লেভেল-৪ হতে আমার অর্জন- by @cmchandrika ।১০%বেনিফিশিয়ারি shy-fox এবং ৫% abb-schoolকে বেনিফিশিয়ারি

নমস্কার সবাইকে,

আশা করি সবাই ভাল আছেন। আজ আমি “আমার বাংলা ব্লগ “এর লেভেল চার এর লিখিত পরীক্ষা দিতে যাচ্ছি। আশা করি ভাল ভাবে লেভেল চার এর বিষয়গুলো উপস্থাপন করতে সমর্থ হবো। @abb-school কে অনেক ধন্যবাদ আমাদের কে অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আমি @abb-school এর প্রফেসরগণকে বিশেষ ধন্যবাদ জানাচ্ছি । তাদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে আমরা প্রতিটি লেভেল এ নতুন কিছু শিখতে পারছি এবং নিজেদেরকে আরও উপযোগী তৈরি করার সুযোগ পাচ্ছি । প্রফেসরগণের কাছে আমরা অনেক কৃতজ্ঞ।

e892623c-da67-4622-88e9-f2062eff0ae5.jpg

আমি @abb-school এ লেভেল -৪ এর লেকচার শীট হতে আমি যা শিখেছি এবং তা লিখিত পরীক্ষায় তুলে ধরার চেষ্টা করছি। আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

প্রশ্নোত্তরঃ লেভেল ৪ হতে আমার অর্জন

প্রশ্নঃp2p কি?
উত্তরঃ p2p হলো person to person ট্রান্সফার অর্থাৎ এক ব্যক্তির একাউন্ট থেকে অন্য ব্যক্তির একাউন্টে SBD, STEEM এবং TRX ট্রান্সফার করাকে p2p বলা হয় । p2p করার ক্ষেত্রে আমার বাংলা ব্লগের কিছু বিধি নিষেধ রয়েছে যেমন BUY, SELL সম্পূর্ণ নিষিদ্ধ কিন্ত কিছু বিশেষ ক্ষেত্রে যেমন ডোনেশন বা গিফট দিতে চাই সেটা আমার বাংলা ব্লগ আপত্তি করে না তবে অবশ্যই মেমোতে কারণ উল্লেখ করতে হবে।
প্রশ্নঃ p2p এর মাধ্যমে আপনার Steemit অ্যাকাউন্ট হতে @level4test অ্যাকাউন্ট এ 0.001 SBD সেন্ড করুন এবং এটার স্ক্রিনশট শেয়ার করুন।
উত্তরঃ প্রথমে স্টিমিট ওয়ালেটে যেতে হবে। এরপর প্রাইভেট এক্টিভ কী এর মাধ্যমে ওয়ালেট এ লগিন করব। এবার ওয়ালেটের স্টিম ডলারের পাশের ড্রপডাউনে ক্লিক করব এবং ট্রান্সফার সিলেক্ট করবো। তারপর কোন একাউন্টে ট্রান্সফার করবো তার নাম, এমাউন্টের পরিমাণ এবং কোন উদ্দেশ্যে পাঠাচ্ছি তা মেমোতে লিখতে হবে। এখন আমি @level4test Account এ আমার Account হতে 0.001 SBD ট্রান্সফার করে পর্যায়ক্রমে স্ক্রিনশট আকারে ধাপে ধাপে দেখাচ্ছি -

p2p_1.png

p2p_2.png

p2p_3.png

p2p_4.png

এভাবে স্ক্রিনশট অনুযায়ী কাজ করে যেতে থাকলে আমাদের SBD সেন্ড সম্পুর্ণ হবে ।

প্রশ্নঃ P2P এর মাধ্যমে আপনার Steemit অ্যাকাউন্ট হতে @level4test অ্যাকাউন্ট এ 0.001 Steem সেন্ড করুন এবং এটার স্ক্রিনশট শেয়ার করুন।

উত্তরঃ প্রথমে স্টিমিট ওয়ালেট যেতে হবে। এরপর Steem এর পাশের ড্রপডাউনে ক্লিক করব এবং ট্রান্সফার সিলেক্ট করব। এরপর স্ক্রিনশট অনুযায়ী একে একে ইন্টারফেস গুলো আসবে এবং রেডমার্ক অনুযায়ী কাজ করে যেতে হবে তাহলে আমাদের Steem transfer সম্পুর্ণ হবে ।
P2P এর মাধ্যমে এখন আমি @level4test Account এ আমার Account হতে 0.001 STEEM ট্রান্সফার করে স্ক্রিনশট দিয়ে দেখাচ্ছি-

