বেগুন-চিকেনের কোরিয়ান ফাঁড়া রেসিপি||"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-৩০।

in আমার বাংলা ব্লগlast year

♥️আসসালামুআলাইকুম♥️

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজকে আমি নিয়ে এসেছি খুব সুন্দর একটা রেসিপি, যা আমি আগে কখনো তৈরি করিনি বা কাউকে তৈরি করতেও দেখিনি। আমাদের কমিউনিটিতে বর্তমানে চলমান একটা কনটেস্ট হল শীতকালীন সবজি দিয়ে রেসিপি তৈরি করা। আর সেই হিসেবে আমি চলে এলাম ইউনিক একটি রেসিপি নিয়ে। রেসিপিটি ইউনিক কেন তা আমি বলছি, চলুন রেসিপিটি নিয়ে কিছু কথা বলি।

বেগুন-চিকেনের কোরিয়ান ফাঁড়া

20230207_161728.jpg

প্রথমে যখন কনটেস্টের পোস্ট দেখছিলাম তখন আমার বেশ ভালোই লেগেছে। কারণ আমার কাছে রান্না করতে অনেক বেশি ভালো লাগে। আর সেই হিসেবে আমি বিভিন্ন ধরনের রান্না করে থাকি। বেশিরভাগ সময় স্পেশাল জিনিস গুলোই আমি রান্না করি। আর একজন মেয়ে হিসেবে রান্নাঘরের প্রতি ভালোবাসা টা হয়তো বা স্বাভাবিক ব্যাপার। নিজে ভালো কিছু রান্না করা এবং অন্যদের খাওয়ানো এটাই আমার কাছে সবচেয়ে বড় ব্যাপার। তবে সত্যি বলতে আমি যতবার যত কিছুই রান্না করি না কেন সবাই খেলেই আমার তৃপ্তি হয়। যাইহোক ইউনিক রেসিপির কথা যখন মাথায় এলো তখন বিটরুট দিয়ে একটা গোলাপ ফুল তৈরির রেসিপি করব ভেবেছিলাম।

20230207_162131.jpg

কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমি এই বিটরুট পাইনি। যেহেতু পাইনি তাই ভাবলাম অন্য কিছু দিয়েই করা যাক। তখন মনে পড়লো বেগুনের কথা,কারণ এখন গাছে গাছে অনেক বেগুন ধরে। আর আমাদের গাছেও কিন্তু বেগুন রয়েছে। আমার রেসিপিতে লাগবেই তিনটি বেগুন, সেই হিসেবে তিনটি বেগুন দেখি গাছের মধ্যে ধরে আছে।তিনটি বেগুনই একই সাইজের ছিল তাছাড়া ছোট ছোট বেগুনও ছিল। আর তাই ৩টি বেগুন নিলাম গাছ থেকে। ধনেপাতা ও নিয়ে নিলাম ঘরের পাশে লাগানো ছিল। ফ্রিজে ছিল চিকেন। আর চিকেন কিমা তৈরি করে বেগুন দিয়ে তৈরি করে ফেললাম এই ইউনিক রেসিপি।

20230207_162245.jpg

ইলিশ মাছের সাথে বেগুন, চিংড়ি মাছের সাথে বেগুন বা শুটকির সাথে বেগুন এর কম্বিনেশন টা বেশি ভালো লাগে যারা বেগুন পছন্দ করেন। তবে ব্যক্তিগতভাবে আমি বেগুন রান্না করলে তেমন একটা খাই না, তাই ভাবলাম যেহেতু বেগুন দিয়ে করবো তাহলে ইউনিকভাবেই করি। বেগুন দিয়ে চিকেনের রেসিপিটা দেখেছিলাম অনেক আগে, যদিও তৈরি করা হয়নি। কিন্তু কাউকে তৈরি করতে দেখিনি হিসেবে নিজেই তৈরি করে ফেললাম। নাম শুনে আমি নিজেও অবাক হয়েছিলাম। আর আমার আজকের রেসিপির নাম হচ্ছে বেগুন চিকেনের কোরিয়ান ফাঁড়া রেসিপি। নামটা অদ্ভুত হলেও খেতে কিন্তু দারুণ ছিল। আর বিশেষত আমি যতগুলো রেসিপি তৈরি করি সবগুলোই খুব ভালোভাবেই খাওয়া হয় সবার।
20230207_162559.jpg
যাইহোক অনেক কথাই তো বললাম এখন তাহলে রেসিপিটা দেখে নিন সবাই।

