হেলেঞ্চা শাক ভাজির রেসিপি।১০% লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণ, সবাই আশাকরি খুব ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ খুব ভালো আছি।আমার এই প্রিয় ব্লগের সাথে প্রতিনিয়ত কাজ করে আমি খুব আনন্দ পাই।তাই সবসময় নতুন কিছু নিয়ে হাজির হয়ে যাই।

CollageMaker_20225158132153.jpg

আজকে সকাল সকাল চলে এলাম খুব পুষ্টিকর একটি রেসিপি নিয়ে। এই রেসিপিটির ছবি এতক্ষণে আপনারা দেখেছেন আর বুঝতেই পারছেন নিশ্চয়ই কি হতে পারে।আসলে আমি আজকে আমার খুব প্রিয় একটি শাকের রেসিপি তৈরি করে নিয়ে এলাম।এই শাক হলো হেলেঞ্চা শাক। তবে একেক জায়গায় একেক নামে পরিচিত।আপনাদের এলাকায় এটিকে কি নামে ডাকা হয় তা জানাবেন কিন্তু। যাইহোক, এই শাক মূলত জমিতে,পুকুর পাড়ে হয়ে থাকে।এটি চাষ করার প্রয়োজন হয় না।আর সম্পূর্ণ প্রাকৃতিকভাবেই জন্মানো এই শাকের মধ্যে কোনো ধরনের সার বা কীটনাশক ব্যবহার করা হয় না।এর ফলে এটি অনেক পুষ্টিসমৃদ্ধ। আর আমার কাছে তো অনেক প্রিয় একটি শাক এটি।

চলুন তাহলে শুরু করা যাক আমার আজকের রেসিপিটি

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

CollageMaker_20225158156199.jpg

উপকরণ
পরিমাণ
হেলেঞ্চা শাকপরিমাণ মত
পেয়াজকুচি১টি
শুকনো মরিচ৭/৮ টি
রসুনকুচি২ টি
লবণ১ চা চামচ
সয়াবিন তেল১ টেবিল চামচ

প্রথম ধাপ

প্রথমেই আমি শাকগুলো কেটে ভালোভাবে ধুয়ে নিলাম। পানি ঝরানোর জন্য বেশ কিছুক্ষণ একটা ছাকনির মধ্যে রেখে দিলাম।

IMG_20220514_105355.jpg

দ্বিতীয় ধাপ

এরপর আমি একটি কড়াই চুলায় বসিয়ে দিলাম।এরমধ্যে ১ টেবিল চামচ পরিমাণ তেল দিয়ে দিলাম।

IMG_20220514_113828.jpg

তৃতীয় ধাপ

তেল কিছুটা গরম হয়ে এলে এরমধ্যে কেটে রাখা পেয়াজকুচি, রসুনকুচি আর শুকনো মরিচ কুচি দিয়ে দিলাম।

IMG_20220514_113852.jpgIMG_20220514_113917.jpg

এগুলো দিয়ে মিডিয়াম আচে ভাজতে থাকলাম যাতে পুড়ে না যায়।

চতুর্থ ধাপ

আধা চা চামচ পরিমাণ লবণ এখন দিয়ে দিলাম।কিছুটা ভাজা হয়ে এলে এরমধ্যে ধুয়ে রাখা শাক দিয়ে দিলাম। কড়াই ভর্তি শাক দেয়ার পর ঢাকনা দিয়ে ঢেকে দিলাম কিছুক্ষণ এর জন্য। যাতে এগুলো নরম হয়ে যায়।

IMG_20220514_113958.jpgIMG_20220514_114042.jpg

পঞ্চম ধাপ

যখন শাকগুলো নরম হয়ে কমে গেলো তখন ঢাকনা তুলে নিলাম এবং নেড়েচেড়ে ভাজতে থাকলাম। এরমধ্যে বাকি আধা চা চামচ পরিমাণ লবণ দিয়ে দিলাম।

