সে সময়ের কবিতাঃ বস মানে না মন [10% for shy-fox & 5% for abb-school]

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম

আশা করি আপনারা সকলেই ভালই আছেন।

আজকে আমি জীবনের ঊষালগ্নে, উদ্যমী ভাবাপন্ন সময়ের একটা কবিতা আপনাদের কাছে শেয়ার করতেছি।

33.jpg

ছবি গেুলো যে স্থান থেকে তলা

এ কবিতাটা লিখেছিলাম আমি ২৬ শে জুলাই ২০১৪ সালে। সীমিত জ্ঞানের কারণে সে সময়ে ছবিতে তারিখ ও সিগনেচার দিতে ভুলে গেছিলাম এবং আমি ছবি আকারে কম্পিউটারে এডিটও করছিলাম। ভালো প্ল্যাটফর্ম পাইনি বিধায় কোথাও পাবলিশ করতে পারেনি।

আজ দীর্ঘ দিন অতিবাহিত হওয়ার পরে, পুরনো স্মৃতিচারণ মূলক সে সময়কার কলা-কৌশল সম্বলিত মনের অবস্থান, আজ আপনাদের মাঝে শেয়ার করব এটা স্বপ্নেও কল্পনা করতে পারিনি।

কবিতাটি একান্তই আমার নিজের মনের আবেগ দিয়ে নিজ হস্তে লিখা।

সে সময় আমার মনের অবস্থা ঠিক এরকম ছিল।

11.jpg

ছবি গেুলো যে স্থান থেকে তলা

পৃথিবীর মধ্যে থেকেও সে সময় মনে হতো, আমি ভিন্ন জগতে বাস করছি। কোন চিন্তা নেই কোন ভাবনা নেই, যা ভালো লাগে তাই করতেছি। আসলে সেই সময় গুলোকে এখনো মন থেকে মিস করি।

22.jpg

এই ছবিটি যে স্থান থেকে তলা

সে সময়, কবিতাটি ছবি আকারে তৈরি করার একটা বিশেষ কারন ছিল। সেটা হচ্ছে আমার গুগল ড্রাইভে ছবিটি দীর্ঘদিন যাবৎ যেন আমি সংরক্ষণ করতে পারি। অতীতের আবেগময় মুহূর্তের কথাগুলো দিয়ে কবিতার ভাষা গুলো যেন চিরদিন ধরে রাখতে পারি সে জন্য, সে সময় আমি এই ক্ষুদ্র প্রয়াস চালিয়েছিলাম। ছবির মধ্যে আপনাদের নজরে কোন ভুল ত্রুটির বিদ্যামান বা উপস্থিতি থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

২০১৩.jpg

কবিতাটি ভালোভাবে অনুধাবন করার জন্য দ্বিতীয়বারের মতো নিজ হস্তে লিখে আপনাদের মাঝে উপস্থাপন করছি।

কবিতাটির নামঃ

বস মানে না মন

কেমন করে যাবে চেনা
মানুষের মন -
ওলট পালট মন কেন?
পাল্টে সারাক্ষণ।
মনের গতি এত বেশি
ভাবলে যায় চলে,
অসাধু মন কেন?
এত কথা বলে ।
মনের পিছ যায় না ছোটা
ছুটে গেলে মন,
ছুটো মনকে বাধতে গেলে,
বেথায় সারাক্ষণ।
মন জানেনা মনের কথা
হাজার কথা কসে
কি করলে জানে না মন ?
থাকবে নিজের বসে।

সেই সময় আরো বেশ কয়েকটি কবিতা লিখেছিলাম, কবিতা হারিয়ে ফেলেছি কিন্তু আজও মনে সেই কবিতার লাইনগুলো ভাসে। কিছু কবিতা এখনোও সংরক্ষণ আছে যদি এই কবিতাটি আপনাদের কাছে ভালো লাগে তাহলে অন্য আরেকদিন আরেকটা কবিতা শেয়ার করব।

নতুন হিসেবে ভুল ত্রুটি হতেই পারে। মানুষ মাত্রই ভুল। আপনারা সবকিছু বিবেচনা করে আমার এই ক্ষুদ্র প্রচেষ্টাকে আপনাদের মত করে আপনারা, আপনাদের গুরুত্বপূর্ণ মতামত প্রদান করবেন এই আশা ব্যক্ত করে, আজকের মত বিদায় নিচ্ছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন, খোদা হাফেজ।

ছবিগুলো যে মোবাইল দিয়ে তোলা Xiaomi Redmi Note 8
মোবাইটি সম্পকে বিস্তারিত জানতে ভিজিট করুন

Sort:  
 2 years ago 

সত্যি আপনার পোস্টটি দেখে খুব ভালো লাগলো। আপনি খুব দুর্দান্ত কবিতা লিখেছেন। এবং আমাদের মাঝে খুব চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। আপনার মনের অনুভূতি গুলো কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। সত্যিই খুব ভাল লাগল পড়ে। এত অসাধারণ কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই ।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও আমার মনের অন্তরস্থল থেকে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আপনি প্রথমেই আমার পোস্টটা পড়ে এত সুন্দর একটা কমেন্টস করে আমার মনকে নাড়া দেওয়ার জন্য। ধন্যবাদ

