অভিমান নাকি অসুস্থতা??😔😔

in আমার বাংলা ব্লগ4 days ago (edited)

হ্যালো বন্ধুরা,

মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি "আমার বাংলা ব্লগ"এর ভারতীয় এবং বাংলাদেশী সকল সদস্যগণ,কেমন আছেন সবাই? আশাকরি আপনারা সকলেই ভালো আছেন,সুস্থ আছেন?পরম করুণাময় ঈশ্বরের অশেষ কৃপায় আমিও পরিবারের সবাইকে সাথে নিয়ে ভালো আছি সুস্থ আছি।

আমি @bristychaki,আমি একজন বাংলাদেশী। আমার বাংলা ব্লগ এর আমি একজন ভেরিফাইড ও নিয়মিত ইউজার।আমি বাংলাদেশের গাইবান্ধা জেলা থেকে আপনাদের সাথে যুক্ত আছি। প্রতিদিনের মতো আমি আজও নতুন একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।আমি প্রতিনিয়ত চেষ্টা করি পোস্টের ভিন্নতা আনার।আজ তারই ধারাবাহিকতা বজায় রেখে আজ আমি আমার নিজস্ব কিছু কথা আপনাদের সাথে শেয়ার করছি।

অভিমান খুব মূল্যবান একটি জিনিস যা সবার উপরেই করা যায় না, শুধু আপন মানুষগুলোর উপর অভিমান করা যায়। যাকে ভালোবাসা যায় মন থেকে তার সাথে অভিমান করা যায়। রাগ যেমন সময়ের সাথে কমে যায় কিন্তু অভিমান ক্রমশ বাড়তে থাকে অভিমান এমন একটা জিনিস যা দেখা যায় না অনুভব করার মত একটি জিনিস। একজন মানুষকে রাগ করানো বা অভিমান করানো সহজ হতে পারে কিন্তু সেটা ভাঙ্গাতে না পারলে তার চেয়ে কঠিন কোনো জিনিস নেই।

pexels-leticiagurgelf-7345737.jpg

image source

আমি মনে করি যার অনুভূতি বেশি তার অভিমানও বেশি।আমি মানুষকে যেমন ভালোবাসি ঠিক তেমনি তার ছোট ছোট কিছু কারণে তার উপর অনেক বেশি অভিমান করি।হয়তো আমি একটা কথা বললাম কিন্তু পরবর্তী সময়ে দেখলাম আমার কথাটির গুরুত্ব দেওয়া হলো না ঠিক তখনই সে মানুষটির উপর আমার অভিমান হয়।আর তখন আমি সেই মানুষটির সাথে কয়েক ঘন্টা কথা না বলে চুপচাপ থাকি যাতে করে আমার রাগ বা অভিমান কমে যায়।কিন্তু ইদানীং কেনো জানি আমার অভিমানের ধরণটা একটু পরিবর্তন হয়েছে। আগে কারো সাথে কথা না বলে বেশি সময় থাকতে পারতাম না,কয়েক ঘন্টা বা অতিরিক্ত একটা দিন সেটাই আমার জন্য অনেক কষ্টদায়ক হয়ে যেতো।অস্থির হয়ে যেতাম কথা বলার জন্য তারপর দিনশেষে ঠিক হাসিমুখে সেই ব্যক্তিটির সাথে কথা বলি এবং সবকিছু মিটিয়ে নিই।তবে ইদানীং লক্ষ্য করছি আমার অভিমানগুলো অধিক থেকে অধিকতর হয়ে যাচ্ছে।এখন কারো উপর রাগ হলে সেই ব্যক্তিটির সাথে কেনো জানি আর কথা বলতে ইচ্ছা করে না।একদিন পার হয়ে যায় দুইদিন পার হয়ে যায় তিন থেকে চারদিন পার হয়ে যায় তবুও যেনো কথা বলতে ইচ্ছা করে না।আমি বুঝতে পারি আমার এই অভিমানগুলো কারো জন্য কষ্টের কারণ হয়ে যায় বুঝতে পারি সেই ব্যক্তিটি আমার এই নীরবতার কারণে অনেক কষ্ট পায় অস্থির হয়ে যায়। সবকিছু বুঝে ওঠার পরেও কেনো জানি আমি কথা বলতে পারি না বা বলতে চাই না।

