ছোট-বড় সকলের জন্য পুষ্টি সমৃদ্ধ একটি খাবার|| ফ্রুট-কাস্টার্ড||১০% লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণ, সবাই আশাকরি খুব ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ খুব ভালো আছি।আমার এই প্রিয় ব্লগের সাথে প্রতিনিয়ত কাজ করে আমি খুব আনন্দ পাই।তাই সবসময় নতুন কিছু নিয়ে হাজির হয়ে যাই।

সবারই জানা এখন হচ্ছে রমজান মাস ।যা আমাদের জন্য অনেক মূল্যবান একটি সময়। আর এই সময়ের সারাদিন রোজা রাখার পর সন্ধ্যাবেলায় ইফতারের আয়োজন করা হয় ।আর ইফতারের আয়োজনে যদি পুষ্টিকর খাবার রাখা না হয় তাহলে দেহের ঘাটতি পূরণ করা সম্ভব নয়। যদিও আমরা প্রতিনিয়ত ভাজাপোড়া খেয়েই যাচ্ছি, তা কিন্তু আমাদের শরীরের জন্য মোটেও ভালো নয়। তবুও সবার মুখের রুচি এবং স্বাদের জন্য এই ভাজাপোড়া খাওয়া হচ্ছে।

20220417194251.jpg

পরিবারে অনেক মানুষজন যেমন ছোট বাচ্চা, বৃদ্ধ ও প্রাপ্ত বয়স্ক মানুষ সবাই থাকে ।আর সবার চাহিদা এবং পুষ্টির ঘাটতি পূরণের জন্য ভিটামিন সমৃদ্ধ খাবার অত্যন্ত প্রয়োজন। আর আজকে আমি এমনই একটি রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হলাম যেটি ছোট-বড় সবার জন্যই অনেক অনেক পুষ্টিকর একটি খাবার। যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী ।আর এটি খুব সহজেই তৈরি করা যায় যদি উপকরণগুলো থাকে। আজকে আমি আপনাদের সাথে মজাদার ফ্রুট-কাস্টার্ড রেসিপি নিয়ে হাজির হলাম। যেটি সবার খুবই প্রিয় আর আমার তো ভীষণ প্রিয়।

চলুন তাহলে শুরু করা যাক আমার আজকের রেসিপিটি

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

CollageMaker_20224171919766.jpg

উপকরণ
পরিমাণ
তরল দুধআধা লিটার
কাস্টার্ড পাউডার৮ চা চামচ
চিনি৪ টেবিল চামচ
আপেল১ টি
কলা১টি
কমলা১ টি
আঙ্গুরকয়েকটি
খেজুর৪ টি
তরমুজছোট এক ফালি

প্রথম ধাপ

প্রথমে আমি একটি পাতিলে দুধ নিয়ে নিলাম।

IMG_20220416_151909.jpg

চুলার আগুন জ্বালিয়ে দুধ গরম করতে থাকলাম।

দ্বিতীয় ধাপ

দুধ কিছুটা গরম হয়ে এলে এরমধ্যে আমি ৪ টেবিল চামচ পরিমাণ চিনি দিয়ে দিলাম এবং ভালোভাবে নেড়ে জ্বাল দিতে থাকলাম প্রায় ৫/৬ মিনিট।

IMG_20220416_151923.jpgIMG_20220416_151953.jpg

তৃতীয় ধাপ

ইতোমধ্যেই আমি আধাকাপ পরিমাণ দুধের মধ্যে ৮ চা চামচ কাস্টার্ড পাউডার দিয়ে গুলে রেখে দিয়েছি।

IMG_20220416_152046.jpg

IMG_20220416_152132.jpgIMG_20220416_152159.jpg

চতুর্থ ধাপ

দুধ ভালভাবে বলক এলে এর মধ্যে আমি গুলে রাখা কাস্টার্ড পাউডার এর মিশ্রণ ঢেলে দিতে থাকলাম এবং চামচ দিয়ে ভালোভাবে নাড়তে থাকলাম। এক হাত দিয়ে মিশ্রণটি দিলাম আর অপর হাত দিয়ে আমি এই মিশ্রণটি দুধের সাথে মিশিয়ে দিতে থাকলাম। অনবরত নাড়তে নাড়তে আমি এটি ২ মিনিট জ্বাল দিয়ে নিলাম।এটি যদি সাথে সাথে নেড়ে মেশানো না হয় তাহলে দলা পেকে যাবে।

