স্বরচিত কবিতা|| নিস্তব্ধতা

in আমার বাংলা ব্লগlast year

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করে আমার আজকের এই পোস্ট শুরু করলাম।আজকে আমি আপনাদের সাথে একটি কবিতা শেয়ার করার জন্য এলাম।

20230829_203841_0000.png

প্রতিনিয়তই আপনাদের মাঝে ভিন্ন ধরনের কিছু পোস্ট নিয়ে হাজির হওয়ার চেষ্টা করি। যদিও মাঝেমধ্যে অনেক ব্যস্ততা এবং সময় স্বল্পতার কারণে হয়তোবা কবিতা নিয়ে আসতে পারি না। তবে চেষ্টা করি প্রতি সপ্তাহে একটি হলেও কবিতা লেখার। কারণ কবিতার প্রতি আলাদা একটা ভালো লাগা কাজ করে। আর যখন কবিতা লিখতে বসি তখন আমার অন্য কিছু করতে ইচ্ছে করে না।কবিতার মাঝেই যেন ডুবে থাকি। সবসময় চেষ্টা করি ভাবার্থ রেখে কবিতা লিখার।কবিতা তখনই ভালো লাগে যখন কবিতার মাঝে লুকিয়ে থাকে অসীম গভীরতা।আর আজকের কবিতাটিও তেমন,বাস্তবতাকে ঘিরে লিখা। এখানে কবিতাটিকে উপলব্ধি করতে পারলেই হয়তোবা কবিতার অর্থ খুঁজে পাওয়া যাবে।আশা করি ভালো লাগবে।

♥️নিস্তব্ধতা♥️

নিস্তব্ধতার আড়ালে লুকিয়ে আছে শত ক্ষত,
তা কি কারো নজরে ক্ষণিকের জন্য আটকায়?
এ বেদনা কারো নয়,একাই সব বইতে হয়,
বুকের মাঝে জমে থেকে, বাড়েই অসময়।

নিস্তব্ধতা, সে তো অহংকার নয়,
মাঝে মাঝে জেনেও চুপ থাকতে হয়,
কারণ, এ পৃথিবীতে সত্যের নেইকো শুভজয়,
সত্যদের ভদ্রতার খাতিরেও চুপ থাকতে হয়।

নিস্তব্ধতা, শুধু কি অভিমান মনে হয়?
এ তো হাজার লোকের ভীড়ে একাকিত্বের ভয়,
এ তো নয়কো কোনো সহজতর হৃদয়ের কথা,
বুকের মাঝে লুকিয়ে আছে কষ্টের নিরবতা।

নিস্তব্ধতা, কাল, ক্ষণ, দিক, লোক কিছুই মানেনা,
যখন কারো দূর্বলতা হয় কষ্ট দেয়ার হাতিয়ার,
তখন অভিমান করে লাভ আর নেই,
হতে হয় নিজ স্বপ্ন আকাঙ্ক্ষার ধ্বংসকারী,
এ এক বিশ্বযুদ্ধ, যা একা একাই করে যেতে হয়।

নিস্তব্ধতা, কখনো কখনো অভিমানের পাহাড় হয়,
সেই অভিমান কখনো দৃশ্যমান নয়,
নিয়মে নিয়মে যদি অনিয়ম হয়,
অভিমান তখন সীমাহীন বাড়ন্ত রয়।

নিস্তব্ধতা, এ এক গভীর আত্মত্যাগের সমাহার,
যেদিকেই তাকাই সেদিকেই দেখি অন্যায়ের অবতার,
এ কি কখনো শেষ হবার নয়,
নাকি নিস্তব্ধতাকে হতেই হবে অবিশ্বর।

