ছুরি শুটকি আর তেলাপিয়া মাছ দিয়ে কচুরমুখী রান্নার রেসিপি। ১০% লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণ, সবাই আশাকরি খুব ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ খুব ভালো আছি।আমার এই প্রিয় ব্লগের সাথে প্রতিনিয়ত কাজ করে আমি খুব আনন্দ পাই।তাই সবসময় নতুন কিছু নিয়ে হাজির হয়ে যাই।

CollageMaker_202261695633442.jpg

আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব আরও একটি রেসিপি। আর আজকের রেসিপিটি হলো শুটকি আর তেলাপিয়া মাছ দিয়ে কচুরমুখী রান্নার রেসিপি। এই কচুরমুখী অনেকভাবে রান্না করে খাওয়া যায়। আর আমার কাছে এভাবে শুটকি আর মাছ দিয়ে রান্না করে খেতে বেশ ভালো লাগে। আশা করি আপনাদের কাছেও বেশ ভালো লাগবে আমার আজকের এই রেসিপিটি।

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

CollageMaker_2022616939219.jpg

উপকরণ
পরিমাণ
তেলাপিয়া মাছ৩ টি
কচুর মুখীআধা কেজি
পেয়াজ১ টি
কাচামরিচ৫ টি
ছুরি শুটকি১ কাপ
হলুদ গুড়োদেড় চা চামচ
মরিচ গুড়োদেড় চা চামচ
রসুনবাটাদেড় চা চামচ
লবণপরিমাণ মত
তেল২ টেবিল চামচ
পানিপরিমাণ মত

প্রথম ধাপ

প্রথমত কচুরমুখী গুলো খোসা ছাড়িয়ে কেটে ধুয়ে নিলাম।

মাছগুলোকেও ভালোভাবে কেটে ধুয়ে রেখে দিলাম।

একটি কড়াই চুলায় বসিয়ে পরিমাণ মত পানি দিয়ে ধুয়ে রাখা কচুরমুখী দিয়ে দিলাম। সামান্য পরিমাণ হলুদ গুড়ো দিয়ে ভাপিয়ে নিলাম ৫ মিনিটের জন্য। এরপরে পানি ছেকে ভালোভাবে ধুয়ে নিলাম।

CollageMaker_20226169425696.jpg

দ্বিতীয় ধাপ

মাছগুলোকে কিছুটা লবণ আর সামান্য হলুদ গুড়ো দিয়ে মেখে নিলাম।

এরপরে একটি ফ্রাইপ্যানে তেল দিয়ে গরম হওয়ার জন্য অপেক্ষা করলাম। তেল গরম হয়ে এলে এরমধ্যে মাছগুলো দিয়ে দিলাম। মাছগুলোকে এপিঠ-ওপিঠ কিছুক্ষণ ভেজে তুলে নিলাম

CollageMaker_20226169437160.jpg

তৃতীয় ধাপ

চুলায় আরেকটি কড়াই বসিয়ে দিলাম। এর মধ্যে ২ টেবিল চামচ পরিমাণ সয়াবিন তেল গরম হওয়ার জন্য দিয়ে দিলাম।

তেল গরম হয়ে এলে এরমধ্যে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ ফালি আর রসুন বাটা দিয়ে ভাজতে থাকলাম কিছুক্ষণ ধরে।

IMG_20220614_120002.jpgIMG_20220614_120107.jpg

চতুর্থ ধাপ

এরপরে আমি শুটকিগুলো দিয়ে দিলাম।একসাথে নেড়েচেড়ে ভেজে নিলাম কিছুক্ষণ।

IMG_20220614_120215.jpg

তারপরে আমি এক এক করে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো এবং লবণ দিয়ে দিলাম। সবকিছুকে নেড়েচেড়ে একসাথে ভেজে নিতে থাকলাম কিছুক্ষণ।

IMG_20220614_120327.jpgIMG_20220614_120350.jpg

পঞ্চম ধাপ

এরপরে আমি কিছুটা পানি দিয়ে দিলাম।আর বলক আসা পর্যন্ত অপেক্ষা করলাম।

IMG_20220614_120503.jpg

এরপরে ভাপিয়ে রাখা কচুরমুখী দিয়ে দিলাম। আর নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে থাকলাম।
IMG_20220614_120840.jpg

ষষ্ঠ ধাপ

কিছুক্ষণ পর এরমধ্যে ভেজে রাখা তেলাপিয়া মাছ দিয়ে দিলাম। তারপরে যখন পানি অনেকটা শুকিয়ে এলো তখন আরও কিছুটা পরিমাণ পানি দিলাম যাতে কচুরমুখী ভালোভাবে রান্না হয়ে আসে।

IMG_20220614_121346.jpgIMG_20220614_121416.jpg

একপর্যায়ে রান্না সম্পূর্ণ হয়ে এলো আর আমি চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220616_095448.jpg

IMG_20220616_095420.jpg

আপনাদের কাছে কেমন লেগেছে আমার আজকের এই রেসিপিটি,অবশ্যই মন্তব্য করে জানাবেন।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

