অরিগ্যামি পোস্ট||রঙিন কাগজের থ্রিডি প্রজাপতি তৈরি।

in আমার বাংলা ব্লগ2 days ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করেই আজকের পোস্টটি শুরু করতে যাচ্ছি।

IMG-20240716-WA0023.jpg

আজ আপনাদের মাঝে ভিন্ন রকম একটা প্রজেক্ট নিয়ে হাজির হলাম।সচরাচর বিভিন্নরকম ডাই প্রজেক্ট শেয়ার করেছি। তবে আজ প্রথমবারের মত আপনাদের সাথে শেয়ার করব অরিগ্যামি পোস্ট। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সবাই তাদের বিভিন্ন রকম ক্রিটিভিটি নিয়ে হাজির হয়। তার মাঝে ডাইপোস্ট, আর্ট পোস্টগুলো অন্যতম। তাছাড়া আমি আপনাদের মাঝে বিভিন্ন রকম পেইন্টিং থেকে শুরু করে ডাই প্রজেক্টগুলো শেয়ার করেছিলাম। তাই ভাবলাম একটু ভিন্নতা নিয়েই আজকের এই পোস্টটা রেডি করি।

IMG-20240716-WA0016.jpg

ভাবনা অনুযায়ী সন্ধ্যা বেলায় কিছু রঙিন কাগজ নিয়ে বসে গেলাম অরিগ্যামি তৈরি করার জন্য। কিন্তু কিসের অরিগ্যামি তৈরি করব সেটা ভাবতে ভাবতে অনেকক্ষণ সময় চলে যায়। তারপর চিন্তা করলাম থ্রিডি লুকে কিছু প্রজাপতি তৈরি করি যেগুলো বানানোর পর দেয়ালে লাগালে অনেক বেশি সুন্দর লাগবে। যেই ভাবনা সেই কাজ, তারপর তৈরি করে ফেললাম এই চারটি ভিন্ন রঙের প্রজাপতি। যেগুলো একদম থ্রিডি লুকের ছিল। আর এগুলো দেয়ালে লাগানোর পর আরো বেশি সুন্দর লাগছিল। যাইহোক, চলুন তাহলে কিভাবে ধাপে ধাপে এটি আমি তৈরি করেছি সেটাই দেখাই।

IMG-20240716-WA0018.jpg

পেইন্টিং এর জন্য উপকরণসমূহ

  • রঙিন কাগজ
  • মার্কার পেন
  • স্কেল

20240716_200205.jpg

প্রথম ধাপ

প্রথম ধাপে হালকা সবুজ রং এর কাগজ নিলাম। এটা ৭সে.মি আর ১১সে.মি এর একটা কাগজ।৪ রঙের কাগজ থেকেই একই মাপে কেটে নিলাম। তারপর লম্বালম্বীভাবে মাঝখান বরাবর ভাঁজ দিয়ে দিলাম।

20240716_200753.jpg

20240716_202342.jpg

দ্বিতীয় ধাপ

এবার অপর পাশ থেকে আবার মাঝ বরাবর একটা ভাঁজ দিলাম। আগের ভাঁজ খুলে মাঝখানে যে দাগ রয়েছে সেখানে আবার দুই কোণা টেনে ভাঁজ করে নিলাম।

20240716_202354.jpg

20240716_202410.jpg

তৃতীয় ধাপ

পূর্বের ভাজ খুলে নিলাম। তারপর কিনারার অংশ থেকে কোণাটা মাঝখানের দিকে ভেতরে দিয়ে দিলাম। দুই পাশের অংশই এভাবে ভেতরের দিকে দিয়ে আবার ভাঁজ করে নিলাম।

20240716_202440.jpg

20240716_202505.jpg

চতুর্থ ধাপ

এই ভাজ আগের মত রেখে এখন অপর অংশটা ভাঁজ খুলে নিলে এরকম দেখাবে । তারপর উপরের দিকে কোনায় এক সেন্টিমিটার পরিমাণ দাগ রেখে অপর পাশটা টেনে ভাঁজ করে নিলাম।