আমার অনুভূতি

মাঝে মাঝে কাউকে নিস্তব্ধ হতে দেখা যায়।একটা সময় অন্যায় দেখলেই যে প্রতিবাদ করতো, সে কিন্তু হাজার অন্যায় দেখলেও তার প্রতিবাদ করতে পারে না।সে তখন বাকস্বাধীনতা হারিয়ে ফেলে।কারণ ভদ্রতার খাতিরে অভদ্র সমাজে আর নিজেকে ছোট করতে চায় না।অন্যায় তার সাথেই হচ্ছে, কিছুটা অনিয়ম হয় অন্য বেলায়।যখন প্রতিবাদী হওয়ার কথা তখন অন্যায়ের দাপটই বেশি। তবে এভাবেই সবদিক থেকে অন্যায় সইতে সইতে পাথর হতে হয়,নিস্তব্ধ হতে হয়।নিজের মত একটা দিক গড়ে নিতে হয়।এমন কিছু বাস্তবিক দিক উপলব্ধি করেই আজকের কবিতাটি লিখলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

মোবাইল ও পোস্টের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণকবিতা
ক্যামেরা.মডেলজে৫ প্রাইম
ফটোগ্রাফার@bristy1
লোকেশনফেনী

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 last year 

নিস্তব্ধতা কখনো মানুষকে হাসায় আবার কখনো মানুষকে কাঁদায়। কিছু মানুষ অতিরিক্ত সুখের নিস্তব্ধ হয়ে যায় আবার কিছু মানুষ নিজেকে নিচু ভেবে সমাজ থেকে নিজেকে লুকিয়ে থাকে। অনেক ভালো লাগলো আপু আপনার কবিতাটি পড়ে। ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আপু আপনি প্রতিসপ্তাহে একটি করে কবিতা শেয়ার করার চেষ্টা করেন জেনে ভালো লাগলো। তারজন্য আজ আপনি খুব সুন্দর কবিতা লিখেছেন। আপনার এই কবিতা পড়ে অনেক ভালো লাগে। একটা সময় মে অনেক প্রতিবাদ করতো হয়তো সে এমন কোনো আঘাত পায় যার জন্য সে নিস্তব্দ হয়ে যায়। এই নিস্তব্দতা অনেক সময় মানুষকে খারাপের দিকে নিয়ে যায়।কবিতার প্রতিটা লাইন খুব সুন্দর লিখেছেন। ধন্যবাদ এত সুন্দর কবিতা শেয়ার করার জন্য।

 last year 

প্রথমে ধন্যবাদ জানাও আপু এত সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দেওয়ার জন্য। আপনার দেয়া কবিতাটি অনেক সুন্দর ছিল। তার থেকে আপননার অনূভুতি বেশি ভালো হয়েছে। আমাদের সমাজটাই
এমনই আপু অন্যায়ের প্রতিবাদ করতে গেলে নিজেকেই বিপদে পড়তে হয়। তাই প্রতিবাদী মানুষ একসময় নিস্তব্ধ হয়ে যায়।

 last year 

কবিতাটির গভীরতা অনেক। আর এই কবিতাটি মন দিয়ে উপলব্ধি করার বিষয় আছে।তবে খুব সুন্দর একটি কবিতা শেয়ার করেছো সবার উদ্দেশ্যে। আসলেই ধরনের কবিতা খুবই অর্থবহুল হয়ে থাকে।আর এ ধরনের কবিতাই আমার বেশি পছন্দ। ধন্যবাদ সবার মাঝে তুলে ধরার জন্য ।

 last year 

আমাদের কমিউনিটিতে সবাই খুব ভালো ভালো কবিতা লিখে থাকেন এ বর্তমান সময়ে। আপু আপনার আজকে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। নিস্তব্ধতা নিয়ে সুন্দর করে কবিতা লিখে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

সুন্দর একটি কবিতা লিখে আজ আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু আপনার কবিতার কথার সাথে আমি একমত। তবে কিছু কিছু সময় রয়েছে যখন চুপ থাকলে কিন্তু বড় আকারে ক্ষতি হতে হয়। কারণ এটা আমার জীবনে বাস্তবতার সম্মুখীন হয়েছে। যাই হোক চুপ থাকার মধ্যেও কিন্তু অনেক সময় জ্ঞান করে চুপ থাকতে হয় যেটা নিজের জন্য অন্যের জন্য ভালো দিক তবে সব সময় নয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59378.58
ETH 2646.25
USDT 1.00
SBD 2.46