এবিবি স্কুলে লেভেল ০২ এর পাঠদান থেকে আমার অর্জন 📚 |by- @dmaherban || 10% Beneficiary To @shy-fox 🦊 & 5% @ abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago
"সম্মানিত সকলকে আমার বাংলা ব্লক পরিবারের পক্ষ থেকে জানাই আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। জীবনের ঘটমান বাস্তবতা ও সেই সাথে তার প্রত্যক্ষ অনুভূতি। সব মিলিয়ে, অভ্যস্ত মানুষদের মাঝে আমিও একজন। তাই অনেক ভালো আছি।

দীর্ঘদিনের ব্যস্ততা ও অজ্ঞতার কারণে, ২০ তম ব্যাচের পিছিয়ে পড়া লেভেল ওয়ানের ভাইবার শেষে আজ লিখিত পরীক্ষা দিতে চলেছি। তাই আপনাদের শুভকামনা আমার উপরে থাকলে আমি অবশ্যই সেই উৎসাহে, নিজেকে বিশদভাবে তুলে ধরতে পারবো।

1657164644732.jpg

"লেভেল টু" তে যে বিষয় গুলো খুব ভালোভাবে আলোচনা করা হয়েছেঃ

একাউন্ট নিরাপত্তা / কী সিকিউরিটি
কেন ডেলিগেশন করার প্রয়োজন ও ডেলিগেশন কিভাবে করে,
পাওয়ার আপ কী, কেন পাওয়া আপ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ওয়ালেটের কাজ

এছাড়াও অনেক বিষয় আলোকপাত করা হয়েছে তবে প্রশ্নপত্র অনুযায়ী যে বিষয়গুলো অবশ্যই উল্লেখ করতে হবে তার আলোকেই আজকের লিখিত পরীক্ষা।

একাউন্ট-এর কীঃ (Key)

কী-কে আমরা প্রথমে দুইভাগে ভাগ করতে পারি।
পাবলিক কী ও
প্রাইভেট কী

এগুলো আবার চার ধরনের -

পোস্টিং কী (Posting Key)
অ্যাক্টিভ কী (Active Key)
উনার কী (Owner Key)
মেমো কী (Memo Key)

প্রশ্ন ১) Posting key এর কাজ কি ?


এই কী সাধারণত সোশ্যাল এক্টিভিটির এর জন্য ব্যবহার করা হয়। এই কী দিয়ে ওয়ালেটের কাজ করা যায় না। তাই কোন ওয়েবসাইটে এই কি ব্যবহার করতে খুব বেশি দ্বিধা না করলেও চলবে। এই কী দিয়ে যে কাজ গুলো করা যায় তা হলো।

  • পোস্ট ও কমেন্ট করা
  • পোস্ট ও কমেন্ট এডিট করা
  • আপভোট ও ডাউনভোট দেয়া
  • কোন পোস্ট রিস্টিম (Resteem) করা
  • কাউকে ফলো ও আনফলো করা
  • কোন অনাকাঙ্ক্ষিত একাউন্ট মিউট করা

প্রশ্ন ২) Active key এর কাজ কি ?


এই কি দিয়ে আমরা আর্থিক কাজগুলো করতে পারবো। তাই এই কি অত্যন্ত সেনসিটিভ। কোন ট্রাস্টেড ওয়েবসাইট ছাড়া এ কি ব্যবহার না করাটাই উত্তম। যদি আপনার ওয়ালেট এ লিকুইড কোন steem ও SBD থেকে থাকে তাহলে সেটাকে মুহূর্তের মধে এই কী দিয়ে ট্রান্সফার করে নেয়া যাবে। এই কী দিয়ে যে কাজ গুলো করা যায় তা হলো।

  • ট্রান্সফারের কাজ।
  • পাওয়ার আপ ও পাওয়ার ডাউন।
  • SBD Steem কনভার্সন
  • উইটনেস ভোট দেয়া
  • কোন এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়া
  • প্রোফাইলের কিছু তথ্য পরিবর্তন
  • নতুন ব্যবহারকারী তৈরি করা ইত্যাদি।

প্রশ্ন ৩) Owner key এর কাজ কি ?