20240716_202516.jpg

20240716_202612.jpg

পঞ্চম ধাপ

সে ভাঁজ খুলে আবার লম্বালম্বি ভাবে ভাঁজ করে দিলাম, সমান করে বসিয়ে দিলে কিন্তু প্রজাপতির একটা ডানা হয়ে যাবে। এভাবে আর একটা ডানা তৈরি করে নিলাম।

20240716_202644.jpg

20240716_203122.jpg

ষষ্ঠ ধাপ

এইধাপে বাকি ৩টি প্রজাপতি তৈরি করে নিলাম। সবগুলো একইভাবে তৈরি করলাম তাই আর ধাপ দিলাম না।

20240716_233853.jpg

সপ্তম ধাপ

এখন প্রত্যেকটা প্রজাপতিতে থ্রিডি লুক দেয়ার জন্য কালো পেন দিয়ে ডানার ডিজাইনগুলো করে নিলাম।

20240716_203444.jpg20240716_203644.jpg
20240716_203651.jpg20240716_203950.jpg

ফাইনাল আউটলুক

এইতো অবশেষে তৈরি করে ফেললাম কিছু থ্রিডি প্রজাপতির অরিগামি। যেগুলোকে আমার আগের করা পেইন্টিং এর উপরে দিয়ে সাজিয়ে নিলাম।

IMG-20240716-WA0016.jpg

IMG-20240716-WA0015.jpg

IMG-20240716-WA0021.jpg

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20221126_200743.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 yesterday 

রঙিন কাগজের থ্রিডি প্রজাপতি তৈরি করে শেয়ার করলেন আপু।প্রজাপতি গুলো দেখে আমার খুবই ভালো লেগেছে।আপনি রঙিন কাগজ ব্যবহার করে খুব সুন্দরভাবে প্রজাপতি গুলো শেয়ার করেছেন। দেয়ালে রাখার পর এর সৌন্দর্য অনেক খানি বৃদ্ধি পেয়েছে।ধাপে ধাপে তুলে ধরার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 8 hours ago 

জি আপু দেয়ালে রাখার পরই আসল সৌন্দর্য দেখা যাচ্ছিলো ফুলগুলোর।ধন্যবাদ আপনাকে আপু।

 2 days ago 

প্রতি সপ্তাহে সব রকম পোস্ট করলে পোস্টের ভেরিয়েশন ভালো থাকে। আজকে আপনি কাগজ দিয়ে প্রজাপতির থ্রিডি অরিগ্যামি তৈরি করেছেন দেখতে চমৎকার লাগছে আপু। আপনি ভিন্ন ভিন্ন কালারের প্রজাপতির থ্রিডি অরিগামি তৈরি করেছেন এই জন্য আরো বেশি সুন্দর লাগছে। অনেক সুন্দর একটি পোস্ট বিস্তারিত ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 13 hours ago 

জি ভাইয়া বিভিন্ন কালারের তৈরি করার কারণে এটা আরো বেশি উজ্জ্বলতা প্রকাশ পেয়েছে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 2 days ago 

আপু আপনি প্রথমবার এমন অরিগ্যামি পোস্ট শেয়ার করেছেন জেনে ভালো লাগলো। আপনি কিন্ত খুব সুন্দর অরিগ্যামি শেয়ার করেছেন। থ্রিডি ডিজাইনের বিভিন্ন কালারের এত সুন্দর সুন্দর প্রজাপতি দেখে মুগ্ধ হয়ে গেলাম। প্রতিটা কালারের প্রজাপতিই সুন্দর হয়েছে। রঙিন কাগজ দিয়ে যেকোনো ধরনের জিনিস বানালে দেখতে খুব সুন্দর লাগে। ধন্যবাদ আপু এত চমৎকার সব অরিগ্যামি শেয়ার করার জন্য।

 13 hours ago 

সবগুলো প্রজাপতি আমি দেয়ালে লাগিয়ে দিয়েছি, দেখতেও দারুন লাগছিল এবং অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 yesterday 

