মিষ্টি স্বাদে নারকেল-সুজির সন্দেশ তৈরির রেসিপি।🥥🥥

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।সবার সুস্থতা কামনা করে আজকের এই পোস্ট শুরু করলাম।

GridArt_20220919_212922757.jpg

অনেকদিন পর সময় করে আজকে আপনাদের সাথে একটি রেসিপি নিয়ে হাজির হয়ে গেলাম। আমার কাছে রান্না করতে খুবই ভালো লাগে। আর বিভিন্ন রকম স্পেশাল জিনিসগুলো করতেই বেশি ভালো লাগে। মাঝে মধ্যে আমি এইসব জিনিসগুলো তৈরি করে থাকি। আজ আজকের রেসিপিটি হল একটি মিষ্টি জাতীয় রেসিপি। যা খুব সহজেই তৈরি করা যায়। আর এটি হল নারকেল সুজির সন্দেশ। নারকেলের সন্দেশ তো অনেক খেয়েছেন তবে এইভাবে কি কখনো সুজির সন্দেশ খেয়েছেন? খুব সহজেই এটি তৈরি করা যায়। আর খেতেও অনেক মজা লাগে। চলুন তাহলে রেসিপিটি শুরু করা যাক।

সুজির সন্দেশ তৈরীর জন্য প্রয়োজনীয় উপকরণ

GridArt_20220919_143749283.jpg

উপকরণ
পরিমাণ
সুজি১ কাপ
চিনি১ কাপ
নারকেল কোরানো১টি
লবণপরিমাণ মত
কিসমিস২০ টি
তেজপাতা২টি
দারচিনিছোট ২ টুকরো

১ম ধাপ

চুলায় একটি কড়াই বসিয়ে দিলাম। এর মধ্যে সুজি ঢেলে দিলাম। একদম লো আঁচে শুকনো ভেজে নিলাম।২ মিনিটের মত ভেজে আবার তুলে নিলাম।

IMG_20220919_150121.jpg

২য় ধাপ

এরপরে কোরানো নারকেল দিয়ে দিলাম। সবটুকু নারকেল দিয়ে ২-৩ মিনিট এটি নাড়াচাড়া করে রান্না করলাম। দিয়ে দিলাম তেজপাতা আর দারচিনি।

IMG_20220915_185620.jpgIMG_20220915_185642.jpg

৩য় ধাপ

এরপরে এরমধ্যে দিয়ে দিলাম ১কাপ পরিমাণ চিনি। চিনি দেয়ার পর আবারও ভালোভাবে নাড়তে থাকলাম। চিনির সাথে লবণও দিয়ে দিলাম।

IMG_20220919_150152.jpgIMG_20220919_150213.jpg

৪র্থ ধাপ

চিনির পানি যখন ছেড়ে দেয় তখন একটু আঠালো ভাব হয়ে আসে। এই সময়ে আমি অল্প অল্প করে সুজি দিয়ে দিলাম। সুজি দেয়ার পর এটি নারকেল এর সাথে ভালোভাবে মেশাতে থাকলাম। যাতে নারকেল আর সুজি একসাথে মিশ্রিত হয়ে যায়।

IMG_20220919_150239.jpgIMG_20220919_150302.jpg

৫ম ধাপ

সুজি ভালোভাবে রান্না হয়ে এলে নারকেলের সাথে মিশে আঠালো হয়ে যায়। তখন চুলা থেকে কড়াই নামিয়ে নিলাম।

IMG_20220915_190553.jpg

৬ষ্ঠ ধাপ

আমি একটি ছোট আকারের ঢাকনা নিলাম। অর্ধগোলাকার একটি ঢাকনা দিয়ে আমি সন্দেশের আকার তৈরি করব।

এরজন্য আমি প্রথমে একটি কিসমিস ঢাকনার মধ্যে দিলাম। এর উপরে একটু করে পুর দিয়ে দিলাম। হাত দিয়ে হালকা চাপ দিয়ে আবার পুর দিলাম।পুরো ঢাকনা ভর্তি করে আমি হাত দিয়ে ভালোভাবে চেপে শক্ত করে নিলাম।

