গোধুলি সূর্যাস্তের সময়, খাতায় বন্ধী করে নিলাম, জলরং দিয়ে। ১০% বেনিফিশিয়ারী লাজুক-খ্যাঁক এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম আমার প্রিয় বন্ধুগণ। সবাইকে আমার পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা জানাই।

এই তো আজকে চলে এলাম আরেকটি পেইন্টিং নিয়ে। যেটিতে আমি সূর্যাস্তের সময় এর সম্পূর্ণ চিত্র তুলে ধরার চেষ্টা করেছি।

Image_1635352550.jpg

এককথায় বলা যায় গোধূলি সন্ধ্যা যেটা আলোকোজ্জ্বল হয়ে পানিতে প্রতিফলিত হয়েছে সেই সময়টাকে আমি খাতায় তুলে ধরার চেষ্টা করলাম। আশা করি আমার করা পেইন্টিং আপনাদের কাছে খুব খুব ভালো লাগবে।

Image_1635346981.jpg

গোধুলি সূর্যাস্তের পেইন্টিং এর জন্য যে উপকরণ গুলো আমি ব্যবহার করেছি সেগুলো নিম্নে তুলে ধরলাম।

  • ড্রয়িং খাতা
  • জলরং
  • তুলি
  • পানি

photoart.collagemaker.picgrid.edit.photoframe_2021102721731438.png

প্রথম ধাপ

প্রথমে আমি একটি রঙের ট্রে তে রঙ নিলাম। আমি প্রথমে ৫ রঙ নিলাম। এগুলো হলো হলুদ, কমলা, হলুদ-কমলা, লাল- কমলা, লাল। প্রথমত এই ৫রঙ দিয়ে কাজ শুরু করব।

Image_1635345750.jpg

দ্বিতীয় ধাপ

এইবার আমি রঙের কাজ শুরু করব, তাই আমি প্রথমে তুলি পানিতে ভিজিয়ে নিলাম,এরপরে তুলিতে হলুদ রঙ লাগিয়ে নিলাম। photoart.collagemaker.picgrid.edit.photoframe_20211027211535533.png

হলুদ রঙ দিয়ে ড্রয়িং খাতার মাঝখানের অংশ থেকে উপরের দিকে হলুদ রং দিয়ে ডান পাশ থেকে বাম পাশে,আবার বাম পাশ থেকে ডান পাশে হালকা করে হলুদ রঙ করে নিলাম।

তৃতীয় ধাপ

এরপরে আমি হলুদ কমলা রঙ নিলাম তুলির মধ্যে, একইভাবে হলুদ রঙ এর পাশে ২পাশ থেকেই রঙ করতে থাকলাম।

photoart.collagemaker.picgrid.edit.photoframe_20211027211738653.png

চতুর্থ ধাপ

হলুদ-কমলা রঙ দেয়া শেষ করে তুলিতে নিয়ে নিলাম কমলা রঙ। ড্রয়িং খাতার ডান পাশ আর বাম পাশ থেকে কমলা রঙ হলুদ রঙ এর কাছাকাছি নিয়ে আসলাম।
photoart.collagemaker.picgrid.edit.photoframe_20211027212036798.png

পঞ্চম ধাপ

কমলা রং মেশানোর পর আমি লাল কমলা দিয়ে আবারও এদের উপরে ডান পাশ থেকে মাঝের অংশের দিকে লাল কমলা দিলাম। আবার বাম পাশ থেকে ডান পাশের দিকে মাঝের অংশে লাল কমলা দিয়ে দিলাম। এক্ষেত্রে ওপরের অংশেও আমি লাল কমলা রং করে দিলাম।
Image_1635345910.jpg

ষষ্ঠ ধাপ

উপরের অংশে আমি সর্বশেষ রঙ করব সেটি হল লাল।আমি তুলি দিয়ে বিভিন্নভাবে রংগুলোকে মিশ্রিত করে নিলাম যাতে গোধূলির আভা ফুটে উঠে। খুব সুন্দর ভাবে আমি সবগুলো রং মিশিয়ে নিলাম যাতে সূর্য মাঝ বরাবর বোঝানো যায় এবং পাশে তার আলোছায়া বুঝানো যায়।