এটি মালিকানা সংক্রান্ত কী অর্থাৎ ব্লকচেইনে আমি আমার একাউন্টের মালিক তা প্রমাণ করতে এই কি অত্যন্ত সক্রিয় ভূমিকা রাখতে সক্ষম। তাই এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কী। এই কী দিয়ে যে কাজ গুলো করা যায় তা হলো।

  • উনার, এক্টিভ ও পোস্টিং কী রিসেট করতে পারবেন
  • একাউন্ট রিকভার করতে পারবেন
  • ভোটিং অধিকার প্রত্যাখ্যান করতে পারবেন।

প্রশ্ন ৪) Memo key এর কাজ কি ?

এই “কী” অন্যান্য কী এর চাইতে কোম গুরুত্বপূর্ণ হলেও এটা গোপনীয়তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। এই "মেমো কী" এর মাধ্যমে মেছেজ এনক্রিপ্ট করে পাঠানো হয় এবং এনক্রিপ্ট করা মেছেজ গুলো দেখতে এই “মেমো কী” এর প্রয়োজন হয়।
সুতরাং, এই কী এক কাজ খুব বেশি না থাকার কারনে নতুন ইউজারদের ক্ষেত্রে এই কী এর গুরুত্বও কিছুটা কোম।

প্রশ্ন ৫) Master password এর কাজ কি ?

মাস্টার পাসওয়ার্ড (Master password) এটি আপনার অ্যাকাউন্টের সর্বোচ্চ ক্ষমতা সম্পন্ন একটি পাসওয়ার্ড যা আপনি নিজেই জেনারেট করে থাকেন। নিচে এর কাজগুলো উল্লেখর মাধ্যমে এটির প্রয়োজনীয়তা ও গুরুত্ব আপনি অনুধাবন করবেন কারন, মাস্টার পাসওয়ার্ড এমন এক ধরনের পাসওয়ার্ড যা দিয়ে সকল কী এর কার্যক্রম সম্পূর্ণ করা হয়। এই পাসওয়ার্ড যদি কেউ পেয়ে থাকে তাহলে সে সহজেই আপনার অ্যাকাউন্ট হ্যাক করে নিতে পারবে। কারণ পোস্টিং কী একটিভ কী ওনার কি এইগুলো হচ্ছে কী আর এই কী গুলোকে নিয়ন্ত্রণ করে মাস্টার পাসওয়ার্ড। মাস্টার পাসওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ কারণ মাস্টার পাসওয়ার্ড দিয়ে সবগুলো কী পরিবর্তন করা যায়। তাই মাস্টার পাসওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ এবং সেনসিটিভ একটি বিষয়।সেজন্য এটাকে খুব সাবধানতার সাথে সংরক্ষণ করতে হবে।

প্রশ্ন ৬) Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

মাস্টার পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করার জন্য আমার কয়েক ধরণের প্ল্যান রয়েছে। যেমন আমি মাস্টার পাসওয়ার্ড আমার নিজস্ব ডাইরিতে সংরক্ষণ করে রাখতে পারি। আবার আমার নিজস্ব জিমেইল অ্যাকাউন্ট যা পর্যাপ্ত সিকিউরিটি পূর্ণ এবং টু স্টেপ ভেরিফিকেশন অন করা আছে। এমন গুগল ড্রাইভে আমি সংরক্ষণ করে রাখতে পারি। আবার আমার নিজস্ব পার্সোনাল পেনড্রাইভে একটি ফোল্ডার তৈরি করে সেখানে রাখতে পারি। আবার প্রিন্ট আউট করে বাসায় আমার সার্টিফিকেটের সাথে খুব যত্নে সংরক্ষণ করে রাখতে পারি।

প্রশ্ন ৭) পাওয়ার আপ কেন জরুরী?

