মজাদার কাচাঁ কাঠাল রান্নার রেসিপি। ১০% বেনিফিশিয়ারী লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণ, সবাই আশাকরি খুব ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ খুব ভালো আছি।আমার এই প্রিয় ব্লগের সাথে প্রতিনিয়ত কাজ করে আমি খুব আনন্দ পাই।তাই সবসময় নতুন কিছু নিয়ে হাজির হয়ে যাই।

CollageMaker_202252194940854.jpg

আজকে চলে এলাম নতুন একটি রেসিপি নিয়ে। আজকে আমার রেসিপিটি হলো মজাদার কাঠাল রান্নার রেসিপি। সবাই তো পাকা কাঠাল খেয়েই থাকি। তবে এই কাঠালকে কাচাঁ অবস্থায়ও রান্না করা যায়। আর কয়েক ধরনের উপকরণ দিয়ে অনেক মজার এই রেসিপিটি তৈরি করলাম।এটি খেতে অনেক বেশি ভালো লাগে। আর যারা এটি একবার খেয়েছেন তারা নিশ্চয়ই এই রেসিপিটির স্বাদে মাতোয়ারা।আমিতো ভীষণ পছন্দ করি কাচা কাঠাল রান্না করা হলে।

চলুন তাহলে শুরু করা যাক আমার আজকের রেসিপিটি

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

CollageMaker_202252191650489.jpg

উপকরণ
পরিমাণ
কাঁচা কাঠাল১টি
বুটের ডাল১ কাপ
শুকনো শীমের বিচি১ কাপ
ছুরি শুটকি২ টি
চিংড়ি শুটকিআধা কাপ
মাছের মাথা২ টি
পেয়াজকুচি১টি
কাচামরিচ ফালি৭/৮ টি
রসুনবাটা২ টেবিল চামচ
হলুদ গুড়ো৩ চা চামচ
মরিচ গুড়ো২ টেবিল চামচ
জিরে গুড়ো২ চা চামচ
লবণপরিমাণ মত
তেজপাতা২টি
দারচিনি১ টুকরো
সয়াবিন তেল১ টেবিল চামচ

প্রথম ধাপ

প্রথমেই আমি শুকনো শীমের বিচিগুলোকে তাওয়ায় টেলে ভিজিয়ে রাখলাম প্রায় ১ ঘন্টার মত।

IMG_20220515_085723.jpg

বুটের ডালকেও ভিজিয়ে রাখলাম।

IMG_20220515_093121.jpg

শুটকিগুলোকেও পানিতে ভিজিয়ে রেখে ধুয়ে নিলাম।

কাঠালকে খোসা ছাড়িয়ে সুন্দর করে টুকরো করে কেটে ধুয়ে রেখে দিলাম।

CollageMaker_202252192534777.jpg

দ্বিতীয় ধাপ

এরপর আমি একটি কড়াই চুলায় বসিয়ে দিলাম।এরমধ্যে এক এক করে ধুয়ে রাখা শুটকিগুলো এবং পেয়াজকুচি আর কাচামরিচ ফালি দিয়ে দিলাম।

IMG_20220515_105033.jpg

তৃতীয় ধাপ

তারপরে দিলাম হলুদগুড়ো, মরিচ গুড়ো, জিরা গুড়ো, লবণ।সাথে রসুনবাটাও দিয়ে দিলাম।

IMG_20220515_105114.jpgIMG_20220515_105131.jpg

চতুর্থ ধাপ

বুটের ডাল এবং শুকনো শীমের বিচিগুলো দিয়ে দিলাম।সাথে মাছের ২টি মাথা যোগ করলাম।অবশেষে পরিমাণ মত সয়াবিন তেল দিয়ে দিলাম।

IMG_20220515_105233.jpgIMG_20220515_103251.jpg

পঞ্চম ধাপ

এই উপকরণগুলো দেয়ার পরে আমি পরিমাণ মত পানি দিয়ে দিলাম।তেজপাতা আর দারচিনির টুকরো দিয়ে দিলাম। এইবার সবকিছুকে একসাথে রান্না করতে থাকলাম।