সপ্তম ধাপ

মাঝখানে হলুদ যে অংশের মাঝে ছোট্ট সাদা অংশ ছিল, সেখানে আমি সাদা রং দিয়ে একটি সূর্যের মতো করে রং করলাম। হালকা করে দিয়ে মিশিয়ে দিলাম।

photoart.collagemaker.picgrid.edit.photoframe_20211027212147177.png

অষ্টম ধাপ

এরপরে আমি লাল রং এর সাথে বাদামি কালার মিশিয়ে নিলাম।

বাদামি কালার মিশানোর পর আমি ড্রয়িং খাতায় মাঝ বরাবর ডান থেকে বামের দিকে লম্বালম্বিভাবে পাহাড়ের মত করে এঁকে নিলাম। প্রথমত আমি এর আকারে এঁকে নিলাম তারপর এর ভেতরের অংশ রং করে নিলাম।
photoart.collagemaker.picgrid.edit.photoframe_20211027212313282.png

নবম ধাপ

উপরের অংশের কাজ শেষ হওয়ার পর আমি নিচের অংশের কাজ শুরু করব।

এক্ষেত্রে আমি পূর্বের মত রঙ গুলো নিয়ে নিলাম। আগের মতোই মাঝের অংশে হলুদ এর দুই পাশে হলুদ কমলা কমলা এবং লাল। লাল কমলা দিয়ে ভালোভাবে রংগুলো মিশ্রিত করে নিলাম। এই রং মিশ্রন এর শেষ পর্যায়ে বাদামি আর লাল কালারের সাথে একটু কালো রং মিশিয়ে মিশিয়ে আরো একটু গাঢ় রঙ করে আমি নিচ থেকে মাঝ বরাবর যে উপরের অংশ আছে ওইখানে রঙ করে নিলাম।

photoart.collagemaker.picgrid.edit.photoframe_20211027212429508.png

2021-10-27_21.27.36.jpg

দশম ধাপ

এক্ষেত্রে রঙটি নদীর অংশ বুঝাচ্ছে। গোধূলি সন্ধ্যায় সূর্যাস্ত সাগরের পানির উপরে আভা ছড়িয়ে দিচ্ছে এমন প্রভা উজ্জ্বলভাবে ফুটে উঠানোর জন্য আমি গাঢ় কালার গুলো সব কিছু মিশিয়ে দিলাম।

একাদশ ধাপ

এইবার আমি কালো রঙ নিয়ে নিলাম। নদীর ডান পাশে একটু পাড়ের মতো অংশ একে নিলাম।

সেই অংশ একে নেওয়ার পরে আমি সেভাবে আগের মতই কালো রঙ সম্পূর্ণভাবে করে নিলাম। বামপাশের মতো ডান পাশে আমি আরেকটি পাড় একে, তাতে কালো রং করে নিলাম।

2021-10-27_21.32.41.jpg

পাড়গুলো একে নেওয়ার পর আমি পাহাড়ের অংশ বোঝানোর জন্য কিছুটা সাদা রং মিশিয়ে দিলাম। আমি সম্পূর্ণ পেইন্টিংটি করে নিলাম যাতে ভালোভাবে পাহাড়ের অবস্থানগুলো বুঝানো যায় এবং অবশ্যই তার পাশাপাশি পাড়ের অবস্থানগুলো বুঝানো হয়।

দ্বাদশ ধাপ

এরপর আমি ডানপাশের পাড়ের উপরে
নারিকেল গাছ একে নিলাম। এক্ষেত্রে আমি পাতাগুলোকে প্রথমত একে তারপরে তার সম্পূর্ণ আকার নিয়ে একে দিলাম। আমি এক্ষেত্রেও কালো রং ব্যবহার করেছি।
2021-10-27_22.10.25.jpg

ত্রয়োদশ ধাপ

আমার কাজটা প্রায় শেষ হয়ে এসেছে। এক্ষেত্রে আমি আরেকটু কিছু কাজ করব, এজন্য আমি কালো রং দিয়ে আকাশের উপরে কিছু পাখিকে দিলাম যা উড়ে বেড়াচ্ছে আকাশে। এরপরে নিচের দিকে সূর্য বরাবর পানিতে সূর্যের আলো,যেটা পড়ে উজ্জলতা প্রকাশ করেছে সেটি প্রতিফলিত করার জন্য হালকা করে সাদা রঙ দিলাম।

