আমার প্রিয় "শখ" পর্ব -১ shy-fox 10% |abb-charity 5%

in আমার বাংলা ব্লগlast year (edited)
আমার বাংলা ব্লগ বাসী

সবাইকে আমার নমস্কার, আদাব।আশাকরি আপনারা সকলেই ভালো আছেন, সুস্থ আছেন?ঈশ্বরের অশেষ কৃপায় আমিও পরিবারের সবাইকে সাথে নিয়ে ভালো আছি,সুস্থ আছি।

এই যান্ত্রিক জীবনের এক ক্ষুদ্র অংশ হলো শখ। শখ আমাদের যেমন আনন্দ দেয়, তেমনি কাজে শক্তিও যোগায়। এমনকি এগুলো আমাদের জীবনে মোক্ষম প্রভাব বিস্তারও করে। শখ পূরণ করতে মানুষ অনেক কিছুই করে থাকে। তাই তো বলা হয় যে, ‘শখের তোলা লাখ টাকা।শখ মানুষের চিত্ত-বিনোদনের অন্যতম উপাদান। মানুষ তার পেশা বাদে অন্য যে পেশায় কাজ করে আনন্দ লাভ করে তাই শখ ৷শখ এমন একটি নিয়মিত ক্রিয়াকলাপ হিসাবে বিবেচিত যা উপভোগের জন্য করা হয়। সাধারণত অবসর সময়ে শখের কাজ গুলো করা হয়ে থাকে।একেক জনের শখ একেক রকমের হয়ে থাকে।আমার প্রিয় শখ হলো বাগান করা।
IMG_20230315_111430.jpg

গাছ লাগাতে আমার যেমন ভালো লাগে তেমনি আমার হাসবেন্ড এরও অনেক ভালো লাগে এর তার হাতে লাগানো গাছ অনেক দ্রুত বড় এবং সুন্দর হয়ে উঠে।আমি তো মাঝে মাঝে বলি তোমার হাতে কি যাদু আছে নাকি।আমার বাইরে ঘোরাঘুরি তেমন করা হয় না সারাদিন নিজের কাজকর্ম নিয়ে ব্যবস্তার মধ্যে থাকি,তারপর একটু রেস্ট করে সন্ধ্যায় গাছের পরিচর্যা করি এবং কিছু সময় গাছের পাশে বসে থাকি আর গাছ গুলো চেয়ে চেয়ে দেখি তখন কেমন জানি চোখের শান্তি অনুভব করি।

শীতকালীন কিছু ফুলের ছবি তোলা ছিলো।
IMG_20230315_111513.jpg

IMG_20230315_111531.jpg

IMG_20230315_111522.jpg

IMG_20230315_111504.jpg

IMG_20230315_111453.jpg

IMG_20230315_111442.jpg

আগে হাতের কাছে যা পেতাম তার মধ্যেই গাছ লাগাতাম,হোক সেটা বালতি,মগ,গামলা কিংবা কৌটা
তেলের বোতল যা পেতাম তাতেই লাগাতাম। এ্যালোভেরা,সন্ধ্যামালতী,টাইমফুল,ক্যাপসিকাম,আরও অনেক ধরনের গাছ।
IMG_20230315_112532.jpg

IMG_20230315_112521.jpg

IMG_20230315_112500.jpg

IMG_20230315_112444.jpg

IMG_20230315_112432.jpg

IMG_20230315_112422.jpg

IMG_20230315_112311.jpg

IMG_20230315_112300.jpg

কিছু কিছু সময়ে অনেক কারনে মন খারাপ হয়ে যায় তখন কিছুই ভালো লাগেনা তখন এই গাছ গুলোর সামনে গিয়ে যখন বসতাম তখন আর কোন খারাপ লাগা কাজ করতো না এভাবেই আমার খারাপ লাগার সময় অবসর সময় গুলো খুব ভালোই কাটছিলো,কিন্তু হঠাৎ করেই ঘটে গেলো বিপত্তি।আমার হাসবেন্ড ছুটিতে আসলেই সংসারে কাজকর্ম নিয়েই দিন পার করে তার মধ্যে গাছের পরিচর্যা করাটাও তার একটা কাজের মধ্যে পড়ে।একদিন বললো গাছ গুলোয় সার দিতে হবে। যেমন কথা তেমনি কাজ সাথে সাথে বাজারে সার কিনতে বেড়িয়ে গেলো,কিছুক্ষণ পর কয়েক প্রকারের সার কিনে এনে প্রতিটি গাছের গোড়ায় দিয়ে দিলো।সারাদিন ভালোই ছিলো রাতেও ভালো গাছ দেখে ঘুমাতে গেলাম,পরেরদিন সকালে উঠে দেখি গাছগুলো কেমন জানি চুপসে গেছে ভাবলাম জল দিলে হয়তো ঠিক হয়ে যাবে জল দিলাম।বিকেলে হতে হতেই দেখি সব গাছের পাতা ঝরে পড়ে যাচ্ছে......চলবে।

আজ এখানেই শেষ করছি আবার দেখা হবে আগামীকাল পরের পর্ব নিয়ে,সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রার্থনা করি।