শুটকি মাছ আমার খুবই প্রিয়। তবে মাছ ও শুটকি মাছ একসাথে রান্না করা যায় তা আজকে জানতে পারলাম। আমি কখনো মাছ ও শুটকি মাছ একসাথে খাইনি। আলাদা করে রান্না করে খেয়েছি। আপনার এই রেসিপি আমার কাছে একেবারেই ভিন্ন মনে হয়েছে। তবে যাই হোক দেখতে অনেক লোভনীয় হয়েছে। ছুরি শুটকি আর তেলাপিয়া মাছ দিয়ে কচুরমুখী রান্নার কালার দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জি ভাইয়া যেহেতু জানতে পারলেন এবার রান্না করে খেয়ে ফেলুন ধন্যবাদ

 2 years ago 

ছুরি শুটকি এবং তেলাপিয়া মাছ দিয়ে কচুর মুখি রান্নার রেসিপি খুবই সুন্দর হয়েছে আপু। কচুর মুখি দিয়ে তেলাপিয়া মাছ রান্না এবং ছুরি শুটকি রান্না আমি অনেক খেয়েছি তবে তেলাপিয়া ও ছুরি শুটকি মাছ একসাথে একই তরকারিতে কখনো রান্না করে খাওয়া হয়নি। আপনার তৈরীকৃত রান্নার রেসিপিটি আমার কাছে খুবই লোভনীয় লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার কাছে লোভনীয় মনে হয়েছে সেজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাল থাকবেন

 2 years ago 

শুটকি এবং তেলাপিয়া মাছ কখনো একসঙ্গে রান্না করে খাই নি। তারপরে তো আপনি আবার কচুর মুখি দিয়েছেন । আপনার রেসিপিটি আমার কাছে ইউনিক লেগেছে। দেখতেও অনেক লোভনীয় লাগছে। ধন্যবাদ আপু আপনাকে অন্য রকম একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

একবার রান্না করে দেখবেন খুব সুস্বাদু হবে ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

আপনি মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। শুটকি ও তেলাপিয়া মাছ একসাথে কখনো খাইনি। সত্যিই রেসিপিটি খুব ইউনিক হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কাছে ইউনিক লেগেছে এজন্য আমি ধন্য ভালো থাকবেন সর্বদায়

 2 years ago 

ছুরি শুটকি আর তেলাপিয়া মাছ দিয়ে কচুরমুখী এই রেসিপি আমি খাইনি কখন ও। তবে মনে হচ্ছে আপনার রান্নাটি বেশ মজা হয়েছে।
অনেক ধন্যবাদ আপু আপনাকে এমন একটি ইউনিক রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

খুব জলদি খেয়ে দেখবেন খুব সুস্বাদু একটি রেসিপি

 2 years ago 

কচুর মুখি খেতে আমি খুব পছন্দ করি, তবে মাছ এবং শুটকির সমন্বয়ে কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপি টা আমার কাছে খুব ইউনিক লাগছে, কারণ এভাবে মাছ এবং শুটকির সমন্বয়ে খাওয়ার মজা আমি কখনো দেখিনি‌। আপনার রেসিপি দেখে একটু খেয়ে দেখতে ইচ্ছে করছে। সবার প্রিয় ছুরি শুঁটকি সবাই কমবেশি এটা খেতে পছন্দ করে। আর আমাদের মাঝে এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

একবার রান্না করে খেয়ে দেখেন মজা না হলে এমবি ফেরত ধন্যবাদ

 2 years ago 

প্রতিনিয়ত সাপোর্ট করে যাওয়ার জন্য ধন্যবাদ

 2 years ago 

সত্যি বলতে শুটকি এবং তেলাপিয়া মাছ কখনো একসঙ্গে রান্না করে খাই নি। তবে তেলাপিয়া কিংবা শুটকি আমার খুবই প্রিয়। রেসিপিটি আমার কাছে ইউনিক লেগেছে। দেখতেও অনেক লোভনীয় লাগছে। ধন্যবাদ আপু আপনাকে অন্য রকম একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

তাহলে এবার এভাবে রান্না করে দেখুন সুস্বাদু হবে ধন্যবাদ

 2 years ago 

কচুর মুখি দিয়ে ছুরি শুটকি এবং তেলাপিয়া মাছের মজাদার রেসিপি তৈরি করেছেন। যা দেখে তো আমার খেতে ইচ্ছা করছে। বিশেষ করে ছুরি মাছ খেতে আমি খুবই পছন্দ করি। এত সুন্দরভাবে রেসিপিটা তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

রায়হান ভাইকে নিয়ে একদিন চলে আসুন রান্না করে খাওয়াবো ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ছুরি শুটকি আর তেলাপিয়া মাছ দিয়ে কচুরমুখী রান্নার রেসিপি দেখে অনেক মজাদার মনে হচ্ছে, আপনি খুবই সুন্দরভাবে রেসিপিটি তৈরি করেছেন এবং ধাপে ধাপে উপস্থাপন করেছেন। সত্যিই আপনার রেসিপি উপস্থাপন ও পরিবেশন আমার খুবই ভালো লেগেছে, শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জ্বী ভাইয়া অনেক বেশি মজা হয়েছে ধন্যবাদ আপনাকে মতামত প্রধানের জন্য

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60340.89
ETH 2615.66
USDT 1.00
SBD 2.56