IMG_20220915_190736.jpgIMG_20220915_190805.jpg

৭ম ধাপ

কিছুটা শক্ত হওয়ার পর আমি হাত দিয়ে হালকা চেপে পাশ দিয়ে টেনে নিলাম।খুব সুন্দর করে এটি ঢাকনা থেকে খুলে গেল। এইভাবে সবগুলো সন্দেশ তৈরি করে নিলাম। প্রত্যেকটি সন্দেশে একটি করে কিসমিস দিয়ে এইভাবে তৈরি করে নিলাম।

IMG_20220918_114029.jpg

সন্দেশ তৈরির পর একটি প্লেটে সবগুলো নিয়ে ফ্রিজের নরমাল তাপমাত্রায় রেখে দিলাম।কিছুক্ষণ এর মধ্যেই এটি আরো শক্ত হয়ে যাবে।আর কিছুটা শক্ত হলেই এটি খেতে বেশি মজা লাগে।

IMG_20220918_113917.jpg

সাধারণত এটি মুড়ির মধ্যে রেখেও শক্ত করে নেয়া যায়।আমি পূর্বে এগুলো মুড়িতে রেখে দিতাম,সহজেই শক্ত ভা চলে আসতো। তবে এখন ফ্রিজেই রেখে দেই। খুব তারাতারি খাওয়ার জন্য ফ্রিজে রেখে দিলেই হবে।

IMG_20220918_114002.jpgIMG_20220918_114024.jpg

IMG_20220918_114016.jpg

IMG_20220918_114020.jpg

আশা করি এই নতুন রেসিপিটি আপনাদের কাছে অনেক ভালো লাগবে। সবার মতামত জানার অপেক্ষায় থাকবো।
সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

আপনি তো খুবই সহজে নারকেল সুজির সন্দেশ তৈরি করে ফেলেছেন। দেখে তো মনে হচ্ছে কবি সুস্বাদু হয়েছে। আমি নারকেলের সন্দেশ খেয়েছিলাম কিন্তু এভাবে কখনো খাওয়া হয়নি। খুবই সুন্দরভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে এই রেসিপিটি উপস্থাপনা করে শেয়ার করেছেন করেছেন।

 2 years ago 

আপনার এত সুন্দর প্রশংসা শুনে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন

 2 years ago 

নারকেল সুজির সন্দেশ আমি এর আগে কখনো খাইনি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে এটি খেতে অনেক সুস্বাদু। আমি অবশ্যই বাসায় এটা একদিন তৈরি করে খাব। এত সুন্দর একটি রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য

Ynnnhh, se ve delicioso


This post was selected for Curación Manual (Manual Curation)

@tipu curate

 2 years ago 

আমার পোস্ট ভিজিট করে খুব সুন্দর মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ ভালো থাকবেন

 2 years ago 

আপু আমি প্রথমে ভেবেছি আপনি ভাপা পিঠা বানিয়েছেন। আসলে নারিকেলের সন্দেশ অনেক খেয়েছি কিন্তু সুজি সংমিশ্রণ করে এরকম সন্দেশ এই প্রথম দেখেছি। মিষ্টি জাতীয় খাবারের মধ্যে আরেকটি নতুন খাবার সম্পর্কে জানতে পেরে আমার কাছে অনেক ভালো লাগছে। খেতে অনেক মজা হবে আমি বুঝতে পেরেছি দেখেই।

 2 years ago 

ঠিক বলেছেন আপু দেখতে আসলে ভাপা পিঠার মতই তাই অনেকে ভেবেছে ভাপা পিঠা, ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত প্রদানের জন্য।

 2 years ago 

নারকেলের সন্দেশ তো অনেক খেয়েছেন তবে এইভাবে কি কখনো সুজির সন্দেশ খেয়েছেন?