প্রয়োজনীয় উপকরণসমূহ

উপকরণপরিমাণ
বেগুন৩টি
চিকেনকিমাবুকের ১ পিস
টমেটো১২ টি
পেঁয়াজ কুচি২ টি
কাঁচামরিচ৪/৫ টি
লবণপরিমাণ মত
আদা বাটা১ টেবিল চামচ
রসুন বাটা২ টেবিল চামচ
মরিচ গুড়ো২ চা চামচ
জিরা গুড়ো১ চা চামচ
গোলমরিচ গুড়ো১ চা চামচ
ধনেপাতাপরিমাণ মত
টমেটো সস২ চা চামচ
সয়া সস১ চা চামচ
সয়াবিন তেলপরিমাণ মত
সরিষার তেল১ টেবিল চামচ
শসা১ টি
লম্বা বেগুন২ টি
গাজর১ টি

1675857953620.jpg

প্রথম ধাপ

প্রথমে আমি বেগুনগুলোর বোটা কেটে নিলাম এবং তারপর এগুলোকে ভালোভাবে ধুয়ে নিলাম। বেগুন তিনটিকে একটি কাটারের সাহায্যে খোসা ছাড়িয়ে নিলাম,তবে পুরো খোসা নয়,কিছু অংশ বাদ রেখে কিছু অংশ ছাড়িয়ে নিলাম। একটি বেগুনের তিন পাশের খোসা তিনভাবে কেটে নিলাম। তারপর ছুরি দিয়ে সেই খোসা ছাড়ানো অংশের মাঝ বরাবর কেটে নিলাম। একটি বেগুনে আমি তিন কাটা দিলাম।

IMG-20230208-WA0060.jpgIMG-20230208-WA0059.jpg
IMG-20230208-WA0058.jpgIMG-20230208-WA0057.jpg

দ্বিতীয় ধাপ

এই ধাপে আমি বেগুনগুলোকে লবণ দিয়ে ভালোভাবে মেখে নিলাম। তারপর একটি ফ্রাই প্যানে সরিষার তেল দিলাম। সরিষার তেল একটু গরম হয়ে এলে এর মধ্যে লবণ মাখানো বেগুনগুলো দিয়ে দিলাম। একদম লো ফ্লেমে প্রায় ১০ থেকে ১৫ মিনিটের মতো এগুলোকে ভেজে নিয়েছি। সম্পূর্ণভাবে ভাজা হয়ে যাওয়ার পর এগুলো নামিয়ে নিলাম।

IMG-20230208-WA0054.jpgIMG-20230208-WA0050.jpg
IMG-20230208-WA0048.jpgIMG-20230208-WA0041.jpg

তৃতীয় ধাপ

এইখানে আমি টমেটোগুলোকে ভালোভাবে ধুয়ে নেওয়ার পর এগুলোকে চার ভাগে ভাগ করে নিলাম। তারপর সবগুলোকে ব্লেন্ড করে নিলাম।

IMG-20230208-WA0061.jpgIMG-20230208-WA0053.jpg

IMG-20230208-WA0039.jpg

চতুর্থ ধাপ

যে ফ্রাইপ্যানে বেগুন ভেজে নিয়েছিলাম সেই ফ্রাইপ্যানে আমি এই টমেটো গুলো দিয়ে দিলাম। ব্লেন্ড করা টমেটোগুলোকে কিছুক্ষণ জ্বাল দেয়ার পর পানি শুকিয়ে একটু ঘন করে নামিয়ে নিলাম।

IMG-20230208-WA0038.jpgIMG-20230208-WA0037.jpg

IMG-20230208-WA0036.jpg

পঞ্চম ধাপ

এই ধাপে আবারো ফ্রাইপ্যানের মধ্যে পরিমাণ মতো সয়াবিন তেল দিয়ে দিলাম। তারপর তেল গরম হয়ে এলে এর মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিলাম। বাদামি কালার হয়ে এলে এর মধ্যে আদা বাটা, রসুন বাটা, কিছুটা পরিমাণ টমেটো পেস্ট আর বাকি লবণ, মরিচ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো এবং জিরা গুঁড়ো দিয়ে দিলাম। তবে এখানে সবগুলো উপকরণ অর্ধেক পরিমাণ ব্যবহার করলাম।

IMG-20230208-WA0035.jpgIMG-20230208-WA0034.jpg
IMG-20230208-WA0032.jpgIMG-20230208-WA0031.jpg

ষষ্ঠ ধাপ

এই ধাপে আমি এই সবগুলো উপকরণ ভালোভাবে কষিয়ে নেয়ার পর চিকেন কিমা দিয়ে দিলাম। তারপর আরো কিছুক্ষণ কষিয়ে নিলাম। এরপর দিয়ে দিলাম টমেটো সস, সয়া সস। এগুলো দেয়ার পর আবার একটু পানি দিয়ে চিকেন ভাজা ভাজা করে নিলাম।