p2p_steem_1.png

p2p_steem_2.png

p2p_steem_3.png

p2p_steem_4.png

প্রশ্নঃ p2p এর মাধ্যমে আপনার Steemit অ্যাকাউন্ট হতে @level4test অ্যাকাউন্ট এ 0.01 TRX সেন্ড করুন এবং এটার স্ক্রিনশট শেয়ার করুন।
উত্তরঃপ্রথমে স্টিমিট ওয়ালেট যেতে হবে। তারপর TRX এর পাশের ড্রপডাউনে ক্লিক করব এবং ট্রান্সফার সিলেক্ট করব। এরপর স্ক্রিনশট অনুযায়ী একে একে ইন্টারফেস গুলো আসবে এবং রেডমার্ক অনুযায়ী কাজ করে যেতে হবে তাহলে আমাদের TRX transfer সম্পুর্ণ হবে । আর এখানে ট্রন প্রাইভেট কি ব্যবহার করতে হবে। P2P এর মাধ্যমে এখন আমি @level4test Account এ আমার Account হতে 0.01 TRX সেন্ড করে স্ক্রিনশট দিয়ে দেখাচ্ছি-

p2p_trx_1.png

p2p_trx_2.png

p2p_trx_3.png

p2p_trx_4.png

প্রশ্নঃ Internal Market এ 0.1 SBD কে Steem এ Convert করুন। এবং এটার স্ক্রিনশট শেয়ার করুন।
উত্তরঃ প্রথমে আমাকে আমার স্টিমিট একাউন্টে যেয়ে প্রাইভেট এক্টিভ কী দিয়ে ওয়ালেটে লগিন করতে হবে। এরপর ৩ ডট এ ক্লিক করে Currency Market এ ক্লিক করব। এরপর Buy Steem সেকশন এর নিচে Price এর ঘরে আমরা সেল অর্ডার থেকে পছন্দমতো price সিলেক্ট করব। Total এর ঘরে কত SBD পরিমান Steem কিনব তা দিয়ে দিব। তারপর Buy Steem এ ক্লিক করব। তারপর ok ক্লিক করব।নিচে আমি কিভাবে Internal Market এ 0.1 SBD কে Steem এ Convert করবো এটার স্ক্রিনশট ধাপে ধাপে শেয়ার করছি-

internal_1.png

internal_2.png

internal_3.png

প্রশ্ন : Poloniex Exchange site এ একটি Account Create করুন।
উত্তরঃ একাউন্ট খোলার জন্য আমাদের প্রথমে poloniex এ যেতে হবে তারপর সাইন আপ এ ক্লিক করতে হবে। তারপর একটা ইমেইল দিতে হবে এবং ৮ ডিজিট এর একটা পাসওয়ার্ড দিতে হবে। Referral code এ কিছু দেওয়ার দরকার হবে না ।তারপর একটি কেপচা ভেরিফিকেসন করব এবং নিচে ঠিক চিহ্ন তে ক্লিক করব। তারপর সাইন আপ এ ক্লিক করলে ইমেইল এ একটা মেসেজ যাবে। তারপর ইমেইল এর ইনবক্সে গিয়ে কনর্ফাম করলেই আইডি এক্টিভেট হয়ে যাবে। নিচে সমস্ত প্রক্রিয়াটি স্ক্রিনশটের মাধ্যমে দেখানো হল-

pholonix_1.png

pholonix_2.png

প্রশ্নঃ আপনার Steemit অ্যাকাউন্ট হতে Poloniex Exchange site এ Steem Transfer করুন।
উত্তরঃ প্রথমে poloniex Account লগিন করতে হবে। এরপর poloniex Account এর wallet এ ক্লিক করবো। তারপর Deposit থেকে search এর মাধ্যমে steem সিলেক্ট করতে হবে।Steem সিলেক্ট করলে একটি মেমো এবং এড্রেস পাবো তা কপি করে স্টিম ওয়ালেট এ যেতে হবে। Steem wallet এ যেয়ে Steem থেকে Transfer অপশনে যেতে হবে। এরপর to তে দিতে হবে কপি করে আনা address, এবং এমাউন্ট দিয়ে কপি করা মেমো পেস্ট করতে হবে। তারপর Next বাটনে ক্লিক করতে হবে। এর পর সব ঠিক থাকলে Ok বাটনে ক্লিক করতে হবে।আমাদের পলোনিক্স এর Activity পেইজ এ স্টিমগুলো প্রথমে Depositing হিসেবে দেখাবে।নিচে সমস্ত প্রক্রিয়াটি স্ক্রিনশটের মাধ্যমে দেখানো হল-

