চিংড়ির মালাইকারী রেসিপি। ১০% বেনিফিশিয়ারী @লাজুক-শিয়াল এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুআলাইকুম

আমার বাংলা ব্লগ এর প্রিয় সদস্য ও আমার প্রিয় বন্ধুগণ সবাই আশা করি ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের সামনে আবার উপস্থিত হয়েছি অন্য একটি রেসিপি নিয়ে।

চিংড়ি মাছ, আমার খুবই প্রিয় খাবার। সব মাছের মধ্যে চিংড়ি মাছই আমার সবচেয়ে বেশি পছন্দের। এই মাছ যখনই নিয়ে আসা হয় তখনই আমি এর একটি বিশেষ রেসিপি তৈরি করি। এই রেসিপিটি রান্না করতেও আমার খুব ভালো লাগে। উপকরণ যদি সব থাকে তাহলে এটি তৈরি করা খুবই সহজ।

Image_1631457239.jpg

আজকের এই সময়ে আমি আপনাদের সাথে আমার তৈরি করা এই বিশেষ এবং মজাদার রেসিপিটি শেয়ার করার জন্য এলাম। এটি হলো চিংড়ির মালাইকারী।

BeautyPlus_20210912203022314_save.jpg

চিংড়ির মালাইকারী তৈরির জন্য আমার যা যা উপকরণ লেগেছে তা নিম্নে উল্লেখ করে দিলাম।

উপকরণপরিমাণ
চিংড়ি৬ টি
চিনিআধা চা চামচ
বাদাম৫০ গ্রাম
লবণ২ চা চামচ
তেল২ টেবিল চামচ
তরল দুধ১ কাপ
পেয়াজকুচিআধা কাপ
পেয়াজ বাটা২ টেবিল চামচ
কাচামরিচ বাটা১ চা চামচ
হলুদ গুড়ো১ চা চামচ
মরিচ গুড়ো২ চা চামচ
সরিষা বাটাদেড় চা চামচ
রসুন বাটা২ চা চামচ
পানিদেড় কাপ

Image_1631458249.jpg

Image_1631458207.jpg

রান্নার পূর্বপ্রস্তুতিঃ

  • একটি বাটিতে আধা কাপ পরিমাণ পানি দিয়ে এরমধ্যে বাদামগুলো ভিজিয়ে রাখলাম ৫-৬ মিনিটের জন্য। এরপরে বাদামের খোসা ছাড়িয়ে নিয়ে এগুলো বেটে নিলাম।

2021-09-12_21.07.05.jpg

  • ২ টি পেয়াজ কুচি করে কেটে বেটে নিলাম। আর মাঝারি আকারের একটি পেয়াজ কুচি করে কেটে নিলাম।

  • চিংড়ি মাছগুলো ভালোভাবে ধুয়ে একটি প্লেটে নিয়ে নিলাম। এরমধ্যে আধা চা চামচ হলুদ গুড়ো, ১ চা চামচ লবণ দিয়ে ভালোভাবে মেখে ম্যারিনেট করে কিছুক্ষণ এর জন্য রেখে দিলাম।

2021-09-12_21.05.29.jpg

রন্ধন প্রণালীঃ

  • একটি কড়াইয়ে তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে এলে এরমধ্যে ম্যারিনেট করে রাখা চিংড়ি মাছ দিয়ে দিলাম। মাঝারি আঁচে ৩-৪ মিনিট ভেজে তুলে নিয়ে।

Image_1631458110.jpg

Image_1631458097.jpg

  • এরপরে এই তেলের মধ্যেই পেয়াজকুচি দিয়ে দিলাম। হালকা বাদামী বর্ণের হয়ে এলে একে একে রসুন বাটা, সরিষা বাটা, পেয়াজবাটা, কাচামরিচ বাটা দিয়ে নাড়তে থাকলাম। এগুলোকে নাড়তে নাড়তে ভালোভাবে মিশিয়ে নিলাম।

2021-09-12_21.09.37.jpg

  • এই মসলাগুলো মেশানোর পর হলুদ গুড়ো, মরিচগুড়ো, লবণ দিয়ে দিলাম। আবারও ভালোভাবে নেড়ে সবগুলো মিশিয়ে রান্না করলাম।

