ইফতারিতে নতুন রেসিপি|| কাচাছোলা মাখা তৈরির রেসিপি।১০% লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণ, সবাই আশাকরি খুব ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ খুব ভালো আছি।**

প্রিয় বন্ধুগণ, আজকে আমি সকাল বেলা আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি মজাদার একটি রেসিপি।এটি হয়ত অনেকের কাছেই অপরিচিত হতে পারে।আজকে আমি কাচাছোলা মাখা তৈরি করার রেসিপি শেয়ার করব।এটি একটি সুস্বাদু আর মুখরোচক খাবার।টক-ঝাল স্বাদে অতুলনীয় একটি খাবার।এটি খুব সহজে তৈরি করা যায়।আর ইফতারির আইটেমে এটি একটি পদ হিসেবে প্রতিনিয়ত খাওয়া হয়।হয়ত অনেকেই অন্যভাবে তৈরি করে।মূলত কাচাছোলায় আলাদা একটা গন্ধ থাকার কারণে এটি কেউ খেতে চায় না।তবে এভাবে তৈরি করলে যে কেউই খেতে পারবে।খুব সুন্দর করে এটি তৈরি করা হয়েছে।আমি নিজেও পূর্বে এই কাচাছোলা মাখা খেতাম না,কিন্তু এভাবে তৈরি করার পর থেকে খেতে বেশ মজা লাগে।

CollageMaker_2022412112355298.jpg

চলুন তাহলে শুরু করা যাক আমার আজকের রেসিপিটি

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

CollageMaker_2022412111491.jpg

উপকরণ
পরিমাণ
ছোলা(খোসা ছাড়ানো)১ কাপ
পেয়াজ১ টি
শসা১টি
টমেটো১ টি
শুকনো মরিচ৩ টি
লবণপরিমাণ মত
পেয়ারা১ টি
আদাছোট এক টুকরো
তেতুলপরিমাণ মত
লেবুঅর্ধেক
চাটনি৩ টি

প্রথম ধাপ

প্রথমে আমি ছোলাগুলো সারারাত পানিতে ভিজিয়ে খোসা ছাড়িয়ে নিলাম।

IMG-20220412-WA0016.jpg

তারপরে এগুলোকে ভালোভাবে ধুয়ে একটি বাটিতে নিয়ে নিলাম।এরমধ্যে লেবু দিয়ে ভালোভাবে কচলে নিলাম।

IMG-20220412-WA0015.jpg

দ্বিতীয় ধাপ

এরপরে শসা আর পেয়াজের খোসা ছাড়িয়ে নিলাম।

একটি গ্রেটার দিয়ে শসা আর পেয়ারাকে গ্রেট করে নিলাম।

টমেটো আর পেয়াজ কুচি করে কেটে নিলাম।এরসাথে আদাকেও একদম ছোট ছোট করে কুচি করে নিলাম।

IMG-20220412-WA0001.jpg

তৃতীয় ধাপ

এরপরে আমি এই ছোলার মধ্যে পেয়াজ আর শুকনো মরিচ দিয়ে মেখে নিলাম।তারপরে তেতুল দিয়ে দিলাম। আবারও ভালোভাবে সবকিছু মেখে নিলাম

IMG-20220412-WA0006.jpg

IMG-20220412-WA0013.jpgIMG-20220412-WA0005.jpg

চতুর্থ ধাপ

তারপরে আমি এরমধ্যে বাকি সব উপকরণ অর্থাৎ শসাকুচি,পেয়ারা কুচি,আদাকুচি,টমেটো কুচি এবং লবণ দিয়ে দিলাম। একসাথে কিছুক্ষণ মেখে নিলাম।

IMG-20220412-WA0004.jpgIMG-20220412-WA0007.jpg

সবশেষে চাটনী দিয়ে দিলাম এবং সবকিছুকে মেখে নিলাম।

IMG-20220412-WA0008.jpgIMG-20220412-WA0009.jpg

IMG-20220412-WA0011.jpg

এইতো তৈরি হয়ে গেল মজাদার কাচাছোলার রেসিপি। এটি অনেক সুস্বাদু একটি রেসিপি। যা এমনিতে খাওয়া হয়।আমার কাছে খুবই ভালো লেগেছে এই কাচাছোলার রেসিপিটি।ইফতার ব্যতীত অন্যান্য যেকোনো সময় এই কাচাছোলা তৈরি করে খাওয়া যায়।

IMG_20220412_112004.jpg

IMG_20220412_111914.jpg

আমার আজকের এই রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না কিন্তু।সবার মন্তব্যের অপেক্ষায় রইলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

কাঁচা ছোলা মাখা রেসিপি আমি কখনো খাইনি এটি আমার কাছে একদম নতুন মনে হয়েছে। আপনি খুবই সুন্দরভাবে নতুন একটি রেসিপি আমাদের সাথে ধাপে ধাপে শেয়ার করলেন। পরবর্তীতে তৈরি করার চেষ্টা করবো। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