IMG_20220515_105350.jpg

ষষ্ঠ ধাপ

কিছুক্ষণ এই সবগুলো কষানোর পর আমি মাছের মাথাগুলো তুলে নিলাম।এগুলোকে কাটা ছাড়িয়ে মাছ আলাদা করে নিলাম।

IMG_20220515_111918.jpgIMG_20220515_112725.jpg

সপ্তম ধাপ

তারপরে আমি কাঠালগুলো দিয়ে দিলাম এই কষানো মসলার মধ্যে। এগুলো দিয়ে ঢাকনা দিয়ে কিছুক্ষণের জন্য ঢেকে দিলাম যাতে নরম হয়ে কমে যায়।

IMG_20220515_111932.jpgIMG_20220515_112030.jpg

অষ্টম ধাপ

এইভাবে ২ ধাপে আমি কাচা কাঠাল দিয়ে দিলাম আর ভালোভাবে নেড়ে রান্না করতে থাকলাম।

IMG_20220515_112924.jpg

এরমধ্যে কাটা ছাড়ানো মাছ দিয়ে দিলাম।

নবম ধাপ

রান্না করতে করতে কষানো ঝোল কমে এলে আবারও পরিমাণ মত পানি দিয়ে দিলাম। পানি দেয়ার পর আবার রান্না করলাম যতক্ষণ পর্যন্ত না এগুলো হয়ে আসে।

IMG_20220521_094113.jpg

মোটামুটি ১৫মিনিট রান্নার পর এটি সম্পূর্ণভাবে হয়ে এসেছে। তাই চুলা থেকে কড়াই নামিয়ে নিলাম। আলাদা পাত্রে এই রান্না করা কাঠাল নিয়ে নিলাম।

IMG_20220521_094401.jpg

স্বাদ বাড়ানোর জন্য তেল আর রসুনের বাগার দিয়ে দিলাম।
এইতো মজাদার আর সুস্বাদু কাঠাল রান্না তৈরি হয়ে গেল।আমি গরম গরম এক বাটি নিয়ে খাওয়ার জন্য বসে পড়লাম।
এটি ভাত দিয়ে খাওয়ার চেয়ে এমনি খেতে মজা লাগে আমার কাছে।

আমার আজকের এই রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না কিন্তু।সবার মন্তব্যের অপেক্ষায় রইলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

কাঁচা কাঁঠাল মানে তো এঁচোর , তাই নাহ দিদি?
আমার মা ভীষণ ভালো রান্না করে এই দিয়ে। কাঁঠাল খুব প্রিয় আমার। কলকাতায় বসে এসব রান্না দেখলে খুব বাড়ির কথা মনে পড়ে । যদি মা এর কাছে থাকতাম।খেতে পারতাম।🥺

 2 years ago 

ঠিক বলেছেন দিদি ☺আর বিশেষ করে মায়ের হাতের রান্নার তো তুলনা হয় না। মন বেশি চাইলে গ্রামে গিয়ে খেয়ে আসতে পারেন ধন্যবাদ।

 2 years ago 

আপনার প্রজেক্ট এর মাধ্যমে প্রতিনিয়ত সাপোর্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাল থাকবেন।

 2 years ago 

কত উপকরন দিয়ে রান্না করেছেন,শুটকি মাছ ও মাছের মাথা।আমি যদিও এই ভাবে কাঁচা কাঠাল রান্না করে খায়নি।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

আসলে আপু এখানে যত বেশি উপাদান ততবেশি সুস্বাদু হয়ে থাকে
ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

কাঁচা কাঁঠাল অনেকেই খেতে দেখেছি। আমি অবশ্য কখনো কাঁচা কাঁঠাল রান্না খাইনি। আপনি অনেক রকমের উপাদান দিয়ে কাঁচা কাঁঠাল রান্না করেছেন। খেতে কেমন হয়েছে বুঝতে পারছি না। কিন্তু দেখতে বেশ লোভনীয় লাগছে। ধন্যবাদ আপু আপনাকে ইউনিক একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু সুযোগ থাকলে কোন একদিন রান্না করে খেয়ে দেখবেন, আশা করি নিরাশ হবেন না এবং খুবই পুষ্টিকর এবং সুস্বাদু হয়ে থাকে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কাঁচা কাঁঠাল রান্না করে এর আগে কখনো হয়নি তবে আপনার রেসিপি টা কেমন আছে এটা অনেক সুস্বাদু একটি খাবার। দেখেই লোভ লাগছে মনে হচ্ছে এখনই গিয়ে খেয়ে আসি। আপনি আপনার রান্নার পদ্ধতি আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