 2 years ago 

আপনার কবিতাটি অনেক ভালো লেগেছে আমার। দারুণ লিখেছেন আপনি। আশা করি কমিউনিটি কে এভাবেই আপনি সুন্দর সুন্দর কবিতা উপহার দিয়ে যাবেন।

 2 years ago 

খুব ভালো লাগে যখন নামধারী ব্যক্তিরা আমার পোস্ট পড়ে কমেন্ট করেন। দোয়া করি, আপনারা সব সময় সুস্থ থাকেন, যাতে করে এত সুন্দর সুন্দর কমেন্ট গুলো পেতে পারি। ধন্যবাদ।

 2 years ago 

খুবই চমৎকার ভাবে মন বসেনা নামে একটি স্বরচিত কবিতা আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনার কবিতাটি যখন আমি পড়ছিলাম আমার কাছে অনেক ভালো লেগেছিল।

মনের পিছ যায় না ছোটা
ছুটে গেলে মন,
ছুটো মনকে বাধতে গেলে,
বেথায় সারাক্ষণ।

আপনার শেয়ার করা কবিতার এই লাইন গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

আসলে আপনি হৃদয়ছোঁয়া জায়গাগুলো কপি করে আমাকে কমেন্ট করছেন। আমার ভাষা নেই আপনাকে ধন্যবাদ দেওয়ার জন্য। কারণ ছোট্ট শব্দটি বলে এত সুন্দর কমেন্ট কে ছোট করতে চাই না। দোয়া করি আপনার জন্য, আর আমার মত একজন সংকীর্ণ জ্ঞান সম্পন্ন ব্যক্তির পোস্ট পড়ে এত সুন্দর কমেন্ট করার জন্য। কৃতজ্ঞ আপনার প্রতি,সেলুট আপনাকে।

 2 years ago 

বাহ অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। আসলেই মনকে বেধে রাখা কষ্টকর। তবে আপনি আপনার পোস্টে যে ফটোগ্রাফি ব্যবহার করেছেন সেই ফটোগ্রাফির লোকেশন দিতে হবে, আপনি এডিট করে সঠিক করুন।

 2 years ago 

আপনি অনেক দায়িত্ব ও কর্তব্য পরায়ণশীল একজন ব্যক্তি, আপনি আপনার দায়িত্ব ও কর্তব্যের জন্য সকলের কাছে গ্রহণযোগ্য, আপনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করি, আপনি আমার কবিতাটি পড়ে বিশেষ মন্তব্যের মাধ্যমে আমাকে সম্মানিত করেছেন। আপনার প্রতি রইল শুভকামনা। ধন্যবাদ

 2 years ago 

আপনার কবিতাটি পড়ে আসলেই খুব ভালো লাগলো। খুব সুন্দর কবিতা লেখেন আপনি। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য এভাবে জন্য সুন্দর সুন্দর কবিতা আমাদেরকে উপহার দিতে পারেন।

 2 years ago 

আপনাকে আপনার কমেন্টের জন্য মন থেকে কৃতজ্ঞতা প্রকাশ করছি আশা করি কবিতা ছাড়াও আমার নলেজের ক্যাপাসিটি অনুযায়ী বিভিন্ন বিষয় নিজের আঙ্গিকে আপনাদের সামনে উপস্থাপন করব। আশা করি ভাইয়া আমার মঙ্গল কামনা করে মন থেকে সাপোর্ট করবেন ।ধন্যবাদ

 2 years ago 

বাপ্রে অনেকদিন আগের লেখা কবিতা লিখছি 😯।এতদিনেও সংরে রেখেছে দেখে অনেক ভালো লাগলো।সুন্দর ছিল কবিতার লাইন গুলও।

 2 years ago 

অনেকেই পুরাতন স্মৃতিগুলো দিনের পর দিন কাজের প্রেসারে থাকার মধ্যে দিয়ে ভুলে যায়। আমি সংগ্রহে রেখেছি বলে আজ সেই কবিতাটি আপনাদের সামনে উপস্থাপন করে নিজেকে ধন্য মনে করতেছি। ধন্যবাদ আপনার সুন্দর কমেন্টের জন্য।

ভিন্নজগৎ ২০১২ সালের দিকে ভ্রমন করেছিলাম, আপনার ছবি কত সালের উল্লেখ করলে ভালো হতো।
আর,
আপনার কবিতাটি আমার মনের মতন হয়েছে,,🥰

 2 years ago 

ধন্যবাদ ভাই, ছবিটি ২০১৫ সালে তোলা। মামুন ভাই আপনার কমেন্টস এর জন্য আপনাকে ধন্যবাদ। আপনার প্রতি দোয়া ও ভালোবাসা রইলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67421.82
ETH 2623.68
USDT 1.00
SBD 2.68