লেবুর সাথে হৃদয়ের সম্পর্ক।10% beneficiary to @shy-fox & 5% @abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন। আমিও ভালো আছি সবার শুভকামনায়।

আপনারা জানেন এর আগে আমি একটি পোস্ট করেছিলাম সেই পোস্টটিতে সময়ের সাথে জীবনের পরীক্ষা দিতে গিয়েছিলাম আমার মাতৃভূমিতে। যাই হোক সেখানে গিয়ে আরও কিছু ঘটনা ঘটে যা আপনাদেরকে শেয়ার করা হয়নি।
আমার সেই পোস্টটি

আজ সেই ঘটনাটি শেয়ার করতে চলেছি।

আমার হাতে নিয়ে যে লেবুর ছবিগুলো আপনারা দেখতেছেন তা হচ্ছে সাধারণ লেবু। কিন্তু এই লেবু 🍋 ও এই গাছের সাথে আমার বহুদিনের স্মৃতি ও আত্মার সম্পর্ক রয়েছে।

1656307392967.jpg

আজকে যদিও আমি আমার লেবু গাছের সেই ভিডিওটি আপনাদের সাথে শেয়ার করছি। কিন্তু আমি সমস্ত ভিডিওটি তৈরি করতে এক বছর সময় নিয়েছিলাম। তাহলে মোটামুটি দুই বছর আগের কথা।

আজকে জীবনের ঊষালগ্নে এবং কিছু অপ্রত্যাশিত বিচ্ছিন্ন ঘটনা জীবনের চলমান পরিস্থিতি কে হঠাৎ করে থমকে দেওয়ার কারনে নিজ মাতৃভূমিতে ও নিজের হাতে প্রস্তুতকৃত এবং বহু স্মৃতি বিজড়িত লেবুর গাছের সান্নিধ্য থেকে প্রায় বিচ্যুত হয়ে দীর্ঘ এক বছর ধরে বাহিরে অবস্থান করছি। সেই সাথে জীবনকে পরিবর্তন এবং নতুন কার্যক্রমের মাধ্যমে বর্তমানে জীবন আবার গতিশীল হয়েছে।

এভাবেই নিজের হাতে তৈরি করা সেই স্মৃতিগুলো থেকে আজ আমি বহুদূরে অবস্থানরত। কিন্তু ভাগ্যের ওপর নিয়ন্ত্রণ কার বা রয়েছে। কিভাবে নিয়তি আপনাকে আপনার স্মৃতিগুলোর কাছে অদ্ভুত ও বিস্ময়কর মাধ্যম দ্বারা পৌঁছাবে সেটা আমি কল্পনাও করতে পারিনি।

আমার হাতে যে লেবুগুলো আজকে আপনারা দেখছেন সেগুলো হচ্ছে সেই গাছের লেবু। জীবনের অদ্ভুত পরিক্রমার আদলে আমার গাছের লেবু গুলো ঠিক আমাকে চিনতে পেরে আমার হাতে এসে পৌঁছেছে। এজন্য সৃষ্টিকর্তার কাছে লাখ লাখ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

1656307392951.jpg

এই পোস্টটি আমি অনেকদিন আগেই করতে চেয়েছিলাম সময়ের অসম্ভব কার্পণ্যতা আমাকে পোস্টটি করা থেকে বিরত রেখেছিল। যাইহোক সেই লেবুগুলো আমার হাতে পৌঁছানোর মর্মাহত ঘটনাটি নির্দ্বিধায় আপনাদের সামনে উপস্থাপন করছি।

1656307392930.jpg

বেশ কয়েক দিন আগে মাতৃভূমিতে পরীক্ষা এটা নিয়ে একটি পোস্ট করেছিলাম। তখন যাওয়া হয়েছিল আমার মাতৃভূমিতে। সেই পরীক্ষা কে কেন্দ্র করে গিয়েছিলাম আমাদের পুরনো বাড়িতে। সেখানে আমার বাবা রয়েছেন যদিও আমার বাবা আমাকে দেখতে আসেন আমার এখানে। কিন্তু এক বছর ধরে আমার মাতৃভূমিতে পদার্পণ আমি করি নাই। এর পিছনে একটা বিশেষ কারণ ও ঘটনা রয়েছে।

যাই হোক সেখান থেকে ফিরে আসার সময় মর্মাহত চিত্তে আমাকে আমার শুভাকাঙ্ক্ষী দাঁড় করিয়ে সেই লেবু গুলি আমার হাতে তুলে দিয়ে বলে। যে গাছ লাগিয়েছে, সে আজকে এই গাছের ফল খেতে পারে না। কিন্তু এই নাও তোমার নিজ হাতে লাগানো সেই গাছের লেবুগুলো আজকে হয়তো তোমার ভাগ্যে ছিল।

সেই লেবু গুলোকে দেখে আমার মনের মধ্যে কি যে এক অসাধারণ আত্মতৃপ্তি ও স্বর্গীয় সুখ আমার মনের অন্তরালে নাড়া দিল, তা আপনাদেরকে ভাষায় প্রকাশ করতে পারবো না।

যাই হোক, লেবু গুলোকে হাতে নিয়ে বেগের মধ্যে রেখে এবং একটা লেবু হাতের মধ্যে বের করে লেবুর সুমিষ্ট ঘ্রণ নিচ্ছি আর সমস্ত রাস্তা লেবু গুলোকে আমার বুকের মধ্যে জাপটে রেখে ভাবতেছি।

