মিতব্যয়ীতা বড় গুণ

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

একটা মানুষের মধ্যে অনেকগুলো গুণ রয়েছে এবং সেই গুণগুলো খুঁজে বের করতে পারাটাই আসলে বিশেষ একটা ব্যাপার। আবার আমাদের মধ্যে যেমন খুব ভালো গুণ রয়েছে।ঠিক তেমনটাই এমন অনেক গুণ রয়েছে যেগুলো হয়তো অন্য মানুষ জানলে খুব খারাপই বলবে। অর্থাৎ একটা মানুষের ভালো এবং খারাপ দুই মিলেই গুন এবং দোষ থাকে। এবং এটা নিয়ে মাতামাতি করার বিষয়ও নয়। কারণ দোষে গুনেই মানুষ। যদি সে কোনো রকম কোনো দোষই না করে। তাহলে সে শয়তান কিংবা ফেরেস্তার মতো কেউ এমনটাই ধারণা করা হয়। কারণ যদি সে মানুষ হয় তাহলে মানুষের কোনো না কোনো ভুল হবেই কিংবা যদি মানুষ হয় তাহলে কোনো না কোনো গুণ থাকবে।

কিন্তু সেসব গুণের মধ্যে যে গুণটা মানুষের অনেক বেশি থাকার প্রয়োজন। সেটা হলো, মিতব্যায়িতা। আমি যদি নিজের কথা বলি। সেক্ষেত্রে আমার সত্যিই এই গুণটি নেই এবং আমি মনে করি এটা আমার জন্য অত্যন্ত দোষের। কারণে এই গুণটা থাকা খুবই প্রয়োজনীয়।

কারন আমাদের বুঝতে হবে যে আমরা মানুষ হিসেবে আজীবন একই রকম আর্নিং মেম্বার হিসেবে থাকতে পারবো না। এবং আমাদের আর্নিং সোর্সটাও সবসময় স্ট্রং থাকবে না। তাই আমাদের যে কোনো পরিস্থিতির জন্য এবং সবচেয়ে বড় কথা আমাদের ভবিষ্যতের জন্য প্রস্তুত থাকতে হবে।

কিন্তু আফসোসের ব্যাপার হলো আমরা বেশিরভাগ মানুষই এই ব্যাপারটাকে এড়িয়ে চলি এবং এটাকে আসলে গুণের আওতায় তো দূরে থাক। এই ব্যাপারটা নিয়ে আমরা ভাবি ই না। কিন্তু এটা যে একটা মানুষের জীবন কতটা বদলে দিতে পারে, সেটা আমরা যদি মিতব্যয়ী হয়ে নিজের জীবনটা বদলাতে পারি। সে ক্ষেত্রেই আমরা বুঝতে পারবো।

আবার অনেকেই মিতব্যয়ী মানুষদের বিভিন্ন কটু কথা বলে ছোট করে। অর্থাৎ কিপটা, টাকা খরচ করতে চায় না ইত্যাদি ইত্যাদি। কিন্তু আমি মনে করি একটা পর্যায় পর্যন্ত মিতব্যয়ী স্বভাব থাকা দরকার। অর্থাৎ অতিরিক্ত কোনো কিছুই যেমন ভালো না। ঠিক তেমনটাই অতিরিক্ত মিতব্যয়ী হওয়াটাও ভালো না। তাহলে তারা জীবনের কোনো আনন্দই উপভোগ করতে পারে না। কিন্তু এই গুণটা যাদের পর্যাপ্ত পরিমাণে রয়েছে তারা সত্যিই সৌভাগ্যবান।
Sort:  
 2 months ago 

অনেক সুন্দর কিছু কথা তুলে ধরে পোষ্টটি করেছেন। আসলেই আমাদের সবার মাঝে এই মিতব্যায়ী গুনটা থাকা দরকার। ঠিক বলেছেন আপনি কেউ মিতব্যয়ী হলে আমরা উপহাস করি যে কৃপাণ, খরচ করতে চায় না ইত্যাদি।আসলে এরকম বলা একদমই ঠিক নয়।ধন্যবাদ সুন্দর কিছু বাস্তব কথা আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 2 months ago 

মিতব্যয়ী হওয়াটা অবশ্যই একটি গুণ। যদিও মিতব্যয়ী হলে বেশিরভাগ মানুষ পিছনে সমালোচনা করে। তবে লোকের কথায় কান না দিয়ে, মিতব্যয়ী হয়ে জীবনযাপন করতে পারলে, পরবর্তীতে সেটার সুফল ভোগ করা যায়। কারণ ভবিষ্যতের অনাকাঙ্খিত সমস্যা সমাধান করতে হলে অর্থের কোনো বিকল্প নেই। তাছাড়া মানুষের ইনকাম সব সময় একরকম থাকে না। যাইহোক দারুণ লিখেছেন। এতো চমৎকার একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67896.07
ETH 3253.63
USDT 1.00
SBD 2.66