অল্প সময়ে তৈরি কনডেন্স মিল্কের পুডিং।১০% লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণ, সবাই আশাকরি খুব ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ খুব ভালো আছি।আমার এই প্রিয় ব্লগের সাথে প্রতিনিয়ত কাজ করে আমি খুব আনন্দ পাই।তাই সবসময় নতুন কিছু নিয়ে হাজির হয়ে যাই।

সবাইকে পবিত্র ঈদ-উল-ফিতরের অনেক অনেক শুভেচ্ছা। আজকের এই দিনটা আমাদের সকল মুসলিমদের জন্য আনন্দের একটা দিন।দীর্ঘ ১ মাস সিয়াম সাধনার পর আজকের দিনটি অনেক স্পেশাল। আর এই দিনে আমরা নতুন জামাকাপড় পড়ে,ছেলেরা ঈদগাহে গিয়ে নামাজ পড়ে আসে।আর সবাই সবার সাথে কুশল বিনিময় করে থাকে।চারিদিকে এক আনন্দের বন্যা বয়ে যায়। আর এই সময় সবার ঘরে ঘরে বিভিন্ন রকম খাবারের বাহার দেখা যায়।নুডলস, সেমাই, বিরিয়ানী,পোলাও আরও অনেক ধরনের খাবারের মেনু তৈরি করা হয়।আর আজকে আমাদেরও বিভিন্ন রকমের খাবারের আয়োজন করা হয়েছে।এরমধ্যে আমি একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করব। এটি হলো পুডিং রেসিপি।

CollageMaker_20225381846417.jpg

যদিও আমরা পুডিং তৈরি করেছিলাম পূর্বে। তবে আজকে আমি অল্প সময়ে এই পুডিং তৈরি করলাম।কারণ আমি তরল দুধের পরিবর্তে কনডেন্স মিল্ক দিয়ে পুডিং তৈরি করেছি।আমি প্রথমবার কনডেন্স মিল্ক দিয়ে পুডিং তৈরি করেছি। তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করি।

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

IMG_20220502_191327.jpg

উপকরণ
পরিমাণ
কনডেন্স মিল্ক১ কাপ
চিনি৪ টেবিল চামচ
ডিম৪ টি
পানিপরিমাণ মত

প্রথম ধাপ

প্রথমে একটি বাটিতে ১ কাপ পরিমাণ কনডেন্স মিল্ক নিয়ে নিলাম।
IMG_20220502_191829.jpgIMG_20220502_191905.jpg

দ্বিতীয় ধাপ

এরমধ্যে আমি ২ কাপ কুসুম গরম পানি দিয়ে দিলাম।পানি দিয়ে কনডেন্স মিল্ক এর সাথে ভালোভাবে মিশিয়ে দিলাম।

IMG_20220502_191949.jpgIMG_20220502_192009.jpg
IMG_20220502_192027.jpgIMG_20220502_192141.jpg

তৃতীয় ধাপ

আরেকটি বাটিতে আমি ৪টি ডিম ভেঙে নিলাম।এগুলোকে ভালোভাবে ফেটিয়ে নিলাম। কিছুক্ষণ ফেটানোর পর এটি পাশে রেখে দিলাম।

IMG_20220502_195405.jpgIMG_20220502_195426.jpg

চতুর্থ ধাপ

এখন পুডিংয়ের ক্যারামেল তৈরি করব। তাই একটি পাত্রে আমি ৪ টেবিল চামচ পরিমাণ চিনি দিয়ে দিলাম।এর সাথে সামান্য পানি দিয়ে দিলাম।

IMG_20220502_194624.jpgIMG_20220502_194946.jpg

মিডিয়াম লো আঁচে জ্বাল দিতে থাকলাম। একসময় চিনি গলে গিয়ে গোল্ডেন ব্রাউন কালার হয়ে আসলো।তখন আমি পুডিং এর বাটিতে ক্যারামেল ঢেলে নিলাম।এরপরে বাটি ঘুরিয়ে ক্যারামেল সেট করে নিলাম।ঠান্ডা হওয়ার জন্য রেখে দিলাম।

IMG_20220502_195021.jpgIMG_20220502_195107.jpg

পঞ্চম ধাপ

এখন কনডেন্স মিল্ক দিয়ে গোলানো দুধের সাথে ফেটানো ডিমের দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়েছি।

