ছোলার ডাল দিয়ে মুরগির মাংস রেসিপি। shy-fox 10% | abb-school 5%

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো আমার বাংলা ব্লগ বাসী,আপনাদের কে জানাই আমার নমস্কার, আদাব। কেমন আছেন, আশা করি আপনারা সকলেই ভাল আছেন? ঈশ্বরের অশেষ কৃপায় আমি এবং পরিবারের সকলেই ভালো আছি।

আগে প্রায়ই সময়ই আমাদের বাড়িতে খাসির মাংস দিয়ে ছোলার ডাল রান্না করা হতো বা কখনো খাসির মাথা দিয়ে রান্না হতো খেতে খুবই ভালো লাগতো, আমার ছোট মেয়েটা খাসির মাংস একদম খেতে চায় না, কিন্তু ছোলার ডাল খুব পছন্দ করে। খাসির মাংস দিয়ে ছোলার ডাল রান্না করলে ও মাংস গুলো বেছে বেছে রেখে দিয়ে শুধু ডাল গুলো দিয়ে ভাত খায় যা দেখতে আমার কাছে খুবই খারাপ লাগে। এইজন্য এখন খাসির মাংস বাদ দিয়ে মুরগির মাংস দিয়ে ছোলার ডাল রান্না করি। আজ আমি যেভাবে রান্না করেছি সেই রেসিপি টি শেয়ার করবো আপনাদের সাথে।
IMG_20220810_165222.jpg

উপকরণপরিমাণ
মুরগির মাংস৫০০ গ্রাম
ছোলার ডাল২৫০ গ্রাম
আলু৪-৫ ট
আদা বাঁটা২ চা চামচ
রসুন বাঁটা২ চা চামচ
পেঁয়াজ বাঁটা১ টেবিল চামচ
পেঁয়াজ কুঁচিহাফ কাপ
জিরা গুঁড়া২ চা চামচ
মরিচ গুঁড়া২ চা চামচ
হলুদ গুঁড়া২ চা চামচ
লবনস্বাদমতো
তেজপাতা২ টা
গোটা জিরাহাফ চা চামচ
গরমমসলাপরিমাণমতো
সয়াবিন তেল২ টেবিল চামচ

photoCollageMaker_20220810_170357665.jpg

ধাপ-১

প্রথমে ছোলার ডাল ধুয়ে ভিজিয়ে রেখেছি এক ঘন্টার মতো।তারপর প্রেশারকুকারে ডাল দিয়ে দুই শিটি উঠলে নামিয়ে নিয়েছি।
photoCollageMaker_20220810_172448495.jpg

ধাপ-২

মুরগির মাংস গুলো ছোট ছোট পিস করে কেটে ধুয়ে নিয়েছি তারপর আলু গুলো দুই টুকরো করে কেটে ধুয়ে নিয়েছি।
IMG_20220810_105650.jpg

ধাপ-৩

এবার চুলায় একটা কড়াই বসিয়ে দিয়েছি তারপর ২ টেবিল চামচ সয়াবিন তেল দিয়ে গরম করতে দিযেছি।তেল গরম হলে গোটা জিরা, তেজপাতা,গরমমসলা গুলো ফোঁড়ন দিয়ে একটু নেড়েচেড়ে পেঁয়াজ কুঁচি গুলো দিয়ে দিয়েছি।
photoCollageMaker_20220810_172600042.jpg

ধাপ-৪

পেঁয়াজ কুঁচি হালকা বাদামী করে ভেজে নিয়েছি। তারপর স্বাদমতো লবন হলুদ গুঁড়া দিয়ে, তারপর সব মসলা গুলো দিয়ে সামান্য পরিমানে জল দিয়েছি।
photoCollageMaker_20220810_172638814.jpg

ধাপ-৫

জল দিয়ে মসলা গুলো ভালো করে মিশিয়ে নিয়েছি তারপর অল্প আঁচে মসলা গুলো কষিয়ে নিয়েছি। মসলা গুলো কষানো হলে ধুয়ে রাখা মাংস গুলো দিয়ে দিয়েছি।
photoCollageMaker_20220810_172703224.jpg

ধাপ-৬

মাংস গুলো দিয়ে খুব ভালো করে মসলার সাথে মিশিয়ে নিয়েছি। তারপর কেটে রাখা আলু গুলো দিয়ে দিয়েছি। তারপর অনেক সময় ধরে মাংস গুলো ভালো করে কষিয়ে নিয়েছি।
photoCollageMaker_20220810_172741043.jpg

ধাপ-৭

মাংস কষানো হলে সিদ্ধ করা ছোলার ডাল জল আলাদা করে দিয়ে দিয়েছি, দেওয়া পর আরও কিছুক্ষণ কষিয়ে নিয়েছি। তারপর ডাল সিদ্ধর জল এর মধ্যে আরও একটু গরম জল দিয়ে ঝোল দিয়েছি।
photoCollageMaker_20220810_172828056.jpg

ধাপ-৮

ঝোল দেওয়া পর চুলার আঁচ বাড়িয়ে দিয়ে একটা ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি কিছুক্ষণের জন্য। কিছুক্ষণ জ্বাল দেওয়ার পর ঢাকনা খুলে দিয়েছি। মাংস,আলু সিদ্ধ হলে আর ঝোল শুকিয়ে আসলে চুলার আঁচ বন্ধ করে দিয়েছি।
photoCollageMaker_20220810_172919401.jpg