রঙিন কাগজ দিয়ে থ্রিডি প্রজাপতি তৈরি করেছেন দেখে ভেবেছি অরিজিনাল প্রজাপতি। কাগজের ভাঁজে কিভাবে এমন চমৎকার প্রজাপতি তৈরি করতে হয় সেটা পর্যায়ক্রমে আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 13 hours ago 

হঠাৎ করে দেখতে মনে হয় যেন এগুলো অরজিনাল রঙিন প্রজাপতিগুলো। অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 yesterday 

যদিও অরিগ্যাম পোস্ট প্রথম করেছেন কিন্তু আমি বলব অনেক অনেক সুন্দর হয়েছে। প্রথমে তো দেখে আমি ভেবেছিলাম সত্যিকারে প্রজাপতি। এরপর দেখলাম আপনি কাগজ দিয়ে তৈরি করেছেন। জাস্ট অসাধারণ হয়েছে দেখে মুগ্ধ হয়েছি। এত চমৎকার ভাবে রঙিন কাগজের থ্রিডি প্রজাপতি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 9 hours ago 

সচরাচর অন্যান্য পোস্টের মাঝে অরিগ্যামি পোস্টগুলো করা হয়ে ওঠেনা। ভাবলাম এবার ট্রাই করে দেখি। যাই হোক অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 yesterday 

অসাধারণ আপু অসাধারণ আপনি রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর থ্রিডি প্রজাপতি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার থ্রিডি প্রজাপতি গুলো দেখে আমি রীতিমত মুগ্ধ হয়ে গেলাম। যদিও প্রথমবার তৈরি করেছেন কিন্তু কেউ বলতে পারবে না যে এটা আপনি প্রথমবার তৈরি করেছেন। আপনার হাতের কাজগুলো সত্যি কথা আমার অনেক ভালো লাগে। যাইহোক আপু অনেক সুন্দর করে রঙিন কাগজ দিয়ে থ্রিডি প্রজাপতি গুলো তৈরী করে, আপনার প্রতিভা আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 9 hours ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া চেষ্টা করেছি নতুন কিছু আপনাদের মাঝে উপস্থাপন করতে তাই তো এই প্রচেষ্টা।

 yesterday 

ভিন্ন ভিন্ন কালারের রঙিন কাগজ ব্যবহার করে এত সুন্দর দেখতে প্রজাপতি তৈরি করেছেন দেখে তো আমি জাস্ট মুগ্ধ হলাম। প্রজাপতিগুলো তৈরি করার পর কালো কলম দিয়ে ডিজাইনগুলো করার কারণে আরো সুন্দর লাগতেছে। এগুলো দেয়ালের মধ্যে লাগানোর পর তো আরো ভালো লাগতেছে দেখতে। সবগুলো প্রজাপতি দেখে তো মনে হচ্ছে এগুলো সত্যিকারের। এত কিউট প্রজাপতি তৈরি করে শেয়ার করেছেন সবার কাছেই ভালো লাগবে দেখতে। আপনার হাতের কাজগুলো সত্যি অনেক সুন্দর এবং নিখুঁত।

 8 hours ago 

জি আপু শেষে কালো রং দিয়ে রং করার কারণে মূলত এটা থ্রিডি লুক এসেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য

 yesterday 

অনেক সুন্দর ভাবে চারটি প্রজাপতির অরিগ্যামি তৈরি করছেন আপু। প্রজাপতি চারটি দেখতে অসম্ভব সুন্দর লাগছে। প্রজাপতি গুলো দেখে মনে হচ্ছে তাদের পাখা ওড়াচ্ছে আর উড়ে বেড়াচ্ছে। থ্রিডি লুকে দারুন লাগলো আপু প্রজাপতি গুলো। ধন্যবাদ আপু এত সুন্দর সুন্দর প্রজাপতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 8 hours ago 

চারটি প্রজাপতি তৈরি করার পর মনে হলো আরও কয়েকটা তৈরি করে ফেললে ভালো হতো।দেয়ালে লাগানোর কারণে দেখতে সুন্দর লাগছিল।

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63570.02
ETH 3400.95
USDT 1.00
SBD 2.56