polo_steem_1.png

polo_steem_2.png

polo_steem_3.png

polo_steem_4.png

polo_steem_6.png

polo_steem_7.png

polo_steem_8.png

polo_steem_9.png

steem_deposite.png

প্রশ্নঃ আপনার Steemit অ্যাকাউন্ট হতে Poloniex Exchange site এ TRX Transfer করুন।
উত্তরঃ প্রথমে Poloniex এ লগইন করবো।এরপর Deposite সিলেক্ট করে সার্চ এ TRX লিখবো TRX সিলেক্ট করলে এখানে নেটওয়ার্ক এ TRC20 সিলেক্ট করতে হবে। এরপর একটি এড্রেস পাওয়া যাবে তা কপি করতে হবে। কপি করার পর স্টিম ওয়ালেটে যেতে হবে। TRX এর পাশের ড্রপডাউন মেনু থেকে ট্রান্সফার সিলেক্ট করবো।এরপর Switch to tron account এ যেতে হবে। এড্রেস এর জায়গায় কপি করা এড্রেস পেস্ট করে দিতে হবে।মেমো না দিলেও চলবে।এরপর নেক্সট করতে হবে। এরপর সব ঠিক থাকলে ওকে করে দিতে হবে।এরপর ট্রন প্রাইভেট কি দিয়ে ট্রান্সফার এ ক্লিক করতে হবে।এরপর activity পেজে আমরা TRX গুলো দেখতে পাব। নিম্নে আমি ধাপ সমূহ স্ক্রিনশট মাধ্যমে দেখাচ্ছি -

pol_trx_1.png

pol_trx_2.png

pol_trx_3.png

pol_trx_4.png

pol_trx_5.png

pol_trx_6.png

pol_trx_7.png

trx_deposite.png

প্রশ্নঃ Poloniex Exchange site এ আপনার Steemit Account হতে প্রেরিত Steem এবং TRX কে USDT তে Exchange করুন এবং এটার স্ক্রিনশট শেয়ার করুন।
উত্তরঃ Poloniex Exchange site এ আমার Steemit Account হতে প্রেরিত Steem এবং TRX কে USDT তে Exchange এর স্ক্রিনশট আমি পর্যায়ক্রমে শেয়ার করছি- Steem এর ক্ষেত্রে-

polonex এ steem কে usdt তে convert করার জন্য প্রথমে trade এ ক্লিক করতে হবে। এরপর search option এ গিয়ে steem search দিব। এরপর STEEM / USDT pair টি select করব। এরপর sell এ ক্লিক করে price এবং amount লিখব। price লিখার ক্ষেত্রে order Book টি ভালভাবে দেখে তারপর দাম নির্ধারণ করব। তারপর SELL Steem এ ক্লিক করব।
এরপর wallet এ দেখবেন আপনার steem গুলো usdt তে convert হয়ে গিয়েছে।
নিচে সমস্ত প্রক্রিয়াটি স্ক্রিনশটের মাধ্যমে দেখানো হল-

polo_steem.png

polo_usdt_1.png

polo_usdt_3.png

TRX এর ক্ষেত্রে-

প্রথমে trade এ ক্লিক করব । এরপর search option এ গিয়ে trx search দিব। এরপর trx/ USDT pair টি select করব। এরপর sell এ ক্লিক করে price এবং amount লিখব। Price লিখার ক্ষেত্রে order Book টি ভালভাবে দেখে তারপর price নির্ধারণ করব। তারপর SELL TRX এ ক্লিক করব।
নিচে সমস্ত প্রক্রিয়াটি স্ক্রিনশটের মাধ্যমে দেখানো হল-

polo_usdt_2.png

polo_usdt_4.png

আমি শিয়াল পন্ডিতের পাঠশালা -লেভেল ৪ এর প্রশ্নের আলোকে উত্তর দেওেয়ার চেষ্টা করেছি এবং সব গুলো সুন্দর ভাবে স্ক্রিনশটের মাধ্যমে বর্ণনা করার চেষ্টা করেছি।। শ্রদ্ধেয় @Nowrin আপুকে আমার পোস্টটি দেখার জন্য অনুরোধ করছি। যদি কোন ভুল হয়ে থাকে অবশ্যই আমি সমাধান করার চেষ্টা করবো।

Sort:  
 2 years ago 

লেভেল চার অনেক গুরুত্বপূর্ণ একটি লেভেল ৷ কারণ এখানেই শেখানো হয় লেনদেনের বিভিন্ন তথ্য ৷ আপনি অনেক সুন্দর ভাবে লেভেল চার এর পরীক্ষা দিয়েছেন ৷ আশা করি লেভেল চারের সব বিষয় সুন্দর ভাবে অর্জন করেছেন ৷ আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনাকে লেভেল -৪ ট্যাগ দেওয়া হয়েছে।এখন থেকে আশা করি কমিউনিটির সকল নিয়ম মেনে একটিভ থাকবেন।শুভকামনা রইলো।
@cmchandrika

 2 years ago 

লেভেল ৪ আসলেই অনেক গুরুত্বপূর্ণ একটি লেভেল। এখানেই স্টিমিটের সবচেয়ে সেনসেটিভ বিষয়গুলো শিখানো হয়েছে। আপু আপনি অনেক সুন্দর ভাবে প্রতিটি বিষয় উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে লেভেল-৪ অর্জন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 58415.58
ETH 2485.36
USDT 1.00
SBD 2.39