IMG_20220416_153113.jpgIMG_20220416_153140.jpg

IMG_20220416_153205.jpg

তারপর চুলা থেকে নামিয়ে আমি একটি বাটিতে এই গরম মিশ্রণটি ঢেলে নিলাম।

IMG_20220416_153439.jpg

পঞ্চম ধাপ

এরমধ্যে আমি সবগুলো ফল দিয়ে দেবো। তাই প্রথমত সবগুলো ফলকে ছোট ছোট টুকরো করে কেটে নিয়েছি।

CollageMaker_2022417191938801.jpg

এরপর এক এক করে আপেল, কমলা কলা, খেজুর, আঙ্গুর এবং তরমুজ দিয়ে কাস্টার্ড এর ভালোভাবে মিশিয়ে দিলাম। পরিবেশনের জন্য উপরে আঙ্গুর, তরমুজ, খেজুর দিয়ে সাজিয়ে নিলাম।

IMG_20220416_153450.jpgIMG_20220416_153629.jpgIMG_20220416_154001.jpg

কিছুটা ঠান্ডা হওয়ার পর আমি এটিকে ফ্রিজের নরমাল তাপমাত্রায় রেখে দিলাম ২ ঘন্টার জন্য।কারণ এই ফ্রুট-কাস্টার্ড ঠান্ডা খেতেই বেশ মজা লাগে।

IMG_20220417_193243.jpgIMG_20220417_193208.jpg

এই তো খুব সহজ এবং অল্প সময়ের মধ্যেই তৈরি হয়ে গেল একদম পুষ্টিকর একবাটি ফ্রুট-কাস্টার্ড।

IMG_20220417_193111.jpg

IMG_20220417_193049.jpg

IMG_20220417_193027.jpg

IMG_20220417_193135.jpg

আমার আজকের এই রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না কিন্তু।সবার মন্তব্যের অপেক্ষায় রইলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

আপনার হাতে জাদু আছে বটে তা না হলে এত সুন্দর সুন্দর জিনিস কিভাবে বানান। আশা করি সামনে আরো ভালো ভালো জিনিস বানিয়ে খাওয়াবেন। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন সবসময়।

 2 years ago 

বুঝতেছি এমন মন্তব্য করার পিছনে খাওয়ার ধান্দা লুকিয়ে আছে। যাইহোক মন্তব্যের জন্য ধন্যবাদ।

ছোট-বড় সকলের জন্য পুষ্টি সমৃদ্ধ একটি খাবার তৈরি করেছেন আপু। বাহ চমৎকার লাগল আপনার এই ফ্রুট-কাস্টার্ড রেসিপি। সত্যি আমার কাছে অনেক সুন্দর লেগেছে। আপনার উপস্থাপন ভলো ছিল আপু। আপনার জন্য শুভকামনা রইল। 💞💞

 2 years ago 

ফ্রুট কাস্টার্ড দেখতে যেমন সুন্দর খেতেও তেমন সুস্বাদু ।বিশেষ করে এটি শরীরের জন্য অনেক উপকারী একটি খাবার।

 2 years ago 

এটা কিন্তু ঠিক বলেছেন ফ্রুট কাস্টার্ড ছোট-বড় সবার খুবই পছন্দের একটি রেসিপি। আমার কাছে এই রেসিপিটি দারুন লেগেছে। খুব সুন্দর ভাবে রেসিপিটি সাজিয়ে-গুছিয়ে উপস্থাপন করেছেন। রমজান মাস উপলক্ষে দারুন একটি ইফতারের রেসিপি। আমার কাছে তো বেশ ভালো লাগলো।

 2 years ago 

ছোট-বড় সবার জন্য বেশি উপকারী ।কারণ এতে দুধ এবং বিভিন্ন ধরনের ফল রয়েছে যা ভিটামিন সমৃদ্ধ একটি ডেজার্ট।

 2 years ago 

সত্যিই আপু পুষ্টিসমৃদ্ধ একটি খাবার, কেননা কাস্টার্ড তৈরিতে আপনি অনেক রকমের ফলের ব্যবহার করেছেন। নিঃসন্দেহে বোঝা যাচ্ছে পুষ্টিগুণে ভরপুর রয়েছে এই কাস্টার্ডটি। আমার ছেলেকেও মাঝে মাঝে এই কাস্টার্ড তৈরি করে দেওয়া হয়। তবে আমার ছেলে এতগুলো ফল কখনোই নিতে চায় না,সে সব সময় কলা দিয়ে কাস্টার্ড খেয়ে থাকে। মাঝে মাঝে আমিও তার খাবারের সঙ্গী হই। আপনার তৈরি পুষ্টি সমৃদ্ধ কাস্টার্ড টি দেখে বুঝতে পারছি খেতে অনেক অনেক সুস্বাদু হয়েছে। এতো সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