IMG-20230208-WA0029.jpgIMG-20230208-WA0028.jpgIMG-20230208-WA0027.jpg
IMG-20230208-WA0026.jpgIMG-20230208-WA0025.jpg

সপ্তম ধাপ

এখন আমি সেই ভেজে রাখা বেগুনগুলো নিলাম। একটি চামচের সাহায্যে সেই বেগুনের কাঁটা অংশটিকে কিছুটা খালি করে নিলাম। আর সেখানে ভেজে রাখা চিকেনের পুর দিয়ে দিলাম। একদম বেশি করে দিয়ে সেই বেগুনের ভিতরে অংশটাকে ভরিয়ে দিলাম।

IMG-20230208-WA0022.jpgIMG-20230208-WA0021.jpg

এভাবে তিনটি বেগুনেই আমি চিকেনের পুর ভালোভাবে দিয়ে দিলাম। সেই ফ্রাইপ্যান এর মধ্যে আবার বেগুনগুলো সাবধানে তুলে দিলাম যাতে ভেঙে না যায়।

IMG-20230208-WA0020.jpgIMG-20230208-WA0018.jpg

অষ্টম ধাপ

আরেকটি কড়াইতে পরিমাণ মত তেল দিয়ে দিলাম। তেল গরম হওয়ার পর পেঁয়াজকুচি, কাঁচামরিচ ফালি দিয়ে ভেজে নিলাম। এরপর আদা বাটা রসুন বাটা এবং অন্যান্য মসলা উপকরণ যেগুলো ছিল সবকিছু দিয়ে বেশ কিছুক্ষণ ভেজে নিয়েছি। তারপর এর মধ্যে টমেটো পেস্ট দিয়ে দিলাম। এগুলোকে প্রায় পাঁচ মিনিটের মতো ভালোভাবে রান্না করে নিলাম।

IMG-20230208-WA0017.jpgIMG-20230208-WA0016.jpg
IMG-20230208-WA0015.jpgIMG-20230208-WA0013.jpg

নবম ধাপ

এখন আমি সেই টমেটো পেস্টের মধ্যে ধনে পাতা দিয়ে ভালোভাবে নেড়ে চেড়ে নিলাম। তো সেই ফ্রাইপ্যানে বেগুনের উপরে এক এক করে টমেটো পেস্ট গুলো ঢেলে দিতে থাকলাম এবং পুরো ফ্রাইপ্যানে সবগুলো পেস্ট দিয়ে দিলাম। তারপর আবারো চুলা জ্বালিয়ে দিয়ে একদম লো ফ্লেমে এগুলোকে প্রায় ৫ মিনিটের মতো ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে থাকলাম।অবশেষে রান্নার প্রক্রিয়া শেষ হলো।

IMG-20230208-WA0012.jpgIMG-20230208-WA0011.jpg
IMG-20230208-WA0010.jpgIMG-20230208-WA0009.jpg

দশম ধাপ

এই ধাপে আমি বেগুন, গাজর আর শসা দিয়ে খুব সুন্দর করে কিছু ফ্লাওয়ার তৈরি করে নিলাম প্লেটে সাজানোর জন্য। রান্না করা বেগুন প্লেটে নিয়ে চারপাশে এই ফুল দিয়ে সাজিয়ে পরিবেশন করলাম।

তৈরি হয়ে গেল আমার ইউনিক রেসিপি, বেগুন-চিকেনের কোরিয়ান ফাঁড়া

20230207_161623.jpg

20230207_162001.jpg

20230207_162422.jpg

20230207_162657.jpg

20230207_162604.jpg

20230207_162532.jpg

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

মোবাইল ও পোস্টের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণরেসিপি
ক্যামেরা.মডেলজে৫ প্রাইম
ফটোগ্রাফার@bristy1
লোকেশনফেনী

