DIY(এসো নিজে করি)|| কাগজের তৈরি পপ-আপ কার্ড।১০% বেনিফিশিয়ারী @লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুআলাইকুম

আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। আজকের এই মুহূর্তে আমি আপনাদের সাথে একটি নতুন জিনিস শেয়ার করার জন্য এসেছি।

আজকে আমার কাজ হলো ক্রাফট এর কাজ। আজকে আমি কাগজ দিয়ে নতুন এক ধরনের ক্রাফট তৈরি করলাম। এটি হলো পপ-আপ কার্ড।

20211220210513.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

কাগজের তৈরি পপ-আপ কার্ড তৈরি করার পদ্ধতি আজকে আপনাদের শেয়ার করব।

এটি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহঃ-


রঙিন কাগজ
কালো কলম
কাটার
আঠা
কাচি
স্কেল

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png
IMG_20211220_214330.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

পপ-আপ কার্ড তৈরির পদ্ধতি
💌প্রথম ধাপ💌

প্রথমত আমি পপ-আপ এর ফুলগুলো তৈরি করব। এজন্য আমি লাল রঙের কাগজ নিলাম। এর পাশাপাশি আমি কালো রঙের কাগজ নিলাম।

এরপরে আমি লাল রঙের কাগজ নিলাম। ৯×৯ ইঞ্চি পরিমাপ নিয়ে এই লাল রঙের কাগজ কেটে নিলাম। আমি একই পরিমাপে ৭ টি কাগজ কেটে নিলাম।

20211220202532.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

💌দ্বিতীয় ধাপ💌

এরপরে আমি এই মাপের একটি কাগজ হাতে নিলাম। এরপরে এর এককোণা থেকে বিপরীত কোণের সমান ভাজ করে নিলাম। এরপরে সেই ভাজ করা কাগজকে আবার ভাজ করলাম। এইভাবে আমি একটি পাপড়ি কাটার মত আকার করে ভাজ করে নিলাম।

কাগজের ভাজ করার পদ্ধতিটি ছবির মাধ্যমে তুলে ধরলাম।

20211220202827.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

💌তৃতীয় ধাপ💌

এরপরে আমি একটি পাপড়ির আকারে কলম দিয়ে দাগ দিয়ে দিলাম। এরপরে কাচি দিয়ে এটি কেটে নিলাম। এখন ভাজ খুলে নিলাম। এখন এটি একটি সুন্দর ফুল হয়ে গেল।

20211220203028.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png
এই ফুলটির মত করে আমি বাকি ৭ টি ফুল তৈরি করে নিলাম।

20211220203334.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

💌চতুর্থ ধাপ💌

এরপরে আমি কালো কলম দিয়ে একটি ফুলের মধ্যে কিছু দাগ দিয়ে দিলাম। এগুলো ফুলের রেণুর মত দেখাবে। ২ টি পাপড়ি খালি রাখলাম।

20211220215615.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

এইরকম করে আমি সবগুলো ফুলের মধ্যে কালো রঙ করে নিলাম।

💌পঞ্চম ধাপ💌

তারপরে আমি এই ফুলের একটি পাপড়ি কেটে নিলাম। আর বাকি যে পাপড়িতে কলম দিয়ে দাগ টানি নাই ওই পাপড়িতে আঠা লাগিয়ে নিলাম। আর অপরপাশের পাপড়ি এই আঠা লাগানো পাপড়ির উপরে বসিয়ে দিলাম।
20211220203929.jpg

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

এক এক করে আমি বাকি সব ফুলগুলোকে একইভাবে তৈরি করে নিয়েছি।

💌ষষ্ঠ ধাপ💌

এরপরে আমি আঠা দিয়ে এগুলোকে জোড়া লাগাবো। এক্ষেত্রে আমি কলম দিয়ে দাগ দিয়ে দিলাম। তারপর এক এক করে আঠা লাগিয়ে ফুলগুলোকে একসাথে জোড়া লাগিয়ে নিলাম।
20211220205820.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

20211220205918.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

💌সপ্তম ধাপ💌

তারপরে আমি কালো রঙের কাগজটি নিলাম। এটিকে মাঝ বরাবর ভাজ করে নিলাম। তারপরে সেই ফুলটি সেই কালো কাগজের মাঝে বসিয়ে দিলাম। তারপর ২ পাশেই আঠা লাগিয়ে কাগজের মধ্যে জোড়া লাগিয়ে নিলাম।