না আপু এর আগে কোনদিন এই ধরনের সুজির সন্দেশ খাওয়া হয়নি।

আজকে আপনি আমাদের মাঝে সম্পূর্ণ নতুন ধরনের একটা রেসিপি শেয়ার করলেন আপু। আপনি যে রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করলেন সেটি সম্পূর্ণ একটা ভিন্ন ধরনের রেসিপি, যদি এটা খেয়ে দেখতে পারতাম তাহলে অনেক ভালো হতো। আশা করি আপনার দেখানো ধাপগুলো অবলম্বন করে আমিও এই ধরনের একটা রেসিপি তৈরি করে খাব।

 2 years ago 

তাহলে একবার বানিয়ে খেয়ে দেখবেন অনেক সুস্বাদু কিন্তু ধন্যবাদ মন্তব্য করার জন্য

 2 years ago (edited)

খুবই চমৎকার একটি রেসিপি আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন।দেখতে বেশ ভালো লাগছে খেতেও নিশ্চয়ই মজা হয়েছে। কিসমিস দেওয়ার কারণে দেখতে বেশ ভালো লাগছে। এটা নিশ্চয়ই মুড়ির সাথে খেতে ভালো লাগবে ।আপনাকে ধন্যবাদ ধাপে ধাপে বানানোর প্রসেস সমূহ উপস্থাপন করার জন্য।

 2 years ago 

খুব সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্যের মাধ্যমে উৎসাহ প্রদানের জন্য ধন্যবাদ ভালো থাকবেন সর্বদা এই কামনা করি

 2 years ago 

নারকেলের সন্দেশ তো অনেক খেয়েছেন তবে এইভাবে কি কখনো সুজির সন্দেশ খেয়েছেন?

সত্যি আপু এভাবে কখনো নারকেল সুজির সন্দেশ তৈরি করে খাওয়া হয়নি। আমার কাছে তো এই রেসিপি একেবারে ইউনিক মনে হয়েছে। আপনি অনেকদিন পর রেসিপি শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো। একেবারে ভিন্ন ধরনের একটি রেসিপি শেয়ার করেছেন আপু।অনেক ভালো লেগেছে আমার।

 2 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের পাশাপাশি সহযোগিতা মূলক আচরণ করার জন্য ভালো থাকবেন

 2 years ago 

শুধু নারকেল আর চিনি দিয়ে সন্দেশ তৈরি করেছি অনেক বার মাঝে মাঝে গরুর দুধ ঘন করে দিয়েও করি, কিন্তু সুজি দিয়ে নারকেল চিনির সন্দেশ কখনো তৈরি করিনি আপু আপনার রেসিপি টি দেখে বোঝা যাচ্ছে খেতে বেশ সুস্বাদু হয়েছে, তবে আমি এইধরনের রেসিপি গুলোতে কখনো দারুচিনি ব্যবহার করিনা, শুধু সাদা এলাচি ও তেজপাতা ব্যবহার করি তাতে ফ্লেভারটা বেশ ভালো আসে। ধন্যবাদ আপু সুন্দর রেসিপি টি শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য মাধ্যমে উৎসাহ প্রদানের জন্য ধন্যবাদ

 2 years ago 

দেখতে একদম ভাপা পিঠার মত, আমি প্রথমে ওটাই ভেবেছিলাম কিন্তু পরবর্তীতে বুঝতে পারলাম এটি সন্দেশ। নতুন একটি রেসিপি সম্পর্কে জানতে পারলাম খুবই ভালো লাগলো। ভাবা পিঠে যে মজা আবার এটা যদি হয় সন্দেশ তাহলে তো বোঝা যাচ্ছে এটি আরও চমৎকার হবে খেতে।

 2 years ago 

জি দেখতে ভাপা পিঠার মত কিন্তু এটি সন্দেশ ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত প্রদানের জন্য

 2 years ago 

আপনি অনেক সুন্দর হবে নারিকেল ও সুজি ব্যবহার করে সন্দেশ তৈরি করেছেন। যেটা দেখে অনেক লোভে পড়ে গেলাম। অনেক সুন্দর ভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনাদের সুন্দর সুন্দর মন্তব্য অনেক বেশি কাজের উপরে প্রভাব ফেলে ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 61940.19
ETH 2433.78
USDT 1.00
SBD 2.50