IMG_20220514_114343.jpgIMG_20220514_114728.jpg

ষষ্ঠ ধাপ

আমি ভালোভাবে নেড়ে দিতে থাকলাম যাতে পেয়াজ, রসুন আর শুকনো মরিচ পুড়ে না যায়।সবকিছুকে একসাথে ১০ মিনিটের মত ভাজলাম।ইতোমধ্যে শাকের যে পানি অবশিষ্ট ছিল তা বেরিয়ে শাক ভাজা হয়ে গেল।

IMG_20220514_115519.jpg

এইভাবেই তৈরি হয়ে গেল মজাদার হেলেঞ্চা শাক ভাজি।এটি এতটাই মজাদার যে আমাদের পরিবারের সবাই খুব পছন্দ করে।মাঝেমধ্যেই এটি আমাদের বাসায় তৈরি করা হয়।

IMG_20220515_080826.jpg

IMG_20220515_080803.jpg

আমার আজকের এই রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না কিন্তু।সবার মন্তব্যের অপেক্ষায় রইলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  

আসলে হেলেঞ্চাশাক এটাকে আমরা সাধারণত বলে থাকি হাইসার শাক, এটা চাষ করে না, যত্ন নেয় না,কোনো বীজ রোপণ করে না তারপরও এটা অনেক বেশি পাওয়া যায়। এবং খুবই অসাধারণ একটি শাক। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে এই শাক এর একটি রেসিপি পোস্ট করার জন্য

 2 years ago 

খুবই ভালো লাগলো আপনার কমেন্টটা পড়ে ।আসলে একেক অঞ্চলে এটি একেক নামে পরিচিত। আর সবচেয়ে বড় কথা হল এটি অনেক পুষ্টিকর একটি শাক।

 2 years ago 

হেলেঞ্চা শাক খেতে খুবই মজার ছোটবেলায় যদিও খেতাম না কিন্তু এখন এটা আমার কাছে অনেক ভালো লাগে। আজকে আপনি খুবই সহজ পদ্ধতিতে শাক রান্নার রেসিপি শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আমি ছোটবেলা থেকেই এই শাক খেতে অনেক বেশি পছন্দ করি। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 2 years ago 

প্রিয় আপু মনি আমাদের এই দিকেও এটিকে হেলেঞ্চা শাক বলেই চিনি, সত্যি এসব শাকে কোন প্রকার ভেজাল থাকে না তাই শাক গুলোর পুষ্টিসমৃদ্ধ সব টুকুই থেকে যায়, আর খেতেও অনেক সুস্বাদু এবং মজাদার, আপনি আমার পছন্দের একটি শাক রেসিপি শেয়ার করেছেন আপু মনি, হেলেঞ্চা শাক আমার খুবই প্রিয়, শাক রান্নার পদ্ধতি আপনি অনেক সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনার মত আমারও খুব প্রিয় একটি শাক এটি। কারণ এর মধ্যে কোনরকম সার বা ফরমালিন নেই। যার কারণে এটি অনেক বেশি পুষ্টিসমৃদ্ধ।

 2 years ago 

হেলেঞ্চা শাক ভাজি রেসিপি আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমার প্রিয় একটি শাক যদিও এই শাক শহরের বাজারে পাওয়া যায় না ,গ্রামে পাওয়া যায়। আপনি খুব সুন্দর পুষ্টিকর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন এবং ধাপে ধাপে বর্ণনা করেছেন। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জি আপু একদম ঠিক বলেছেন। শহরাঞ্চলে এই শাক গুলো তেমন পাওয়া যায় না ।তবে পাওয়া গেলেও স্বাস্থ্যকর পরিবেশ এর হয় না। তবে গ্রাম অঞ্চলে বাড়ির আশেপাশে যে কোন জমিতে এগুলো পাওয়া যায়।

 2 years ago (edited)

এই শাকটির একেক জায়গায় একেক রকম নাম রয়েছে। তবে কম বেশি সবাই এই শাকটির সাথে পরিচিত, এবং এটি ভাজি করলে খুবই সুস্বাদু হয়ে থাকে। বলতে গেলে এটি খুবই সুস্বাদু ও পুষ্টিকর একটি শাক। ধন্যবাদ আপনাকে সুন্দর হয়েছে রেসিপিটি।