20211220210027.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

💌অষ্টম ধাপ💌

এখন আমি ছোট ছোট করে কিছু লাভ(♥️) আকারে লাল রঙের কাগজ কেটে নিলাম। এরপরে এগুলো আমি সেই কাগজের মধ্যে বসিয়ে দিলাম আঠার সাহায্যে।

20211220210149.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

💌নবম ধাপ💌

এরপরে আবার এটিকে ভাজ করে নিলাম। ভাজ থেকে কালো কাগজটি খুলে নিলেই ভিতরের ফুলগুলোও ভাজ থেকে খুলে সুন্দর করে ফুটে উঠবে।

IMG_20211220_201542.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png
IMG_20211220_202116.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png
IMG_20211220_202204.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png
এইতো তৈরি হয়ে গেল খুব সুন্দর একটি পপ-আপ কার্ড। আশা করি আপনাদের সবার কাছেই ভালো লাগবে আমার আজকের তৈরি করা এই পপ-আপ কার্ড।

সবার সুস্থতা কামনা করছি। সবাই সবার আপনজনদের নিয়ে ভালো থাকবেন।

😍আল্লাহ হাফেজ😍

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং
ধরণক্রাফট
ক্যামেরা.মডেলজে৫ প্রাইম
ফটোগ্রাফার@bristy1

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 3 years ago 

আপু কাগজের তৈরি পপ-আপ কার্ড আমার খুব ভালো লেগেছে এই প্রথম আমি এই ধরনের কোন কাজ দেখলাম আমার বাংলা ব্লগ পরিবারে। আপনি প্রতিনিয়ত অসাধারণ কাজের মধ্য দিয়ে নিজেকে প্রমাণ করে যাচ্ছেন। আপনি ধাপে ধাপে এত সুন্দর ভাবে উপস্থাপন করেছেন যা সত্যি অসাধারণ লেগেছে আমার কাছে। আপনার সৃজনীশক্তি সত্যি চমক লাগার মত। ধন্যবাদ আপু আপনাকে।

 3 years ago 

সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য অনেক ধন্যবাদ আপু।

আপনি অসাধারণ একটি পপ আর্ট কার্ড এঁকেছেন। যদিও কাজটি সহজ ছিল না কিন্তু আপনি ধাপে ধাপে এটি অনেক সহজ ভাবে উপস্থাপন করেছেন। এই কাজটির জন্য অনেক ধৈর্যের প্রয়োজন ছিল। এবং আপনার অসাধারণ প্রতিভা আছে বলেই এই কঠিন কাজটি আপনি সহযোগে সম্পন্ন করতে পেরেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

অসাধারন একটি পোস্ট করেছেন আপনি কারণ মনের মধ্যে আর্ট এবং প্রতিভা না থাকলে কারো দ্বারাই এত সুন্দর ছবি তৈরি করা সম্ভব না। অসাধারণ ছবি তৈরি করেছেন আপনি ফুল গুলা দেখতে খুবই সুন্দর লাগছে। কারন লাল এর উপরে সবসময় উপরে কালো ফুটে বেশি। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ধন্যবাদ রইল ভাইয়া

 3 years ago 

কাগজের তৈরি পপ-আপ কার্ড খুবই সুন্দর হয়েছে। আপনি খুবই সুন্দর ভাবে এটি তৈরি করেছেন। আপনার ধাপে ধাপে উপস্থাপন দেখে আমি শিখতে পারলাম। আপনার জন্য রইল শুভকামনা

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া

 3 years ago 

অসাধারণ সুন্দর হয়েছে কাগজের তৈরি পপ-আপ কার্ড গুলো।পপ-আপ কার্ড তৈরীর বর্ণনাগুলো করে আমি সম্পূর্ণ মুগ্ধ হয়ে গেলাম। অতি সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ

 3 years ago 
সত্যিই প্রশংসার দাবিদার আপনি এই কাজের জন্য। কাগজের পপ কার্ড আপনি দারুন ভাবে তৈরি করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল।
 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59466.22
ETH 2616.54
USDT 1.00
SBD 2.44