পাওয়ার আপ করা জরুরী কারণ একাউন্টে পর্যাপ্ত পরিমান শক্তি না থাকলে। কোন প্রকার পোস্ট কমেন্ট রিস্টিম দেওয়া যাবে না। তাই পোস্ট করতে ও কমেন্ট করতে হলে পাওয়ার আপ এর ভূমিকা অপরিসীম। আবার কারো পোস্টে ভোট প্রদান করতে হলে পাওয়ার আপ করা প্রয়োজন। পাওয়ার না করলে ভোটের কোন ভ্যালু বৃদ্ধি পায় না।আর বেশি পাওয়ার আপ থাকলে কিউরেশন রেওয়ার্ড পাওয়া যায়। এছাড়াও পাওয়ার আপ করে অন্যকে ডেলিগেশন দিয়েও পাওয়ার আপের সর্বোচ্চ মুনাফা অর্জন করা যায়।

প্রশ্ন ৮) পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

পাওয়ার আপ করার প্রসেস গুলো সম্পর্কে আমি যা জানি ও আমি কিভাবে পাওয়ার আপ করেছি তা, নিচে ধাপে ধাপে উল্লেখ করলামঃ

প্রথমে ওয়ালেট ‍গিয়ে লগইন অপশন দেখতে পাবেন।

Screenshot 2022-07-07 101751.png

সেখানে আপনার সংরক্ষণে থাকা Active key এর মাধ্যমে লগইন করতে হবে।

Screenshot 2022-07-07 102001.png

তারপর আমাদের অ্যাকাউন্টে থাকা লিকুইড স্টিম এর পাশের ড্রপডাউন বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর কিছু অপশন আসবে অপশন গুলো থেকে পাওয়ার আপ অপশনটাতে ক্লিক করতে হবে।

Screenshot 2022-07-07 102357.png

তারপর অ্যাকাউন্টের যে পরিমাণ স্টিম পাওয়ার আপ করতে চাই সে পরিমাণ টা লিখে পাওয়ার আপ বাটনে ক্লিক করতে হবে। আমার যে পরিমান স্টিম আছে তার সম্পূর্ণটারই পাওয়ার আপ করলাম।

Screenshot 2022-07-07 102447.png

সব শেষে ওকে বাটন এ চাপ দিলেই পাওয়ার আপের সকল কার্যক্রম সম্পূর্ন হবে।

Screenshot 2022-07-07 102519.png

এরপর আমরা লক্ষ্য করতে পারব যে আমাদের অ্যাকাউন্টে স্টিম মাইনাস হয়ে গিয়ে স্টিম পাওয়ারে যুক্ত হয়েছে।

Screenshot 2022-07-07 102622.png

প্রশ্ন ৯) সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?


তিন দিন বা ৭২ ঘন্টা পর।

প্রশ্ন ১০) মেমো ফিল্ড এর কাজ কি?


এর মাধ্যমে কাউকে স্টিম বা SBD পাঠানোর সময় আমরা মেসেজ লিখতে পারি , আবার কোনো এক্সচেঞ্জ সাইডে স্টিমকে ডিপজিট করার সময় মেমো অনেক বড় ভূমিকা পালন করে

প্রশ্ন ১১) ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?


৫ দিন ।

প্রশ্ন ১২) ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?


পূর্বের এবং বর্তমানের ডেলিগেশনের পরিমাণ এর যোগফল অর্থাৎ ৩০০ এস পি লিখতে হবে।

প্রশ্নপত্র অনুযায়ী আমার আঙ্গিকে খুব সহজ ভাবে আপনাদের সামনে উপস্থাপন করার ক্ষুদ্র প্রয়াস। এছাড়ও দীর্ঘদিন অতিবাহিত হওয়ায় আমার হাতে শেখার পর্যাপ্ত সময় ছিল। লেবেল টু এর সকল বিষয়গুলো আমি আশা করি আমাদের প্রফেসরদের মাধ্যমে সুন্দর ধারণা পেয়েছি। সেটাকে ধারণ করে পরীক্ষার মাধ্যমে আপনাদের সামনে উপস্থাপন করার ক্ষুদ্র প্রচেষ্টার জন্য নিজেকে ধন্য মনে করছি। সবাইকে শুভকামনা জানিয়ে আজকের লিখিত পরীক্ষা এখানেই শেষ করলাম।

ধন্যবাদ।

287231655_695085828263907_525670607357156811_n.png
1655342099332.jpg

Sort:  
 2 years ago 

এই লেবেলটি খুবই গুরুত্বপূর্ণ এবং অনেক ভালো লাগলো সুন্দরভাবে আপনি লেভেলটি অতিক্রম করেছেন দেখতে পেয়ে। ধন্যবাদ আপনাকে আশা করি খুব শীঘ্রই আপনার গন্তব্যে পৌঁছে যাবেন।

