বর্তমানে শিক্ষিত মা হলেই কি শিক্ষিত জাতি পাওয়া যায়?

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

আমরা সব সময় একটা কথা বলে চেঁচাতে থাকি যে, শিক্ষিত মা হলেই আমরা শিক্ষিত জাতি পাবো।কিন্তু আসলে আমরা ওই শিক্ষিত ব্যাপারটির যে মূল অর্থ সেটা থেকে সরে গিয়ে। শুধুমাত্র ওই যে গড় বাধা মুখস্ত পড়াশোনা করে একটা সার্টিফিকেট পাওয়া,সেটাতেই আটকে গিয়েছি।এখন আমরা মায়ের কথা বলি আজকাল! যে মা কিংবা যে বাবা আমি যাই বলি না কেনো। আমরা যে আসলে মুখস্ত বিদ্যার সাহায্যে ওই সার্টিফিকেটটা পাচ্ছি।সে যতোই ভালো শিখি না কেনো। একটা শিক্ষিত জাতি আমরা আমাদের দেশকে কখনোই উপহার দিতে পারবে না।

আমরা আসলে বর্তমানে শিক্ষিত কথাটির ডেফিনেশন কিংবা শিক্ষিত কথাটির মূলভাব কি সেটা কোনো ভাবেই উপলব্ধি করতে পারছি না। কারণ বর্তমানে আমরা শিক্ষিত বলতে বুঝি, শুধুমাত্র যে রেজাল্ট অনেক ভালো করে। কিন্তু আসলে তো সে কিন্তু আসল শিক্ষিত নয়। আসল শিক্ষিত হলো সে, যে ভালো মানুষ এবং যে তার শিক্ষাটাকে তাদের জীবনে কাজে লাগাতে পারছে। সেইসব মানুষ যদি আমাদের জীবনে মা হয়ে আসে কিংবা সে সব মানুষ যদি মা হয়। তাহলে আসলে আমাদের নেক্সট জেনারেশন শিক্ষিত হতে পারবে।

এটা আসলে হয়তো আমি শুধুমাত্র মায়ের ব্যাপারে বলছি। এটা শুধুমাত্র মায়ের ব্যাপারে নয়। আমাদের সকলের ব্যাপারে। অর্থাৎ আমরা ভবিষ্যতে কোনো না কোনো একটা সময় পিতা-মাতা হবো। কিন্তু বর্তমানে আমাদের অবস্থাটা দেখেন। আমরা শুধুমাত্র ওই মুখস্ত সার্টিফিকেট এর পেছনে দৌঁড়াচ্ছি। তার চেয়েও বেশি খারাপ কথা হলো, যাদের কাছ থেকে আমরা শিক্ষা গ্রহণ করতে যাচ্ছি, তারা নিজেরাই স্বশিক্ষিত নয়। তারা নিজেরাই হাজারটা কুসংস্কারের মধ্যে ডুবে রয়েছে এবং তারা নিজেরাই শুধুমাত্র পুঁথিগত বিদ্যাটাকে আসল বিদ্যা বলে গণ্য করছে।

তাহলে আমাদের যখন এই অবস্থা। তখন আমরা কিভাবে আশা করতে পারি যে, আমরা পুরো পৃথিবীকে একটি স্বশিক্ষিত জাতি উপহার দিতে পারবো! কারণ আমরা শুধুমাত্র একটা পরীক্ষা দিয়ে ভালো রেজাল্ট পাই এবং সেই সার্টিফিকেটটাকে আলমারিতে তুলে রাখি। তার কোনো কাজ আমরা করি না কিংবা তাকে আমরা কোনো কাজেই লাগাই না অর্থাৎ আমাদের শিক্ষাটাকে।

তাই আমার কাছে মনে হয় যে, একটা শিক্ষিত মাকে খোঁজার আগে আমাদের সমাজের ওই শিক্ষাব্যবস্থাটাকে আমাদের বদলানো উচিত। এতে করে আমার মা যেমন স্বশিক্ষায় শিক্ষিত হতে পারবে। ঠিক তেমনটাই ওই মানুষটাই পৃথিবীকে একটি সত্যিকার অর্থে শিক্ষিত জাতি উপহার দিতে পারবে, তার আগে নয়।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64159.10
ETH 2771.78
USDT 1.00
SBD 2.66