অবশ্যই ভাইয়া খুব সহজেই তৈরি করতে পারবেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ উৎসাহ মূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

কাঁচাছোলা আসলে খাওয়া যায়না গন্ধ লাগে কিন্তু অনেকে কাঁচা ছোলা খেয়ে থাকে এটা নাকি অনেক উপকারী ।আপনি কাঁচা ছোলার দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু দেখে বোঝা যাচ্ছে যে খাবারটি খুব মজাদার হয়েছে। চেহারাটা খুব সুন্দর এসেছে। প্রতিটি ধাপে ধাপে খুব সুন্দর করে নতুন একটি রেসিপি বানিয়ে দেখালেন।

 2 years ago 

আপু,আপনি যদি এভাবে তৈরি করে থাকেন তাহলে নিশ্চিত খেতে পারবেন,একটুও গন্ধ লাগবে না। আমি নিজেও আগে খেতাম না,কিন্তু টক দিয়ে মেখে রাখলে গন্ধটা চলে যায়।

 2 years ago 

রেসিপিটি আমার কাছে খুব ভালো লেগেছে। তবে কিন্তু এভাবে কখনোই আমি কাঁচা ছোলা মেখে খাইনি। রেসিপি দেখে খুব লোভনীয় মনে হচ্ছে। আপনার রেসেপি ফলো করে বাসায় ট্রাই করে দেখতে হবে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি ভাইয়া,খুবই মজাদার এই রেসিপিটি। তবে এভাবে তৈরি করলে যে কেউ খেতে পছন্দ করবে।

 2 years ago 

এইভাবে কাঁচা ছোলা মাখা কখনো খাইনি কিন্তু সিদ্ধ ছোলা এইভাবে মেখে খেয়েছি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। আপনি খুব চমৎকার করে রেসিপির ধাপগুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রেসিপিটি আমাদের মধ্যে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সিদ্ধ ছোলা থেকে কাচাছোলা অনেক বেশি উপকারী। যারা শুধুমাত্র কাচাছোলা খেতে পারে তাদের অনেক ভালো হয়।তবে আমি খেতে পারি না তাই এভাবে তৈরি করে খাই।

 2 years ago 

কাচাছোলা মাখা তৈরির রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে আপু। ছোলা ভুনা অনেক খেয়েছি। তবে কাঁচা ছোলা যে এভাবে মাখা রেসিপি তৈরি করা যায় তা আজকে প্রথম দেখলাম। অনেক মজার একটি রেসিপি তৈরি করেছেন আপনি। আপনার তৈরি করা রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সত্যিই খুব মজার একটি রেসিপি।আমাদের প্রতিদিনই এটি ইফতারিতে থাকে।সবাই খেতে খুবই পছন্দ করে

 2 years ago 

খুব সুন্দর ভাবে ধাপে ধাপে আপনি রান্না প্রস্তুত করছেন আমাদের জন্য। আপনার এত সুন্দর রেসিপি দেখে আমার খুব ভালো লাগলো। আরো বেশি ভালো লেগেছে উপাদানের টেবিল টা দেখে।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্য দেখে অনেক ভালো লাগলো ভাইয়া। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

সম্পূর্ণ ভিন্ন ধরনের একটি রেসিপি দেখতে পেলাম। শুকনা মরিচ এর সাথে মাখালে হয়তো কিছুটা ডাল ভর্তার মত লাগবে। যাই হোক টেস্ট করে দেখতে হবে।

 2 years ago 

এগুলো ভর্তা না কিন্তু কাঁচা ছোলা মাখা। এটি শুধুমাত্র এমনিতেও খাওয়া যায়। অবশ্যই চেষ্টা করে দেখতে পারেন।

 2 years ago 

হুম অবশ্যই।

 2 years ago 

এই ধরনের কাঁচা ছোলা মাখা রেসিপি আগে কখনো খাওয়া হয়নি। এটা আমার প্রথম দেখা অনেক ভালো লাগলো আপনার রেসিপি তৈরি। একসময় এভাবে তৈরী করে খাওয়ার চেষ্টা করবো শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জি ভাইয়া এভাবে তৈরি করে দেখতে পারেন। অবশ্যই ভালো লাগবে। আর খেতে অনেক সুস্বাদু হবে।

 2 years ago 

আপনার রেসিপিটি দেখে অনেক ভালো লাগলো আপু। আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখে নিলাম। ছোলা বুট সিদ্ধ করে খেয়েছি কিন্তু আপনার মত করে এভাবে খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে সুস্বাদু হবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সিদ্ধ ছোলা থেকে কাঁচা ছোলার পুষ্টিগুণ অনেক বেশি। আর এর মধ্যে যারা কাঁচা ছোলা খেতে পারে তাদের জন্য অনেক উপকারী। কিন্তু আমি এভাবে তৈরি করে থাকি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 57558.50
ETH 2437.62
USDT 1.00
SBD 2.35