 2 years ago 

ভাইয়া অনেক ধন্যবাদ এবং আমার অন্তরের অন্তর স্থল থেকে আপনার জন্য দোয়া ও শুভকামনা রইল। আপনার কমেন্ট এবং আপনার কথা মনে থাকবে, কারণ লেবেল টু এর লিখিত পরীক্ষায় এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার জন্য অনেক অনেক দোয়া থাকবে যাতে করে আপনি খুব শীঘ্রই এবিবি স্কুলের সবগুলো লেভেল কমপ্লিট করে ভেরিফাইড মেম্বার হিসেবে আমাদের সাথে এগিয়ে আসবেন এই কামনা থাকবে।

 2 years ago 

মেমো ফিল্ডের কাজটা স্পষ্ট বুঝতে পেরেছেন। ভালো পরীক্ষা দিয়েছেন। পরবর্তী লেভেলের জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার মন্তব্য পেয়ে আসলেই খুব ভালো লাগছে। আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে, আমার বক্তব্য এই যে, আপনাদের চেষ্টা ও ক্লাসগুলো যেন বিফলে না যায়, এবং এই প্লাটফর্মের নিয়ম শৃঙ্খলার মাধ্যমে নিঃস্বার্থভাবে আপনারা যে উদ্যোগ নিয়ে আমাদেরকে প্রতিনিয়ত এগিয়ে নিয়ে যাচ্ছেন এবং শিখাচ্ছেন। সেজন্য সবসময় আপনাদের প্রতি আমাদের সকলেরই কৃতজ্ঞতা ও ভালোবাসা থাকবে। যদি এখান থেকে ভালো কিছু করতে পারি তাহলে এর সম্পূর্ণ ক্রেডিট আপনাদের উপর বর্তাবে। আমি জানি প্রতিটি সফল মানুষের পিছনে একজন ব্যক্তির সক্রিয় ভূমিকা রয়েছে। আমাদের জন্য সক্রিয় ভূমিকায় রয়েছেন আপনারা। তাই ধন্যবাদ শব্দটি বারবার ব্যবহার না করে শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আপনি লেভেল টু এর পরীক্ষা খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। জানিনা কতটুক শিখেছেন এবং কতটা বুঝতে পেরেছেন আর এটা কতটুকু আপনার নিজের অভিজ্ঞতা থেকে লিখেছেন। তবে চেষ্টা করবেন ভালোভাবে মনে রাখার জন্য এবং পরবর্তী ক্লাস গুলো ভালোভাবে সম্পন্ন করে আমাদের মাঝে পরীক্ষা দিয়ে ভেরিফাইড মেম্বার হওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা করুন। আশা করি সফলতা অতি নিকটে।

 2 years ago 

আপনার এতটাই পরিষ্কার, মনমুগ্ধকর এবং সুন্দর মন্তব্যের জন্য আমার পক্ষ থেকে কৃতজ্ঞতা ও সেই সাথে অন্তরের অন্তরস্থল থেকে শ্রদ্ধার উচ্চ স্তরে আপনাকে রেখে, একটা প্রতিশ্রুতি দিতে চাচ্ছি, আমার সম্পূর্ণ চেষ্টা থাকবে ভালোভাবে বিষয়গুলো অবগত ও উপস্থাপন করার। তারপরেও সময় এবং বাস্তবতা নিজের সাথে যদি সহমত পোষণ করে তাহলে আমার পক্ষ থেকে ১০০% চেষ্টা থাকবে। যাই হোক বিষয়গুলো আমি, ভালোভাবে অনুধাবন করতে পারছি। পরীক্ষাটাও দিয়েছি সজ্ঞানে নিজ মস্তিষ্কের ধারণক্ষমতা থেকে। ধন্যবাদ ভাইয়া ভালো থাকবেন এবং আমাকে স্মরণে রাখবেন। শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61152.47
ETH 2665.18
USDT 1.00
SBD 2.55