শেষ ধাপ

চুলা থেকে নামিয়ে নিয়ে একটা বোলের মধ্যে তুলে নিয়েছি। এখন পরিবেশনের জন্য রেডি ছোলার ডাল দিয়ে মুরগির মাংস রেসিপি।
IMG_20220810_165222.jpg

আজ এ পর্যন্তই সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এই প্রার্থনা করি। আবার দেখা হবে অন্য কোন সময়ে অন্য কোন রেসিপি নিয়ে।

ধন্যবাদ🙏🙏

Sort:  
 2 years ago 

ছোলার ডাল এমনিতেই আমার অনেক পছন্দের তার সাথে যদি মুরগির মাংস হয় তাহলে তো কোন কথাই নেই। সত্যি বলছি আপু রান্নাটি দেখে আমার জিভে জল চলে আসলো। আরেকটি গুরুত্বপূর্ণ কথা, আপনার এক্টিভিটিস অন্যান্যদের তুলনায় অনেক ভালো রয়েছে। তাই আপনাকে অভিনন্দন জানাই। আশা করি খুব তাড়াতাড়ি আপনি ভেরিফাইড মেম্বার হতে পারবেন।

 2 years ago 

ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। জ্বি ভাইয়া ছোলার ডাল দিয়ে মুরগির মাংস খেতে অনেক ভালো লাগে। ভাইয়া আপনার গুরুত্বপূর্ণ পরামর্শের জন্য আমি আমার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি, আশাকরি আগামীতে আরও অনেক বেশি ভালো করবো দোয়া করবেন। আপনাদের সহযোগিতার জন্য আমি সবসময়ই মন থেকে কৃতজ্ঞতা জানাই ভাইয়া।🙏🙏🙏

 2 years ago 

ছোলার ডাল দিয়ে মুরগির মাংস রান্না করলে খুবই সুস্বাদু হয়ে থাকে। আমরা তো বেশিরভাগ ছোলার ডাল দিয়ে মুরগির মাংস রান্না করে থাকি। খেতে ভীষণ ভালো লাগে। আপনার রেসিপি দেখে আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু আপনার রেসিপি দেখেই মনে হচ্ছে খুব মজার হয়েছে। আমিও এভাবে রান্না করি, বেশ মজার হয়। অনেক ধন্যবাদ এত মজার একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

প্রথমে আপনাকেও অনেক অনেক ধন্যবাদ জানাই আপু সুন্দর মন্তব্য করার জন্য। সত্যিই এভাবে রান্না করলে খেতে অনেক ভালো লাগে। শুভকামনা রইল আপু।

 2 years ago 

মুরগির মাংস আমার খুবই পছন্দের । আর সেটা যদি হয় ছোলা দিয়ে তাহলে তো কথাই নাই। এ যেনো স্বাদে সেরা।

 2 years ago 

মুরগির মাংস মোটামুটি সকলেরই পছন্দের খাবার।
আমার মেয়েরাও খুব পছন করে মুরগির মাংস খেতে।
ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ছোলার ডাল দিয়ে মুরগির মাংস রেসিপি আসলেই অনেক টেস্টি এবং সুস্বাদু। আমার কাছে ভিশন ভালো লাগে এই রেসিপি টা। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য। ছোলার ডাল খেতে এমনিতেই ভালো লাগে, মুরগির মাংস দিয়ে রান্না করলে আরও বেশি মজা হয়। শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আপনার এই রেসিপিটা যে কত লোভনীয়তা বলে বোঝাতে পারবো না। কারণ মুরগির মাংসের সাথে ছোলার ডাল দিয়ে রান্না করলে সেই তরকারিটা বেস্ট হয়। আমার তো খুবই ভালো লেগেছে আপনার এই সুন্দর রান্নার প্রসেস দেখে এবং রেসিপিটা দেখে।

 2 years ago 

ছোলার ডাল দিয়ে মাংস রান্না করলে আমার এই রান্নাটা খুব পছন্দের হয়, আপনি খুব চমৎকারভাবে আমার পছন্দের একটি রেসিপি শেয়ার করেছেন, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

জেনে খুবই খুশি হলাম যে এটি আপনারও পছন্দের রেসিপি। আমারও খেতে অনেক ভালো লাগে। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া। শুভকামনা রইল।

 2 years ago 

ছোলার ডাল দিয়ে মুরগির মাংসের রেসিপি। রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল আপনি অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

খুবই চমৎকারভাবে আপনি ছোলার ডাল দিয়ে মুরগির মাংস রান্না করেছেন। নিশ্চয়ই এটি অনেক সুস্বাদ এবং মজাদার হয়েছিল। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপিটি পরিবেশন করেছেন। যা দেখতে খুবই লভোনীয় হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ছোলার ডাল দিয়ে মুরগির মাংস রেসিপি। লোভনীয় লাগছে কালারটা অসাধারণ হয়েছে দেখে মনে হচ্ছে
খুবই টেস্টি হয়েছে।মুরগির মাংস আমার অনেক পছন্দ কিন্তু এভাবে ছোলার ডালের সাথে কখনো রান্না করে খাওয়া হয়নি।আপনার রেসিপিটি দেখে আমার ভীষণ ভালো লেগেছে প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে সাজিয়ে উপস্থাপনা করেছেন।এত সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।🤲🤲

Coin Marketplace

STEEM 0.31
TRX 0.12
JST 0.033
BTC 64485.37
ETH 3156.53
USDT 1.00
SBD 4.05