স্পেশাল রেসিপি--ভাপে তৈরি মিষ্টি বিন্নি। ১০% বেনিফিশিয়ারী @লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago
আসসালামুআলাইকুম

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণ, সবাই আশাকরি খুব ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজকে আমি আপনাদের সাথে একেবারে নতুন একটি রেসিপি শেয়ার করব। যেটি আমি পূর্বে খেয়েছিলাম তবে কিভাবে রান্না করে তা দেখিনি। আর আজকে আমি দেখলাম এটি কিভাবে রান্না করে৷ আজ সকালেই আমাদের বাসায় এটি রান্না করা হয়েছে,তাই ভাবলাম আজকে আপনাদের সাথে আমি এই রেসিপিটি শেয়ার করি।

ও আচ্ছা এখনো তো রেসিপির নামটাই বলা হয় নি,এটি হলো ভাপে তৈরি মিষ্টি বিন্নি। যেটি বিন্নি চালের সাহায্যে তৈরি করা হয়। হয়ত অনেকেই এই বিন্নি চালের ভাত বা মিষ্টি বিন্নি খেয়ে থাকেন।

প্রথমেই বলি,এটি যে কেউ খেতে পারবে৷ কারণ এই বিন্নি চাল দিয়ে মিষ্টি বিন্নি তৈরি করার পাশাপাশি মিষ্টি বিহীন বিন্নি ভাত তৈরি করা যায়। আর যাদের মিষ্টি খাওয়া বারণ আছে তারা মিষ্টি ছাড়া এই বিন্নি রান্না করে খেতে পারেন। আমাদের পরিবারে আমার শাশুড়ীর মিষ্টি খাওয়া নিষেধ এজন্য ২ ভাবেই বিন্নি তৈরি করা হয়েছে।

20220101085621.jpg

এটি মূলত ভাপে রান্না করা হয়। আর এটি যখন রান্না হয় তখন এটি কিছুটা আঠালো ভাব হয়ে যায়। খুব মজার হয় এই বিন্নি ভাত। আর উপকরণগুলোও খুব বেশি না৷

চলুন তাহলে প্রথমেই প্রয়োজনীয় উপকরণসমূহ দেখিয়ে দেইঃ-

উপকরণপরিমাণ
বিন্নির চাল৩ কাপ
লবণদেড় চা চামচ
নারিকেল২ টি
তেজপাতা৩/৪ টি
পানিপরিমাণ মত
বাটালি গুড়বড় এক গোলা
মাটির তৈরি ঝাজের পাত্র১ টি

20220101083324.jpg

🍚প্রথম ধাপ🍚

প্রথমত আমি বিন্নির চালগুলো নিলাম। এগুলোকে গত রাতে পানি দিয়ে ভিজিয়ে রেখেছিলাম। সারারাত ভিজিয়ে রাখার পর সকালে এটি রান্না করব, এজন্য চালগুলো ভালোভাবে ধুয়ে নিলাম। তারপর পানি ঝরানোর জন্য একটি ছাকনিতে রেখে দিলাম।

২ টি নারিকেল কুরিয়ে নিলাম।

🍚দ্বিতীয় ধাপ🍚

এরপরে আমি একটি বড় হাঁড়িতে পানি দিয়ে পাত্রটি চুলায় বসিয়ে দিলাম।পাত্রটি বসানোর পরে তার উপরে সেই মাটির পাত্রটি বসালাম।

এরপর আগুন দিতে থাকলাম। পানির পরিমাণ মাটির হাড়ি থেকে ২ ইঞ্চি নিচে দিলাম।যাতে পানির ভাপ সহজেই চালের মধ্যে লাগে। হালকা গরম হয়ে গেলে আমি মাটির হাড়িতে চাল দিয়ে দিলাম।


চাল দিয়ে দেয়ার পরে আমি এর মধ্যে তেজপাতা আর লবণ দিয়ে দিলাম।

IMG_20211231_190432.jpg

🍚তৃতীয় ধাপ🍚

তারপর আমি ঢাকনা দিয়ে ঢেকে চালগুলোকে ভাপাতে থাকলাম। ঢাকনা দিয়ে ঢেকে রান্না করার ফলে নিচের পাতিলের পানির ভাপে চাল সিদ্ধ হবে আর পানির ভাপ উপরে চলে যাবে না।

🍚চতুর্থ ধাপ🍚

এরপরে আমি কিছুক্ষণ সিদ্ধ করার পর এগুলোকে একটি হাতার সাহায্যে নেড়ে দিলাম।

নেড়ে দেয়ার পর এগুলোকে ঢাকনা দিয়ে ঢেকে আবার রান্না করতে থাকলাম। এইভাবে এগুলো নরম হওয়া পর্যন্ত রান্না করতে থাকলাম।

🍚পঞ্চম ধাপ🍚

যখন এগুলো মোটামুটি নরম হয়ে গেল তখন আমি এর মধ্যে কোরানো নারকেল দিয়ে দিলাম। নারকেল দেয়ার পরে আমি ভাতের সাথে ভালোভাবে মিশিয়ে দিলাম।


দুটি মিলিয়ে ভাপানোর পরে আমি এগুলোকে চুলা থেকে নামিয়ে নিলাম। এখন এটি খাওয়ার জন্য অর্ধেক ভাবে প্রস্তুত অর্থাৎ যারা মিষ্টি পছন্দ করেন না অথবা যাদের মিষ্টি খাওয়া নিষেধ আছে তাদের জন্য সম্পূর্ণভাবে বিন্নি ভাত তৈরি হয়ে গেল।