ধন্যবাদ।

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PxWHDWW9CETD5B5Jw9Q6ERAnD25KhyHKAX53jBLJKQRtPJf1WFG3aJd6PXbp2...SwCeUWfeYFqXEU6k9E1QBR3LLWpTGQPTugeRKSuzSqXPiupWgvjugsTQfwLmEzMp6y8qhddmwictcszT5MtchDJq2GfNthESS97LtxV2WaG7p797tQfCnHDy4R.gif

Break3.jpg
Banner User.png
Break3.jpg

আমি অতসী চাকী (বৃষ্টি) । নতুন নতুন রেসিপি বানিয়ে সবাইকে খাওয়াতে আমার ভাল লাগে। আর ভাল লাগে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে। আমি "ভাল কাজের, ভাল ফল কথাটাতে" মনে প্রাণে বিশ্বাস করি এবং মেনে চলার চেষ্টা করি।

Break3.jpg

Sort:  
 last year 

ঠিক বলেছেন ভাইয়া এক এক মানুষের শখ এক একটা হয়ে থাকে। তবে আপনার প্রিয় শখ বাগান শুনে খুবই ভালো লাগলো। এটা খুবই ভালো একটি দিক। আসলেই মনে হয় হাতটা এত আছে , তাইতো গাছ তাড়াতাড়ি বড় হয়ে যায়। আপনার বাগানে অনেক রকম ফুল গাছ রয়েছে তা দেখে সত্যি খুব ভালো লাগছে। মন খারাপের সময় এমন একটি বাগানে গিয়ে দাঁড়ালে খুব তাড়াতাড়ি মন ভালো হয়ে যাবে।

 last year 

জ্বি আপু একেক জনের শখ একেক রকমের হয়।অনেক রকম ফুল ছিলো এখনও কিছু কিছু আছে। ধন্যবাদ আপু।

 last year 

আপু বাজার থেকে কেনা সার গুলো অনেক ক্ষতিকর হয়ে যায় অনেক সময়। আসলে আমরা টবে অল্প মাটিতে গাছ লাগাই। আর সারের পরিমাণ যদি বেশি হয়ে যায় তখন গাছ মরে যায়। আপু আপনি সবসময় চেষ্টা করবেন দুই থেকে তিনটি সারের দানা গাছের গোড়া থেকে অনেকটা দূরে মাটিতে আলগা করে দিয়ে রাখার জন্য। তাহলে গাছের তেমন ক্ষতি হবে না। বেশি করে দেওয়ার কারণে হয়তো আপনার গাছগুলো এমন হয়েছিল। যাইহোক আপু আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলোর মাধ্যমে আপনার শখের বাগান দেখতে পেলাম। ভালো লেগেছে অনেক।

 last year 

ঠিক বলেছেন আপু, বাজারের কেনা সার ফুল গাছের জন্য অনেক ক্ষতিকর। সুন্দর পরামর্শ দিয়েছেন এটা আমার খুব কাজে লাগবে আপু। অসংখ্য ধন্যবাদ জানাই আপু।

 last year 

বাগান তৈরি করা আপনার শখের বিষয়টি জানতে পেরে খুবই ভালো লাগলো আপু। আসলে পৃথিবীতে এমন কিছু মানুষ রয়েছে যাদের হাতে লাগানো কাজগুলো অনেক ভালো হয়। আপনার শখের সাধুবাদ জানাই এবং পরবর্তী সময়ে যেন আপনি আরো সুন্দর বাগান তৈরি করতে পারেন সেই কামনাই করি।

 last year 

জ্বি ভাইয়া বাগান করা আমার খুবই প্রিয় একটি শখ,অনেক ধরনের গাছ লাগাতে আমার খুব ভালো লাগে কিন্তু বারান্দায় জায়গা কম তাই পারি না। ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপনি আপু ঠিক বলেছেন মানুষের জীবনে বড় অংশ হচ্ছে শখ। শখ এমন একটি জিনিস যা ওজন করা যায় না। আপনার হাজবেন্ডের হাতে জাদু আসে শুনে খুব ভালো লাগলো। কারণ সে যে কোন গাছ লাগালে তাড়াতাড়ি গাছগুলো বৃদ্ধি পায়। আসলে নিজের হাতে বাগান করার মজাই আলাদা। আমি আর আমার হাজব্যান্ড ও ঘরের সামনে অনেকখানি জায়গার মধ্যে বাগান করেছি। অনেক সময় অনেক মেডিসিন দিলে গাছগুলো নষ্ট হয়ে যায়। আশা করি পরের পর্বে আরো ক্লিয়ার জানতে পারবো।

 last year 

জ্বি শখ না থাকলে জীবনে কোনো কিছু করা সম্ভব নয়,তাই শখ মানুষের জীবনের বড় একটা অংশ জুড়ে রয়েছে।আপনার আর ভাইয়ার বাগান একদিন দেখতে চাই আপু।আজকেই পরবর্তী পর্ব জানতে পারবেন। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63687.39
ETH 3309.68
USDT 1.00
SBD 3.93