিঠাপুকুর পায়রাবন্দের সাবের পরিবারের একমাত্র প্রতিবাদী কন্যা বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের একটি অন্যবদ্য লেখনি বা গল্প "রসনা বিলাস" যদি পড়ে থাকেন, তাহলে ব্যাপারটি বুঝতে আর বাকী থাকবেনা।

সেখানে বলা আছে, বাঙালীরা খাবারের জন্য কত অর্থ ও সময় ব্যয় করে,বাঙালি ৪২০ প্রকারের ভর্তা খায়। রান্নাঘরটি মাকড়সার জালে ভরা, স্যাতস্যাতে পরিবেশ রান্নাঘরে অথচ তাদের খাদ্যের আইটেম দেখলে জিহবায় পানি এসে যায়। সেই রকম স্ট্রিট ফুড দেখলে কার না জিহবায় জল আসবে বলুন?

বাংলাদেশের রংপুর জেলার পীরগঞ্জ উপজেলাধীন ভেন্ডাবাড়ী নামের একটি বাজার,যা আমাদের নিত্যদিনের বাজার।সপ্তাহে দুইদিন হাট বসে। শুক্রবার ও মঙ্গলবার। তাছাড়া যেকোন দোকানপাট ব্যবসা বাণিজ্য কেন্দ্রগুলো প্রায় সবসময় খোলা পাওয়া যায়।

খাদ্যের বর্ণনা

ভেন্ডাবাড়ী-বড়দরগা রোডে,ভেন্ডাবাড়ী জামে মসজিদের উত্তর পাশে তাহাজুল চাচার রাস্তা সংলগ্ন দোকানটি এলাকার সেরা বিরিয়ানির দোকান নামে পরিচিত।

আমাদের এলাকায় ছোলা সিদ্ধকে বুট সিজা বলে।
তাহাজুল চাচার দোকানকে বিরিয়ানির দোকান বলে সবাই ডাকতো।

এখানে ছোলা সিদ্ধ,বুন্দি,মিষ্টি,নিমকি,জিলাপী,বিরিয়ানি ও খিঁচুড়ি পাওয়া যায়। আমার পছন্দ ছোলা সিদ্ধ ও বুন্দি।

সময় থাকলে প্রতিদিন যেতাম সেই বিরিয়ানির দোকানে। কিন্তু সময় কম হেতু সপ্তাহে একদিন শনিবার অথবা বুধবার হাটের পরদিন দুএকজন বন্ধুদের নিয়ে ওখানে যেতাম বুট-বুন্দি বা ছোলা-বুন্দি খেতে। সাধারনত রাতে যাই সেখানে।

আমার চেম্বার থেকে মাত্র ৫০/৫৫ মিটার দুরে এই বিরিয়ানির দোকানটি।তাই হেঁটেই যাওয়া হতো।

বিরিয়ানির দোকানটির অবস্থান

ভেন্ডাবাড়ী সিনেমা হল চৌমাথা থেকে আনুমানিক ১০০ মিটার পুর্বে।
রুপালী ব্যাংক থেকে ১০০ মিটার পশ্চিমে।
মাছের বাজার থেকে ৩০ মিটার দক্ষিণে।
এবং
ভেন্ডাবাড়ী জামে মসজিদ থেকে ৩৫ মিটার উত্তরে এই বিরিয়ানির দোকানটি অবস্থিত।

ছোলা-বুন্দি কেন প্রিয়

১.এই ছোলাসিদ্ধগুলো উন্নতমানের মসলা, তেল এবং গোপণীয় এক প্রকার মুখরোচক খাদ্যদ্রব্য ব্যবহার তৈরি করে তাহাজুল চাচা।
তাই খুব সুস্বাদু ও রুচিসম্মত হয়।আর সেই জন্যই খাদকের খুব ভীড় হয় মাঝে মাঝে।
২.এটি রুচি বর্ধক।
৩.এটি হজম শক্তিকারক।
৪.এটি টেস্টফুল।
৫.ছোলাসিদ্ধ অত্যন্ত পুষ্টিকর ও প্রোটিনসমৃদ্ধ একটি খাদ্য,যা শরীরের জন্য অত্যন্ উপকারি।
৬.বুন্দি একটি শর্করা ও ফ্যাট জাতীয় খাদ্য,যা শরীরে শক্তি যোগায়।

উপরোক্ত বিষয়গুলোর কারনে বুট-বুন্দি বা ছোলা-বুন্দি আমার এতো প্রিয় খাবার।

এই রকম খাবার আপনিও একদিন খেলে, আর কখনোই ছাড়তে চাইতেন না।

IMG_20210821_154004.jpgwhat3words Locationছবি-আমার পছন্দের স্ট্রিটফুড

IMG_20210821_154056.jpgwhat3words Locationআমার পছন্দের খাবার হাতে সেলফি

IMG_20210821_153858.jpgwhat3words Locationদুইদিকের রাস্তাসহ বিরিয়ানির দোকান

IMG_20210821_153917.jpgwhat3words Locationএকদিকের রাস্তাসহ বিরিয়ানির দোকান

IMG_20210821_153955.jpgwhat3words Locationদোকানে ছোলা সিদ্ধ বা বুট সিজা

IMG_20210821_153944.jpgwhat3words Location দোকানে বুন্দি

IMG_20210821_154037.jpgwhat3words Locationবিরিয়ানির দোকানে আমার একটা সেলফি

আলোকচিত্রের বর্ণনা

ছবি সংগ্রহএন্ড্রোয়েড ফোন ক্যামেরা
মোবাইলের নাম ও মডেলসিম্ফনি জেড২৫
ক্যামেরা রেজুলেশন১৩ মেগাপিক্সেল
ক্যাটাগরিপ্রতিযোগিতা,স্ট্রিট ফুড রিভিউ
এডিটর ও ফটোগ্রাফার@doctorstrips
অবস্থানবাংলাদেশ

লেখাটি আপনাদের ভালো লাগলে,কমান্ট বক্সে জানাবেন।তাহলে আমার পরিশ্রম স্বার্থক হবে।এতোক্ষণ ধৈর্য্য ধরে সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

signature_1.gif

ধন্যবাদান্ত-

@doctorstrips
doctorstrips.steemit.png
আমি মোঃ নায়েব আলী,
হাইস্কুল শিক্ষক।
এলএমএএফ ডাক্তার।
একজন ইউটিউবার।
ওয়েব ডিজাইনার ও ব্লগার।
ছাদবাগান, ফটোগ্রাফ, ভিডিও,জনসেবা ও ভ্রমণ আমার প্রিয় শখ।

Sort:  
 3 years ago 

ভালো ছিল আপনার উপস্থাপনা। ধন্যবাদ আমাদের প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

সুন্দর মন্তব্য করতে জন্য আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64192.94
ETH 2764.54
USDT 1.00
SBD 2.65