মুখে পানি আসার মত, আমের আচার তৈরির রেসিপি।১০% বেনিফিট লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি৷

প্রিয় বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে অসাধারন একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আজকের এই রেসিপিটি হল আমের আচারের রেসিপি। আর প্রথমত বলে রাখি এই আচার মৌসুমের আম দিয়ে তৈরি করা হয়েছে। আপনারা হয়তো ভাবতেছেন এই সময়ে আম কোথায় পেয়েছি। তাহলে চলুন বন্ধুরা আগে আমি এর ছোট্ট একটা কাহিনী আপনাদের সাথে শেয়ার করি।

যখন আমের মৌসুম ছিল তখন আচার করার জন্য আমি এই আম গুলো কেটে নিয়েছিলাম। এবং আচারের পদ্ধতিতে এগুলোকে সামান্য ভেজে রেখেছিলাম। অর্থাৎ তখন এই আমের সাথে হলুদগুড়ো, মরিচগুড়ো,রসুনবাটা, তেজপাতা, দারচিনি, সামান্য পরিমাণ লবণ এবং কিছুটা পরিমাণ চিনি দিলাম।

CollageMaker_202211585841232.jpg

আমি এগুলোকে ঠান্ডা করে নিয়ে ফ্রিজে রেখে দিয়েছিলাম।যা জমে শক্ত হয়ে যাবে। পরে যখন আচার করবো তখন একদম পারফেক্ট আচার তৈরি হয়ে যাবে। তবে এর স্বাদ কিন্তু এতোটুকুও কমবে না। পরবর্তীতে আচার করার সময় এর স্বাদ অনেকটা তাজা আচারের মতই লাগবে।আর আজকে আমি এই সম্পূর্ণ রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি।

আচার তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

CollageMaker_20221158503562.jpg

উপকরণ
পরিমাণ
আমের আচার(হালকা ভেজে রাখা)পরিমাণ মত
পাঁচপোড়ন২ টেবিল চামচ
চিনি২ কাপ
শুকনো মরিচ৫/৬টি
আদা বাটা১ টেবিল চামচ
সরিষা বাটা২ টেবিল চামচ
লবণ১ চা চামচ
সরিষার তেল১ কাপ

প্রথম ধাপ

আমি পাঁচপোড়নগুলোকে শুকনো ভাবে ভেজে নিয়েছি। গরম অবস্থায় আমি এটিকে আধাভাঙা বা গুড়ো করে নিয়েছি।
IMG_20220113_115401.jpgIMG_20220113_115540.jpg

দ্বিতীয় ধাপ

প্রথমত আমি একটি কড়াইতে তেল দিয়ে দিলাম। তেল হালকা কিছুটা গরম হয়ে গেলে এরমধ্যে আধা চা চামচ পরিমাণ পাঁচপোড়ন দিয়ে দিলাম এবং তিনটি শুকনো মরিচ দিয়ে ভাজতে থাকলাম কিছুক্ষণ।

IMG_20220113_120120.jpgIMG_20220113_120147.jpg

তৃতীয় ধাপ

এর পরে আমি এর মধ্যে দিয়ে দিলাম আদা বাটা এবং সরিষা বাটা। যেহেতু আমি পূর্বে রসুন বাটা দিয়েছিলাম তাই এখন আর রসুন ব্যবহার করিনি।

IMG_20220113_120209.jpgIMG_20220113_120237.jpg

চতুর্থ ধাপ

এগুলোকে কিছুক্ষণ ভেজে নিয়ে তার পরে আমি এর মধ্যে লবণ এবং পরিমাণমতো চিনি দিয়ে দিলাম। চিনি দেয়ার পরও ভালোভাবে নেড়ে চেড়ে মিশিয়ে কিছুক্ষণের জন্য ভাজতে থাকলাম।

পঞ্চম ধাপ

চিনি গলে যাওয়া পর্যন্ত ভাজতে থাকলাম। এরপরে আমি এই গলানো চিনির মধ্যে আম গুলো দিয়ে দিলাম। ধীরে ধীরে এগুলো থেকে কিছুটা পরিমাণ পানি বের হতে থাকলো, আর এইভাবে আমি রান্না করতে থাকলাম।

IMG_20220113_120258.jpgIMG_20220113_120330.jpg

ষষ্ঠ ধাপ

আমি এভাবে আচারকে কিছুক্ষণ ভেজে নিতে থাকলাম। কড়াইতে এভাবে খুন্তির সাহায্যে নেড়েচেড়ে আমি ভাজতে থাকলাম।যখন পানি শুকিয়ে যাবে তখন আমি এর মধ্যে শুকনো মরিচ গুলোকে ভেঙে দিয়ে দিলাম।

IMG_20220113_120444.jpgIMG_20220113_121346.jpg

সপ্তম ধাপ

শুকনো মরিচ ভেঙ্গে দেয়ার পর আমি আবার নাড়তে থাকলাম। এভাবে পানি শুকিয়ে যাওয়া পর্যন্ত ভাজতে থাকলাম। কড়াইয়ের গাছাড়া ভাব নিয়ে এলে তখন আমি এর মধ্যে গুঁড়ো করে রাখা পাঁচপোড়ন গুলো দিয়ে দিলাম। দেয়ার পর আবার আমি ভালোভাবে নেড়ে চেড়ে আরও চার থেকে পাঁচ মিনিট ভেজে নিলাম।

IMG_20220113_181649.jpgIMG_20220113_181717.jpg

অষ্টম ধাপ

কড়াইয়ের গা ছেড়ে দিলে আচার নামিয়ে নিলাম। নামানোর পর সাথে সাথেই আমি আলাদা একটি পাত্রে নিয়ে নিলাম।

