নতুন অভিজ্ঞতা।

in আমার বাংলা ব্লগlast year (edited)

"হ্যালো বন্ধুরা"

সবাইকে আমার নমস্কার,আদাব।আশাকরি আপনারা সকলেই ভালো আছেন,সুস্থ আছেন?ঈশ্বরের অশেষ কৃপায় আমিও পরিবারের সবাইকে সাথে নিয়ে ভালো আছি,সুস্থ আছি।

কোনো বিষয়ে বিশেষ জ্ঞান বা দক্ষতা অর্জনকেই অভিজ্ঞতা বলা হয়।কোনোকিছু শিখনের মধ্য দিয়ে মানুষ অভিজ্ঞতা অর্জন করে। মানুষ সাধারণত দুইভাবে অভিজ্ঞতা অর্জন করতে পারে।প্রথমটি হলো ইন্দ্রিয়জাত অনুভবের মাধ্যমে এবং দ্বিতীয়টি দেখেশুনে ও হাতেকলমে।মানুষকে ভালোমন্দ নানারকম অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়। এই অভিজ্ঞতা মানুষ কে ভবিষ্যতে সঠিক ও সচেতনভাবে চলতে সাহায্য করে।আমাদের জীবন চলার পথে নিত্যনতুন অনেক অভিজ্ঞতা অর্জন করি তা কখনো ভালো অভিজ্ঞতা বা কখনো খারাপ অভিজ্ঞতার স্বীকার হয়ে থাকি।আমি সবসবয়ই নতুন কিছু অভিজ্ঞতা অর্জন করার চেষ্টা করে থাকি আজ তাই আমার একটি নতুন অভিজ্ঞতার কথা আপনাদের সাথে শেয়ার করতে চলেছি।

IMG_20230711_173857.jpg

আজ প্রায় বছর তিনেকের মতো সময় ধরে সংসারের প্রতিটি বাজারঘাট আমি একা হাতে করি।যেহেতু আমার হাসবেন্ড চাকরির সুবাদে ঢাকায় থাকে আর আমি নিজ এলাকায় তাই আমাকে একা হাতেই সবকিছু সামলাতে হয়।বাজারে মোটামুটি সবকিছুই আমার হাতের নাগালের মধ্যে সবাই অনেক পরিচিত হয়ে গেছে তাই বাজার করতে আমার খুব একটা অসুবিধা হয় না।আমার ছোট দাদার অপারেশন হয়েছে সেই সম্পর্কে আমি দুটো পোস্ট শেয়ার করেছিলাম তা আপনারা অনেকেই জানেন হয়তো।

আমার ছোট দাদা অসুস্থ তাই ওকে দেখতে যেতে হবে।কিন্তু দেখতে যাওয়ার সময় কি নিয়ে যাবো ওর জন্য তা নিয়ে একটু চিন্তায় পড়ে গেলাম।ও অসুস্থ হওয়ার পর থেকে ওর সকল বন্ধুবান্ধব আত্মীয় স্বজন কমবেশি সকলে দেখতে এসেছে এবং হাতে করে কোনো না কোনো ফলমূল নিয়ে আসে,কিন্তু আমার দাদা বা বাসায় বাচ্চারা কেউ এসব খেতে চায় না তাই আশেপাশের গরিব মানুষদের দিয়ে দিতে হচ্ছে। বৌদির কাছে শুনেছি।তখন থেকেই ভাবছিলাম কি নিয়ে যাওয়া যায় খালি হাতে তো যাওয়া সম্ভব নয়।
IMG_20230711_173806.jpg

IMG_20230711_173737.jpg

অনেক চিন্তাভাবনা করে সিদ্ধান্ত নিলাম যে কয়েকটা দেশি মুরগির বাচ্চা এবং দেশি মুরগির ডিম আর খাঁটি গরুর দুধ নিয়ে যাউ তাহলে দাদা ভালো খেতে পারবে আর সেই সাথে শরীরের জন্য উপকারী হবে।রেডি হয়ে চলে গেলাম মুরগিহাটিতে এখানে প্রতিটি জিনিসের আলাদা নাম আছে যেমন মাংসাহাটি,গরুহাটি,ডালপট্টি,দুধহাটি এইরকম আর কি।বাসা থেকে বের হয়ে সোজা মুরগিহাটিতে গেলাম সেদিন হাটের দিন তাই মোটামুটি ভালোই হাঁস-মুরগি নিয়ে বসেছে।সমস্যা হলো আমি দেশি মুরগি কি-না তা বুঝবো কি করে!কারন আমি এর আগে কখনো হাট থেকে মুরগি কিনিনি তাই এই বিষয়ে আমার কোনো অভিজ্ঞতা একদম নেই বললেই চলে।প্রথম একজনের কাছে দাম জিজ্ঞেস করলাম কত করে মুরগি!উনি সাড়ে ৬শ করে দাম চাচ্ছিলো আমি সাড়ে ৩শ বলে ওখান থেকে সড়ে গেলাম জানি দেবে না তাই উত্তমমধ্যম কথা শোনার আগেই কেটে পড়াই ভালো তাই নয় কি!😁
IMG_20230711_173819.jpg

ঘুরে ঘুরে সব ব্যাপারিকে দাম জিজ্ঞেস করলাম কেউ সাড়ে ৫শ এর নিচে দিবেন না।একজন ব্যাপারির সাথে অনেক সময় দাদামি করার অবশেষে সাড়ে ৪শ দামদর ঠিক হলো।তখন মনে মনে চিন্তায় পড়ে গেলাম আসলেই কি এগু দেশি মুরগি তো? আমি যে কয়টা
পছন্দ করেছি সবগুলো উনি ওজনে দিলেন সাড়ে ৩ কেজির একটু বেশি হলো।আমার মনে তো একটু হলেও খটকা আছে সবাই যেখানে সাড়ে ৫শ দামের কমে দিবেন না সেখানে উনি কেনো কম দামে দিচ্ছেন!তখন আমি ওনাকে বললাম ভাই আমি তো কেটে নিবো আমার পরিচিত মুরগির দোকান আছে ওখানে নিয়ে চলেন তারপর আপনাকে দাম দিচ্ছি।