IMG_20220502_195617.jpgIMG_20220502_195704.jpg

এখন ছাকনির সাহায্যে ছেকে আমি সরাসরি এই মিশ্রণ ক্যারামেল বসানো পাত্রে দিয়ে দিলাম।

IMG_20220502_195819.jpgIMG_20220502_200052.jpg

ষষ্ঠ ধাপ

একটি বড় পাত্রে আমি স্টিলের স্ট্যান্ড বসিয়ে দিলাম। তার উপরে পুডিংয়ের বাটি বসিয়ে দিলাম।বাটিটি একটি ঢাকনা দিয়ে ঢেকে দিলাম।

IMG_20220502_200117.jpgIMG_20220502_200228.jpg

তারপরে এরমধ্যে আমি পরিমাণ মত পানি দিয়ে দিয়েছি।যাতে পুডিংয়ের বাটির অর্ধেক হয়।এরপরে চুলা জ্বালিয়ে মিডিয়াম আচে ২৫-৩০ মিনিটের মত রেখে দিলাম।

বড় পাত্রের উপরে আরেকটি ঢাকনা দিয়ে দিলাম যাতে বাষ্প বেরিয়ে না যায়।

সপ্তম ধাপ

নির্দিষ্ট সময় পরে আমি ঢাকনা খুলে দেখে নিলাম।তখন পুডিংটি সম্পূর্ণভাবে তৈরি হয়ে এসেছে।

IMG_20220502_205402.jpg

অষ্টম ধাপ

পুডিংটি আমি বাইরেই রেখে দিলাম ঠান্ডা হওয়ার জন্য।এরপরে এটিকে ফ্রিজের নরমাল তাপমাত্রায় রেখে দিলাম।আমি এটি সারারাত রেখে দিয়েছি। কারণ আজকে সকাল বেলায় এটি খাওয়া হবে তাই রাতে আর খোলা হয় নি।

নবম ধাপ

সকালবেলা আমি পুডিংয়ের বাটিটি নিলাম।এর উপরে একটি প্লেট বসিয়ে উল্টিয়ে পুডিংটি বের করে নিলাম।

IMG_20220503_080727.jpgIMG_20220503_080737.jpg

এইতো কত সুন্দর একটা পুডিং তৈরি হয়ে গেল।অল্প উপকরণ দিয়ে আর খুব সহজেই এই পুডিং তৈরি করে নিলাম।

IMG_20220503_081520.jpg

IMG_20220503_081544.jpg

IMG_20220503_081610.jpg

আপনাদের কাছে কেমন লেগেছে আমার এই পুডিং এর রেসিপিটি,অবশ্যই মন্তব্য করে জানাবেন।নতুনভাবে তৈরিকৃত এই পুডিং খেতে অনেক মজার।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

এই মিল্ক দিয়ে কখনো পুডিং তৈরি করিনি আপু। দেখে মনে হয় একটু বেশিই মজার হয় এই পুডিং। আমিও একবার চেষ্টা করবো আপু৷ ধন্যবাদ আপনাকে আপু রেসিপি টি শেয়ার করার জন্য।

আর আপনাকে ঈদের শুভেচ্ছা আপু

 2 years ago 

জি আপু বাসায় চেষ্টা করতে পারেন, অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত দেয়ার জন্য।

এটি একটি প্রচলিত রেসিপি হলেও আজকের রেসিপিটি একটু অন্য ধরনের নতুন মাত্রা পেয়েছে। স্বাদ তো হবেই।

 2 years ago 

জি ভাইয়া ঠিক বলেছেন, একটু ভিন্ন ছিল এবং স্বাদও ভিন্ন রকম ছিল ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রতিনিয় এই প্রজেক্ট দ্বারা সাপোর্ট করে যাওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকুন সবসময়।

 2 years ago 

আপনি তরল দুধের পরিবর্তে কনডেন্স মিল্ক এর মাধ্যমে এই প্রথমবার পুডিং তৈরি করেছেন ।যেটি খেতে অত্যন্ত সুস্বাদু হয়েছে। আপনি এটি তৈরি করার পরে ফ্রিজে নরমালে রেখে দিয়েছেন রাতের বেলায় এবং সকাল বেলায় এটি খাওয়ার জন্য। যাতে করে এর গুণগত মান ঠিক থাকে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত দেয়ার জন্য