 2 years ago 

বর্তমানে এই শাক খুব বেশি পাওয়া যাচ্ছে এবং অনেক সুন্দর। যার কারণে ভাজি করলে খেতে ভালো লাগে।

 2 years ago 

আজকে সকালে আমাদের বাড়িতেও হেলেঞ্চা শাক ভাজি করা হয়েছে। হেলেঞ্চা শাক ভাজি খেতে খুবই সুস্বাদু এবং মজাদার। আপনি হেলেঞ্চা শাক ভাজি শুকনা মরিচ দিয়ে রান্না করেছেন তবে আমাদের বাড়িতে সব সময় যে কোন শাক ভাজি কাঁচামরিচ দিয়েই করা হয়। তবে শুকনো মরিচ দিয়ে আপনার শাক ভাজি করার রেসিপিটি দেখে আমার কাছে খুবই ভালো লেগেছে। শাক ভাজি দেখেই মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। এই রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ আপু আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

শাক ভাজি করার ক্ষেত্রে আমরা সব সময়ই শুকনো মরিচ ,রসুন ব্যবহার করে থাকি ।এতে আলাদা একটা মজা লাগে ।তবে কখনো কাঁচা মরিচ ব্যবহার করে ভাজি করা হয়নি।

 2 years ago 

দিলেন তো আপনি মনে করিয়ে মায়ের হাতে সেই হেলেঞ্চা শাক ভাজি খাওয়ার কথা মনে করিয়ে। যদিও এই সাকটি একেক জায়গায় একেক নামে পরিচিত তার পরেও এরসাদ কিন্তু অভিন্ন সবখানেই এই সাগের সাদ একই। ধন্যবাদ সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

তাহলে তো হয়েই গেলো, মাকে বলবেন আবার এই শাক ভাজি করে খাইয়ে দিতে ।সত্যিই ভাই এটা অনেক সুস্বাদু একটি শাক।

 2 years ago 

এই শাক টার নাম যে হেলেঞ্চা শাক সেটা আমার জানা ছিল না। আমিও তো খেয়েছি এটা। তবে অনেকদিন হলো খাওয়া হয়না। শাকসবজি খেতে সব সময় আমার অনেক ভালো লাগে। আজ আপনার রান্না করা দেখে খাওয়ার ইচ্ছে টা আবার বেড়ে গেল। অনেক ভালো একটা পোস্ট ছিল এটা আপু।

 2 years ago 

একেক অঞ্চলে এটি একেক নামে পরিচিত।কারণ আঞ্চলিক ভিত্তিতে বিভিন্ন রকম নাম ব্যবহার করা হয়। তবে যেমন নামই হোক না কেন এই শাক এর স্বাদ কিন্তু সব সময় একই থাকে।

 2 years ago 

হেলেঞ্চা শাক ভাজির রেসিপি। দারুন ভাবে রান্না করেছেন। আমিও কয়েকবার খেয়েছি খেতে ভিশন মজা লাগে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

জি ভাইয়া, এটি অনেক মজার এবং পুষ্টিকর একটি খাবার। মাংস রান্না করা হলে আর এই শাক ভাজি করা হলে খেতে অনেক বেশি ভালো লাগে।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে হেলেঞ্চা শাক ভাজি রেসিপি শেয়ার করেছেন ।সাত ভাজি বরাবরই আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে। আমার আম্মু মাঝে মাঝে এরকম হেলেঞ্চা শাক ভাজি করে থাকে। আপনার এই শাক ভাজি রেসিপি দেখে জিভে জল এসে যাচ্ছে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

মাঝেমধ্যেই শাক ভাজি করে খেতে খুবই ভালো লাগে। তবে এটিকে রান্না করা যায় । রান্না করা থেকে ভাজি করে খেতে বেশি ভালো লাগবে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60023.73
ETH 3191.15
USDT 1.00
SBD 2.45