বাজারের একাল সেকাল

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

আজ আপনাদের সাথে এমন একটি বিষয়ে লেখালেখি শেয়ার করতে এসেছি। যে বিষয়টির সাথে আসলে আমাদের সকলের মন খারাপ জড়িয়ে। কারণ একটা সত্যি কথা হচ্ছে। দ্রব্যমূল্যের গতি যেভাবে বৃদ্ধি পাচ্ছে। সেভাবে কিন্তু কারো আয় ই বৃদ্ধি পাচ্ছে না। সে যাই হোক, আজকে আসলে আমি আমার নিজের চোখে দেখা একটি অবাক করা বিষয় নিয়েই আলোচনা করতে এসেছি। যেটা হয়তো অনেকের বিশ্বাস হতেও পারে। আবার অনেকের বিশ্বাস নাও হতে পারে। যাই হোক, সেটা যার যার ব্যাপার। তবে আমি যে বিষয়টা দেখেছিলাম, সেটা একেবারেই সত্য।

সেটা হচ্ছে, কয়েকদিন আগে আমি আমার অবসর সময়ে একটু ফেসবুকে স্ক্রল করছিলাম। তখন আসলে একটা ব্যাপার দেখে আমার একেবারে চক্ষু চরক গাছ হয়ে গিয়েছিলো এবং সেটা হচ্ছে, বেশ অনেক বছর আগে একটা বিয়ের খাবার দাবারের আয়োজন এর বাজারের লিস্ট শেয়ার করেছিলো। এবং সেই বাজারটিতে মোটামুটি প্রায় ৪০ থেকে ৫০ জনের খাবারের আয়োজন ছিলো এবং সেই বাজারের লিস্টের মোট বাজারের দাম ছিলো মাত্র সাড়ে তিনশত টাকা।

ভাবতে পারেন! আগেএতোগুলো মানুষের খাবারের আয়োজন যদি এই কটা টাকার মধ্যে হয়ে যেতো।তাহলে আজকে আমাদের বর্তমানে বাংলাদেশের কিংবা আমাদের পার্শ্ববর্তী দেশগুলোর কথা যদি বলি তাহলে কি পরিমাণ বাজার দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে! বাজারের একাল সেকাল চিন্তা করতে গেলে যেনো মনে হয় আকাশ আর পাতালের তফাৎ। শুধুমাত্র অল্প কয়েক বছর পিছনে গেলেই কিন্তু ব্যাপারটা উপলব্ধি করা যায়। খুব একটা বেশি পেছনে যেতে হয় না। যেমন মাত্র কয়েকটা বছর আগেই ৫০০ টাকা দিয়ে বেশ ভাল রকমের ই বাজার করা যেতো। কিন্তু বর্তমানে ৫০০ টাকা তে কিছুই পাওয়া যায় না। আর এই ৫০০ টাকা যে কিভাবে খরচ হয়ে যায়, সেটা আমরা কেউ ঠাহর ও করতে পারি না।

এটা কি আমাদের কপালের দোষ দিবো নাকি আমাদের সরকার ব্যবস্থাপনার দোষ দিবো জানি না। কারণ আসলে এখন শুধুমাত্র আমাদের কপালের দোষ দেওয়া ছাড়া কোনো উপায় নেই। কারণ যতোই সরকার ব্যবস্থার বিপক্ষে প্রশ্ন তুলি। সেসব প্রশ্নের উত্তর আমাদের কেউ কখনোই দেবে না। কারন আমরা যে এখন প্রজা, যেনো দাস এর অপর এক রূপ।
Sort:  
 11 days ago 

পাশ্ববর্তী দেশগুলোতে দ্রব্যমূল্যের দাম বাড়লেও, বাংলাদেশের মতো এতোটা বৃদ্ধি পায়নি। আমাদের দেশে তো কয়েক ধরনের মাছ এবং সবজি কিনতে গেলেই ৫/৬ হাজার টাকা খরচ হয়ে যায়। আর সেজন্য দায়ী আমাদের দেশের সিন্ডিকেট। আগের দিনের দ্রব্যমূল্যের সাথে তুলনা করলে বর্তমানে আকাশ পাতাল পার্থক্য বিদ্যমান। যাইহোক পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67978.59
ETH 3270.89
USDT 1.00
SBD 2.65