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 last year 

বেগুন-চিকেনের কোরিয়ান ফাঁড়া রেসিপি দেখে মুগ্ধ হয়ে গেলাম। সত্যিই আপনি অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন। আপনার অভিনন্দন আপনাকে। আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে ভীষণ ভালো লাগতেছে। চমৎকার চমৎকার রেসিপি পোষ্ট দেখতে আমার ভালো লাগে। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া খুব সুন্দর একটি মন্তব্য দেয়ার জন্য। আর ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করি।

 last year 

এই ধরনের রেসিপি কখনো খাওয়া হয়নি। সত্যিই আপু একেবারে ভিন্ন ধরনের একটি রেসিপি তৈরি করে উপস্থাপন করেছেন। আমার কাছে তো দারুন লেগেছে। নতুন একটি রেসিপি শিখতে পারলাম আপু। আসলে প্রতিযোগিতার মাধ্যমে নতুন নতুন রেসিপি আমাদের সামনে চলে আসে। যে রেসিপিগুলো সবার কাছে ভালো লাগে। আশা করছি প্রতিযোগিতায় বিজয়ী হবেন।

 last year 

রেসিপি প্রতিযোগিতা গুলোর মাধ্যমে নতুন নতুন রেসিপিগুলো শিখতে পারি। আর আপনাকে অনেক ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 last year 

এরকম রেসিপি দেখলেই তো জিভে জল চলে আসে। এরকম ভাবে রেসিপি তৈরি করেছি বলে মনে হয় না। বেশ ইউনিক একটা রেসিপি শেয়ার করলেন। আমার কাছে কিন্তু ও ভীষণ ভালো লেগেছে। আপনার মত আমারও রান্না করতে ভীষণই ভালো লাগে। বিশেষ করে নতুন কোন রেসিপি পেলে আরো ভালো লাগে। আপনি কিন্তু রেসিপিটা বেশ অসাধারণ তৈরি করলেন। বিশেষ করে এর নামটা অনেক সুন্দর।

 last year 

আসলে নামটা যেমন সুন্দর খেতেও খুব বেশি মজা হয়েছিল, তবে আপনারটাও কিন্তু বেশ দারুণ ছিল।

 last year 

এই ধরনের রেসিপি খাওয়া হয়নি কখনো। তবে ডিম দিয়ে করে সেটা দেখেছি। আপনি চিকেন দিয়ে করলেন, বেশ লোভনীয় হয়েছে আপু। আপনার উপস্থাপনা দারুন হয়েছে। খেতে মজার হয়েছে বুঝতে পারছি। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আমি পূর্বে কখনোই রেসিপিটি তৈরি করিনি। তবে আমি দেখেছি চিকেন দিয়েই করতে। যাইহোক আপু ডিম দিয়েও করার চেষ্টা করব ধন্যবাদ আপনাকে।

 last year 

একেবারে ইউনিক রেসিপি। দেখেই তো মন প্রাণ আর জিভ পানিতে ছল ছল করছে। কোথায় পান আপু এত সুন্দর সুন্দর রেসিপি। একটু ঠিকানাটা দিয়েন তো আপু। যাই হোক খুব সুন্দর বেগুন-চিকেনের কোরিয়ান ফাঁড়া রেসিপি নিয়ে প্রতিযোগিতায় আপনার অংশ গ্রহণ সুফল হউক।

 last year 

আমার বাংলা ব্লগ মানেই তো ইউনিক কিছু সব সময় দেখতে পাই। আর সেজন্য চেষ্টা করি ইউনিক কিছু আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

বেগুন-চিকেনের কোরিয়ান ফাঁড়া রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। সত্যিই রেসিপিটা আমার কাছে একদম নতুন মনে হয়েছে। রেসিপি পরিবেশন খুবই ভালো লেগেছে। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

সত্যি বলতে রেসিপিটা অনেক বেশি মজা হয়েছিল। আর শুধুমাত্র এটা দিয়ে সবার খাওয়া হয়ে গিয়েছিল।

 last year 

সত্যিই অসাধারন রেসিপি শেয়ার করলেন। এই রেসিপিটা আমার কাছে টোটালি নতুন রেসিপি। প্রত্যেকটা স্টেপ সুন্দর ভাবে উল্লেখ করেছেন। আর ডেকোরেশনটা মনের ভিতর ছোঁয়া দিয়ে দিলো। ধন্যবাদ আপু।

 last year 

প্রতিযোগিতায় ভিন্নতা নিয়ে আসতে না পারলে ভালোই লাগে না ভাইয়া। তবে আপনার এত সুন্দর একটা মন্তব্য পেয়ে বেশ ভালো লাগলো আমার কাছে। ধন্যবাদ আপনাকে, ভালো থাকবেন।

 last year 

অনেক ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। রেসিপিটি দেখতে অনেক আকর্ষণীয় হয়েছে। আপনার রেসিপিটি দেখে লোভ সামলাতে পারছিনা । আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। রেসিপিটি আমি অবশ্যই বাসায় একদিন ট্রাই করবো।

Coin Marketplace

STEEM 0.25
TRX 0.11
JST 0.029
BTC 69507.14
ETH 3707.13
USDT 1.00
SBD 3.37