ডিমের পুডিং তৈরির রেসিপি। ১০% বেনিফিশিয়ারী @লাজুক-শিয়াল এর জন্য৷

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুআলাইকুম

আমার প্রিয় বন্ধুগণ। সবাই কেমন আছেন? আমি আল্লাহর রহমতে ভালো আছি। "আমার বাংলা ব্লগ" এর সকল সদস্যকে আমি ভালোবাসা জানাই। আমি আপনাদের সাথে আজকে আরেকটি রেসিপি শেয়ার করার জন্য এসেছি। আমার আজকের রেসিপি হলো ডিমের পুডিং।

2021-08-31_11.13.30.jpg

ডিমের পুডিং তৈরির জন্য আমি যে উপকরণ ব্যবহার করেছি তা নিচে দিলাম।

উপকরণপরিমাণ
দুধ৩ কাপ
ডিম৩ টি
চিনি১ কাপ
পানিপরিমাণ মত

Image_1630384822.jpg

পুডিং তৈরির পূর্ব প্রস্তুতি

১ম ধাপ

ক্যারামেল তৈরি
  • একটি পাতিল নিয়ে আমি চুলায় বসিয়ে দিলাম। এরমধ্যে আধা কাপ পরিমাণ চিনি দিয়ে দিলাম। চিনি দেয়ার পর ২ টেবিল চামচ পানি দিয়ে ভালোভাবে নেড়ে দিলাম। এরপর চুলার আগুন জ্বালিয়ে দিয়ে মিডিয়াম আঁচে জ্বাল দিতে থাকলাম। জ্বাল দিতে দিতে এটি যখন বাদামী বর্ণের হয়ে আসে তখন চুলা থেকে নামিয়ে সাথে সাথে একটি টিফিন বাটিতে ঢেলে দিলাম। এরপরে বাটিটি হাত দিয়ে ঘুরিয়ে ক্যারামেল চারপাশে ছড়িয়ে দিলাম। এখন এটিকে জমে যাওয়ার জন্য পাশে রেখে দিলাম।

2021-08-31_10.58.03.jpg

  • এরপরে একটি পাতিলে ৩ কাপ দুধ নিয়ে জ্বাল দিয়ে দেড় কাপ করে নিলাম। এরপরে এটিকে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিলাম। ঠান্ডা হওয়ার পর ছাকনি দিয়ে ছেকে নিলাম।

2021-08-31_10.56.28.jpg

২য় ধাপ

  • আমি পুডিং তৈরি জন্য এই ৩টি উপকরণ নিয়ে নিলাম। এরপরে একটি বাটি নিয়ে এর মধ্যে ডিম ৩টিকে ভেঙে নিলাম। ভেঙে নেয়ার পর ভালোভাবে ডিমগুলোকে ফেটিয়ে নিলাম।

2021-08-31_10.59.29.jpg

  • ডিম ফাটানোর পর এর মধ্যে বাকি আধা কাপ পরিমাণ চিনি দিয়ে দিলাম। আবারও ভালোভাবে নাড়তে থাকলাম যাতে চিনি আর ডিম ভালোভাবে মিশ্রিত হয়।

2021-08-31_11.00.20.jpg

৩য় ধাপ

  • এরপরে আমি ঠান্ডা হয়ে যাওয়া দুধ ডিম আর চিনির মিশ্রণে ঢেলে দিলাম। এরপরে আবারও ভালোভাবে মিশ্রণ করতে লাগলাম৷ ডিম,দুধ আর চিনি ভালোভাবে মিশ্রিত হয়ে গেলে পূর্বে তৈরি করে রাখা ক্যারামেল এর মধ্যে এগুলো একটি ছাকনির সাহায্যে ছেকে ঢেলে দিলাম। টিফিন বাটির ঢাকনা দিয়ে বাটিটি ঢেকে দিলাম।

2021-08-31_11.02.35.jpg

পুডিং রন্ধন পদ্ধতি

৪র্থ ধাপ

  • এরপরে এটি ভাপে দেয়ার সময়। এরজন্য একটি বড় আকারের পাত্র নিলাম। এরমধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে দিলাম। এরমধ্যে পরিমাণ মত পানি দিয়ে দিলাম যাতে বাটির অর্ধেক অংশ পানির মধ্যে থাকে। পানি দেয়ার পর স্ট্যান্ডের উপরে বাটি বসিয়ে দিলাম।

2021-08-31_11.04.31.jpg

৫ম ধাপ

  • এরপরে বড় পাত্রটিকে একটি ঢাকনা দিয়ে ঢেকে দিলাম। একটি ভারী জিনিস দিয়ে উপরের ঢাকনাটা চাপা দিয়ে দিলাম। এরপরে চুলার আগুন জ্বালিয়ে দিলাম। মিডিয়াম আঁচে প্রায় ২৫-৩০ মিনিট রেখে দিলাম।

Image_1630385253.jpg

৬ষ্ঠ ধাপ

  • নির্দিষ্ট সময় পর আমি এটি দেখার জন্য ঢাকনা খুলে নিলাম। একটি ছুরির সাহায্যে এটিকে চেক করে দেখলাম। এটি সম্পূর্ণ ভাবে হয়ে এসেছে কারণ ছুরি সম্পূর্ণ পরিষ্কার ভাবে ছিল। এরপরে আমি বাটি নামিয়ে নিলাম। এটিকে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিলাম। ঠান্ডা হয়ে এলে আমি এটি ফ্রিজের নরমাল তাপমাত্রায় রেখে দিলাম ৩ঘন্টার জন্য৷