বাচ্চাদেরকে বিভিন্ন রকম ফল খাওয়ানোর উদ্দেশ্যেই ফ্রুট কাস্টার্ড ।যেটা তাদের শরীরের জন্য অনেক উপকারী হতে পারে ।ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ফ্রুট কাস্টার্ড আমি কখনো খাইনি। খুবই পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাবার আপনি তৈরি করেছেন। আশাকরি বাচ্চাদের এটা খুবই পছন্দ হবে। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এটা বাচ্চাদের পছন্দ হবে কারণ কালারফুল যেকোনো জিনিস তারা পছন্দ করবে ।তার সাথে বড়দের জন্য এটি অনেক সুস্বাদু।

 2 years ago 

ছোট-বড় সবার জন্য আপনি অনেক পুষ্টিকর একটি রেসিপি তৈরি করেছেন আপু। আপনার রেসিপি দেখে অনেক লোভনীয় লাগছে। ইচ্ছে করছে এখনই খেয়ে নেই। আজ আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখে নিলাম আপু। ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জি আপু এটি সকলেরই পছন্দের ।আর আমার কাছে তো খেতে খুবই ভালো লেগেছে ।তাই আজও তৈরি করে ফেললাম।

 2 years ago 

আমার বাংলা ব্লগের মাধ্যমে এত মজাদার রেসিপি আপনাদের মাধ্যমে উপহার পাচ্ছি বলে নিজেকে খুব ধন্য মনে হচ্ছে। আপেল কমলা আঙ্গুর কলা দুধ এসব পুষ্টি উপাদান দিয়ে তৈরি করা রেসিপি যে নিঃসন্দেহে কতটা পুষ্টিকর দেহের জন্য তা ভাবলেই বোঝা যাচ্ছে।

 2 years ago 

একদম সত্য কথা বলেছেন, আমার বাংলা ব্লগের মাধ্যমে আমি নিজেও অনেক কিছু শিখতে পেরেছি।খুব ভালো লাগলো সুন্দর মন্তব্য দেখে।

 2 years ago 

আপু দেখে ইচ্ছে করছে এখনি খেয়ে ফেলি।😋 এসব জিনিস দেখলে লোভ সামলানো আসলেই খুব কঠিন। আপনি খুব সুন্দর ভাবে সম্পূর্ণ রেসিপিটি উপস্থাপন করেছেন আপু। খাবার টি অনেক লোভনীয় লাগছে দেখতে। ধন্যবাদ আপু সুস্বাদু এবং পছন্দের একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভেচ্ছা রইল।

 2 years ago 

প্রথমত ধন্যবাদ জানাই এত সুন্দর মন্তব্য করার জন্য। বিশেষত এটি খুব সুস্বাদু একটি খাবার। যার জন্য সবাই এটি খেতে খুব পছন্দ করে।

 2 years ago 

আপু ছোট-বড় সকলের জন্য পুষ্টি সমৃদ্ধ একটি খাবার তৈরি করেছেন। ওয়াও! খুবই চমৎকার লাগল আপনার এই ফ্রুট-কাস্টার্ড রেসিপি, সত্যিই আপু একেবারে মুগ্ধ হয়ে গেলাম। আপনার উপস্থাপনটাও অসাধারণ ছিল এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল অবিরাম।

 2 years ago 

এই ফ্রুট কাস্টার্ড আমার কাছে অনেক বেশি ভালো লাগে। তাই আজকে এটি তৈরি করলাম। আশা করি আমার এই রেসিপিটি সবারই ভালো লেগেছে।

 2 years ago 

আপনার রেসিপিটা দেখেই মনে হচ্ছে খুব সুস্বাদু একটি খাবার। এই ধরনের রেসিপি গুলো তৈরি করলে অগ্রিম দাওয়াত দিয়ে রাখবেন। যেন গিয়ে খেয়ে আসতে পারি। খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন। এভাবে এগিয়ে যান আপনার জন্য দোয়া ও শুভকামনা রইল।

 2 years ago 

কি আর করবো ভাইয়া সব তো আপনাদের থেকেই শিখলাম ।নিজেরা সবকিছু বানিয়ে একাই খেয়ে ফেলতেছেন। এখন আমি কিভাবে জানবো যে আগে থেকে দাওয়াত দিতে হবে।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66843.30
ETH 3094.89
USDT 1.00
SBD 3.67