🍚ষষ্ঠ ধাপ🍚

এরপরে আমি একটি পাতিলে বাটালি গুড় দিয়ে দিলাম। এগুলোকে আমি পূর্বেই ছোট ছোট করে কেটে নিয়েছিলাম।এরমধ্যে ৩ কাপ পরিমাণ পানি দিয়ে জ্বাল দিতে থাকলাম।

জ্বাল দেয়ার পর যখন এটি ঘন হতে থাকলো তখন এর মধ্যে আমি বেশিরভাগ পরিমাণ বিন্নি ভাত দিয়ে দিলাম এবং নাড়াতে থাকলাম।

🍚সপ্তম ধাপ🍚

এভাবে নাড়াতে নাড়াতে আমি গুড়ের সাথে বিন্নিভাত মিশিয়ে নিলাম। এটি যখন ঘন হয়ে পানি কিছুটা শুকিয়ে এলো তখন আমি চুলা থেকে পাতিল নামিয়ে নিলাম।

এইবার এই বিন্নি তৈরি হয়ে গেল। ভাপে তৈরি মিষ্টি বিন্নি। যা খেতে অসাধারণ লাগে। আমি একটি প্লেটে খুব সুন্দর করে ২ রকমের বিন্নি নিয়ে সাজিয়ে নিলাম।



rd3GVFgaNqfa5weVZtxxbjKtDyTEHjfxPPPJvmPbgZ2G7nwAXXXa81mFytyZKZkP18iMHMFcYB39CvoQM7SpMhnZ9xvrpBhEHVAmPkvEMg2w9YFneidJzs3FiDnh1b.zeez681d5aQVfWpw1EpYfA8q66dgsTkrXpAu9HhJMcuReadeuU3UmHyYkdUDpugJ3u63igbpkzxwrFW66y9BCksfsN9ix8H4Zp4iYuA86tyawrTRDgRd3U8wkA.png

আপনারা যারা এর স্বাদ নিতে চান,অবশ্যই বাসায় তৈরি করে দেখবেন। খুব ভালো লাগবে৷ সবার মতামতের অপেক্ষায় রইলাম। সবাই খুব ভালো থাকবেন।

😍আল্লাহ হাফেজ😍

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 3 years ago 

ভাবে তৈরি মিষ্টি বিরিয়ানি ওয়াও দেখতে তো অনেক লোভনীয় দেখাচ্ছে মনে হচ্ছে খেতেও দারুন মজা হবে তবে এ ধরনের রেসিপি আমি এই প্রথম দেখলাম আপনার পোষ্টের মাধ্যমে ধাপগুলো সুন্দরভাবে তুলে ধরেছেন আমাদের মাঝে শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার ভাপে তৈরী মিষ্টি বিন্নি বানানো খুব ভালো লাগলো। এই খাবারটি আগে কখনো দেখিনি। ধাপগুলি গুছিয়ে দেখিয়েছেন। শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 
  • ভাপে তৈরি মিষ্টি বিন্নি দেখেই অনেক সুস্বাদু মনে হচ্ছে। তাই বারবার খেতে ইচ্ছা করছে। আপনি খুবই সুন্দর ভাবে পিঠা আমাদের মাঝে উপস্থাপন করলেন।আপনার উপস্থাপন থেকে আমিও শিখতে পেরেছি। আপনার জন্য রইল শুভেচ্ছা।
 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

অনেক সুন্দর করে ভাপে মিষ্টি বিন্নি আপনি আপনার রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আর দেখে জিভে জল এসে গেল আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ভাপে বানানো মিষ্টি বিন্ন নতুন একটি খাবার এর সাথে পরিচয় হলাম।খুব দারুন আর লভনীয় মনে হচ্ছে।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

দারুন হয়েছে আপনার এই মিষ্টি বিন্নি। আজই প্রথম দেখলাম এই বিন্নি রেসিপি কাজেই কখনো খাওয়ার সুযোগ হয়নি। দেখে মনে হচ্ছে অনেক মজাদার একটি খাবার। নতুন বছরের শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

সুন্দর মতামত দেয়ার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

আমার কাছে একেবারেই ইউনিক একটি রেসিপি ছিল। এর আগে না এটা দেখেছি না নাম শুনেছি না খেয়েছি। বিন্নি ধানের নাম শুনেছি। ভাপে তৈরি করা মিষ্টি বিন্নি এটা খাই কীভাবে আমি তো এটাই ভাবছি😳। কিন্তু রেসিপি টা ভালো হয়েছে।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া

 3 years ago 

একটি খুব আকর্ষণীয় কন্টেন্ট এবং আমার অর্ন্তদৃষ্টি যোগ, শুভ নববর্ষ !!

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকে স্বাগতম

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WSFayCtwhzR8p5ww6cvzC5qt9UM85FqFkUemheHo4oevgjKFfiSW2uSKEFLufMsHGtBtAjeidYyWo5fEh69L.png

ভাপে তৈরি মিষ্টি বিন্নি আজকে আমি নতুন দেখলাম। আপনি দারুন ভাবে রান্না করেছেন আপু। আমার অনেক ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার রান্নার ধরন খুবই ভালো। আপনার জন্য শুভকামনা রইল

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WSFayCtwhzR8p5ww6cvzC5qt9UM85FqFkUemheHo4oevgjKFfiSW2uSKEFLufMsHGtBtAjeidYyWo5fEh69L.png

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64768.36
ETH 3436.88
USDT 1.00
SBD 2.51