তেতুলের টক-ঝাল-মিষ্টি আচারের রেসিপি। ১০% বেনিফিশিয়ারী @লাজুক-শিয়াল এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

"আমার বাংলা ব্লগ" এর প্রিয় বন্ধুগণকে আমার পক্ষ থেকে অনেক ভালোবাসা জানাই। আশা করি সবাই ভালো আছেন। আমি আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজকে আমি আপনাদের সাথে একটি রেসিপি শেয়ার করব। এটি দেখা মাত্রই হয়ত সবার মুখে পানি চলে এসেছে।

তাহলে বন্ধুরা, আপনারা তো ছবিতে দেখেই নিলেন এটা কি হতে পারে। টক-ঝাল-মিষ্টি তেতুলের আচার। তেতুলের আচার মানেই খুব সুস্বাদু এবং লোভনীয় জিনিস।সামান্য কিছু উপকরণ দিয়েই আমি আজকের এই আচার তৈরি করেছি।

20211201212711.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png
IMG_20211201_205900.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

আমি প্রথমেই আপনাদেরকে এই মজাদার আচার তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণগুলো দেখিয়ে দিতে চাই।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

উপকরণপরিমাণ
তেতুলআধা কেজি
চিনি২ কাপ
লবণপরিমাণ মত
পানি২ কাপ
সরিষার তেল১ কাপ
শুকনো মরিচ১০/১২ টি
পাঁচফোড়ন১ টেবিল চামচ

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png
20211201201048.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

প্রথম ধাপ

এরপরে আমি একটি বাটিতে তেতুল গুলো নিয়ে নিলাম। তেতুল নেয়ার পর দুই কাপ পানি দিয়ে দিলাম তেঁতুলের মধ্যে। পানিতে ভিজিয়ে রাখলাম প্রায় আধা ঘন্টার মত।

এজন্য আমি তেঁতুল গুলোকে পানির সাথে হাত দিয়ে ভালোভাবে একটু মেখে রেখে দিলাম। আধা ঘন্টা পর যখন এগুলো নরম হয়ে আসে তখন এগুলোকে হাত দিয়ে ভালোভাবে কচলে নিলাম।

20211201202035.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

দ্বিতীয় ধাপ

প্রথমত আমি মরিচ গুলোকে তাওয়ার মধ্যে শুকনোভাবে ভেজে নিলাম।এরপর এগুলোকে আমি ব্লেন্ডারে ব্লেন্ড করে চিলি ফ্লেক্স তৈরি করে নিলাম।

20211201201703.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

তৃতীয় ধাপ

এরপরে আমি চুলায় একটি কড়াই বসিয়ে দিলাম এর মধ্যে এক কাপ পরিমান সরিষার তেল দিয়ে দিলাম।

তেল কিছুটা গরম হয়ে গেলে এর মধ্যে এক টেবিল চামচ পরিমাণ পাঁচফোড়ন দিয়ে দিলাম। পাঁচফোড়ন দিয়ে আমি এগুলোকে ভাজতে থাকলাম।

20211201201822.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

চতুর্থ ধাপ

কিছুক্ষণ পরে আমি চটকে রাখা তেঁতুল গুলো দিয়ে দিয়েছি। দেয়ার পর আমি এগুলোকে খুন্তির সাহায্যে ভালোভাবে নাড়তে থাকলাম।

IMG_20211201_193636.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png
আমি প্রায় ৫-৭ মিনিট এগুলোকে ভেজে নিয়েছি। কারণ তেঁতুল যেহেতু পানিতে ভিজিয়ে রেখেছিলাম তাই এর মধ্যে পানি রয়ে গেছে।

পঞ্চম ধাপ

পানি শুকিয়ে যাওয়ার পর যখন এটি একটু ঘন হয়ে এসেছে তখন আমি এক কাপ পরিমাণ চিনি দিলাম।চিনি দেয়ার পরে এগুলোকে তেতুলের সাথে ভালোভাবে মেশাতে থাকলাম।

20211201205554.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

খুন্তির সাহায্যে তেতুলের সাথে চিনি মিশিয়ে নাড়তে থাকলাম।কিছুক্ষন পর আমি বাকি ১ কাপ চিনি ঢেলে দিলাম। এগুলোকেও খুব সুন্দর করে তেতুলের সাথে মিশিয়ে নিলাম।

নাড়তে নাড়তে সবগুলো একসাথে মিশিয়ে নিলাম এবং তেতুল এখন কিছুটা পাতলা হয়ে এসেছে।

ষষ্ঠ ধাপ

যেহেতু চিনির পানি বের হয়েছে সেজন্য চিনির পানি গুলো শুকানোর জন্য আমি কিছুটা সময় নিয়ে নাড়তে থাকলাম। এগুলোকে নাড়তে নাড়তে মিডিয়াম আচে আমি এই আচার তৈরি করেছি।