 2 years ago 

না খেয়ে থাকলে তাড়াতাড়ি খেয়ে নিন, কেননা এই বছর চলে গেলে আগামী বছরের জন্য অপেক্ষা করতে হবে। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

অনেক সুস্বাদু এবং দারুণ একটি রেসিপি তৈরি করলেন। এই রেসিপিটি আবার অনেকের খুবই পছন্দের। আমি শুনেছি নিভলু ভাইয়ারো নাকি অনেক পছন্দের একটা রেসিপি। অনেকগুলো উপকরণ ব্যবহার করেছেন রেসিপি তৈরি করতে। দেখেই বোঝা যাচ্ছে খেতেও খুবই ভাল হয়েছে। অনেক সুন্দর ভাবে রেসিপিটি উপস্থাপন করেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার ভাইয়ার পছন্দের একটি রেসিপি এবং তিনিই কাঁঠাল এর ব্যবস্থা করেছেন এই রেসিপিটি করার জন্য। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

কাঁচা কাঁঠাল রান্না রেসিপি আমাদের বাড়িতে কালকে রান্না হয়েছিল এটা আমি খেতে খুবই ভালোবাসি। বিশেষ করে গমের রুটি দিয়ে এটা খেতে বেশ চমৎকার লাগে । রেসিপিটা আমাদের মাঝে আপনি ভাবে দারুন উপস্থাপন করেছেন খুব ভালো লাগলো দেখে ধন্যবাদ। আশা করি ভবিষ্যতে এমন সুস্বাদু রেসিপি আমাদের মাঝে আর উপস্থাপন করবেন।

 2 years ago (edited)

ধন্যবাদ ভাইয়া আমিও অনেক পছন্দ করি এই রেসিপিটি এবং আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

কাঁচা কাঁঠাল আমি কখনো খাইনি ।তাই এটি খেতে কেমন সেটাও জানি। আপনার কাঁচা কাঁঠালের রেসিপি টা দেখে মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। কারণ আপনি বিভিন্ন জিনিস দিয়ে একটি রান্না করেছে। ডাল, সিমের বিচি ,মাছ ,আবার দুই রকমের এত কিছু দিলে তরকারি মজা না হয়ে যাবে কোথায়!! আপনাকে ধন্যবাদ আপু মজাদার কাঁঠালের রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

কি বলেন আপু এত সুস্বাদু একটি রেসিপি খাওয়া হয়নি। আপনি অনেক মিস করেছে। আমি বলব খুব শীঘ্রই একটি কাঁচা কাঁঠাল নিয়ে এভাবে বানিয়ে খেয়ে দেখবেন অনেক সুস্বাদু হয়।

 2 years ago 

কাঁচা কাঁঠাল দিয়ে খাওয়া যায় এটা অনেকবার শুনেছি। তবে এই পর্যন্ত নিজে কখনো কাঁচা কাঁঠাল খাই নি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে এইবার কাঁচা কাঁঠালের এমন সুস্বাদু রান্না বাসায় ট্রাই করে দেখা উচিত। ধন্যবাদ আপনাকে এবং অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জি আপু খুব শীঘ্রই ট্রাই করে দেখেন। কারন কাঁঠালের দিন শেষ হয়ে গেলে পরবর্তী বছরের জন্য অপেক্ষা করতে হবে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কাঁঠাল দিয়ে খুব মজাদার একটি রেসিপি প্রস্তুত করেছেন যদিও এ ধরনের রেসিপি আমি আগে কখনো খাইনি তবে দেখে বোঝা যাচ্ছে খেতে খুব সুস্বাদু হবে

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া প্রতিনিয়ত সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থেকে উৎসাহ দেওয়ার জন্য ভালো থাকবেন

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61814.34
ETH 2979.06
USDT 1.00
SBD 2.48