আমার কথামতো উনি মুরগি গুলো নিয়ে আমার সেই পরিচিত দোকানে গেলেন।আমি পরিচিত ভাইকে ইশারা দিয়ে বললাম দেশি কি-না!ভাই আমাকে ইশারা দিয়ে বললো নিশ্চিতে নিন একেবারে খাঁটি দেশি মুরগি।যাক এতক্ষণে মনে শান্তি পেলাম।তারপর সবমিলিয়ে যত দাম আসে তা আমি মুরগির ব্যাপারি কে দিয়ে দিলাম।তারপর আমি মুরগি গুলো ঐ ভাইকে কেটে পরিস্কার করে দিতে বললাম।পরে ভাইকে জিজ্ঞেস করলাম আপনার এখানে কত করে বিক্রি করছেন তখন উনি বললো সাড়ে ৫শ করে আমার দাম শুনে উনি বললো যে অনেক লাভেই পেয়েছেন।মনে হয় ওনার টাকার খুব দরকার ছিল, তাই একটু কম দামেই বিক্রি করেছেন।
IMG_20230711_173749.jpg

মুরগির দোকানদার ভাইকে জিজ্ঞেস করলাম দেশি মুরগি চেনার উপায় কি?তখন ভাই বললো দেশি মুরগির মাথার ঝুটি গাঢ় লাল থাকে, হালকা হয়না। – দেশি মুরগির পা মসৃণ হয় না এগুলো দেখলেই বুঝবেন এটা দেশি মুরগি।শুনে আমি খুবই উপকৃত হলাম আর সেই সাথে নতুন অভিজ্ঞতা অর্জন করতে পারলাম।এরকম অভিজ্ঞতা গুলো জানা থাকলে নিত্যদিনে চলাচল করার ক্ষেত্রে অনেক কাজে দেয়।এই তো গতকালই আবার মুরগি হাটিতে গিয়ে ৪শ টাকা দিয়ে দুটো দেশি মুরগির বাচ্চা কিনে আনলাম বাসায় খাওয়ার জন্য।

IMG_20230710_192632.jpg

এই ছিলো আমার আজকের নতুন অভিজ্ঞতা অর্জন করার কিছু মুহুর্ত।আশাকরি আপনাদের সবার ভালো লাগবে।সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন এই প্রার্থনা করি।

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমাদের উইটনেস কে সাপোর্ট করুন।

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHvi...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv (2).png

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
SET @rme as your proxy
witness_vote.png

Break3.jpg
Banner User.png
Break3.jpg

আমি অতসী চাকী (বৃষ্টি) । নতুন নতুন রেসিপি বানিয়ে সবাইকে খাওয়াতে আমার ভাল লাগে। আর ভাল লাগে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে। আমি "ভাল কাজের, ভাল ফল কথাটাতে" মনে প্রাণে বিশ্বাস করি এবং মেনে চলার চেষ্টা করি।

Break3.jpg

qPJmwNUkWBAaDEoDjHMPfsMwgtrUZt8qa7V155BbYgaJXHJ1RRNUNKdUiokw5GRZBvxgBBVEBbKqo6AEzUdFuSjduriYosyxZpyV2NieiY...bPKmPgfXrNfAMtnsiof2m2pTeP6UoYMNZBPC9JqRMarJmAvp5mRMbmGXVjdfuvHdTYWTA39Pnv8yBC8UW7mFNqJ4smiyK8f59Ws31d1VPokdDJahN7obGWMw9o (2).gif

Sort:  
 last year 

আপনি কিন্তু খুব অল্প দামের মধ্যে দেশি মুরগির বাচ্চা পেয়ে গিয়েছেন। আপনার ভাইয়ের জন্য দেশি মুরগি কিনতে গিয়ে, নতুন একটা অভিজ্ঞতা অর্জন করতে পেরেছেন আপনি। তাহলে আপনি এখন বুঝতে পারবেন আসলে দেশি মুরগি কোনটা। আশা করছি আপনার ভাই খেলেও ওনার কাছে খুব ভালো লাগবে। আপনার নতুন অভিজ্ঞতা অর্জনের বিষয়টা আমাদের মাঝে ভাগ করে নিয়েছেন দেখে ভালোই লাগলো।

 last year 

আসলে আপনাকে কি বলবো আমি নিজেই দেশি মুরগি চিনি না। তবে আমার কখনোই বাজার থেকে অথবা হাট থেকে এরকম দেশি মুরগির বাচ্চা গুলো কেনা হয়নি। আর আপনি আপনার ভাইয়ের জন্য এই মুরগি কিনেছেন বেশ ভালোই করেছেন, তাহলে তিনি মজা করে খেতে পারবেন। আপনি বাসায় খাওয়ার জন্য দুইটি দেশি মুরগি কিনেছিলেন, এটা দেখে খুব ভালো লেগেছে। আমার তো দেশি মুরগি খেতে এখন খুব ইচ্ছে করছে।

 last year 

আপু আপনার যেমন বাজারে গিয়ে দেশি মুরগি চেনার অভিজ্ঞতা হয়েছে। ঠিক তেমনি আপনার পোষ্ট পড়ে আমিও অভিজ্ঞতাটা জেনে নিলাম। আপনার ভাইয়ের সুস্থতা কামনা করি। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56159.14
ETH 2370.54
USDT 1.00
SBD 2.30