IMG_20211201_170758.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

সপ্তম ধাপ

এরপরে আমি এক চা চামচ পরিমাণ লবণ দিয়ে দিলাম। লবন দেয়ার পরে আমি আবার ভালোভাবে এগুলোকে মিশিয়ে নিতে থাকলাম।

IMG_20211201_170513.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

অষ্টম ধাপ

তারপরে আমি এর মধ্যে চিলি ফ্লেক্স গুলো দিয়ে দিলাম। তারপরে আমি আবারও সব নাড়তে থাকলাম, মিশিয়ে নিলাম সবকিছু একসাথে। ধীরে ধীরে সবকিছু মিশে গেল।

20211201205733.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png

এইভাবে আমি এটি করতে থাকলাম। একটা সময় যখন এটি পাতিলের গা ছেড়ে দিচ্ছিল তখন আমি এগুলোকে নামিয়ে নিলাম।

নবম ধাপ

যখন আমি নিলাম আমি সেই কড়াই থেকে অন্য একটি পাত্রে তেতুলের আচার নিয়ে নিলাম। কারণ, যদি আমি কড়াইতেই রেখে দিই, তাহলে তেতুলের আচারের স্বাদ নষ্ট হয়ে যাবে।

IMG_20211201_172430.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png
এজন্য আমি আলাদা একটি পাত্রে আচার নিয়ে নিলাম। এরপর আমি ঠান্ডা হওয়ার জন্য রেখে দিলাম। ঠান্ডা হয়ে এলে আমি একটি কাঁচের বয়ামে রেখে দিলাম।

IMG_20211201_205900.jpg
2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnKqkkrWWbAHh6SV4.png
এইতো তৈরি হয়ে গেল খুব মজাদার এবং সুস্বাদু আচার। জিভে পানি চলে আসার মতো লোভনীয় একটি জিনিস।

আশাকরি আপনাদের সবার কাছেই আমার আজকের এই আচারের রেসিপিটি খুব ভালো লাগবে। সবার মতামতের অপেক্ষায় রইলাম।

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

আপনি আমাকে এই খুব সুস্বাদু খাবারটি দেখিয়েছেন, আমার বন্ধু, এবং আপনি আমাকে কীভাবে সুস্বাদু খাবার তৈরি করতে হয় তাও দেখিয়েছেন।
আমাদের সাথে এই পদ্ধতি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ.

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপু এইটা কোনো কাজ করছেন এতো রাতে এভাবে লোভ লাগিয়ে দিলেন ঘুম টাই আর হবেনা।

আচার মানেই জিভে জল খুব সুন্দর একটি রেসিপি করেছেন ধাপ গুলোও বেশ গুছিয়ে করেছেন শুভ কামনা।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামত দেয়ার জন্য।

 2 years ago 

আপু আপনি কি দেখালেন দেখেই তো মুখে পানি চলে এলো ।তেতুলের আচার আমার খুবই পছন্দের একটি আচার। আর আপনার টা খুবই সুস্বাদু হয়েছে দেখেই বোঝা যাচ্ছে। খুব সুন্দর করে প্রতিটি ধাপ আমাদের সামনে তুলে ধরেছেন । ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি আচারের রেসিপি দেখানোর জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু আপনি জানতেন যে এটি দেখলে সবার মুখে পানি চলে আসবে তাহলে কেন এটি শেয়ার করলেন। আমার মুখ অলরেডি পানি দিয়ে ভরে গিয়েছে। এত লোভনীয় লাগছে আপনারা আচারটি।দেখে মনে হচ্ছে যে একটু খেয়ে দেখি। সমস্যা নেই আমিও আপনার রেসিপি দেখে আচার বানানো শিখে ফেলেছি। বাসায় বানিয়ে তখন আপনাকে দেখাবো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

তৈরি করে পেলেন আপু,খেয়ে নিতে পারবেন। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

তেতুলের টক ঝাল মিষ্টি রেসিপি আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার এই রেসিপিটা আমার অনেক ভালো লেগেছে। দেখে জিভে জল চলে আসলো। বারবার খেতে ইচ্ছা করছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

তেতুলের টক ঝাল মিষ্টি আচারটি আপনি খুব সুন্দরভাবে তুলে ধরেছে যা আমাদের জন্য অনেক সাহায্যকারী যারা বানাতে জানি না।বিশেষ করে আপনার তুলে ধরা ধাপগুলো খুব সাবলীল ছিলো বুঝতে সহজ হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর কিছু আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.032
BTC 62989.29
ETH 3048.32
USDT 1.00
SBD 3.99