Image_1635352526.jpg

Image_1635346981.jpg

Image_1635346964.jpg
Image_1635347121.jpg

অনেক অনেক ধন্যবাদ আমার সব বন্ধুদের, আমার পাশে থাকার জন্য,সব সময় আমাকে সাপোর্ট করার জন্য । ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@bristy1
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি জে৫ প্রাইম
লোকেশনhttps://maps.app.goo.gl/hip5r7Lqpsxc6tF38

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 3 years ago 

আপু আপনার ছবিটা খুবটি সুন্দর হয়েছে। আপনি খুব সুন্দর ভাবে ছবির প্রতিটি ধাপ উল্লেখ করেছেন। আমি অনেকবার এইভাবে ছবি আঁকার চেষ্টা করেছি, কিন্তু ভালো হয় না। আপনারটা দেখে আর একবার চেষ্টা করে দেখতে হবে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু। চেষ্টা করলে সবই সম্ভব। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ওয়াও আপু সত্যিই দারুণ হয়েছে। জলরং এর আঁকা প্রতিটি চিত্রাঙ্কনে আমার কাছে অনেক ভালো লাগে আপনারটাও তার ব্যতিক্রম হয়নি আপনার চিত্রাংকন অনেক ভালো হয়েছে বিশেষ করে রংয়ের কম্বিনেশন গুলো অনেক পার্ফেক্ট করেছেন আপনি যা সত্যি আমাকে অনেক মুগ্ধ করেছে।

আমি নতুন করে আর কিছু বল্বো না, আপনার আগের চিত্রও দারুন ছিলো, আমি সত্যিই মুগ্ধ। আপনি আসলেই প্রতিভাবান, আপনি সত্যিই প্রশংসা পাওয়ার যোগ্য। শুভ কামনা রইলো আপু।

 3 years ago 

আসলেই আপনার ছবিটা অনেক প্রশংসনীয়। গ্রামে সূর্য অস্ত যাওয়ার আগমুহূর্তে এরকম দৃশ্য চোখে পড়ে। পাখিরা তাদের বাসায় ফিরছে সূর্য অস্ত যাচ্ছে পাহাড় গুলো অন্ধকার কালো ছায়ায় ছেয়ে যাচ্ছে। সুন্দর পোস্ট টি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

গোধুলি সূর্যাস্তের অনেক সুন্দর একটি আর্ট করেছেন আপু। দারুন ভাবে প্রতি টা ধাপ আমাদের মাঝে তুলে ধরেছেন। শুভকামনা রইলো

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া

সত্যিই প্রতিভা আছে বলতে হবে, অসাধারণ আর্ট করেছেন আপনি। আপনার প্রতিটি ধাপ আমার খুব ভালো লেগেছে, খুব সাবলীল ভাবে বোঝার মতো । আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো দাদা।

 3 years ago 

গোধূলি সূর্যাস্তের ছবি দেখে আমি তো মুগ্ধ হয়ে গেলাম। এত সুন্দর হাতের কাজ। জল রং দিয়ে এত সুন্দর ভাবে প্রতিটি ধাপ আপনি অঙ্কন করেছেন। দেখে খুবই ভালো লাগলো অত্যন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে পরিবেশন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। আপনারা হাতের অংকন অনেক ভালো

 3 years ago 

সুন্দর মন্তব্য দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনার জলরং এর চিত্র অংকনটি খুবি সুন্দর হয়েছে।আপনি অনেক সুন্দর ভাবে চিত্র অঙ্কন করতে পারেন। আপনার প্রতিটা চিত্র অংকন খুবই সুন্দর হয়। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া,সুন্দর মন্তব্য দেয়ার জন্য।

 3 years ago 

আপনার হাতের স্পর্শ এবং জল রঙের অসাধারন কম্বিনেশনে খুব দারুন এক মুহুর্ত চিত্রে বন্দি করেছেন।দেখতে খুবই ভালো লাগছে।আপনার জন্য অনেক অনেক শুভ কামনা আপু।এমন চিত্র আরো দেখতে চায় আমরা।

 3 years ago 

জল রং দিয়ে করা আপনার আর্ট টি খুবই চমৎকার হয়েছে। গোধূলি সূর্যাস্তের সময় সত্যি অসাধারণ লাগছে ।আপনি খুব ভালো আর্ট করতে পারেন দেখেই বোঝা যাচ্ছে ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64443.68
ETH 3507.13
USDT 1.00
SBD 2.55