Image_1631457902.jpg

  • একটু পর বাদাম বাটা দিয়ে দিলাম। এগুলো ভালোভাবে মিশিয়ে দেয়ার পর এরমধ্যে ১ কাপ পরিমাণ তরল দুধ দিয়ে দিলাম। তারপর আধা চা চামচ চিনিও দিয়ে দিলাম। এইবার ঘন মিশ্রণটিকে বারবার নাড়তে থাকলাম যাতে লেগে না যায়।

2021-09-12_21.11.04.jpg

  • ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে আবারও কষিয়ে নিলাম প্রায় ২-৩ মিনিট। এরপরে যখন তেল হালকা উপরে উঠে আসে তখন ১ কাপ পরিমাণ পানি দিয়ে ৫ মিনিটের মত মাঝারি আঁচে রান্না করলাম।

2021-09-12_21.12.40.jpg

  • চিংড়ির ঝোল যখন একেবারে ঘন হয়ে আসে তখন চুলা থেকে সাথে সাথেই নামিয়ে নিলাম।

2021-09-12_21.14.17.jpg

এখন এটি খাওয়ার জন্য তৈরি হয়ে গেল।একটি প্লেটে সাজিয়ে নিয়ে পরিবেশন করে নিলাম। এটির মধ্যে সবচেয়ে মজার হলো গ্রেভি অর্থাৎ ঘন ঝোল। চিংড়ি সাথে বাটা মসলাগুলোর ফ্লেভার এক হয়ে এক কথায় অসাধারণ খেতে লাগে।

Image_1631457285.jpg

Image_1631457230.jpg

2021-09-12_21.16.53.jpg

আশা করি আমার তৈরি করা এই রেসিপিটি সবার কাছেই ভালো লাগবে। যারা এর স্বাদ নিতে চান, তারা ঝটপট বানিয়ে ফেলতে পারেন।

অনেক ধন্যবাদ সবাইকে,আমাকে সবসময় সমর্থন করার জন্য।

ফটোগ্রাফার@bristy1
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি জে৫ প্রাইম
লোকেশনhttps://maps.app.goo.gl/hip5r7Lqpsxc6tF38

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  

দারুন একটি রেসিপি। এইভাবে চিংড়ি মাছ আগে কখনো খাওয়া হয়নি। নিশ্চয় খেতে খুবই দারুণ হয়েছে। দেখতেই অনেক সুস্বাদু হয়েছে রেসিপিটা। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চিংড়ি মাছ আমার খুবই পছন্দ। যেভাবেই রান্না করা হোক না কেন আমার ভালো লাগে। আপনার রেসিপিটি দেখতে খুব লোভনীয় হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ। আপনার মন্তব্য দেখে ভালো লাগল।

 3 years ago 

আপনার পোস্টটি দেখে মনের মধ্যে একটা লোভনীয় কাজ করতেছে দেখে মনে হচ্ছে আজকেই এই রেসিপিটা বাসায় রান্না করে ফেলি যাই হোক আপনার রেসিপি টা অনেক সুন্দর হয়েছে ধন্যবাদ আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

চিংড়ি মালাইকারি রেসিপি টা আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। রেসিপি শুরু থেকে শেষ পর্যন্ত আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। চিংড়ি মাছে আসলেই অনেক সুস্বাদু একটি খাবার। চিংড়ি ভর্তা আমার কাছে খুবই ভালো লাগে। আপনার তৈরি রেসিপি টা আমাদের সাথে শেয়ার করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আপনার সুন্দর মতামত এর জন্য অনেক ধন্যবাদ।

এত বড় মাপের চিংড়ি আমি অনেক দিন পর দেখলাম।চিংড়ি আমার কাছে সব থেকে বেশি পছন্দের মাছ।আপনি অনেক সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন।দেখেই আমার জিভ দিয়ে পানি আসতেছে।

অনেক ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ।

 3 years ago 

চিংড়ি মালাইকারি রেসিপি টা আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমার কাছেও খেতে ভালোই লাগে। আপনার রেসিপি অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইলো 🥀 আপু

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60569.12
ETH 2442.20
USDT 1.00
SBD 2.52