 2 years ago 

ঈদ মোবারক আপু। অল্প সময়ে তৈরি কনডেন্স মিল্কের পুডিং রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। দেখে তো লোভ সামলানো মুশকিল খেতে ইচ্ছা করছে। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

জি ভাইয়া, খেতে অনেক মজার হয়েছে।আলাদা একটা ফ্লেভার ছিল।

 2 years ago 

ঈদ মোবারক আপু। ঈদের উৎসব উপলক্ষে দারুন একটা রেসিপি তৈরি করেছেন। বিশেষ করে তরল দুধের পরিবর্তে কনডেন্সড মিল্ক দিয়েছেন বলে একটু অবাক হলাম। মনে হচ্ছে এই পুডিং একটু বেশি সুস্বাদু হয়েছে খেতে। আমি পুডিং অনেক তৈরি করেছি কিন্তু কনডেন্সড মিল্ক দিয়ে কখনো তৈরি করা হয়নি। আশা করব আপনারা রেসিপি ফলো করে কখনো তৈরি করার।

 2 years ago 

কনডেন্স মিল্ক ব্যবহার করার কারণে অনেক মজাদার হয়েছিল এটি।ধন্যবাদ সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 2 years ago 

ঈদ এসেছে বলে ভাইয়াদের এভাবে লোভ দেখাবেন,একেবারে ঠিক হবে না কিন্তু। রেসিপিতে কিন্তু নজর লেগে যাবে, তাড়াতাড়ি কুরিয়ার করে পাঠিয়ে দিন। ঈদ মোবারক ।শুভ হোক আপনার ঈদের দিন।

 2 years ago 

কি আর করব ভাইয়া,লোভ লাগাতেই তো চাই😁😁সহজে কিন্তু তৈরি করা যায়।

 2 years ago 

এই ঈদে কনডেন্স মিল্ক দিয়ে ডিমের পুডিং বানিয়েছেন অনেক সুন্দর হয়েছে। এরপূর্বে গাভীর দুধ পাউডার দুধ মিশ্রণে ডিমের পুডিং খেয়েছি কিন্তু কনডেন্স মিল্ক দিয়ে কখনো পুডিং তৈরি করা হয়নি। আপনি তাহাই তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিটি দেখতে অনেক সুন্দর লাগছে মনে হয় খাইতেও অনেক স্বাদ হবে। পুডিং তৈরি করার পর ফ্রিজে রেখে দিলে তা অনেকটা গাঢ়ো হয়, নিয়ম মোতাবেক আপনি সেটাই করেছেন। আপনার প্রতি শুভকামনা রইল বাসায় বানানো এ ধরনের একটি পুডিং আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাই ঠিক বলেছেন আর পুডিংটি বেশ সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আমি এটা কখনো খাই নাই কিন্তু এখন দেখে খাওয়ার ইচ্ছা হলো। আপনি দারুণভাবে কনডেন্স মিল্কের পুডিং তৈরি করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

অনেক ধন্যবাদ রেজওয়ান ভাই এত সুন্দর করে মন্তব্য করার জন্য। এভাবে সুন্দর মন্তব্য পেলে কাজের গতি বাড়ে ধন্যবাদ।

 2 years ago 

আপু পুডিং আমার ভীষণ ভালো লাগে। আমি প্রায় সময় সুযোগ পেলেই পুডিং বানিয়ে ফেলি।কনডেন্স মিল্ক দিয়ে আপনি খুব চমৎকার একটি পুডিং তৈরি করেছেন। আপনার পুডিং কি দেখে মনে হচ্ছে একে বারেই জিভে লেগে থাকার মতো স্বাদ হয়েছে। আপু আপনাকে অনেক ধন্যবাদ এত চমৎকার ভাবে ধাপে ধাপে পুডিং বানিয়ে দেখানোর জন্য।

 2 years ago 

ফুড়িং আমার ও অনেক প্রিয়। এই কারণে মাঝে মাঝে বাসায় নিজে বানাই। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য প্রদানের জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67700.29
ETH 3795.87
USDT 1.00
SBD 3.50