2021-08-31_11.11.32.jpg

৭ম ধাপ

  • ফ্রিজ থেকে নামিয়ে একটি প্লেট নিয়ে বাটি উপুড় করে পুডিং বের করে নিলাম। তৈরি করে নিলাম ডিমের পুডিং। খুব সহজেই এটি তৈরি হয়ে গেল।

এটি এখন খাওয়ার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত হয়ে গেল।
2021-08-31_11.12.11.jpg

Image_1630385348.jpg

Image_1630385340.jpg

Image_1630385398.jpg

অনেক ধন্যবাদ সবাইকে, আমার আজকের পোস্ট ভালো লাগলে মতামত জানাবেন। এই মহামারীর সময়ে সবার ভালো থাকা কামনা করছি।

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 3 years ago (edited)

এরমধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে দিলাম। এরমধ্যে পরিমাণ মত পানি দিয়ে দিলাম যাতে বাটির অর্ধেক অংশ পানির মধ্যে থাকে। পানি দেয়ার পর স্ট্যান্ডের উপরে বাটি বসিয়ে দিলাম।

পানির পরিবর্তে বালিও ব্যাবহার করতে পারেন আমরা বালি ব্যাহার করি।
আপনার রেসিপিটি অনেক ভাল হয়েছে। ধন্যবাদ।

 3 years ago 

আমি শুনেছিলাম পানির পরিবর্তে বালি ব্যবহার করা যায়, কিন্তু কখনো ব্যবহার করে দেখি নি। সামনে চেষ্টা করে দেখব। আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

দেখতে তো বেশ হয়েছে, আমাদের বাড়ীতে মাঝে মাঝে তৈরী করা হয়। প্রথম দিকে খুব সুন্দর হতো না তবে এখন বেশ ভালো হয়। এটা খেতে যেমন স্বাদের, স্বাস্থ্যের জন্যও তেমন উপকারী। খুব সুন্দর বানিয়েছেন আপনি । ধন্যবাদ

 3 years ago 

আমি যখন প্রথম বার তৈরি করেছিলাম,তখন তেমন ভালো হয় নি,কিন্তু এখন তৈরি করতে করতে অনেক ভালো হয়, আলহামদুলিল্লাহ।
আপনাকে অনেক ধন্যবাদ জানাই,আপনার সুন্দর মতামত এর জন্য।

 3 years ago 

রেসিপিটি দেখতে যেমন সুন্দর লাগছে তেমনি খেতেও মনে হয় অনেক সুস্বাদু। এখন পর্যন্ত খাওয়া হয়নি তবে কোন একদিন খাব। আপনার পোস্টে এর মাধ্যমে রেসিপি তৈরি করতে তো শিখে গেলাম। আমার মনে হয় আপনি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পারেন।

 3 years ago 

জি ভাইয়া,খেতে ভালোই লেগেছে৷ আমি চেষ্টা করি বিভিন্ন রেসিপি তৈরি করার।
আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Hi, @bristy1,

Thank you for your contribution to the Steem ecosystem.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

 3 years ago 

আমার অন্যতম পছন্দের একটি খাবার এই পুডিং। পুডিংটা দেখতে খুব সুন্দর হয়েছে। দেখেই খেতে ইচ্ছা করছে। আপনার পোস্টটা অনেক সুন্দর করে সাজিয়েছেন। আপনার পোষ্টের শেষে যে জিআইএফ টা ব্যবহার করেন। সেটা আমার খুব পছন্দ। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার সুন্দর মতামত পেয়ে সত্যিই আমি উৎসাহ পেলাম। আপনাকে অনেক অনেক ধন্যবাদ, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

দেখতে অনেক সুন্দর দেখাচ্ছে। আশাকরি স্বাদে ও অনেক সুন্দর হয়ছে। সবমিলিয়ে আপনি খুব সুন্দর রেসিপি করেছেন আলোচনা ও ভালো করেছেন।
ধন্যবাদ।

 3 years ago 

এই পুডিং খেতে সত্যিই সুস্বাদু। এটি ভালোভাবে তৈরি করতে পারলে খেতে অনেক ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

😍😍

দেখতে তো অনেক সুন্দর না জানি খেতে আরো কত সুন্দর লাগবে । আপনাকে ধন্যবাদ আপু এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ ভাইয়া। ভবিষ্যতে আরও কিছু রেসিপি আপনাদের সাথে শেয়ার করব, ইনশাআল্লাহ।

 3 years ago 

রংটা দুর্দান্ত এসেছে। রেসিপিটাও বেশ সহজ বাড়িতে একদিন করতেই হবে।

 3 years ago 

রেসিপি যেমন সহজ,উপকরণও কম। খুব সহজেই তৈরি করা যায়। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

দেখতেও বেশ সুন্দর 🤗

 3 years ago 

জি ভাইয়া

 3 years ago 

অনেক সুন্দর রেসিপি আপনি আমাদের সাথে শেয়ার করেছেন আপু। আপনাকে অসংখ্য ধন্যবাদ। পুডিংটি দেখতে জেলির মত লাগতেছে। যেটা আমার অনেক ভালো লেগেছে।

ভালোবাসা অবিরাম।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, ভালো লাগল আপনার মন্তব্য দেখে।

 3 years ago 

ছবি গুলো দেখে বুঝা যাচ্ছে যে, আপনার বানানো ডিমের পুডিং খুব ভালো হয়েছে।এত সুন্দর রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57340.70
ETH 3072.28
USDT 1.00
SBD 2.37