ভালো মানুষ চেনা দায়!

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

পৃথিবীতে সবচেয়ে কঠিন কাজ গুলোর মধ্যে অন্যতম একটি কাজ হলো ভালো মানুষ চেনা। আর সত্যি কথা বলতে আমি নিজে সবচেয়ে বেশি মানুষ চিনতে ভুল করি। কারণ সব সময় কারো সাথে যখন একটু মেলামেশা শুরু করি। তখন আমার কাছে মনে হয় যে পৃথিবীতে তার চেয়ে ভালো মানুষ আর কেউ নেই। আর একটা মজার ঘটনা যদি বলি। আমার আজ পর্যন্ত প্রতিটা বেস্ট ফ্রেন্ড এর ক্ষেত্রেই এমনটা হয়েছে। শুধুমাত্র লাস্ট বেস্ট ফ্রেন্ড টা ছাড়া।

অতএব প্রতিটা মানুষকে আমি ভেবেছি যে তারা আমার জীবনের জন্য বেস্ট। এবং সে কারণে আমি তাদের জন্য আমার যতটুকু সামর্থ্য ছিলো। আমার যতটুকু করা সম্ভব ছিলো, আমি সবটাই করেছি। কিন্তু দিন শেষে দেখলাম যে তারা তাদের নিজেদের স্বার্থের জন্যই বন্ধুত্ব রেখেছে এবং এটা দেখার পরে আমি আর কখনোই অপেক্ষা করিনি সে সম্পর্কে।

আমি আসলে জানি না যে, ভালো মানুষ কি করে চেনা যায়। কারণ এই ব্যাপারটি আমি নিজেও জানিনা। তাই আপনাদের যদি কোনো মতামত থাকে। অর্থাৎ খুব সহজেই ভালো মানুষ চেনার কোনো উপায় যদি জানা থাকে। তাহলে আমাকে অবশ্যই জানাবেন।

কারণ আজকালকার সময়ে আমাদের সমাজে এতো বেশি খারাপ মানুষে ভরে গিয়েছে যে, খারাপ মানুষগুলোর মধ্যে কে ভালো আর কে খারাপ তা আমরা আর আলাদা করতে পারছি না। যার কারণ এসে ভালো মানুষগুলোকে কেও কেউ খারাপ ভেবে নিচ্ছে। সত্যি একটি ব্যাপার হলো আমরা যদি একবার মানুষ চিনতে পেরে যাই। তাহলে দেখবেন যে, আমাদের জীবনের অনেক সমস্যার সমাধান হয়ে গিয়েছে।

তার একমাত্র কারণ হলো, আমরা সবসময় ভুল মানুষের উপর ভরসা করি, ভুল মানুষকে ভালোবাসি, ভুল মানুষকে বিশ্বাস করি।আর ঠিক এভাবেই আমরা মানুষ চিনতে গিয়ে ঠকে যাই। কিন্তু কতোদিন আর এভাবে ঠকবো বলুন তো?এবার তো অন্তত মানুষ চিনতে শিখতে হবে।অন্তত নিজেকে আর ঠকতে দেওয়া যাবেনা আর।
Sort:  
 last month 

আসলেই বর্তমান যুগে মানুষ চেনা বড় দায়। কারণ মানুষের ভিতরে এক রকম এবং বাহিরে অন্য রকম। সহজভাবে বলতে গেলে, বেশিরভাগ মানুষ এখন ভালো মানুষের মুখোশ পড়ে থাকে। তারা নিজেদের স্বার্থ হাসিল করার জন্যই এমনটা করে থাকে। তাই এই দিনে কেউ নিশ্চিত ভাবে বলতে পারে না যে, সে মানুষ চিনে। যাইহোক পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 29 days ago 

কোনটা মানুষ আর কোনটা মুখোশ তা চেনা বড়ই দায়। ভালো মানুষের আড়ালে অসংখ্য অমানুষ বসবাস করে। অমানুষের ভিড়ের মাঝে মানুষ বাঁচাই করা অনেক কঠিন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 62868.78
ETH 3089.59
USDT 1.00
SBD 2.48