বহুদিনের ফেলে আসা স্মৃতিগুলো সৃষ্টিকর্তার মহান কৃপায় আমার হাতে এভাবে ধরা দিল। আসলেই মহান এ পরিচালনাকারী মানুষের কাছে কি এক প্রশান্তির বিচ্ছুরণের মিলন ঘটায় পারে এবং তাকে এমন এক অনুভূতির দ্বারপ্রান্তে নিয়ে দাঁড় করায়। তা আসলেই চমৎকার ছাড়া আর কিছুই নয়।

পরিশেষে নিজ কর্মস্থলে ও নিজ অবস্থানে এসে ব্যাগ থেকে লেবু গুলোকে বের করে, হাতে নিয়ে আত্মতৃপ্তি প্রকাশ ও সেই সাথে লেবু গুলো হাতে নিয়ে আত্মতৃপ্তির চিত্র প্রদর্শন।

লেবুগু গুলো সম্পর্কে আমার ভিডিওতে আমি সুন্দরভাবে উপস্থাপন করেছি বিধায় লেবু সম্পর্কে তেমনটি বলার, আর আমার কাছে তেমন কিছুই নেই।

আজকে আবার আমার আত্মতৃপ্তি আপনাদের সবার কাছে শেয়ার করতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন সবার প্রতি শুভকামনা জ্ঞাপন করে আজকের ব্লগ এখানেই শেষ করছি।

ছবি গুলো যে মোবাইল দিয়ে তোলা Xiaomi Redmi Note 8
মোবাইটি সম্পকে বিস্তারিত জানতে ভিজিট করুন

ধন্যবাদ

Sort:  

প্রিয় মেহেরবান ভাই, আপনি অনেক দিন ধরে এই পোষ্টের জন্য পরিশ্রম করেছেন, আমি কাগজি লেবু অনেক বেশি পছন্দ করি। আমি আপনাকে বিনিত ভাবে অনুরোধ করছি জৈবিক মাটি তৈরি করার পদ্ধতি সেয়ার করার জন্য। আমিও কালকে আমার লেবু গাছে আপনার মত করে কলব দিয়ে রাখবো ইনশাআল্লাহ।

 2 years ago 

ধন্যবাদ প্রিয় মামুন ভাই আমি চেষ্টা করব আপনার সমস্যার প্রেক্ষিতে সব কিছু জানাতে।

 2 years ago 

যেকোনো ধরনের খাবারের সাথে লেবু খেতে অনেক টেস্টি লাগে। আপনার লেবুর সাথে হৃদয়ের সম্পর্কের গল্প পড়ে অনেক ভালো লাগলো সত্যিই অনেক উপকারী।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া গল্পটি পড়ে এবং লেবু সম্পর্কে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

লেবু খেতে আমার কাছে খুবই ভালো লাগে। বিশেষ করে যদি ঘন্ট কিংবা ভাজির সাথে খাওয়া হয় তাহলে খেতে অনেক মজা হয়ে থাকে।। আমাদের শরীরের জন্য খুবই উপকারী একটা জিনিস।।
আপনার পোস্টটি আমার খুবই ভালো লাগলো।

 2 years ago 

আসলে এই পোষ্টের কারণ এবং অনুভূতি নিয়ে যদি কেউ কমেন্ট করতো তাহলে আমাকে খুব ভালো লাগতো। যাইহোক আপনার মন্তব্যটি অনেক সুন্দর দোয়া ও শুভকামনা রইল।

 2 years ago 

নিজের হাতে যে কোন কিছু ফলানোর একটি অন্যরকম আত্মতৃপ্তি রয়েছে। সে আত্মতৃপ্তি আপনার লেখায় ফুটে উঠেছে। তবে আমি একটি বিষয় নিয়ে কিছুটা অবাক হয়েছি যে আপনি সিমেন্টের ব্যাগের ভেতরে লেবু গাছ লাগিয়েছেন। এই গাছ যখন আরো বড় হবে তখন আপনি কি করবেন? আমার বাসার ছাদে ও দুটি লেবু গাছ আছে। যদিও কিছুদিন আগে একটি মারা গিয়েছে। কিন্তু সেগুলি ড্রামের ভেতরে লাগানো। আপনার লেখার প্যাটার্ন ভালো। চমৎকার লিখেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া অতি বিচক্ষণতার সাথে আমার মনের আবেগটা বুঝতে পেরে, অন্তর থেকে একটি মন্তব্য করার বৃহৎ প্রচেষ্টা চালানোর জন্য। তবে সেই সাথে ভাইয়া একটি বিষয় অবগত করাতে চাই যে, আপনি যে বিষয়টি নিয়ে কিছুটা অবাক হয়েছেন সেটার সমাধান আমার করা ভিডিও শেষের দিকে ছিল। হয়তবা সময়ের সংকটের কারণে আমার ভিডিওটি শেষ পর্যন্ত দেখার সুযোগ পান নাই। তবে ভাইয়া আমি ভিডিওটি এক বছর ধরে করেছিলাম বিধায় প্রতিটা স্টেপ সেখানে উল্লেখ্য করেছি এবং দেখিয়েছি।

ধন্যবাদ ভাইয়া একটি প্রাণবন্ত মন্তব্য করে আমাকে উৎসাহ দিয়ে প্রাণবন্ত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60164.54
ETH 2420.67
USDT 1.00
SBD 2.43