আমি ছোটবেলা থেকেই মানুষের সাথে মিশতে পছন্দ করি আর এজন্য সবাই আমাকে খুব পছন্দ করে আমি কখনোই কারো সাথে ঝগড়া করতাম না,কেউ যদি আমাকে হাজারটাও কথা শোনাতো আমি একটিরও উত্তর দিতাম না চুপচাপ সব কথা শুনতাম।মানুষের সাথে হাসিমুখে কথা বলা কেউ বড় কোনো কথা বললে সেটা নীরবে সহ্য করা কোনো প্রতিবাদ না করা আবার সেই ব্যক্তিটির সাথেই সুসম্পর্ক বজায় রাখা এগুলো ছিলো আমার চরিত্রের প্রধান বৈশিষ্ট্য।

কিন্তু ইদানীং আমার কেনো জানি মনে হয় আমি দিন দিন অভিমানের আড়ালে হিংসাত্মক ব্যক্তিতে পরিণত হয়ে যাচ্ছি।কেনো এমন হচ্ছে তা আমি নিজেও বুঝে উঠতে পারছি না এর কারণও খুঁজে পাই না।তবে এটা বুঝি এখন মানুষের উপর আমার খুব রাগ হয়,অসহ্য লাগে ওই মুহূর্তটা আমি সেই ব্যক্তিকে একদম সহ্য করতে পারি না। আমি চাই তার কাছ থেকে দূরে থাক চুপচাপ থাকি,আবার মনে মনে এটাও চাই যার উপর রাগ করেছি সে যেনো আমার সাথে কথা বলার চেষ্টা করে।আবার সেই ব্যক্তিটি যদি বারবার আমার সাথে কথা বলতে চায় তাতেও বিরক্ত হয়ে যাই।আবার সেগুলো নিয়ে ভাবতে ভাবতে একটা সময় গিয়ে অসুস্থ হয়ে পড়ি।প্রচন্ড মাথার যন্ত্রণা শুরু হয়ে যায় তখন আর কিছুই ভালো লাগেনা সারাদিন রাত শুয়ে থাকি খাবার খেতে পারি না কাজকর্ম করতে পারিনা একেবারেই যাকে বলে বিছানায় সজ্জাশায়ী হয়ে যাই।আমার কেনো এমন হয় তা নিজেও জানিনা আসলে কি আমি সুস্থ আছি!নাকি আমার অসুস্থ মানসিকতা তৈরি হচ্ছে....?

আশাকরি আপনারা আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়েছেন?পোস্টটি পড়ার পরে আপনাদের কি মনে হলো!তা অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন।আশাকরি আপনাদের মূল্যবান মতামতের মাধ্যমে আমি কিছুটা হলেও উপকৃত হবো।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশা করে আজ এখানেই শেষ করছি।

IMG_20230307_020842.png

99pyU5Ga1kwqSXWA2evTexn6YzPHotJF8R85JZsErvtTWY6ryCgnizd4SmozHPACxnHF8Lc4cYHYazhMMYtnXHUFLoeHg6pvGz8XiqU4kJ9G4Wwh7s6WvRRrwCpUijw4cW.jpeg

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
SET @rme as your proxy
witness_vote.png

Break3.jpg
Banner User.png
Break3.jpg

আমি অতসী চাকী (বৃষ্টি) । নতুন নতুন রেসিপি বানিয়ে সবাইকে খাওয়াতে আমার ভাল লাগে। আর ভাল লাগে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে। আমি "ভাল কাজের, ভাল ফল কথাটাতে" মনে প্রাণে বিশ্বাস করি এবং মেনে চলার চেষ্টা করি।

Break3.jpg

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovfEfMUsxphK2C94MUmPesRzxucV6L5C5WztC1e4L1hqcx2mH3BcV9oEFqiwTsErcMQNvVa4puc9hxr4N1FcnerVs (1).gif

Sort:  
 4 days ago 

আসলেই একটা মানুষের সাথে ঝামেলায় বাড়ানোর চেয়ে যদি সম্পর্কটা আগের মতই অটুট রাখা যায় সেটাই বেশি ভালো। আপনি দেখছি পুরোপুরি আমার মত ছোটখাটো বিষয় নিয়ে খুব বেশি মাথাব্যথা নেই।

 4 days ago 

অভিমান ভালো তবে অতিরিক্ত নয়।আসলে কথায় আছে মানুষ কষ্ট ও অবহেলা সহ্য করতে করতে পাথর হয়ে যায় হয়তো আপনারও তেমনি হয়েছে। তবে এসবের কারণে যদি নিজের অসুস্থতা বেড়ে যায় তাহলে অভিমান না করে আগের জীবনে ফেরানোর চেষ্টা করাই মঙ্গল।ধন্যবাদ পোস্ট টি ভাগ করে নেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64928.52
ETH 3525.30
USDT 1.00
SBD 2.36