IMG_20220113_181814.jpgIMG_20220113_181842.jpg

IMG_20220113_181912.jpg
এখন এটি সম্পূর্ণভাবে তৈরি হয়ে গেল। আর এই আচার এখনই খাওয়া যাবে। অথবা রোদে শুকিয়ে রেখে দিলেও খেতে অনেক মজার হয়।আমি এগুলোকে ২/৩ দিন রোদে শুকিয়ে নেব।

IMG_20220115_090617.jpg

IMG_20220115_090553.jpg

IMG_20220115_090642.jpg

বলে রাখি এই আচার কিন্তু একদমই আমের মৌসুমে তৈরি আচারের মত সুস্বাদু। কেউ যদি এভাবে তাজা আচারের স্বাদ পেতে চান তাহলে এই পদ্ধতি অবলম্বন করে দেখতে পারবেন।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আর অবশ্যই মতামত জানাবেন।
♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 3 years ago 

আপু,আপনার তৈরি করা আমের আচার দেখে আমি চিন্তা করছি অসময়ে কোথা থেকে আপনি আম পেলেন? পরে আপনার পুরো পোস্ট পড়ে বুঝতে পারলাম আসলে এই আম ফ্রিজে রেখে দিয়েছেন। যাইহোক আপু, অনেক সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আচার পছন্দ করে না এমন মানুষ খুবই কম আছে।যদি হয় আমের আচার তাহলে তো কথাই নেই।আচার তৈরি করার প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।অসংখ্য ধন্যবাদ এত সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 
আমি তো প্রথনে ক্যাপশন দেখে ভাবছিলাম কি ব্যাপার এই সময় আম পেলো কই 🤭🤭🤭😛।পরের গল্প পরে ক্লিয়ার হয়ে গেলাম। আমার মা পাকা আম রেখেছিল কিন্তু এখন মজা লাগে না 😝😝😝। আপনার উপস্থাপনা ছিল দেখার মতন সত্যি।
 3 years ago 

ভাইয়া,পাকা আমের তেমন স্বাদ থাকে না।কিন্তু এইভাবে কাচা আমের আচার করে রাখলে অনেক দিন থাকে।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আসলে এভাবে তো কখনও ভেবে দেখিনি। আমি সাধারণত আচার বানিয়ে ফ্রিজে ভর্তি করে রাখি । কিন্তু আপনার এই পদ্ধতি দেখে মনে হল যে এভাবে রাখলে পরবর্তীতে আচার বানালে খুবই টাটকা লাগবে। ফ্রিজের আচার বানিয়ে রাখলে পরে সেটি খেতে ততটা মজা লাগেনা। কিন্তু এই পদ্ধতিতে রাখলে দেখেই বোঝা যাচ্ছে যে স্বাদ অটুট থাকবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পদ্ধতি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

এমন অসময়ে এরকম একটি পোস্ট দেখলে মাথা নষ্ট হয়ে যায়। মন তো এখন লাফাচ্ছে কি করলে পাব এই আচার 😀😊। এমন লোভনীয় একটি খাবারের রেসিপি শীতকালে দেখানোর জন্য আপনাকে জরিমানা করা হবে 🥰

 3 years ago 

আপু,জরিমানাটা কি??

 3 years ago 

অসময়ে আমের আচার এর রেসিপি দিয়ে রিতি মতো আপনি লোভ লাগিয়ে দিলেন দেখছি।আমার তো খুব খেতে ইচ্ছা করছে।ধন্যবাদ এই লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

➡️ সত্যি বলতে আপু আমার জিভে জল আসে নাই আপনার আচার তৈরির রেসিপি দেখে। আপনি জানেন এই আচার আমি এত বেশি খাই না। কিন্তু সবারই অনেক প্রিয় আমের আচার। আমার কোন আচার পছন্দের আপনি অবশ্যই জানেন।
 3 years ago 

মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপু গো এটা কি দেখালেন 😋😋আমার মুখে পানি চলে এলো। উপরের ক্যাপশন টা দেখেই লোভ সামলাতে পারছি না।আমার আমের আচার অনেক প্রিয়।
অসংখ্য ধন্যবাদ আপু এতো লোভনীয় ও মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।
আপনার জন্য অনেক শুভকামনা রইলো আপু মনি।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু

 3 years ago 

অসাধারণ আমের আঁচার আপু।আসলেই জিভে জল আসার মত।খুব সুন্দর করে রেসিপিটি করেছেন।সুন্দর করে ধাপ গুলোর বর্ণনা করেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আমের আচার আমার ম্যাডাম ভীষণ পছন্দ করে 😋 আর আমি খিচুড়ির সাথে খেতে ভীষণ পছন্দ করি। আপনার রেসিপি পেয়ে বেশ উপকার হলো ☺️।
তবে এখনতো আম পাওয়া একটু কষ্টকর। তাই আম সংগ্রহ করতে পারলে অবশ্যই আচার করবো।
শুভ কামনা এবং দোয়া সবসময়ই রয়েছে 🥀
খুব ভালো থাকুন।

 3 years ago 

ভাইয়া আমি পূর্বেই প্রসেসিং করে রেখে দিয়েছিলাম, তাই এখন করতে পারলাম। ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য।

 3 years ago 

আমের আচার আমার অনেক ভালো লাগে।আমের কেন যে কোন আচার আমার অনেক প্রিয়। সরিষা,পাঁচফোড়ন দিয়ে আচার তৈরি করলে ঘ্রান অনেক ভালো আসে।আপনার কালার অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58004.44
ETH 2579.54
USDT 1.00
SBD 2.40